কম্পিউটার

কিভাবে উইন্ডোজ আপডেট ইনস্টলেশন সময় উন্নত করতে? মাইক্রোসফট কিছু পরামর্শ আছে

Windows-এর জন্য একটি ক্রমবর্ধমান আপডেটে Windows 10-এর প্রদত্ত সংস্করণের জন্য প্রয়োজনীয় সমস্ত উপাদান থাকে৷ কিন্তু সময়ের সাথে সাথে, নতুন উপাদানগুলিকে পরিষেবা দেওয়া হলে, সাম্প্রতিক ক্রমবর্ধমান আপডেটের (LCU) সামগ্রিক আকার বৃদ্ধি পায় এবং আপডেটের সময় দীর্ঘায়িত হয়৷ এটি ঘটে কারণ মানের আপডেটের মাধ্যমে যোগ করা নতুন উপাদানগুলি আপডেট ইনস্টল করার জন্য কম্পোনেন্ট-ভিত্তিক সার্ভিসিং (CBS) ব্যবহার করে। এই পদ্ধতিতে, উপাদান এবং বৈশিষ্ট্যগুলিকে ছোট মডিউল হিসাবে প্যাকেজ করা হয় যা সম্পূর্ণ কার্যকারিতাকে অন্তর্ভুক্ত করে। Windows Update ইন্সটলেশন উন্নত করার জন্য এখানে কয়েকটি সেরা অনুশীলন রয়েছে সময় এবং অভিজ্ঞতা।

উইন্ডোজ আপডেট ইনস্টলেশনের সময় উন্নত করার সর্বোত্তম অনুশীলনগুলি

আপনি হয়তো জানেন, উইন্ডোজ কোয়ালিটি আপডেট ইন্সটলেশন প্রক্রিয়ার তিনটি প্রধান পর্যায় রয়েছে। অনলাইন পর্যায়ে, আপডেটটি সংকুচিত হয় না এবং পরিবর্তনগুলি মঞ্চস্থ হয়। এর পরে, একটি শাটডাউন ফেজ রয়েছে যার সময় আপডেট করা পরিকল্পনা তৈরি এবং যাচাই করা হয়। তারপরে, সিস্টেমটি বন্ধ হয়ে যায়। অবশেষে, রিবুট ফেজ আছে যখন সিস্টেম রিবুট করা হয়, কম্পোনেন্ট ইন্সটল করা হয় এবং পরিবর্তনগুলো করা হয়।

এটি শাটডাউন এবং রিবুট পর্যায়গুলি যা কাজের উপর একটি বড় প্রভাব ফেলে কারণ প্রক্রিয়াটি চলাকালীন ব্যবহারকারীরা তাদের সিস্টেমগুলি অ্যাক্সেস করতে পারে না। আপনি নিম্নলিখিত পদ্ধতির মাধ্যমে এটি পরিচালনা করতে পারেন।

  1. লেটেস্ট বিল্ডে Windows 10 আপগ্রেড করুন।
  2. হার্ডওয়্যার অপ্টিমাইজেশান করুন।
  3. CPU ঘড়ির গতি উন্নত করুন।
  4. একটি অ্যান্টিভাইরাস বা ফাইল সিস্টেম চালান, ফিল্টার ড্রাইভার।
  5. নিম্ন-ট্রাফিক সময়ের জন্য আপডেটের সময়সূচী করুন।

আসুন উপরের পদ্ধতিগুলিকে একটু বিস্তারিতভাবে কভার করি।

1] সর্বশেষ বিল্ডে Windows 10 এ আপগ্রেড করুন

কিভাবে উইন্ডোজ আপডেট ইনস্টলেশন সময় উন্নত করতে? মাইক্রোসফট কিছু পরামর্শ আছে

উইন্ডোজের পরবর্তী সংস্করণগুলি, Windows v1809 থেকে শুরু করে প্রযুক্তিগত উন্নতিগুলি অফার করে যা আপডেটের আকারকে কমিয়ে দেয় এবং ইনস্টল করার জন্য আরও দক্ষ। পরিসংখ্যানগত তথ্য প্রকাশ করে,

Windows 10-এর LCU, সংস্করণ 1607-এর আকার ছিল 1.2GB, LCU Windows v1809-এর তুলনায় RTM-এর পর এক বছর যা RTM-এর এক বছর পরে ছিল মাত্র 310MB (0.3GB)৷

2] হার্ডওয়্যার অপ্টিমাইজেশান করুন

মাইক্রোসফ্টের অভ্যন্তরীণ পরীক্ষার সময় গবেষকরা লক্ষ্য করেছেন যে যখন তারা এইচডিডির পরিবর্তে একটি দ্রুত এসএসডি ড্রাইভে উইন্ডোজ এবং আপডেট প্রক্রিয়া চালায় তখন 6x পর্যন্ত ইনস্টল করার সময় হ্রাস পায়। তাই, আমরা ব্যবহারকারীদেরকে Windows চালানোর পরামর্শ দিই এবং SSD-তে Windows ড্রাইভ রেখে HDD-এর পরিবর্তে দ্রুত SSD ড্রাইভে আপডেট প্রক্রিয়া করুন৷

পড়ুন : বিভিন্ন ধরনের উইন্ডোজ আপডেট।

3] CPU ঘড়ির গতি উন্নত করুন

CPU ঘড়ির গতি হল বাধা এবং CPU আপগ্রেড একটি পার্থক্য করতে পারে। আপনার পিসি যদি 'K' বা X (i7–7700k, i5–6600K, ইত্যাদি) দিয়ে শেষ হওয়া SKU (নাম) সহ একটি Intel CPU দিয়ে সজ্জিত থাকে এবং Z বা X সিরিজ (Z170) দিয়ে শুরু হওয়া চিপসেট সহ একটি মাদারবোর্ড সমর্থন করে। X99, ইত্যাদি), কম্পিউটারের BIOS এ প্রবেশ করুন।

তারপরে, মূল ঘড়ির গতি এবং কোর ভোল্টেজকে সংজ্ঞায়িত সংখ্যাগুলিতে পরিবর্তন করুন এবং আপনার নতুন ঘড়ির গতির (ওভারক্লক) স্থিতিশীলতা পরীক্ষা করতে উইন্ডোজে প্রবেশ করুন। যতক্ষণ না আপনি কাঙ্খিত গতি/সর্বোচ্চ তাপমাত্রায় পৌঁছান ততক্ষণ পর্যন্ত এই পদ্ধতিটি সম্পাদন করুন।

4] একটি একক অ্যান্টিভাইরাস বা ফাইল সিস্টেম ফিল্টার ড্রাইভার চালান

আপনি একটি একক অ্যান্টিভাইরাস বা ফাইল সিস্টেম ফিল্টার ড্রাইভার চালাচ্ছেন তা নিশ্চিত করুন। একই সাথে একটি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস এবং মাইক্রোসফ্ট ডিফেন্ডার চালানো আপডেট প্রক্রিয়াটিকে ধীর করে দিতে পারে। উইন্ডোজ ডিফেন্ডার ডিফল্টরূপে সক্রিয় করা হয়। আপনি যখন অন্য অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ইনস্টল করেন, তখন ডিফেন্ডার স্বয়ংক্রিয়ভাবে অক্ষম হয়ে যায়৷

5] কম ট্রাফিক সময়ের জন্য আপডেটের সময়সূচী করুন

পিক আওয়ারে আপডেট ইনস্টল করতে অনেক সময় লাগে। তাই সেই সময় বেছে নেওয়ার পরিবর্তে, কার্যকলাপ কম হলে পরের ঘন্টার জন্য আপডেটগুলি নির্ধারণ করুন। এর জন্য, সেটিংসে যান এবং আপনি কখন আপডেটগুলি নির্ধারণ করতে চান তা নির্দিষ্ট করুন৷

উইন্ডোজ আপডেট অফলাইন স্ক্যানের কার্যকারিতা উন্নত করার জন্য Microsoft-এর কাছে প্রস্তাবনা রয়েছে।

অফলাইনে আপডেটের জন্য স্ক্যান করতে Windows Update Agent (WUA) ব্যবহার করা হল Windows Update বা Windows Server Update Services (WSUS) এর সাথে সংযোগ না করে আপনার ডিভাইসগুলি সুরক্ষিত কিনা তা নিশ্চিত করার একটি দুর্দান্ত উপায় ) সার্ভার। আপনি যদি WUA স্ক্যান চালানোর সময় মেমরির সমস্যাগুলির সম্মুখীন হন আমরা নিম্নলিখিত প্রশমনের পরামর্শ দিই:

    • অনলাইন বা WSUS আপডেট স্ক্যান আপনার পরিবেশে বিকল্প কিনা তা শনাক্ত করুন।
    • যদি আপনি একটি তৃতীয় পক্ষের অফলাইন স্ক্যান টুল ব্যবহার করেন যা অভ্যন্তরীণভাবে WUA কল করে, তাহলে এটিকে WSUS বা WU স্ক্যান করার জন্য পুনরায় কনফিগার করার কথা বিবেচনা করুন।
    • যেখানে অন্য কোনো অ্যাপ্লিকেশন মেমরি ব্যবহার করছে না সেখানে রক্ষণাবেক্ষণ উইন্ডোর সময় উইন্ডোজ আপডেট অফলাইন স্ক্যান চালান।
    • সিস্টেম মেমরি 8GB বা তার বেশি বাড়ান, এটি নিশ্চিত করবে যে মেমরি সমস্যা ছাড়াই মেটাডেটা পার্স করা যাবে।

আশা করি আপনি পোস্টটি তথ্যপূর্ণ বলে মনে করেন।

কিভাবে উইন্ডোজ আপডেট ইনস্টলেশন সময় উন্নত করতে? মাইক্রোসফট কিছু পরামর্শ আছে
  1. কিভাবে উইন্ডোজ 10 আপডেটের ইনস্টলেশন প্রতিরোধ করবেন।

  2. কিভাবে উইন্ডোজ, অ্যাপল এবং অ্যান্ড্রয়েডে মাইক্রোসফ্ট এজ আপডেট করবেন

  3. কিভাবে উইন্ডোজে মাইক্রোসফ্ট মাউস ড্রাইভার ইনস্টল এবং আপডেট করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন