কম্পিউটার

উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন

উইন্ডোজ ব্যবহারকারীদের দুটি ভিন্ন ধরনের লোকে বিভক্ত করা যেতে পারে। এমন কিছু আছে যারা ডিফল্ট ভাবে স্ক্রোল করে, এবং কিছু যারা বিপরীত স্ক্রোলিং দিক ব্যবহার করতে পছন্দ করে। আমি ডিফল্ট বিভাগের একজন গর্বিত সদস্য, কিন্তু আমি এমন কিছু লোককে চিনি যারা বিপরীত স্ক্রলিংকে "আরও প্রাকৃতিক" উপায় বলে মনে করে।

স্ক্রল করার দিকটি উল্টানো একটি সুইচ চালু করার মতোই সহজ ছিল, কিন্তু মাইক্রোসফ্ট সিদ্ধান্ত নিয়েছে যে যারা "অপ্রাকৃতিক" উপায়ে স্ক্রোল করতে পছন্দ করেন তাদের জন্য জিনিসগুলি আরও কঠিন করে তুলবে৷ ডিভাইস> মাউস ও ট্র্যাকপ্যাডে নেভিগেট করা আর সম্ভব নয় এবং টগল করুন বিপরীত স্ক্রলিং দিক।

উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন

আপনি যদি সর্বশেষ Windows 10 আপডেটগুলির একটিতে থাকেন তবে আপনি আর সহজে স্ক্রোলিং দিকটি বিপরীত করতে পারবেন না। যাইহোক, এটি এখনও করা সম্ভব, তবে আপনাকে দীর্ঘ পথ নিতে হবে। আমাদের তদন্ত থেকে, আমরা Windows 10 (যদি আপনি সর্বশেষ আপডেটে থাকেন) স্ক্রোলের দিক পরিবর্তন করার তিনটি ভিন্ন উপায় আবিষ্কার করেছি।

পদ্ধতি 1 আপনার ল্যাপটপ প্রস্তুতকারকের উপর নির্ভর করে আপনার পরিস্থিতিতে প্রতিলিপি করা সম্ভব নাও হতে পারে, তবে অন্য দুটি পদ্ধতি কাজ করা উচিত যদি কোনো উইন্ডোজ-ভিত্তিক কম্পিউটারে অনুসরণ করা হয়। আপনি একটি টাচপ্যাড ব্যবহার করলে, পদ্ধতি 1 দিয়ে লেগে থাকুন . চলুন শুরু করা যাক।

পদ্ধতি 1:একটি টাচপ্যাডের স্ক্রোলিং দিক বিপরীত করুন (শুধুমাত্র টাচপ্যাড)

এই পদ্ধতির পদক্ষেপগুলি আপনার ল্যাপটপের প্রস্তুতকারকের উপর অত্যন্ত নির্ভরযোগ্য। বেশিরভাগ ল্যাপটপ নির্মাতারা মালিকানাধীন টাচপ্যাড প্রযুক্তি ব্যবহার করে, তাই আপনি আশা করতে পারেন যে আপনার স্ক্রীন আমাদের থেকে আলাদা হবে। আমরা একটি ELAN টাচপ্যাড-এর স্ক্রলিং দিক বিপরীত করতে পেরেছি . আপনার যদি একটি Asus ল্যাপটপ থাকে, তাহলে আপনি কোন সমস্যা ছাড়াই এই নির্দেশিকা অনুসরণ করতে সক্ষম হবেন। যদি না হয়, নোট পড়ুন অতিরিক্ত তথ্যের জন্য অনুচ্ছেদ।

  1. Windows কী + I টিপুন এবং ডিভাইস
    -এ ক্লিক করুন উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন
  2. টাচপ্যাড নির্বাচন করুন বাম দিকের মেনু থেকে, তারপর অতিরিক্ত সেটিংস-এ ক্লিক করুন সম্পর্কিত সেটিংসের অধীনে৷
    উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন
  3. এখানেই এটি আপনার প্রস্তুতকারকের অনুযায়ী ভিন্ন হতে শুরু করে। একবার আপনি মাউস বৈশিষ্ট্যে পৌঁছান স্ক্রীন, আপনার টাচপ্যাড সফ্টওয়্যারের সাথে সম্পর্কিত ট্যাবটি সন্ধান করুন৷ আমাদের ক্ষেত্রে এটি ELAN . যদি এটি আপনাকে সরাসরি অন্য উইন্ডোতে না নিয়ে যায়, তাহলে একটি বিকল্প খুঁজুন বোতাম৷
    উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন দ্রষ্টব্য: আপনার প্রস্তুতকারকের উপর নির্ভর করে, ট্যাবটির নাম দেওয়া যেতে পারেক্লিকপ্যাড সেটিংস , স্মার্ট অঙ্গভঙ্গি, সিনাপটিকস, অথবা ডিভাইস সেটিংস . আপনি যদি এটি সনাক্ত করতে না পারেন তবে মনে রাখবেন যে বাম থেকে গণনা করার সময় এটি সাধারণত সর্বশেষে থাকে এবং এটি সাধারণত লোগো সহ একমাত্র ট্যাব।
  4. মাল্টি-ফিঙ্গার খুঁজুন ট্যাব, স্ক্রলিং, নির্বাচন করুন এবং তারপর বিপরীত।
    এর পাশের বাক্সটি চেক করুন উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন দ্রষ্টব্য:
    মনে রাখবেন যে এই মেনুটি আপনার পাশে সম্পূর্ণ ভিন্ন দেখাতে পারে। সাধারণত, দুই-আঙ্গুলের স্ক্রোলিংয়ের মতো একটি বিকল্প খুঁজুন এবং একটি বিপরীত টগল সন্ধান করুন।

পদ্ধতি 2:মাউস হুইল (শুধুমাত্র মাউস) এর জন্য স্ক্রোলিং দিকটি উল্টানো

আপনি যদি মাউস ব্যবহার করার সিদ্ধান্ত নেন, টাচপ্যাডের সেটিংস উল্টে দিলে মাউসের চাকাতে কোনো প্রভাব পড়বে না। আপনার মাউস হুইলের দিক পরিবর্তন করতে, আপনাকে আপনার উইন্ডোজ রেজিস্ট্রিতে গভীরভাবে খনন করতে হবে নথি পত্র. আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ খুলতে। “devmgmt.msc-এ টাইপ করুন ” এবং Enter চাপুন .
    উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন
  2. ড্রপ-ডাউন মেনুটি মাইস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইসের মধ্যে প্রসারিত করুন এবং আপনার মাউসে ডাবল ক্লিক করুন (HID-compliant mouse )।
    উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন
  3. প্রসারিত করুন বিশদ বিবরণ ট্যাব এবং সম্পত্তি-এর অধীনে ড্রপ-ডাউন মেনু ব্যবহার করুন ডিভাইস ইনস্ট্যান্স পাথ নির্বাচন করতে .
    উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন
  4. পথে ডান-ক্লিক করুন এবং কপি করুন, নির্বাচন করুন শুধু নিরাপদ হতে। একবার আপনার ক্লিপবোর্ডে পাথ কপি হয়ে গেলে, আপনি নিরাপদে ডিভাইস ম্যানেজার বন্ধ করতে পারেন , কিন্তু নিশ্চিত করুন যে আপনি HID-সম্মত মাউস বৈশিষ্ট্যগুলি ত্যাগ করেছেন৷ উইন্ডো খোলা৷
    উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন দ্রষ্টব্য: 
    আপনি একটি নোটপ্যাড ফাইলে পেস্ট করে পথটি হারাবেন না তা নিশ্চিত করতে পারেন। আপনি যদি জানালা খোলা রেখে দেন তাহলে এটির প্রয়োজন নেই।
  5. Windows কী + R টিপুন , “regedit” টাইপ করুন এবং Enter টিপুন .
    উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন
  6. রেজিস্ট্রি এডিটরে, HKEY_LOCAL_MACHINE \ SYSTEM \ CurrentControlSet \ Enum \ HID এ নেভিগেট করুন।
    উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন
  7. ডিভাইস ম্যানেজারে আপনি যে পথটি আবিষ্কার করেছেন তার সাথে HID-এর রেজিস্ট্রি কীগুলির তুলনা করুন। একবার আপনি একটি মিল খুঁজে পেলে, রেজিস্ট্রি এডিটর-এ ফোল্ডারটিতে ক্লিক করুন এটি প্রসারিত করতে।
    উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন
  8. আপনি ডিভাইস প্যারামিটার এ না যাওয়া পর্যন্ত কীটি আরও অন্বেষণ করুন . এটি নির্বাচন করতে একবার ক্লিক করুন, তারপর FlipFlopWheel-এ ডাবল-ক্লিক করুন।
    উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন
  9. বেসটিকে হেক্সাডেসিমেল, এ সেট করুন তারপর মান ডেটাকে 1-এ পরিবর্তন করুন . ঠিক আছে ক্লিক করুন এবং রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন আপনার কনফিগারেশন সংরক্ষণ করতে।
    উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন
  10. আপনি আপনার কম্পিউটার রিস্টার্ট না করা পর্যন্ত বা আপনার ব্যবহারকারীর সাথে লগ আউট না হওয়া পর্যন্ত পরিবর্তনগুলি কার্যকর হবে না৷
    দ্রষ্টব্য: আপনি যদি স্ক্রল করার ডিফল্ট পদ্ধতিতে ফিরে যেতে চান, তাহলে FlipFlopWheel-এ ফিরে যান রেজিস্ট্রি সম্পাদকে এবং মান ডেটা পরিবর্তন করুন 0 থেকে .
    উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন

পদ্ধতি 3:একটি ম্যাক্রো স্ক্রিপ্ট (মাউস এবং টাচপ্যাড) দিয়ে স্ক্রোলিং দিকটি উল্টানো

আপনার স্ক্রলিং দিকটি উল্টে যাওয়ার আরেকটি উপায় হল ম্যাক্রো স্ক্রিপ্ট সেট আপ করতে সক্ষম সফ্টওয়্যার ব্যবহার করা। এখন পর্যন্ত, এটি করার সবচেয়ে নির্ভরযোগ্য উপায় হল অটোহটকি . এটি সম্পূর্ণ বিনামূল্যে এবং এটি ব্যবহার করার অসুবিধা ন্যূনতম। এই পদ্ধতিটি আপনার টাচপ্যাড এবং আপনার মাউস হুইল স্ক্রোল দিক উভয়ই বিপরীত করবে। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. এই লিঙ্কে যান এবং ডাউনলোড টিপুন ফ্রিওয়্যার ডাউনলোড করতে বোতাম, তারপর এটি আপনার কম্পিউটারে ইনস্টল করুন৷
    উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন
  2. আপনার ডেস্কটপের যেকোনো জায়গায় ডান-ক্লিক করুন এবং একটি নতুন পাঠ্য নথি তৈরি করুন। আপনি এটিকে কীভাবে নাম দেন তা সত্যিই বিবেচ্য নয়। অন্তত এই মুহূর্তে নয়৷
    উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন
  3. নতুন নথি খুলুন এবং নিম্নলিখিত কমান্ডগুলি আটকান:
    WheelUp::
    
    Send {WheelDown}
    
    Return
    
    WheelDown::
    
    Send {WheelUp}
    
    Return

    উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন

  4. আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করুন, তারপর .txt থেকে এক্সটেনশন পরিবর্তন করুন প্রতি .ahk . এটি আপনাকে অনুরোধ করবে যে ফাইলটি অব্যবহারযোগ্য হতে পারে। এটি উপেক্ষা করুন এবং ঠিক আছে টিপুন .
    উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন দ্রষ্টব্য: আপনি যদি এক্সটেনশন দেখতে না পারেন, তাহলে একটি ফাইল এক্সপ্লোরার খুলুন উইন্ডোতে, দেখুন-এ যান এবং ফাইল নেম এক্সটেনশন-এর পাশের বাক্সে টিক চিহ্ন দিন .
    উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন
  5. আপনি ঠিক আছে আঘাত করার সাথে সাথে আপনার পাঠ্য ফাইলের আইকনটি অন্য কিছুতে রূপান্তরিত হওয়া উচিত . এর মানে হল যে Windows এটিকে একটি AutoHotkey হিসেবে স্বীকৃতি দিচ্ছে৷ ফাইল হটকি প্রয়োগ করতে এবং আপনার মাউসের স্ক্রলিং বিপরীত করতে এটিতে ডাবল ক্লিক করুন৷
    উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন আপনি যদি হটকি নিষ্ক্রিয় করার সিদ্ধান্ত নেন এবং স্ক্রোল করার ডিফল্ট উপায়ে ফিরে যান, Ctrl + Alt টিপুন + মুছুন এবং টাস্ক ম্যানেজার-এ ক্লিক করুন . সেখান থেকে, প্রক্রিয়া ট্যাব নির্বাচন করুন এবং অটোহটকি ইউনিকোড খুঁজুন ব্যাকগ্রাউন্ড প্রসেস এর অধীনে . এটি নির্বাচন করুন এবং টাস্ক শেষ করুন ক্লিক করুন৷ ডিফল্ট স্ক্রোলিং এ ফিরে যেতে।
    উইন্ডোজ 10 এ স্ক্রোলিং দিকটি কীভাবে বিপরীত করবেন

দ্রষ্টব্য: মনে রাখবেন যে আপনি যখনই আপনার কম্পিউটার পুনরায় চালু করবেন বা বন্ধ করবেন তখনই আপনাকে স্ক্রিপ্টটি আবার চালাতে হবে৷


  1. উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ মাউস অ্যাক্সিলারেশন কীভাবে নিষ্ক্রিয় করবেন

  3. Windows 10 এ মাউস বোতামগুলি কীভাবে পুনরায় বরাদ্দ করবেন

  4. উইন্ডোজ 10 এ কীভাবে বিপরীত স্ক্রোলিং সম্পাদন করবেন