কম্পিউটার

উইন্ডোজ 11/10 সক্রিয় না করে কীভাবে ওয়ালপেপার পরিবর্তন করবেন

আপনি যদি আপনার Windows এর অনুলিপি সক্রিয় না করেন, তাহলে আপনি বেশিরভাগ ব্যক্তিগতকরণ পরিবর্তন করতে পারবেন না উইন্ডোজ সেটিংসে প্যানেল। তবে, আপনি যদি Windows 11/10 অ্যাক্টিভেশন ছাড়াই ওয়ালপেপার পরিবর্তন করতে চান , তাহলে এই নিবন্ধটি আপনার জন্য কার্যকর হতে পারে। যেহেতু Windows 10 ব্যবহারকারীদের ব্যক্তিগতকরণ-এ কোনো বিকল্প ব্যবহার করতে বাধা দেয় পৃষ্ঠায়, আপনি কাজটি সম্পন্ন করতে অন্যান্য সরঞ্জাম ব্যবহার করতে পারেন।

Windows সেটিংস আপনাকে আপনার ওয়ালপেপার, থিম, রঙের স্কিম, ইত্যাদি কাস্টমাইজ করতে দেয়৷ তবে, আপনি যদি আপনার Windows 11/10-এর অনুলিপি সক্রিয় না করেন, আপনি সেই বিকল্পগুলি অ্যাক্সেস করতে পারবেন না৷ আপনার তথ্যের জন্য, এটি করার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে। আপনি আপনার ইচ্ছানুযায়ী তাদের যেকোনো একটি ব্যবহার করতে পারেন।

উইন্ডোজ অ্যাক্টিভেশন ছাড়াই ওয়ালপেপার পরিবর্তন করুন

Windows 11/10 সক্রিয় না করেই ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করতে, এই ধাপগুলি অনুসরণ করুন-

  1. রাইট-ক্লিক প্রসঙ্গ মেনু বিকল্প ব্যবহার করুন
  2. ফটো অ্যাপ ব্যবহার করে
  3. ফায়ারফক্স ব্রাউজার ব্যবহার করে
  4. রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে
  5. গ্রুপ নীতি ব্যবহার করা

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়তে থাকুন৷

1] রাইট-ক্লিক কন্টেন্ট মেনু বিকল্প ব্যবহার করুন

উইন্ডোজ 11/10 সক্রিয় না করে কীভাবে ওয়ালপেপার পরিবর্তন করবেন

একটি ডেডিকেটেড রাইট-ক্লিক প্রসঙ্গ মেনু বিকল্প ব্যবহার করে Windows 10 পিসিতে একটি ওয়ালপেপার সেট করা সম্ভব। একে বলা হয় ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড হিসেবে সেট করুন। এই পদ্ধতিটি ব্যবহার করতে, একটি চিত্র নির্বাচন করুন এবং এটিতে ডান-ক্লিক করুন। আপনি ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড হিসাবে সেট করুন নামে একটি বিকল্প দেখতে পারেন৷ .

এটিতে ক্লিক করুন। ছবিটি অবিলম্বে আপনার ওয়ালপেপার হিসাবে সেট করা হবে৷

2] ফটো অ্যাপ ব্যবহার করা

উইন্ডোজ 11/10 সক্রিয় না করে কীভাবে ওয়ালপেপার পরিবর্তন করবেন

ফটো অ্যাপটি Windows 10-এ প্রথাগত Windows ফটো ভিউয়ারকে প্রতিস্থাপিত করেছে। এটি আগের টুলের তুলনায় আরও বেশি বৈশিষ্ট্য এবং বিকল্পের সাথে আসে। আকার পরিবর্তন করার জন্য মৌলিক প্রভাবগুলি যোগ করা থেকে, আপনি ফটো অ্যাপে প্রায় সবকিছুই করতে পারেন। তা ছাড়া, ডেস্কটপ ওয়ালপেপার সেট করতে ফটো অ্যাপ ব্যবহার করা সম্ভব। শুধুমাত্র ডেস্কটপ ওয়ালপেপার নয়, আপনি একটি লক স্ক্রীন ব্যাকগ্রাউন্ড হিসেবেও একটি ছবি সেট করতে পারেন৷

এই বিকল্পটি ব্যবহার করতে, আপনাকে ফটো অ্যাপে আপনার পছন্দসই ছবি খুলতে হবে। যদি এটি ইতিমধ্যেই ফটো অ্যাপে আমদানি করা থাকে তবে আপনাকে এটি আবার করতে হবে না। আপনি ছবিটি খুলতে এটিতে ক্লিক করতে পারেন। অন্যদিকে, উদাহরণস্বরূপ, আপনার ডেস্কটপে একটি ছবি থাকলে, আপনি এটি করতে ডাবল-ক্লিক করতে পারেন।

এরপর, উপরের-ডান কোণে দৃশ্যমান তিন-বিন্দুযুক্ত আইকনে ক্লিক করুন> Set as > Set as background.

এটি অবিলম্বে ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করে।

পড়ুন : উইন্ডোজের জন্য সেরা বিনামূল্যের ওয়ালপেপার।

3] ফায়ারফক্স ব্রাউজার ব্যবহার করা

উইন্ডোজ 11/10 সক্রিয় না করে কীভাবে ওয়ালপেপার পরিবর্তন করবেন

Mozilla Firefox হল অনেক লোকের কাছে যাওয়ার জন্য ব্রাউজার, এবং আপনি ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করতে এটি ব্যবহার করতে পারেন। এই ব্রাউজারটি যেকোন ওয়েবপেজ থেকে বিদ্যমান ওয়ালপেপার প্রতিস্থাপন করার একটি বিকল্প অফার করে। এই পদ্ধতিটি শুরু করতে, ফায়ারফক্স ব্রাউজার খুলুন এবং আপনার প্রিয় ওয়ালপেপারের জন্য একটি Google অনুসন্ধান করুন৷

একবার এটি পাওয়া গেলে, ছবিতে ডান-ক্লিক করুন এবং ডেস্কটপ পটভূমি হিসাবে সেট করুন নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে বিকল্প।

আপনি অবিলম্বে নতুন ওয়ালপেপার খুঁজে পেতে পারেন৷

4] রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে

আপনি আপনার ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করতে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করতে পারেন। এই ইউটিলিটি শুরু করার আগে, একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করার পরামর্শ দেওয়া হয়।

প্রথমে, Win+R টিপুন> regedit টাইপ করুন> Enter  টিপুন বোতাম> হ্যাঁ ক্লিক করুন UAC প্রম্পটে বিকল্প। এরপরে, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন-

HKEY_CURRENT_USER\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Policies

নীতিগুলি-এ ডান-ক্লিক করুন> নতুন> কী , এবং এটিকে সিস্টেম হিসেবে নাম দিন . এর পরে, আপনাকে সিস্টেম কী-তে একটি স্ট্রিং মান তৈরি করতে হবে। তার জন্য, সিস্টেম-এ ডান-ক্লিক করুন> নতুন স্ট্রিং মান , এবং এটিকে ওয়ালপেপার হিসেবে নাম দিন .

উইন্ডোজ 11/10 সক্রিয় না করে কীভাবে ওয়ালপেপার পরিবর্তন করবেন

এখন, ওয়ালপেপার-এ ডাবল-ক্লিক করুন স্ট্রিং মান এবং চিত্রের পথটি মান ডেটা-এ আটকান বক্স।

উইন্ডোজ 11/10 সক্রিয় না করে কীভাবে ওয়ালপেপার পরিবর্তন করবেন

শেষ পর্যন্ত, ঠিক আছে ক্লিক করুন বোতাম।

আপনি যদি ওয়ালপেপার শৈলী পরিবর্তন করতে চান, তাহলে আপনাকে ওয়ালপেপার স্টাইল নামে আরেকটি স্ট্রিং মান তৈরি করতে হবে এবং মান ডেটা 0/1/2/3/4/5 হিসাবে সেট করুন।

5] গ্রুপ নীতি ব্যবহার করা

উইন্ডোজ 11/10 সক্রিয় না করে কীভাবে ওয়ালপেপার পরিবর্তন করবেন

রেজিস্ট্রি এডিটরের মতো, আপনি Windows 10-এ আপনার ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করতে লোকাল গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করতে পারেন। সবচেয়ে ভালো জিনিস হল আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী ওয়ালপেপার স্টাইল পরিবর্তন করতে পারেন। শুরু করতে, Win+R টিপুন , gpedit.msc টাইপ করুন , এবং Enter  টিপুন আপনার কম্পিউটারে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে বোতাম। তারপর, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন-

User Configuration > Administrative Templates > Desktop > Desktop

এখানে আপনি ডেস্কটপ ওয়ালপেপার নামে একটি সেটিং খুঁজে পেতে পারেন . এটিতে ডাবল-ক্লিক করুন> সক্ষম নির্বাচন করুন বিকল্প> ওয়ালপেপারের নাম-এ ছবির পাথ লিখুন বক্স> ওয়ালপেপার স্টাইল প্রসারিত করুন ড্রপ-ডাউন তালিকা> আপনার ওয়ালপেপারের জন্য উপযুক্ত এমন কিছু বেছে নিন।

অবশেষে, ঠিক আছে-এ ক্লিক করুন পরিবর্তন সংরক্ষণ করতে বোতাম।

এখানেই শেষ! আশা করি এই পদ্ধতিগুলো কাজ করবে।

পরবর্তী পড়ুন : কিভাবে অ্যাক্টিভেশন ছাড়াই থিম পরিবর্তন করবেন।

উইন্ডোজ 11/10 সক্রিয় না করে কীভাবে ওয়ালপেপার পরিবর্তন করবেন
  1. উইন্ডোজ 11/10 এ ওয়ালপেপার স্লাইডশো কীভাবে সক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10 এ ডিফল্ট সিস্টেম ফন্ট কীভাবে পরিবর্তন করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কীভাবে ডিফল্ট ওয়েবক্যাম পরিবর্তন করবেন

  4. উইন্ডোজ 11/10 এ ওয়ালপেপার হিসাবে স্ক্রিনসেভার কীভাবে চালাবেন