কম্পিউটার

কিভাবে Windows 11/10-এ কাছাকাছি শেয়ারিং সক্ষম এবং ব্যবহার করবেন

কম্পিউটারের মধ্যে স্বল্প দূরত্বের যোগাযোগ সবসময়ই একটি আলোচিত বিষয়। যোগাযোগের জন্য উপলব্ধ বিভিন্ন চ্যানেলের সাথে, আমরা সর্বদা প্রেরণ এবং সেটআপ গতির সেরা সমন্বয় খুঁজে পেতে সংগ্রাম করি। ব্লুটুথ ছোট ফাইলগুলির জন্য দ্রুত, তবে আপনাকে ডিভাইসগুলি জোড়া দিতে হবে এবং প্রতিবার সেটআপের মাধ্যমে যেতে হবে। Wi-Fi দ্রুততর, তবে আপনাকে নিশ্চিত করতে হবে যে সমস্ত ডিভাইস একই নেটওয়ার্কে আছে। একটি ভাল সমাধান হতে পারে, তাই না? Windows 11/10-এ, Nearby Sharing নামে একটি বৈশিষ্ট্য তোমাকে সাহায্য করব. এই বৈশিষ্ট্যটি কীভাবে ব্যবহার করবেন তা জানতে পড়ুন৷

Windows Nearby শেয়ারিং কি নিরাপদ?

Windows 11-এ Nearby Share এর মূল অংশে গোপনীয়তার সাথে ডিজাইন করা হয়েছে, যাতে আপনি দুশ্চিন্তা ছাড়াই আপনার চারপাশের লোকদের সাথে নিরাপদে ফাইল শেয়ার করতে এবং গ্রহণ করতে পারেন। কোনো ধরনের ব্যক্তিগত যোগাযোগের তথ্য আদান-প্রদানের কোনো প্রয়োজন নেই কারণ বৈশিষ্ট্যটি বেনামে ফাইল পাঠাতে এবং গ্রহণ করতে দেয়।

আমি কিভাবে Windows 11-এ Nearby Share ব্যবহার করব?

Windows এ Nearby Share বৈশিষ্ট্য ব্যবহার করা সহজ। শুধু এই ধাপগুলি অনুসরণ করুন. Windows 11-এ সদ্য আধুনিকীকৃত কাছাকাছি শেয়ারিং বৈশিষ্ট্যটি এর Windows 10 পুনরাবৃত্তির সাথে কার্যত অভিন্ন যদিও, এটি আপনাকে যেভাবে নথি, ফটো, ওয়েবসাইটগুলির লিঙ্ক এবং কাছাকাছি ডিভাইসগুলির সাথে আরও অনেক কিছু ভাগ করতে দেয় তা কিছুটা পরিবর্তিত হয়েছে৷ আসুন প্রথমে দেখি কিভাবে Windows 11-এ Nearby Sharing করা যায়।

কিভাবে Windows 11-এ কাছাকাছি শেয়ারিং চালু বা বন্ধ করবেন?

কিভাবে Windows 11/10-এ কাছাকাছি শেয়ারিং সক্ষম এবং ব্যবহার করবেন

Windows 11-এ কাছাকাছি শেয়ারিং সক্ষম বা অক্ষম করতে:

  • Win+I কী টিপুন
  • এটি উইন্ডোজ সেটিংস খুলবে
  • সিস্টেম সেটিংস বিভাগে Nearby shareing-এ ক্লিক করুন
  • এখানে আপনি সক্ষম হবেন:
    • কাছাকাছি শেয়ারিং বন্ধ করুন
    • শুধুমাত্র আপনার ডিভাইসের জন্য কাছাকাছি শেয়ারিং সক্ষম করুন
    • সবার জন্য কাছাকাছি শেয়ারিং সক্ষম করুন৷

Windows 11-এ Nearby Sharing কিভাবে অ্যাক্সেস করবেন এবং ব্যবহার করবেন

কাছাকাছি শেয়ারিং ব্যবহার করতে, উভয় পিসি—যেটি থেকে আপনি শেয়ার করছেন এবং যেটির সাথে শেয়ার করছেন-ব্লুটুথ সংযোগ সক্রিয় থাকতে হবে এবং উইন্ডোজ 11 চালাতে হবে। তারপর, আপনি নিম্নলিখিতগুলির জন্য বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন।

  1. একটি নথি শেয়ার করুন৷
  2. একটি ফাইল গ্রহণ করা হচ্ছে
  3. একটি ওয়েবসাইটের একটি লিঙ্ক শেয়ার করুন৷
  4. একটি ছবি শেয়ার করুন
  5. কাছাকাছি শেয়ারিং এর জন্য সেটিংস পরিবর্তন করুন৷

যখন আপনি কাছাকাছি শেয়ারিং সক্ষম করেন, তখন ইমেল, ক্লাউড বা অন্য কোনো নেটওয়ার্ক-ভিত্তিক ফাইল শেয়ারিং টুলের মাধ্যমে ফাইল পাঠাতে হবে না।

1] একটি নথি শেয়ার করুন

কিভাবে Windows 11/10-এ কাছাকাছি শেয়ারিং সক্ষম এবং ব্যবহার করবেন

আপনি যে পিসি থেকে একটি ফাইল শেয়ার করতে চান, সেখানে স্টার্ট ক্লিক করুন বোতাম, সেটিংস-এ যান .

তারপর, সিস্টেম নির্বাচন করুন পাশের প্যানেল থেকে শিরোনাম করুন এবং আশেপাশে ভাগ করা নির্বাচন করুন .

আপনি যে ডিভাইসগুলির সাথে ভাগ করতে চান সেগুলির জন্য ভাগ করার বিকল্পগুলি চয়ন করুন৷

আপনি যে পিসিতে শেয়ার করছেন তাতে একই জিনিস করুন৷

আপনার পিসিতে যে ডকুমেন্ট আছে, আপনি শেয়ার করতে চান; ডকুমেন্টের অবস্থানে ব্রাউজ করুন।

তারপর, ফাইল এক্সপ্লোরার এর অধীনে , আপনি যে নথিটি ভাগ করতে চান তাতে ক্লিক করুন৷

কিভাবে Windows 11/10-এ কাছাকাছি শেয়ারিং সক্ষম এবং ব্যবহার করবেন

শেয়ার নির্বাচন করুন৷ উপরের টুলবার থেকে আইকন।

এরপরে, আপনি যে ডিভাইসটির সাথে শেয়ার করতে চান তার নাম নির্বাচন করুন। আপনি যে ডিভাইসটির সাথে শেয়ার করছেন সেখানে সংরক্ষণ করুন এবং খুলুন নির্বাচন করুন অথবা সংরক্ষণ করুন যখন বিজ্ঞপ্তি প্রদর্শিত হয়।

2] একটি ফাইল গ্রহণ করা

গ্রহণ করা একটি ফাইল পাঠানোর মতোই সহজ। একটি ফাইল পেতে, নিশ্চিত করুন যে আপনার কাছে আশেপাশে ভাগ করা আছে৷ সক্রিয় যখনই কেউ আপনাকে একটি ফাইল পাঠানোর চেষ্টা করবে, আপনাকে জানানো হবে। আপনি হয় ফাইলটি গ্রহণ করতে পারেন এবং এটি সংরক্ষণ করতে পারেন বা সংযোগটি প্রত্যাখ্যান করতে পারেন৷ আপনি যদি একটি ফাইল সরাসরি খুলতে চান তবে সেভ করার এবং খোলার জন্য একটি অতিরিক্ত বিকল্প রয়েছে৷

3] একটি ওয়েবসাইটের লিঙ্ক শেয়ার করুন

আপনি যে PC থেকে শেয়ার করছেন তাতে Microsoft Edge খুলুন এবং তারপরে আপনি যে ওয়েবপৃষ্ঠাটি শেয়ার করতে চান সেখানে যান।

সেটিংস এবং আরও কিছু নির্বাচন করুন৷ শেয়ার করুন৷ .

কিভাবে Windows 11/10-এ কাছাকাছি শেয়ারিং সক্ষম এবং ব্যবহার করবেন

অন্যদের সাথে শেয়ার করুন এর অধীনে বিভাগে, উইন্ডোজ শেয়ার অপশন বেছে নিন আইকন।

আপনি যে ডিভাইসটির সাথে লিঙ্কটি ভাগ করতে চান সেটি নির্বাচন করুন৷ আপনি যে ডিভাইসটির সাথে শেয়ার করছেন তাতে খুলুন নির্বাচন করুন যখন বিজ্ঞপ্তিটি আপনার ওয়েব ব্রাউজারে লিঙ্কটি খুলতে দেখা যায়।

4] একটি ছবি শেয়ার করুন

যে পিসিতে ফটো আছে, আপনি শেয়ার করতে চান, ফটো খুলুন অ্যাপ।

আপনি যে ছবিটি শেয়ার করতে চান সেটি নির্বাচন করুন৷

কিভাবে Windows 11/10-এ কাছাকাছি শেয়ারিং সক্ষম এবং ব্যবহার করবেন

আরো দেখুন ক্লিক করুন আইকন (3টি অনুভূমিক বিন্দু হিসাবে দৃশ্যমান) এবং সেখানে প্রদর্শিত বিকল্পগুলির তালিকা থেকে, শেয়ার ক্লিক করুন বিকল্প।

আপনি যে ডিভাইসে ফটো শেয়ার করছেন সেখানে সংরক্ষণ করুন এবং খুলুন নির্বাচন করুন অথবা সংরক্ষণ করুন যখন স্ক্রিনে বিজ্ঞপ্তি পপ আপ হয়।

5] কাছাকাছি শেয়ার করার জন্য আপনার সেটিংস পরিবর্তন করুন

কিভাবে Windows 11/10-এ কাছাকাছি শেয়ারিং সক্ষম এবং ব্যবহার করবেন

কাছাকাছি ভাগ করে নেওয়ার অধীনে, ড্রপ-ডাউন বোতাম টিপে ড্রপ-ডাউন মেনুটি প্রসারিত করুন। আপনি যে ডিভাইসগুলি থেকে সামগ্রী ভাগ করতে বা পেতে সক্ষম হতে চান তা চয়ন করুন৷ আপনি যদি আশেপাশে সবাই বেছে নেন , আপনার পিসির ব্লুটুথ MAC ঠিকানা এবং নাম আপনার আশেপাশের অন্যান্য ডিভাইসগুলিতে দৃশ্যমান হবে যাতে আপনি কাছাকাছি অন্যান্য পিসিগুলির সাথে শেয়ার করতে পারেন৷ এই তথ্যটি আপনার সাথে আপনার পিসি লিঙ্ক করতে ব্যবহার করা যেতে পারে।

একইভাবে, আপনি যদি আপনার প্রাপ্ত ফাইলগুলি সংরক্ষণ করা হয় এমন অবস্থান পরিবর্তন করতে চান তবে পরিবর্তন নির্বাচন করুন যে ফাইলগুলি আমি পেয়েছি সেগুলি সংরক্ষণ করুন এর পাশের বিকল্প৷ প্রবেশ।

তারপর, একটি নতুন অবস্থান চয়ন করুন৷

সম্পর্কিত: Windows 11/10-এ শেয়ার করা অভিজ্ঞতা চালু বা বন্ধ করুন।

Windows 10-এ কাছাকাছি শেয়ারিং

কিভাবে Windows 11/10-এ কাছাকাছি শেয়ারিং সক্ষম এবং ব্যবহার করবেন

কাছাকাছি শেয়ার করা শেয়ার করা অভিজ্ঞতার অধীনে পাওয়া যাবে সেটিংস, এবং এটি আপনাকে কোনো সেটআপ ছাড়াই কাছাকাছি কম্পিউটারে দ্রুত ফাইল স্থানান্তর করতে দেয়। এটি একটি অত্যন্ত প্রয়োজনীয় বৈশিষ্ট্য ছিল, এবং এখন এটি এখানে। আপনি কোনো পাসওয়ার্ড বা পেয়ারিং ডিভাইস না দিয়ে সহজেই রুমের যে কারো সাথে একটি ফাইল শেয়ার করতে পারেন। নীচে, কাছাকাছি শেয়ারিং উপলব্ধ আশেপাশের ডিভাইসগুলি সনাক্ত করতে ব্লুটুথ এবং ওয়াই-ফাই উভয়ই ব্যবহার করে৷ এখন আপনাকে ইমেল, ক্লাউড বা অন্য কোনো নেটওয়ার্ক-ভিত্তিক ফাইল শেয়ারিং টুলের মাধ্যমে ফাইল পাঠাতে হবে না। যদি অন্য কম্পিউটারটি যথেষ্ট কাছাকাছি থাকে, তাহলে আপনি কেবল কাছাকাছি শেয়ারিং ব্যবহার করে এটি পাঠাতে পারেন৷

Windows 10 এ Nearby Sharing কিভাবে ব্যবহার করবেন

প্রথমত, জড়িত উভয় কম্পিউটারেই এই বৈশিষ্ট্যটি সক্রিয় থাকা উচিত। এটি সক্ষম করতে, অ্যাকশন সেন্টার খুলুন৷ এবং আশেপাশে শেয়ারিং টিপুন টালি বিকল্পভাবে, আপনি সেটিংস খুলতে পারেন , তারপর সিস্টেম-এ যান এবং তারপর শেয়ার করা অভিজ্ঞতা খুলুন এবং কাছাকাছি শেয়ারিং সক্ষম করুন৷

কাছাকাছি শেয়ারিং ব্যবহার করে আপনার প্রথম ফাইল পাঠানোর আগে নিশ্চিত করুন যে আপনি ব্লুটুথ বা ওয়াই-ফাই সক্ষম করেছেন৷

একটি ফাইল পাঠানো হচ্ছে

একটি ফাইল পাঠাতে, এটিতে ডান-ক্লিক করুন এবং শেয়ার নির্বাচন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে বিকল্প। এটি স্ট্যান্ডার্ড Windows 10 শেয়ারিং ডায়ালগ খুলবে। এটি কাছাকাছি ডিভাইসগুলির জন্য স্ক্যান না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং শীঘ্রই আপনি ফাইলগুলি গ্রহণ করতে পারে এমন সমস্ত কাছাকাছি ডিভাইস দেখতে সক্ষম হবেন৷ আপনি আপনার ফাইল পাঠাতে চান যে একটি ডিভাইস নির্বাচন করুন, এবং আপনি সম্পন্ন হয়.

কিভাবে Windows 11/10-এ কাছাকাছি শেয়ারিং সক্ষম এবং ব্যবহার করবেন

দেখুন, এটি খুব দ্রুত এবং সহজ ছিল। একইভাবে, আপনি শেয়ার বোতাম আছে এমন কিছু শেয়ার করতে পারেন। আপনি সরাসরি ফটো থেকে ফটো শেয়ার করতে পারেন অ্যাপ বা অন্য কোন উইন্ডোজ অ্যাপ্লিকেশন।

একটি ফাইল গ্রহণ করা হচ্ছে

এটি একটি ফাইল পাঠানোর মতোই সহজ প্রাপ্তি। একটি ফাইল পেতে, নিশ্চিত করুন যে আপনি কাছাকাছি শেয়ারিং সক্ষম করেছেন৷ যখনই কেউ আপনাকে একটি ফাইল পাঠানোর চেষ্টা করবে, আপনাকে জানানো হবে। আপনি হয় ফাইলটি গ্রহণ করতে পারেন এবং এটি সংরক্ষণ করতে পারেন বা সংযোগটি প্রত্যাখ্যান করতে পারেন৷ আপনি যদি একটি ফাইল সরাসরি খুলতে চান তবে সেভ করার এবং খোলার অতিরিক্ত বিকল্প রয়েছে৷

কিভাবে Windows 11/10-এ কাছাকাছি শেয়ারিং সক্ষম এবং ব্যবহার করবেন

পাঠানো এবং গ্রহণ করা বেশ সহজ এবং স্বজ্ঞাত। আরও কয়েকটি সেটিংস রয়েছে যা প্রয়োজনীয়তা অনুসারে সামঞ্জস্য এবং কাস্টমাইজ করা যেতে পারে। আপনি সিদ্ধান্ত নিতে পারেন কে আপনাকে ফাইল পাঠাতে সক্ষম হবে। ডিফল্টরূপে, এটি আশেপাশের সকলে সেট করা আছে৷ , এবং আপনি এটিকে শুধুমাত্র আমার ডিভাইসে পরিবর্তন করতে পারেন যাতে অননুমোদিত ব্যবহারকারীরা আপনার কম্পিউটারে একটি ফাইল পাঠাতে না পারে। এছাড়াও, আপনি অবস্থান নির্ধারণ করতে পারেন যেখানে সমস্ত আগত ফাইল সংরক্ষণ করা হয়; এটি ডাউনলোড এ সেট করা আছে ডিফল্টরূপে।

কাছাকাছি শেয়ারিং প্রকৃতপক্ষে একটি দরকারী বৈশিষ্ট্য, এবং এটি আপনার অনেক সময় বাঁচাতে পারে৷ এটি ফাইল পাঠানোর প্রক্রিয়াকে দ্রুত এবং ঝামেলামুক্ত করে তোলে। আর কোন কনফিগারেশন এবং পেয়ারিং সরাসরি আপনার ফাইল পাঠান না। আপনি এটি ব্যবহার করার পরে কাছাকাছি শেয়ারিং বন্ধ করার সুপারিশ করা হয়। আপনি পরের বার অ্যাকশন সেন্টার থেকে এটি পুনরায় সক্রিয় করতে পারেন৷

কিভাবে Windows 11/10-এ কাছাকাছি শেয়ারিং সক্ষম এবং ব্যবহার করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে নেটওয়ার্ক প্রিন্টার ভাগ করবেন এবং যুক্ত করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কিভাবে উইন্ডোজ ক্রেডেনশিয়াল ম্যানেজার খুলবেন এবং ব্যবহার করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কিভাবে উইন্ডোজ ক্রেডেনশিয়াল ম্যানেজার খুলবেন এবং ব্যবহার করবেন

  4. কিভাবে Windows 11/10 এ পেইন্ট খুলবেন এবং ব্যবহার করবেন