কম্পিউটার

কিভাবে Windows 11/10 কম্পিউটারে BIOS আপডেট করবেন

BIOS এমন একটি শব্দ যা আমরা মাঝে মাঝে শুনেছি, আসলে, এটা সম্ভব যে আপনার বেশিরভাগ হার্ডওয়্যার সমস্যার জন্য আইটি লোকটি হার্ডওয়্যার সমস্যা সমাধানের আগে একটি BIOS আপগ্রেড করার পরামর্শ দিয়ে থাকতে পারে। BIOS কি? BIOS হল (বেসিক ইনপুট আউটপুট সিস্টেম) এর সংক্ষিপ্ত রূপ এবং এটি একটি সফ্টওয়্যার যা পিসির মাদারবোর্ডের সাথে যায়৷

সংক্ষেপে, এটি হার্ডওয়্যার এবং অপারেটিং সিস্টেমের মধ্যে যোগাযোগের একটি স্তর গঠন করে। সুতরাং আপনার উইন্ডোজ 10/8/7 কম্পিউটারের কার্যকারিতার ক্ষেত্রে BIOS খুবই গুরুত্বপূর্ণ৷

কিভাবে Windows 11/10 কম্পিউটারে BIOS আপডেট করবেন

কেন সিস্টেম BIOS আপডেট করবেন

সর্বোপরি, BIOS হল একটি সফ্টওয়্যার যা নিয়মিত আপডেট করা প্রয়োজন, শুধুমাত্র অপারেটিং সিস্টেম বা সাধারণভাবে অ্যাপগুলিতে। আপডেটগুলি সাধারণত বর্ধন এবং সংশোধন করে, যা শেষ পর্যন্ত সফ্টওয়্যারটিকে হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের সাথে সামঞ্জস্য বজায় রাখতে সহায়তা করবে। বলা হচ্ছে, অন্যান্য অ্যাপের মত নয়, BIOS-কে ম্যানুয়ালি আপডেট করতে হবে, যা আমরা এই সেগমেন্টে ব্যাখ্যা করব।

অধিকাংশেরই বায়োস আপডেট করার প্রয়োজন নেই। আপনার কম্পিউটার সঠিকভাবে কাজ করলে, আপনার BIOS আপডেট বা ফ্ল্যাশ করার দরকার নেই। যাই হোক না কেন, আপনি যদি চান, আমরা সুপারিশ করি যে আপনি নিজের BIOS নিজে আপডেট করার চেষ্টা করবেন না বরং এটিকে একজন কম্পিউটার প্রযুক্তিবিদের কাছে নিয়ে যান যিনি এটি করার জন্য আরও ভালভাবে সজ্জিত হতে পারেন। একজনকে BIOS আপডেট করার কথা বিবেচনা করতে হবে শুধুমাত্র যদি আপনি কিছু কর্মক্ষমতা সমস্যা বা অন্যান্য সমস্যার সম্মুখীন হন যেগুলি আপনাকে BIOS আপডেট করতে হবে একজনকে সতর্ক থাকতে হবে এবং কীভাবে BIOS আপডেট করতে হবে তা জানতে হবে; অন্যথা, এটি আপনারকে ইট করতে পারে সম্পূর্ণ সিস্টেম।

কিভাবে আপনার BIOS সংস্করণ পরীক্ষা করবেন

BIOS আপডেট করার আগে, আপনাকে সিস্টেম তথ্য থেকে BIOS এর সংস্করণটি পরীক্ষা করতে হবে। আমরা ইতিমধ্যে দেখেছি কিভাবে BIOS সংস্করণ চেক করতে হয়। আপনাকে msinfo32 টাইপ করতে হবে অনুসন্ধানে প্রবেশ করুন এবং এন্টার টিপুন। একবার সিস্টেম ইনফরমেশন টুল খোলে, আপনি BIOS সংস্করণটি পরীক্ষা করতে পারেন।

BIOS সংস্করণ চেক করতে কেউ CMD-এ একটি কমান্ড চালাতে পারে। "স্টার্ট বোতাম" এ ক্লিক করুন এবং রান টিপুন; একবার রান বক্স প্রদর্শিত হলে, সিস্টেম তথ্য টাইপ করুন এবং তারপর OK চাপুন। আপনি BIOS নম্বরটি লিখতে পারেন এবং এটি প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে সর্বশেষ সংস্করণের সাথে মেলাতে পারেন; যদি প্রয়োজন হয়, এটি আপডেট করুন৷

কিভাবে Windows 11/10 কম্পিউটারে BIOS আপডেট করবেন

Windows 11/10 এ BIOS কিভাবে আপডেট করবেন

BIOS আপনার সিস্টেমের স্থিতিশীলতা বজায় রাখতে সাহায্য করে এবং নিরাপত্তা বাড়ায়, এবং সিস্টেমকে যেকোনো দুর্বলতা থেকে রক্ষা করার চেষ্টা করে।

আপনি শুরু করার আগে, BIOS আপগ্রেড করার সময় আপনার পাওয়ার ব্যাকআপ আছে কিনা তা নিশ্চিত করুন। কারণ প্রক্রিয়া চলাকালীন কম্পিউটার বন্ধ হয়ে গেলে, BIOS নষ্ট হয়ে যেতে পারে এবং এটি ঠিক করার জন্য আপনাকে একজন প্রযুক্তিবিদ প্রয়োজন হবে। আপনার বুট CD/DVD BIOS পুনরায় লেখার সময় পাওয়ার কাটা বা হঠাৎ সিস্টেম বন্ধ হয়ে যাওয়ার পরে BIOS কীভাবে দাঁড়ায় তার উপর নির্ভর করতে সাহায্য করতে পারে বা নাও করতে পারে৷

সাধারণভাবে বলতে গেলে, BIOS আপডেট করতে, BIOS আপডেট ডাউনলোড করতে প্রস্তুতকারকের সাইটে যান। পরিষেবা ট্যাগ বা সিরিয়াল নম্বর প্রবেশ করে আপনার পণ্য সনাক্ত করুন.

  1. যদি দেখানো সিস্টেমটি ভুল হয়, "একটি ভিন্ন পণ্য দেখুন" এ ক্লিক করুন এবং ম্যানুয়ালি একটি পণ্যের জন্য ব্রাউজ করার চেষ্টা করুন। একবার সঠিক পণ্যটি বেছে নেওয়া হলে, পুল-ডাউন বিভাগ থেকে BIOS-এ যান।
  2. যদি একাধিক ফাইল তালিকাভুক্ত থাকে, "বিশদ বিবরণ দেখুন" এ ক্লিক করে আপডেট নম্বরটি চেক করে সর্বশেষ একটি নির্বাচন করুন।
  3. আপনার ডেস্কটপে ফাইলটি ডাউনলোড করুন এবং সংরক্ষণ করুন
  4. আইকনে ডাবল ক্লিক করুন, এবং এটি আপনার সিস্টেম রিবুট করবে এবং একটি BIOS আপডেট পৃষ্ঠা খুলবে।

বলা হচ্ছে, আপডেট পদ্ধতিটি পণ্য থেকে পণ্যে সামান্য পরিবর্তিত হতে পারে। এটাও উল্লেখ করার মতো যে OEM কিছু নির্দিষ্ট সময়ের পরে কিছু মেশিনের জন্য BIOS আপডেট করা বন্ধ করে দেয়।

পড়ুন :কীভাবে BIOS সেটিংস ডিফল্টে রিসেট করবেন।

একটি বুটেবল USB তৈরি করে BIOS আপডেট করুন

কেউ BIOS update.EXEও ডাউনলোড করতে পারেন একটি বুটযোগ্য ফ্ল্যাশ ড্রাইভে ফাইল করুন এবং একই আপডেট করুন। এটি করার জন্য, প্রথমে আপনাকে অফিসিয়াল কোম্পানির ওয়েবসাইটে যেতে হবে এবং BIOS ফাইলটি ডাউনলোড করতে হবে।

কিভাবে Windows 11/10 কম্পিউটারে BIOS আপডেট করবেন

একটি বুটযোগ্য ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করার জন্য, ডেল ডায়াগনস্টিক ডিপ্লয়মেন্ট প্যাকেজ এবং সংশ্লিষ্ট নির্দেশাবলী এখানে দেওয়া হয়েছে।

  1.  BIOS আপডেট ফাইলটি ডাউনলোড করুন, যা সাধারণত .exe হয়
  2. বুটযোগ্য USB ফ্ল্যাশ ড্রাইভে ফাইলটি কপি করুন।
  3. এখন যে সিস্টেমে আপনাকে BIOS আপডেট করতে হবে সেখানে USB স্টিকটি প্রবেশ করান৷
  4. রিবুট করার পরে, F12 টিপুন, নিশ্চিত করুন যে BIOS সহ USB প্লাগ ইন করা আছে।
  5. মেনু থেকে USB স্টোরেজ ডিভাইস নির্বাচন করুন এবং রিটার্ন টিপুন
  6. সিস্টেমটি একটি কমান্ড প্রম্পট খুলবে
  7. অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপডেট প্রক্রিয়া সম্পূর্ণ করুন।

পড়ুন :কিভাবে উইন্ডোজ কম্পিউটারে BIOS সেটিংস ব্যবহার করবেন।

BIOS আপডেট অ্যাপ্লিকেশন ব্যবহার করা

এটি সবচেয়ে সহজ অংশ, এবং আমি বেশ কিছুদিন ধরে আমার HP ল্যাপটপে BIOS আপডেট করতে এই পদ্ধতিটি ব্যবহার করছি। মাদারবোর্ড নির্মাতাদের নিজস্ব BIOS আপডেট অ্যাপ্লিকেশন, আছে এবং আপনাকে যা করতে হবে তা হল একটি বোতাম টিপুন এবং ভয়েলা! সফটওয়্যার বাকি যত্ন নেবে. ফায়ারওয়াল এবং অন্যান্য সুরক্ষা সফ্টওয়্যারগুলি বন্ধ করার পরামর্শ দেওয়া হয় কারণ তারা প্রক্রিয়াটির সাথে হস্তক্ষেপ করতে পারে৷

সমস্ত OEM নির্মাতাদের ইউটিলিটি রয়েছে যা আপনাকে সহজেই BIOS, ফার্মওয়্যার এবং ড্রাইভার আপডেট করতে সহায়তা করে। আপনার জন্য অনুসন্ধান করুন এবং শুধুমাত্র অফিসিয়াল সাইট থেকে এটি ডাউনলোড করুন. এটি BIOS আপডেট করার সবচেয়ে নিরাপদ উপায়।

  • যদি আপনি একটি Dell ল্যাপটপের মালিক হন, তাহলে আপনি Dell.com-এ যেতে পারেন অথবা Dell আপডেট ইউটিলিটি ব্যবহার করতে পারেন।
  • ASUS ব্যবহারকারীরা ASUS সমর্থন সাইট থেকে MyASUS BIOS আপডেট ইউটিলিটি ডাউনলোড করতে পারেন।
  • ACER ব্যবহারকারীরা এখানে যেতে পারেন। আপনার সিরিয়াল নম্বর/SNID লিখুন বা মডেল অনুসারে আপনার পণ্য অনুসন্ধান করুন, BIOS/Firmware নির্বাচন করুন এবং আপনি যে ফাইলটি ডাউনলোড করতে চান তার ডাউনলোড লিঙ্কে ক্লিক করুন৷
  • লেনোভো ব্যবহারকারীরা লেনোভো সিস্টেম আপডেট টুল ব্যবহার করতে পারেন।
  • এইচপি ব্যবহারকারীরা বান্ডেল করা এইচপি সাপোর্ট সহকারী ব্যবহার করতে পারেন।

HP কম্পিউটারে BIOS আপডেট করা

যেমনটি আমরা আগে ব্যাখ্যা করেছি, বিভিন্ন ব্র্যান্ডের জন্য BIOS আপডেটের প্রক্রিয়াটি কিছুটা আলাদা, এবং কোনো বাধা ছাড়ার জন্য, আমরা আপনাকে HP সিস্টেমের জন্য BIOS আপডেট করার পদক্ষেপগুলিও গ্রহণ করব৷

  1. এইচপি সফ্টওয়্যার এবং ড্রাইভার ডাউনলোড ওয়েব পৃষ্ঠাতে যান এবং সঠিক মডেল চয়ন করুন৷
  2. অপারেটিং সিস্টেম নির্বাচন করুন
  3. ওয়েব পৃষ্ঠাটি আপনার কম্পিউটারের জন্য আপডেটের একটি তালিকা প্রদর্শন করবে, এবং আপনাকে BIOS বিভাগটি পরীক্ষা করতে হবে। যদি BIOS বিকল্পটি উপলব্ধ না হয়, তাহলে এর অর্থ হল আপনি ইতিমধ্যেই সর্বশেষ BIOS চালাচ্ছেন৷
  4. নিশ্চিত করুন যে BIOS আপডেটটি আপনার কম্পিউটার মডেলের জন্য। কিছু বিভ্রান্তি থাকলে, আপনার সিস্টেম তথ্য পরীক্ষা করুন. ভুল BIOS মাদারবোর্ডের মারাত্মক ক্ষতি করতে পারে।
  5. BIOS ফাইলটি ডাউনলোড করুন এবং এটি সংরক্ষণ করুন
  6. অস্থায়ীভাবে অ্যান্টি-ভাইরাস এবং অন্যান্য নিরাপত্তা প্রোগ্রাম নিষ্ক্রিয় করুন
  7. BIOS ফাইলে ডাবল ক্লিক করুন এবং অনস্ক্রিন নির্দেশ অনুসরণ করুন
  8. ইন্সটলেশন সম্পূর্ণ হওয়ার পর, ইনস্টলার দ্বারা প্রম্পট অনুযায়ী পিসি রিস্টার্ট করুন।

পড়ুন :কিভাবে উইন্ডোজ কম্পিউটারে BIOS ডাউনগ্রেড করবেন।

Lenovo ল্যাপটপে BIOS আপডেট করতে Lenovo সিস্টেম আপডেট ব্যবহার করুন

আপনি যদি একটি Lenovo ল্যাপটপের মালিক হন, তাহলে BIOS আপডেট করার সর্বোত্তম উপায় হল ThinkPad, ThinkCentre, ThinkStation, Lenovo V, B K, এবং E-Series-এ সমর্থিত Lenovo সিস্টেম আপডেট ব্যবহার করা। বিকল্পভাবে, আপনি লেনোভো সমর্থন সাইট থেকে সরাসরি BIOS ডাউনলোড করতে পারেন এবং নিজে নিজে ইনস্টল করতে পারেন।

  • সমর্থন সাইট থেকে আপনার মেশিনের জন্য BIOS-এর সর্বশেষ সংস্করণ খুঁজুন।
  • পণ্যটিতে যান> ড্রাইভার এবং সফ্টওয়্যার এ ক্লিক করুন> BIOS নির্বাচন করুন> সমর্থন পৃষ্ঠায় আপনার অপারেটিং সিস্টেম চয়ন করুন।
  • লেনোভো ব্যবহারকারীদের BIOS আপডেট শুরু করার আগে অ্যান্টি-ভাইরাস বা যেকোনো ফায়ারওয়াল বন্ধ করার পরামর্শ দেয়।
  • একবার সমর্থন সাইট থেকে ফাইলটি ডাউনলোড হয়ে গেলে, এটি বের করুন এবং প্রয়োজনে একই চালান। অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন।
  • প্রম্পট করা হলে কম্পিউটার রিস্টার্ট করুন এবং ভয়েলা! আপনার BIOS আপডেট করা হয়েছে৷

WinFLASH ব্যবহার করে ASUS-এ BIOS আপডেট করুন

ASUS সিস্টেমে BIOS আপডেট করতে, আপনাকে WinFLASH ইউটিলিটি ব্যবহার করতে হবে। বিস্তারিত নির্দেশাবলী asus.com এ পাওয়া যাবে।

সংক্ষেপে, BIOS আপডেট করা একটি সুন্দর সহজ প্রক্রিয়া যে আপনি মডেল নম্বরটি সঠিকভাবে পেয়েছেন। Windows 10-এর মতো সাম্প্রতিক Windows সংস্করণগুলির বেশিরভাগই Windows XP সিস্টেমের তুলনায় অনেক বেশি মার্জিতভাবে আপডেট প্রক্রিয়া পরিচালনা করে৷

কিভাবে BIOS সংস্করণ Windows 11/10 চেক করবেন?

আপনি Windows এ কমান্ড প্রম্পট ব্যবহার করে BIOS সংস্করণ পরীক্ষা করতে পারেন। কমান্ড প্রম্পট উইন্ডোতে, টাইপ করুন wmic bios, get smbiosbiosversion , এবং তারপর এন্টার টিপুন। SMBBIOSBIOSVersion অনুসরণ করে অক্ষর এবং সংখ্যার স্ট্রিং হল BIOS সংস্করণ। প্রস্তুতকারকের ওয়েবসাইটে উপলব্ধ BIOS-এর সর্বশেষ সংস্করণ খুঁজে পেতে মাদারবোর্ডের মডেলটি পরীক্ষা করা নিশ্চিত করুন৷

কিভাবে BIOS বা UEFI এ বুট ডিভাইস পরিবর্তন করবেন?

BIOS বা UEFI একটি ডেডিকেটেড বিভাগ অফার করে যেখানে সংযুক্ত ডিভাইসের বুট অর্ডার বা প্রকার পরিবর্তন করা যেতে পারে। আপনি যদি একটি বহিরাগত হার্ড ড্রাইভের একটি USB ড্রাইভার থেকে বুট করতে চান, আপনি এখানে অর্ডার পরিবর্তন করতে পারেন এবং সেটিংস সংরক্ষণ করতে পারেন৷ পরের বার পিসি রিবুট হলে, এটি প্রথমে সংযুক্ত ডিভাইসগুলি সন্ধান করবে এবং বুট রেকর্ডটি খুঁজে পেলে পুনরায় বুট করবে; অন্যথায়, এটি শেষ বিকল্পে ফিরে আসবে।

কিভাবে একটি পাসওয়ার্ড দিয়ে BIOS লক করবেন?

আপনি যদি অন্য কেউ সেটিংস পরিবর্তন করতে না চান তবে BIOS এ পাসওয়ার্ড লক রাখা ভাল। প্রতিটি BIOS বা UEFI এর একটি নিরাপত্তা বিভাগ আছে যেখানে BIOS পাসওয়ার্ড পাওয়া যাবে। এটি বলেছিল, আপনি যদি কখনও পাসওয়ার্ডটি ভুলে যান তবে আপনাকে এটি পুনরায় সেট করতে হবে। যদি এটি একটি ল্যাপটপ হয়, ম্যানুয়াল দিয়ে চেক করুন, তবে ক্যাবিনেটের পিছনে একটি ডেডিকেটেড ক্লিয়ার CMOS বোতাম মাদারবোর্ডের জন্য উপলব্ধ। BIOS রিসেট করলে কোনো মাদারবোর্ড সমস্যা তৈরি হয় না তবে সেটিংসে যে কোনো পরিবর্তন সাফ হয়।

কিভাবে Windows 11/10 কম্পিউটারে BIOS আপডেট করবেন
  1. কিভাবে Windows 11/10 লাইসেন্স অন্য কম্পিউটারে স্থানান্তর করবেন

  2. কিভাবে Windows 11/10 লাইসেন্স অন্য কম্পিউটারে স্থানান্তর করবেন

  3. কিভাবে আপনার Windows 11/10 কম্পিউটার লক করবেন

  4. কিভাবে জোর করে উইন্ডোজ 11/10 আপডেট করা যায়