কম্পিউটার

উইন্ডোজ একটি হার্ড ডিস্ক সমস্যা সনাক্ত করেছে

উইন্ডোজের একটি অন্তর্নির্মিত প্রক্রিয়া রয়েছে যা হার্ড ড্রাইভ পরীক্ষা করে এবং কিছু আশানুরূপ কাজ না করলে ত্রুটির প্রতিবেদন করে। যদি একটি সমস্যা সনাক্ত করা হয়, ব্যবহারকারী নিম্নলিখিত ত্রুটি বার্তা পায়:

উইন্ডোজ একটি হার্ড ডিস্ক সমস্যা সনাক্ত করেছে. তথ্যের ক্ষতি রোধ করতে অবিলম্বে আপনার ফাইলগুলি ব্যাক আপ করুন, এবং তারপর আপনার ডিস্ক মেরামত বা প্রতিস্থাপন করতে হবে কিনা তা নির্ধারণ করতে কম্পিউটার প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করুন৷

আপনি যদি এমন একটি বার্তা বক্স পপ আপ দেখতে পান, প্রথমে আপনার ফাইলগুলি ব্যাক আপ করুন এবং সমস্যাটি সমাধান করতে এই পোস্টে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন৷ এই দরকারী সতর্কতাটি নিষ্ক্রিয় করবেন না কারণ এটি আপনাকে হার্ড ডিস্ক ব্যর্থতা সম্পর্কে সতর্ক করার জন্য।

উইন্ডোজ একটি হার্ড ডিস্ক সমস্যা সনাক্ত করেছে

উইন্ডোজ একটি হার্ড ডিস্ক সমস্যা সনাক্ত করেছে

যদিও সমস্যাটি হার্ডওয়্যার বা সংযোগগুলির সাথে হতে পারে, সিস্টেমটি মেরামত প্রযুক্তিবিদকে পাঠানোর আগে আমরা সমস্যাটিকে আলাদা করতে নিম্নলিখিত সমস্যা সমাধানের পদক্ষেপগুলি চেষ্টা করতে পারি৷ এখানে আমরা এই সতর্কতাটি কীভাবে বন্ধ করতে হয় তা দেখাচ্ছি না – আপনি GPEDIT বা REGEDIT ব্যবহার করে Windows ডিস্ক ডায়াগনস্টিকস বন্ধ করে বা BIOS সেটিংসের মাধ্যমে স্মার্ট চেক করে এটি করতে পারেন। আমরা আপনাকে দেখাচ্ছি কিভাবে আপনি সমস্যা সমাধান এবং সমস্যার সমাধান করতে পারেন৷

1] চালান ডিস্ক ত্রুটি চেকিং ইউটিলিটি

ড্রাইভে ম্যানুয়ালি একটি ডিস্ক ত্রুটি পরীক্ষা চালানোর জন্য, নিম্নলিখিত পদক্ষেপগুলি নিয়ে এগিয়ে যান:

সমস্ত খোলা অ্যাপ্লিকেশন বন্ধ করুন এবং তারপর Win+E টিপুন ফাইল এক্সপ্লোরার খুলতে যা ড্রাইভের তালিকা দেখায়। আমাদের তালিকায় দেখানো সমস্ত ড্রাইভ একে একে স্ক্যান করতে হবে। আসুন D দিয়ে শুরু করি:উদাহরণস্বরূপ।

ড্রাইভে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন . উইন্ডোজ একটি হার্ড ডিস্ক সমস্যা সনাক্ত করেছে

টুল ট্যাবে, চেক করুন এ ক্লিক করুন ত্রুটি চেকিং-এর অধীনে কলাম এবং তারপর স্ক্যান ড্রাইভে ক্লিক করুন।

উইন্ডোজ একটি হার্ড ডিস্ক সমস্যা সনাক্ত করেছে

এটি উইন্ডোজকে নির্বাচিত সিস্টেম ত্রুটি ডিস্ক স্ক্যান করে এবং সম্ভব হলে সেগুলি সমাধান করে। যদি পার্টিশনের কিছু ফাইল ব্যবহার করা হয়, তাহলে স্ক্যানটি রিস্টার্ট করার সময় কার্যকর করা হবে।

প্রক্রিয়ার পরে সিস্টেমটি পুনরায় চালু করুন এবং রেজোলিউশন যাচাই করুন। যদি এটি কাজ না করে, পরবর্তী ধাপে যান৷

2] স্টোরেজ ডায়াগনস্টিক টুল ব্যবহার করুন

স্টোরেজ-সম্পর্কিত ডেটা সংগ্রহ এবং বিশ্লেষণ করতে আপনি Windows 10-এ স্টোরেজ ডায়াগনস্টিক টুল ব্যবহার করতে পারেন, যা তাদের হার্ড ডিস্ক এবং স্টোরেজ ডায়াগনস্টিক সমস্যা সমাধানে সাহায্য করতে পারে। একটি একক কমান্ড চালানোর মাধ্যমে, টুলটি সমস্ত স্টোরেজ এবং ফাইল সিস্টেম-সম্পর্কিত ডেটা এবং ডায়াগনস্টিক লগ সংগ্রহ করতে পারে এবং সেগুলিকে একটি ফোল্ডারে আউটপুট করতে পারে৷

পড়ুন৷ :উইন্ডোজে SSD ব্যর্থ হচ্ছে কিনা তা কিভাবে বুঝবেন?

3] হার্ড ডিস্কের স্বাস্থ্য পরীক্ষা করতে WMIC ব্যবহার করুন

আপনার হার্ড ডিস্কের স্বাস্থ্যের অবস্থা পরীক্ষা করতে, আপনি WMIC বা Windows Management Instrumentation Command-line ব্যবহার করতে পারেন। WMIC হল একটি কমান্ড-লাইন এবং স্ক্রিপ্টিং ইন্টারফেস যা উইন্ডোজ ম্যানেজমেন্ট ইন্সট্রুমেন্টেশন (WMI) এবং WMI এর মাধ্যমে পরিচালিত সিস্টেমের ব্যবহারকে সহজ করে। WMI কমান্ড ব্যবহার করে, এটি আপনাকে বিভিন্ন প্রশাসনিক কাজ করতে সাহায্য করতে পারে। এটি আপনার হার্ডডিস্কের স্বাস্থ্য সম্পর্কে দ্বিতীয় মতামত নেওয়ার মতো।

3] তৃতীয় পক্ষের বিনামূল্যে হার্ড ডিস্ক চেকার ব্যবহার করুন

যদিও Windows কম্পিউটার সিস্টেমগুলি একটি অন্তর্নির্মিত ডিস্ক ত্রুটি চেকিং স্ক্যানার সহ আসে, যা ত্রুটি এবং খারাপ সেক্টরগুলির জন্য হার্ড ড্রাইভ স্ক্যান করার জন্য অনেকগুলি কমান্ড-লাইন বিকল্প সরবরাহ করে, আপনি এটির জন্য একটি তৃতীয়-পক্ষের টুল ব্যবহার করতে পারেন৷

এই ত্রুটিটি আপনার স্ক্রিনে উপস্থিত হওয়ার বিষয়টি বোঝায় যে ডিস্কটি স্বয়ংক্রিয়ভাবে মেরামত করতে অক্ষম। আদর্শভাবে, ডিস্ক এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেম উভয়ই ত্রুটি সনাক্ত করার চেষ্টা করে। যদি উইন্ডোজ ত্রুটি প্রদর্শন করে, তবে এর অর্থ হল ডিস্কটি সম্ভবত ব্যর্থ হচ্ছে। যাইহোক, কিছু হস্তক্ষেপকারী প্রোগ্রামগুলিও সমস্যার কারণ হতে পারে। আপনাকে কী প্রভাবিত করছে তা বোঝার জন্য, আপনি একটি তৃতীয় পক্ষের ফ্রিওয়্যার ব্যবহার করতে পারেন৷

  1. HD টিউন হার্ড ডিস্ক ইউটিলিটি। এইচডি টিউন হল একটি হার্ড ডিস্ক ইউটিলিটি, এবং উইন্ডোজ ওএসের জন্য একটি ফ্রিওয়্যার টুল, যা হার্ড ড্রাইভের (অভ্যন্তরীণ, বাহ্যিক, বা নিষ্কাশনযোগ্য) স্থিতি পরীক্ষা করতে সহজ পদক্ষেপগুলির একটি সেট ব্যবহার করে। স্থিতি পরীক্ষা করা ছাড়াও, অ্যাপ্লিকেশনটি ড্রাইভের কর্মক্ষমতা, স্ক্যান করার সময় ত্রুটি, স্বাস্থ্যের অবস্থা এবং আরও অনেক কিছু পরিমাপ করছে।
  2. ম্যাক্রোরিট ডিস্ক স্ক্যানার আপনাকে খারাপ সেক্টর ঠিক করতেও সাহায্য করতে পারে। প্রোগ্রামটি উপরের প্যানেলে সম্পূর্ণ পরিসংখ্যান প্রদর্শন করে যার মধ্যে রয়েছে নির্বাচিত ডিভাইস, স্ক্যানের গতি, পাওয়া ত্রুটির সংখ্যা, স্ক্যানের এলাকা, অতিবাহিত সময় এবং স্ক্যান সম্পূর্ণ করতে বাকি আনুমানিক সময়।
  3. EaseUS পার্টিশন মাস্টার ফ্রিতে একটি পৃষ্ঠ পরীক্ষা রয়েছে যা খারাপ সেক্টরগুলির জন্য স্ক্যান করতে এবং ঠিক করতে পারে৷
  4. অ্যাবেলসসফ্ট চেকড্রাইভ আপনাকে আপনার পিসির হার্ড ড্রাইভগুলি ত্রুটিগুলির জন্য পরীক্ষা করার এবং সেগুলি ঠিক করার একটি সহজ উপায় অফার করে৷ এমনকি সলিড-স্টেট ড্রাইভ (SSD) সমর্থিত।
  5. HDDScan হার্ড ড্রাইভ ডায়াগনস্টিকসের জন্য একটি ফ্রিওয়্যার ইউটিলিটি (RAID অ্যারে, ফ্ল্যাশ ইউএসবি এবং এসএসডি ড্রাইভগুলিও সমর্থিত)। প্রোগ্রামটি ত্রুটির জন্য স্টোরেজ ডিভাইস পরীক্ষা করতে পারে (খারাপ-ব্লক এবং খারাপ সেক্টর), দেখান S.M.A.R.T. কিছু HDD প্যারামিটার যেমন AAM, APM ইত্যাদির বৈশিষ্ট্য এবং পরিবর্তন করুন।

4] আপনার HD প্রস্তুতকারকের দেওয়া হার্ড ডিস্ক ডায়াগনস্টিক টুল ব্যবহার করুন

আপনি যদি আপনার হার্ড ডিস্কের ব্র্যান্ডটি জানেন (বেশিরভাগই আপনার কম্পিউটারের ব্র্যান্ডের মতো), প্রস্তুতকারকের দেওয়া নির্দিষ্ট ডায়াগনস্টিক সরঞ্জামগুলি ডাউনলোড করুন। এই সরঞ্জামগুলি চালান এবং দেখুন তারা আপনার কারণকে সাহায্য করে কিনা। এখানে কয়েকটি লিঙ্ক রয়েছে:

  1. ডিটিআই ডেটার উইন্ডোজ সারফেস স্ক্যানার হার্ড ড্রাইভের খারাপ সেক্টর ঠিক করার জন্য একটি Chkdsk বিকল্প৷
  2. HDD ব্যাড সেক্টর মেরামত Maxtor হার্ড ড্রাইভ মেরামত করার জন্য একটি ভাল প্রোগ্রাম।
  3. Seagate SeaTools হল একটি শক্তিশালী ডায়গনিস্টিক অ্যাপ্লিকেশন যা আপনাকে দ্রুত ডিস্ক ড্রাইভ এবং একটি বাহ্যিক হার্ড ড্রাইভ এবং কম্পিউটারের হার্ড ডিস্ক স্বাস্থ্যের অবস্থা নির্ণয় করতে সাহায্য করে
  4. উইন্ডোজ পিসির জন্য ডেটা লাইফগার্ড ডায়াগনস্টিক বেশিরভাগ ওয়েস্টার্ন ডিজিটাল হার্ড ডিস্ক ড্রাইভে ড্রাইভ সনাক্তকরণ, ডায়াগনস্টিকস এবং মেরামত করে।

অবশেষে, উপরের সমস্ত পদক্ষেপগুলি ব্যর্থ হলে, আপনি নিরাপদে ধরে নিতে পারেন যে সমস্যাটি শারীরিক হার্ডওয়্যারের সাথে এবং হার্ড ড্রাইভ প্রতিস্থাপনের কথা বিবেচনা করতে পারে৷

সম্পর্কিত পড়া :একটি ডিস্ক রিড ত্রুটি ঘটেছে, পুনরায় চালু করতে Ctrl+Alt+Del টিপুন।

উইন্ডোজ একটি হার্ড ডিস্ক সমস্যা সনাক্ত করেছে
  1. Windows 10 এ হার্ড ডিস্কে খারাপ সেক্টরগুলি কীভাবে ঠিক করবেন

  2. দ্বিতীয় হার্ড ড্রাইভ Windows 10 এ সনাক্ত করা যায়নি [FIXED]

  3. Windows 10 PC-এ "Windows একটি হার্ড ডিস্কের সমস্যা সনাক্ত করেছে" কীভাবে ঠিক করবেন?

  4. উইন্ডোজে হার্ড ডিস্কের ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন