কম্পিউটার

স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে উইন্ডোজ 11/10 টুইক করুন

উইন্ডোজ আপনাকে ব্যবহারকারীদের গ্রুপ এবং কম্পিউটারের জন্য ব্যবহারকারী এবং কম্পিউটার কনফিগারেশন সংজ্ঞায়িত করতে গ্রুপ নীতি ব্যবহার করতে দেয়৷ গ্রুপ পলিসি স্ন্যাপ-ইন দিয়ে আপনি নিম্নলিখিতগুলির জন্য নীতি সেটিংস নির্দিষ্ট করতে পারেন:রেজিস্ট্রি-ভিত্তিক নীতি, নিরাপত্তা বিকল্প, সফ্টওয়্যার ইনস্টলেশন এবং রক্ষণাবেক্ষণ বিকল্প, স্ক্রিপ্ট বিকল্প এবং ফোল্ডার পুনঃনির্দেশ বিকল্প।

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক

The Group Policy Editor (GPEDIT.msc) হল Windows এ নীতি পরিচালনার জন্য সবচেয়ে দরকারী টুলগুলির মধ্যে একটি৷ বেশ কয়েকটি ডেস্কটপ, স্টার্ট মেনু, টাস্কবার, সিস্টেম টুইক রয়েছে যা আপনি Windows 11/10/8/7-এ গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে আবেদন করতে পারেন। এটি করতে, gpedit.msc টাইপ করুন অনুসন্ধান শুরু করুন এবং এন্টার টিপুন। এটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলবে৷ .

স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে উইন্ডোজ 11/10 টুইক করুন

বাম প্যানে, ব্যবহারকারী কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> ডেস্কটপ প্রসারিত করুন। ডান ফলকে, আপনি অনেকগুলি সেটিংস দেখতে পাবেন যা আপনি পরিবর্তন করতে পারেন৷ বেশিরভাগই কনফিগার করা হয়নি হবে৷ . যেকোনো একটিতে ডান ক্লিক করুন এবং সম্পাদনা নির্বাচন করুন। উপস্থাপিত ডায়ালগ বক্স থেকে, আপনি সেটিং সক্ষম করতে পারেন।

স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে উইন্ডোজ 11/10 টুইক করুন

একইভাবে, স্টার্ট মেনু এবং টাস্কবার ইত্যাদির মতো প্রতিটি বিভাগের অধীনে, আপনি প্রচুর সেটিং পান যা আপনি Windows 11/10-এ আপনার প্রয়োজনে পরিবর্তন করতে পারেন।

স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে উইন্ডোজ 11/10 টুইক করুন

আপনি যদি আবার কোনো টুইক করা সেটিংস নিষ্ক্রিয় করতে চান তবে আপনাকে এটিকে কনফিগার করা হয়নি এ সেট করতে হবে অথবা অক্ষম আবার।

যদিও Windows Ultimate, Professional এবং Enterprise সংস্করণগুলিতে gpedit.msc, Windows হোম প্রিমিয়াম, হোম বেসিক এবং স্টার্টার সংস্করণগুলি গ্রুপ নীতি সম্পাদক অন্তর্ভুক্ত করে না৷ এটি শুধুমাত্র উইন্ডোজ প্রো, এন্টারপ্রাইজ সংস্করণে উপলব্ধ এবং হোম সংস্করণে নয়৷

Windows 11/10-এ কি লোকাল গ্রুপ পলিসি এডিটর আছে?

হ্যাঁ, আপনি যদি Windows 11 বা Windows 10 ব্যবহার করেন, তাহলে আপনি আপনার কম্পিউটারে স্থানীয় গ্রুপ পলিসি এডিটর খুঁজে পেতে পারেন। যাইহোক, এটি Windows OS এর উভয় সংস্করণের হোম সংস্করণে উপলব্ধ নয়। আপনি Win+R টিপে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে পারেন , টাইপ করা হচ্ছে gpedit.msc , এবং Enter  টিপুন বোতাম।

GPEDIT দিয়ে আমি কি করতে পারি?

আপনি আপনার পিসি কাস্টমাইজ করতে GPEDIT বা স্থানীয় গ্রুপ পলিসি এডিটর দিয়ে প্রায় সবকিছু করতে পারেন। লক স্ক্রীন অক্ষম করা থেকে শুরু করে ব্যবহারকারীদের ডায়াগনস্টিক ডেটা মুছে ফেলা থেকে বিরত রাখা পর্যন্ত, আপনি গ্রুপ নীতির সাহায্যে যেকোনো সেটিং পরিবর্তন করতে পারেন। আপনাকে কম্পিউটার কনফিগারেশন-এ সঠিক সেটিং খুঁজে বের করতে হবে (সমস্ত ব্যবহারকারীদের জন্য) অথবা ব্যবহারকারী কনফিগারেশন  (বর্তমান ব্যবহারকারীর জন্য) এবং আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী এটি পরিবর্তন করুন।

Windows-এ স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের ফিল্টার বিকল্পগুলি সম্পর্কে জানতে এখানে যান৷

স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে উইন্ডোজ 11/10 টুইক করুন
  1. আপনি Windows 11/10 এ স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুললে ত্রুটি

  2. উইন্ডোজ 10-এ স্থানীয় গ্রুপ পলিসি এডিটর কীভাবে খুলবেন

  3. উইন্ডোজ 10-এ স্থানীয় গ্রুপ পলিসি এডিটর খোলার 5টি উপায়

  4. Windows 10 - কোন গ্রুপ নীতি সম্পাদক নেই? পলিসি প্লাস!