কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ টাচপ্যাড এবং মাউস মিডল ক্লিক বোতাম কীভাবে ব্যবহার করবেন

মাউসের মাঝের বোতামটি সাধারণত টন বা ফাইল বা ওয়েবে দীর্ঘ পৃষ্ঠা সহ ফাইল এক্সপ্লোরারের মাধ্যমে স্ক্রোল করার জন্য ব্যবহৃত হয়। কিন্তু আপনি কি জানেন যে এটি স্ক্রোলিং ছাড়া আরও কিছু করতে পারে? আজ আমরা আরও কাজের জন্য উইন্ডোজের টাচপ্যাড এবং মাউসের মধ্যবর্তী ক্লিক বোতামটি ব্যবহার করার বিষয়ে কথা বলব। ল্যাপটপ, তবে, টাচপ্যাড সহ আসে, এবং তাদের কোনটিরই মাঝামাঝি মাউস বোতাম নেই। কিন্তু আপনি একটি ল্যাপটপে মাউসের মতো মিডল-ক্লিকও করতে পারেন।

উইন্ডোজে টাচপ্যাড এবং মাউস মিডল-ক্লিক বোতাম কীভাবে ব্যবহার করবেন

আমরা বেশিরভাগই মাঝের বোতাম ব্যবহার করি মাউসের স্ক্রোল করতে এবং একটি নতুন ট্যাবে খুলতে লিঙ্কগুলিতে ক্লিক করুন . যা বেশিরভাগই জানেন না তা হল মধ্যম বোতামটি একটি ভিন্ন অপারেশন করার জন্য কাস্টমাইজ করা যেতে পারে। এটি একটি নির্দিষ্ট ক্রিয়াকলাপের জন্য গেমগুলিতে ব্যবহার করার জন্য তৈরি করা বর্তমান ট্যাব বন্ধ করা হতে পারে।

মাউসের মিডল-ক্লিক বোতাম কাস্টমাইজ করুন

উইন্ডোজ 11/10-এ টাচপ্যাড এবং মাউস মিডল ক্লিক বোতাম কীভাবে ব্যবহার করবেন

1] Windows 10 সেটিংসের মাধ্যমে

সেটিংস> ডিভাইস> মাউসে যান। এখানে আপনি

এর মধ্যে নির্বাচন করতে পারেন
  1. একাধিক লাইন স্ক্রোল করুন বা পূর্ণ পর্দায় স্ক্রোল করুন।
  2. প্রতিবার কত লাইন স্ক্রোল করতে হবে তা কাস্টমাইজ করুন।
  3. নিষ্ক্রিয় উইন্ডোগুলিকে স্ক্রোল করুন যখন তাদের উপর হোভার করা হয়।

মাউসের জন্য উন্নত সেটিংসের অধীনে, আপনি স্ক্রোল গতি (উল্লম্ব এবং অনুভূমিক) বাড়ানোও বেছে নিতে পারেন। এমনকি আপনি এটি স্বয়ংক্রিয়ভাবে স্ক্রোল করতে পারেন৷

2] মাইক্রোসফট মাউস এবং কীবোর্ড সেন্টারের মাধ্যমে

উইন্ডোজ 11/10-এ টাচপ্যাড এবং মাউস মিডল ক্লিক বোতাম কীভাবে ব্যবহার করবেন

মাইক্রোসফ্ট মাউস এবং কীবোর্ড সেন্টার আপনাকে মধ্যম বোতামের ক্রিয়াগুলি কাস্টমাইজ করতে এবং ব্যাপকভাবে অ্যাপ নির্দিষ্ট সেটিংস তৈরি করতে দেয়। আপনি মাঝের ক্লিক বোতাম ক্রিয়াটি এতে পরিবর্তন করতে পারেন:

  1. উইন্ডোজ কমান্ড চালান
  2. ডাবল ক্লিক করুন
  3. গেমিং কমান্ড যেমন নির্ভুল বুস্টার, গেমিং টগল, দ্রুত টার্ন
  4. ব্রাউজার কমান্ড
  5. ডকুমেন্ট কমান্ড
  6. ম্যাক্রো চালান।

ম্যাক্রো বিশেষ করে আকর্ষণীয়। এটি আপনাকে একসাথে একাধিক কী ব্যবহার করতে দেয়৷

উইন্ডোজ 11/10-এ টাচপ্যাড এবং মাউস মিডল ক্লিক বোতাম কীভাবে ব্যবহার করবেন

ম্যাক্রো ব্যবহার করে এবং অ্যাপ্লিকেশন নির্দিষ্ট ব্যবহার করার সময় আপনি কোন ক্রিয়াগুলি সম্পাদন করবেন তা চয়ন করার সময় সতর্কতা অবলম্বন করুন৷

ক্লিক ক্রিয়া সম্পাদন করতে আপনি চাকার আচরণ কাস্টমাইজ করতেও বেছে নিতে পারেন। এটি করার পরে, আপনি আসলে প্রায় যেকোনো কিছু সম্পন্ন করার জন্য একটি চার-বোতামের ব্যবস্থা করতে পারেন।

3] ফ্রিওয়্যার ব্যবহার করা

উইন্ডোজ 11/10-এ টাচপ্যাড এবং মাউস মিডল ক্লিক বোতাম কীভাবে ব্যবহার করবেন

XMouse বাটন কন্ট্রোল (XMBC) আপনাকে একটি অ্যাপ্লিকেশন এবং উইন্ডো নির্দিষ্ট প্রোফাইল তৈরি করতে দেয়। আপনি মিউজিক প্লেয়ারকে মিউট করার জন্য ব্যবহার করার সময় Chrome-এ ভিন্নভাবে কাজ করার জন্য মাঝের ক্লিকটিকে কাস্টমাইজ করতে পারেন এবং আরও অনেক কিছু। এই সফ্টওয়্যারটি সক্রিয়ভাবে তৈরি করা হয়েছে এবং আপনাকে Windows 10 এ কার্যকরীভাবে মিডল ক্লিক ব্যবহার করতে সাহায্য করতে পারে।

কিভাবে ল্যাপটপের টাচপ্যাডে মিডল-ক্লিক করবেন

টাচপ্যাডগুলি খুব দরকারী হলেও, স্ক্রল করার ক্ষেত্রে এগুলি কার্যকর হয় না। প্রতিটি OEM তাদের সমাধান অফার করে। আপনার কি ধরনের টাচপ্যাড আছে তার উপর নির্ভর করে এটি করার দুটি উপায় রয়েছে। ব্যাপকভাবে বলতে গেলে দুটি আছে। নির্ভুল টাচপ্যাড এবংস্ট্যান্ডার্ড টাচপ্যাড।

নির্ভুল টাচপ্যাডগুলি হল যেগুলি প্রান্তের অঙ্গভঙ্গি এবং মাল্টি-আঙ্গুলের সমর্থন সহ আসে৷ তারা আপনাকে বাম-ক্লিক, ডাবল-ক্লিক, মিডল-ক্লিক ইত্যাদির মতো অনেকগুলি অ্যাকশন অনুকরণ করতে দেয়। স্বাভাবিকগুলি এই ধরনের ক্রিয়াকলাপগুলি সম্পাদন করে না, তবে এটা সম্ভব যে OEM কিছু বৈশিষ্ট্য প্রয়োগ করেছে৷

1] যথার্থ টাচপ্যাডে মিডল-ক্লিক অনুকরণ করুন

আপনার কাছে নির্ভুল টাচপ্যাড আছে কিনা তা বের করা সহজ। সেটিংস> ডিভাইস> টাচপ্যাডে যান। "আপনার পিসিতে একটি নির্ভুল টাচপ্যাড আছে।" যদি এটি হ্যাঁ হয়, তাহলে আপনাকে পরবর্তীতে যা করতে হবে তা এখানে।

  • টাচপ্যাড সেটিংসে, "তিন আঙুলের অঙ্গভঙ্গি" না দেখা পর্যন্ত নিচে স্ক্রোল করুন।
  • সোয়াইপের অধীনে আপনি এটিকে মাউসের মাঝারি বোতামে পরিবর্তন করতে পারেন .

উইন্ডোজ 11/10-এ টাচপ্যাড এবং মাউস মিডল ক্লিক বোতাম কীভাবে ব্যবহার করবেন

এখন পরের বার যখন আপনি সোয়াইপ করবেন, এটি মাউসের মাঝারি বোতামের ক্রিয়াগুলি সম্পাদন করবে, অর্থাৎ একই সময়ে তিনটি আঙুল দিয়ে স্পর্শে আলতো চাপুন৷ এটি কোম্পানি থেকে কোম্পানির উপর নির্ভর করে ভিন্ন দেখায়।

2] একটি সাধারণ টাচপ্যাডে মিডল-ক্লিক অনুকরণ করুন

একটি নিয়মিত টাচপ্যাডে, জিনিসগুলি একটু জটিল। একটি নিয়মিত টাচপ্যাডে মিডল-ক্লিক অনুকরণ করার বর্তমান প্রবণতা হল যখন আপনি উভয় টিপুন টাচপ্যাডের বোতাম একসাথে।

যদি এটি কাজ না করে, তাহলে কন্ট্রোল প্যানেল> মাউস> পেন এবং টাচ-এ যান এবং OEM মধ্য-বোতামের জন্য একটি বিকল্প যোগ করেছে কিনা তা পরীক্ষা করুন৷

আপনার যদি একটি Synaptic TouchPad থাকে বা আপনি নিম্নলিখিতভাবে আপনার ল্যাপটপে SynapticTouchpad ড্রাইভার ইনস্টল করতে পারেন:

  • Synaptics TouchPad কনফিগারেশন স্ক্রীন খুলুন
  • ট্যাপিং এ নেভিগেট করুন> জোন ট্যাপ করুন> নিচের বাঁদিকের অ্যাকশন> মিডল ক্লিক নির্বাচন করুন।

3] ফ্রিওয়্যার ব্যবহার করা

শেষ বিকল্পটি হল AutoHotKey ব্যবহার করা . AutoHotKey হল একটি প্রোগ্রাম বা স্ক্রিপ্ট যা ইনপুট ডিভাইস অ্যাকশনের জন্য নেটিভ কোড বা মেশিন কোড ক্যাপচার করে এবং তারপর কিছু করার জন্য এটিকে পুনঃনির্দেশ করে। এগুলো দিয়ে একটি স্ক্রিপ্ট তৈরি করুন:

~LButton &RButton::MouseClick, Middle
~RButton &LButton::MouseClick, Middle

যাইহোক, মনে রাখবেন এটির ত্রুটি রয়েছে। পরিবর্তনের জন্য এই থ্রেডটি দেখুন যা আপনি চেষ্টা করতে পারেন।

Windows 11-এ কিভাবে টাচপ্যাডে মিডল-ক্লিক করবেন

মিডল-ক্লিকের জন্য আপনাকে একটি 3-আঙ্গুলের ট্যাপ জেসচার অ্যাসাইন করতে হবে। Windows 11-এ মিডল-ক্লিক হিসাবে 3-আঙ্গুলের আলতো চাপার অঙ্গভঙ্গি যোগ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস খুলুন> ব্লুটুথ এবং ডিভাইসগুলি৷
  2. প্রধান প্যানেলে টাচপ্যাড বিকল্পে ক্লিক করুন।
  3. তিন আঙুলের অঙ্গভঙ্গি মেনুতে ক্লিক করুন।
  4. ট্যাপস ড্রপডাউন মেনু থেকে মধ্য মাউস বোতাম নির্বাচন করুন৷
  5. সেটিংস অ্যাপ বন্ধ করুন।

এখন থেকে, আপনি মিডল-ক্লিক করতে তিন আঙ্গুল দিয়ে টাচপ্যাডে ট্যাপ করতে পারেন।

ক্রোম এবং ফায়ারফক্সে মিডল বোতাম অ্যাকশন

স্ক্রোল করার জন্য এবং একটি নতুন ট্যাবে লিঙ্ক খোলার জন্য এটি ব্যবহার করা ছাড়াও, মাঝের বোতামটি CTRL+Left এর মত কাজ করে ক্লিক. এটি একটি নতুন ট্যাব খোলে। সুতরাং আপনি যখন মিডল-ক্লিক ব্যবহার করে পিছনের বোতামে ক্লিক করেন, এটি একটি নতুন ট্যাবে পূর্ববর্তী পৃষ্ঠাটি খোলে। ফরোয়ার্ড বোতাম, রিফ্রেশ বোতাম, বুকমার্ক বা বুকমার্ক গোষ্ঠীর ক্ষেত্রেও একই ঘটনা ঘটে। আপনি যদি একটি স্বয়ংক্রিয়-সাজেস্ট এন্ট্রিতে একটি মিডল-ক্লিক করেন, তাহলে এটি একটি নতুন ট্যাবে ফলাফলটি খুলবে৷

মিডল-ক্লিক বোতামের মাধ্যমে আপনি যা করতে পারেন তা এই পোস্টে তুলে ধরা হয়েছে। আমরা মধ্যম বোতামের ক্রিয়াগুলি পরিবর্তন করা থেকে শুরু করে ল্যাপটপে মিডল-ক্লিক সক্ষম করার জন্য ম্যাক্রো ব্যবহার করা পর্যন্ত কভার করেছি৷

উইন্ডোজ 11/10-এ টাচপ্যাড এবং মাউস মিডল ক্লিক বোতাম কীভাবে ব্যবহার করবেন
  1. উইন্ডোজ 11/10 এ XAMPP কীভাবে ইনস্টল এবং কনফিগার করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কিভাবে উইন্ডোজ ক্রেডেনশিয়াল ম্যানেজার খুলবেন এবং ব্যবহার করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কিভাবে উইন্ডোজ ক্রেডেনশিয়াল ম্যানেজার খুলবেন এবং ব্যবহার করবেন

  4. কিভাবে Windows 11/10 এ পেইন্ট খুলবেন এবং ব্যবহার করবেন