কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ কীভাবে এলিভেটেড প্রিভিলেজ দেওয়া যায় বা পেতে হয়

আপনি অবশ্যই লক্ষ্য করেছেন, আপনার মেশিনে প্রায়শই অনেকগুলি প্রোগ্রাম ইনস্টল থাকে যেগুলি শুরু করার জন্য প্রশাসনিক অধিকারের প্রয়োজন হয়। Windows 11/10/8/7 এ প্রশাসক অধিকার থাকা আপনাকে সিস্টেমে পরিবর্তন করতে দেয়, যা অন্য সমস্ত ব্যবহারকারীদের প্রভাবিত করতে পারে। অন্য কথায়, আপনি প্রশাসক হিসেবে চালানোর সিদ্ধান্ত নেন এমন কোনো প্রোগ্রাম - যখন এটি চলে তখন এটি কম্পিউটারে আরও অ্যাক্সেসযোগ্য করে তোলে।

ব্যবহারকারীর অ্যাকাউন্ট কন্ট্রোল পরিবর্তন করার আগে আপনাকে সূচিত করে – সমস্ত পরিবর্তন নয়, তবে শুধুমাত্র সেগুলির জন্য প্রশাসক-স্তরের বা উন্নত অনুমতি প্রয়োজন৷ যখনই আপনি কিছু প্রোগ্রাম চালান, আপনি প্রথমে UAC প্রম্পট দেখতে পেতে পারেন। আপনি আপনার সম্মতি দিলেই প্রোগ্রাম চলবে। এটি উইন্ডোজের একটি নিরাপত্তা বৈশিষ্ট্য। নিরাপত্তার সঙ্গে আপস না করে কী করা যেতে পারে এবং কীভাবে প্রশাসক অধিকার বা উন্নত সুযোগ-সুবিধার পরিবর্তনগুলি অর্জন করা যেতে পারে তা বোঝার মূল বিষয়।

Windows 11/10-এ কীভাবে উন্নত বিশেষাধিকার প্রদান বা পেতে হয়

আসুন আমরা বিভিন্ন বিকল্প এবং পরিস্থিতি দেখি।

  1. এলিভেটেড কমান্ড প্রম্পট উইন্ডো খুলুন
  2. প্রোগ্রামকে সর্বদা প্রশাসক হিসাবে চালান
  3. Secpol ব্যবহার করে অ্যাডমিন অনুমোদন মোড বন্ধ করুন
  4. উন্নত সুবিধা প্রদান করুন।

আসুন তাদের বিস্তারিতভাবে দেখি।

1] এলিভেটেড কমান্ড প্রম্পট উইন্ডো খুলুন

যদিও আপনি সিএমডি ব্যবহার করে অনেকগুলি কাজ সম্পাদন করতে পারেন, কিছু কাজ সম্পাদন করার জন্য উন্নত বিশেষাধিকার প্রয়োজন। Windows 8.1 আপনাকে সহজেই কমান্ড প্রম্পট (অ্যাডমিন) খুলতে দেয় WinX মেনু ব্যবহার করে। এই পোস্টটি দেখায় কিভাবে আপনি একজন প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালাতে পারেন।

পড়ুন :কিভাবে একটি প্রোগ্রাম চালানোর জন্য উন্নত সুবিধা সহ শর্টকাট তৈরি করতে হয়।

2] প্রোগ্রামকে সর্বদা প্রশাসক হিসাবে চালান

আপনি যদি একটি প্রোগ্রামকে সর্বদা প্রশাসক বিশেষাধিকারের সাথে চালাতে চান তবে প্রোগ্রামের এক্সিকিউটেবল ফাইলটিতে ডান-ক্লিক করুন, বৈশিষ্ট্য নির্বাচন করুন। এখানে, Run this program as an administrator বক্স নির্বাচন করুন। প্রয়োগ করুন> ঠিক আছে ক্লিক করুন। এই পোস্টটি আপনাকে বিস্তারিতভাবে দেখাবে, কীভাবে অ্যাপ্লিকেশনগুলিকে সর্বদা প্রশাসক হিসাবে চালাতে হয়।

3] Secpol ব্যবহার করে অ্যাডমিন অনুমোদন মোড বন্ধ করুন

secpol.msc চালান স্থানীয় নিরাপত্তা নীতি খুলতে এবং স্থানীয় নীতি> নিরাপত্তা সেটিংসে নেভিগেট করুন। ডান প্যানেলে আপনি একটি সেটিং দেখতে পাবেন ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ:অ্যাডমিন অনুমোদন মোড চালু করুন . এটিতে ডাবল ক্লিক করুন এবং অক্ষম নির্বাচন করুন৷ .

উইন্ডোজ 11/10-এ কীভাবে এলিভেটেড প্রিভিলেজ দেওয়া যায় বা পেতে হয়

এই নীতি সেটিং কম্পিউটারের জন্য সমস্ত ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ (UAC) নীতি সেটিংসের আচরণ নিয়ন্ত্রণ করে। আপনি যদি এই নীতি সেটিং পরিবর্তন করেন, তাহলে আপনাকে অবশ্যই আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে। বিকল্পগুলি হল:(1) সক্ষম৷ . (ডিফল্ট) অ্যাডমিন অনুমোদন মোড সক্ষম করা আছে। এই নীতিটি অবশ্যই সক্ষম হতে হবে এবং বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট এবং অ্যাডমিন অ্যাপ্রুভাল মোডে চালানোর জন্য অ্যাডমিনিস্ট্রেটর গোষ্ঠীর সদস্য অন্য সমস্ত ব্যবহারকারীদের অনুমতি দেওয়ার জন্য সম্পর্কিত UAC নীতি সেটিংসও যথাযথভাবে সেট করা আবশ্যক৷ (2) অক্ষম৷ . অ্যাডমিন অনুমোদন মোড এবং সমস্ত সম্পর্কিত UAC নীতি সেটিংস অক্ষম করা হয়েছে৷ এই নীতি সেটিং অক্ষম করা থাকলে, নিরাপত্তা কেন্দ্র আপনাকে অবহিত করে যে অপারেটিং সিস্টেমের সামগ্রিক নিরাপত্তা হ্রাস করা হয়েছে৷

মনে রাখবেন, এটি আপনার কম্পিউটারের সামগ্রিক নিরাপত্তাকে ডাউনগ্রেড করবে!

4] Windows 11/10 এ উন্নত বিশেষাধিকার প্রদান করুন

একটি স্ট্যান্ডার্ড ব্যবহারকারীর সার্ভার প্রশাসনে পরিবর্তন করার জন্য কোন বিশেষ অনুমতি নেই। তার কাছে নিম্নলিখিত সুবিধা নাও থাকতে পারে:ব্যবহারকারীকে যুক্ত করা, মুছে ফেলা, পরিবর্তন করা, সার্ভার বন্ধ করা, গ্রুপ পলিসি অবজেক্ট তৈরি করা এবং পরিচালনা করা, ফাইলের অনুমতি পরিবর্তন করা ইত্যাদি।

কিন্তু অ্যাডমিন অধিকার সহ একজন ব্যবহারকারী স্ট্যান্ডার্ড ব্যবহারকারীর চেয়ে অনেক বেশি কিছু করতে পারে। অধিকার, যাইহোক, স্থানীয় সার্ভার, ডোমেন এবং ফরেস্টের যেকোন একটি গ্রুপে প্রতিটি স্তরের জন্য তাকে উন্নত সুযোগ-সুবিধা দেওয়ার পরে মঞ্জুর করা হয়৷

যখন কোনও ব্যবহারকারীকে গ্রুপগুলির একটিতে যুক্ত করা হয় তখন তারা স্ট্যান্ডার্ড ব্যবহারকারীর চেয়ে বেশি কিছু করার অতিরিক্ত শক্তি পায়। তারা অতিরিক্ত ব্যবহারকারীর অধিকার পায়। এই অধিকার বা কনফিগারেশন যা নিয়ন্ত্রণ করে "কে" কম্পিউটারে "কি" করতে পারে। কনফিগার করা হলে, প্রতিটি কম্পিউটার সেই কম্পিউটারের বিভিন্ন ক্ষেত্র নিয়ন্ত্রণকারী প্রশাসকদের একটি অনন্য সেট সমর্থন করতে পারে৷

প্রতি কম্পিউটারে 35 টিরও বেশি ব্যবহারকারীর অধিকার রয়েছে। কিছু সাধারণ ব্যবহারকারীর অধিকার যা একটি কম্পিউটারে উন্নত বিশেষাধিকার নিয়ন্ত্রণ করে তা নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

  • সিস্টেম বন্ধ করুন
  • রিমোট সিস্টেম জোর করে বন্ধ করুন
  • একটি ব্যাচ কাজ হিসাবে লগ ইন করুন
  • একটি পরিষেবা হিসাবে লগ ইন করুন
  • ফাইল এবং ডিরেক্টরি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করুন
  • প্রতিনিধিদের জন্য বিশ্বস্ত সক্ষম করুন
  • নিরাপত্তা অডিট তৈরি করুন
  • ডিভাইস ড্রাইভার লোড এবং আনলোড করুন
  • অডিটিং এবং নিরাপত্তা লগ পরিচালনা করুন
  • ফাইল এবং অন্যান্য বস্তুর মালিকানা নিন

ব্যবহারকারীর অধিকার গ্রুপ নীতি (স্থানীয়/সক্রিয় ডিরেক্টরি) ব্যবহার করে স্থাপন করা হয়। এটি একটি সামঞ্জস্যপূর্ণ পদ্ধতিতে সার্ভারগুলিতে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করার পথ প্রশস্ত করে৷

তাছাড়া, প্রতিটি ফাইল, ফোল্ডার এবং রেজিস্ট্রি কী একটি অ্যাক্সেস কন্ট্রোল লিস্ট (ACL) রয়েছে। তালিকাটি স্ট্যান্ডার্ড অনুমতি প্রদান করে, যেমন

  1. সম্পূর্ণ নিয়ন্ত্রণ
  2. পরিবর্তন করুন
  3. পড়ুন

এই স্ট্যান্ডার্ড অনুমতিগুলি বস্তুর উপর সহজ কনফিগারেশন সক্ষম করে। সংক্ষেপে, ACL হল ব্যবহারকারী, গোষ্ঠী এবং/অথবা কম্পিউটারের তালিকার একটি তালিকা যা ACL এর সাথে যুক্ত বস্তুর উপর অনুমতি দেওয়া হয়।

এই যেভাবে করতে হয় সেগুলিও আপনাকে আগ্রহী করতে পারে:

  1. রেজিস্ট্রি কীগুলির মালিকানা এবং সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিন
  2. ফাইল এবং ফোল্ডারের সম্পূর্ণ মালিকানা নিন।

উইন্ডোজ 11/10-এ কীভাবে এলিভেটেড প্রিভিলেজ দেওয়া যায় বা পেতে হয়
  1. উইন্ডোজ 11/10 পিসিতে কিভাবে ডেস্কটপে যাবেন

  2. উইন্ডোজ 11/10 এ উবুন্টুতে বাশ কীভাবে চালাবেন

  3. কিভাবে Windows 11/10 এ Get Help অ্যাপ ব্যবহার করবেন

  4. উইন্ডোজ 11/10 এ ওয়ালপেপার হিসাবে স্ক্রিনসেভার কীভাবে চালাবেন