কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে প্লেইন টেক্সট হিসাবে পেস্ট করবেন

পেস্ট করুন৷ একটি প্রোগ্রাম এবং অপারেটিং সিস্টেমের একটি সর্বজনীনভাবে ব্যবহৃত ফাংশন যা ব্যবহারকারীকে কপি করতে দেয় একটি অবস্থান থেকে পাঠ্য বা চিত্র এবং এটি অন্য অবস্থানে অবস্থান করুন। এই অত্যধিক দরকারী ফাংশন বরাবর একটি অবাঞ্ছিত উৎস বিন্যাস আসে. মাউস কী ব্যবহার করে পাঠ্য অনুলিপি করার সময় অথবা Ctrl+C কমান্ড, ব্যবহারকারী শুধুমাত্র টেক্সট কপি করে না কিন্তু টেক্সটের সাথে সংযুক্ত ফরম্যাটও। আপনি যখন একটি বড় পাঠ্য বডি অনুলিপি করেন তখন এই ছোট সমস্যাটি সমস্যাযুক্ত হয়ে পড়ে। Windows 11/10-এ, উৎস বিন্যাস ছাড়াই পাঠ্য পেস্ট করা সম্ভব।

আপনি কোনো প্রোগ্রাম কমান্ড কপি করলে কপি-পেস্ট বৈশিষ্ট্যটি সমস্যাযুক্ত হতে পারে। প্রোগ্রামাররা কোডটি কপি করে পেস্ট করে, এটি একটি ত্রুটির কারণ হতে পারে। ত্রুটির অবস্থান সনাক্ত করা কঠিন।

ইন্টারনেট থেকে সেকেন্ডারি ডেটা নেওয়ার সময় প্রায়ই প্লেইন টেক্সট পেস্ট করার প্রয়োজন হয়। ব্যবহারকারীর প্রায়শই শুধুমাত্র পাঠ্য পেস্ট করার প্রয়োজন হয় যা পরে নথির অন্যান্য পাঠ্য হিসাবে ফর্ম্যাট করা যেতে পারে।

Windows 11/10 এ কিভাবে প্লেইন টেক্সট পেস্ট করবেন

ডাইরেক্ট কপি পেস্টকে পুনঃব্যবহারের একটি খারাপ ফর্ম হিসাবে দেখা হয়। কপি করা টেক্সট অল্প সময় বিনিয়োগ করে উন্নত করা যেতে পারে। এই কষ্টকর প্রক্রিয়াটি এই পোস্টে চিত্রিত প্লেইন টেক্সট সেটিং দ্বারা হ্রাস করা হয়েছে। নথিতে বিভিন্ন উত্স থেকে প্লেইন টেক্সট পেস্ট করার বিভিন্ন উপায় রয়েছে৷

অনুলিপি করা পাঠ্যটি হয় ওয়েব থেকে বা কিছু নথি থেকে। এখানে তিনটি পদ্ধতি রয়েছে যা আপনি এটির সাথে সংযুক্ত বিন্যাস ছাড়াই পাঠ্য পেস্ট করতে ব্যবহার করতে পারেন৷

  1. কীবোর্ড শর্টকাটের মাধ্যমে।
  2. পেস্ট স্পেশাল কী ব্যবহার করে।
  3. নোটপ্যাড ব্যবহার করে।
  4. ক্লিপবোর্ড ইতিহাস।
  5. ফ্রিওয়্যার ব্যবহার করা।

এখন আসুন প্রতিটি পদ্ধতি বিস্তারিতভাবে দেখি:

1] কীবোর্ড শর্টকাটের মাধ্যমে

উইন্ডোজ 11/10 এ কীভাবে প্লেইন টেক্সট হিসাবে পেস্ট করবেন

যদি টেক্সটটি Google Chrome বা Mozilla Firefox-এর মতো ওয়েব থেকে কপি করতে হয়, তাহলে কেবল Ctrl+Shift+V ব্যবহার করুন। আদেশ এই কমান্ডটি ব্যবহারকারীকে শুধুমাত্র টেক্সট কপি করতে সক্ষম করে তার সাথে যুক্ত ফরম্যাটের পিছনে রেখে।

বিকল্পভাবে, আপনি পাঠ্য এলাকায় ডান-ক্লিক করতে পারেন এবং সাধারণ পাঠ্য হিসাবে আটকান নির্বাচন করতে পারেন বিন্যাসহীন পাঠ্য পেস্ট করার জন্য প্রসঙ্গ মেনু থেকে বিকল্প। এই পদ্ধতিটি এজ ক্রোমিয়াম, ক্রোম, অপেরা সহ, ইত্যাদি ব্রাউজারে কাজ করবে।

2] পেস্ট বিশেষ কী ব্যবহার করে

আপনি শুধুমাত্র Word এ প্লেইন টেক্সট পেস্ট করতে পারেন। মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্ট ব্যবহারকারীর জন্য কাট, কপি এবং পেস্ট সহজ করতে বেশ কয়েকটি পেস্ট করার বিকল্প অফার করে।

উইন্ডোজ 11/10 এ কীভাবে প্লেইন টেক্সট হিসাবে পেস্ট করবেন

শব্দ নথি খুলুন যেখানে আপনি টেক্সট পেস্ট করতে চান। একবার এটি খুললে, পেস্ট করুন-এ ক্লিক করুন রিবন মেনুর উপরের বাম দিকে বিকল্পটি তারপর পেস্ট স্পেশাল নির্বাচন করুন৷ ড্রপ-ডাউন মেনু থেকে।

উইন্ডোজ 11/10 এ কীভাবে প্লেইন টেক্সট হিসাবে পেস্ট করবেন

এটি স্ক্রিনে পেস্ট বিশেষ উইন্ডো খুলবে। উইন্ডোর ভিতরে আনফরম্যাট করা পাঠ্য নির্বাচন করুন এবং ঠিক আছে -এ ক্লিক করুন বোতাম।

আপনি OneNote কে ফরম্যাটিং ছাড়াই শুধুমাত্র প্লেইন টেক্সট পেস্ট করতে বাধ্য করতে পারেন।

3] নোটপ্যাড ব্যবহার করে

অনুলিপি করা বিষয়বস্তুকে শুধু নোটপ্যাডে পেস্ট করে আনফরম্যাট করা যেতে পারে।

একবার আপনি অ্যাপ্লিকেশনটি খুললে, আপনার অনুলিপি করা পাঠ্য পেস্ট করতে Ctrl+V কী টিপুন। আনফরম্যাট করা পাঠ্য তারপর অনুলিপি এবং ব্যবহারকারীর প্রয়োজন অনুযায়ী ব্যবহার করা যেতে পারে. সুতরাং, Ctrl+A টিপুন পাঠ্য নির্বাচন করতে শর্টকাট কী এবং তারপর Ctrl+C ব্যবহার করুন নোটপ্যাড থেকে টেক্সট কপি করার জন্য কী।

4] ক্লিপবোর্ড ইতিহাস

উইন্ডোজ 11/10 এ কীভাবে প্লেইন টেক্সট হিসাবে পেস্ট করবেন

Windows ক্লিপবোর্ড ইতিহাস এখন আপনাকে পাঠ্য হিসাবে পেস্ট করতে অনুমতি দেয়৷ .

প্লেইন টেক্সট পেস্ট করার জন্য আমরা উপরে বর্ণিত পদ্ধতিগুলি Windows 11 এবং Windows 10 অপারেটিং সিস্টেম উভয় ক্ষেত্রেই প্রযোজ্য। কিন্তু যখন উইন্ডোজ বিল্ট-ইন ক্লিপবোর্ড ব্যবহার করে ফরম্যাটিং ছাড়াই টেক্সট পেস্ট করার কথা আসে, তখন Windows 11 ক্লিপবোর্ড অনেক উন্নত বৈশিষ্ট্য নিয়ে আসে।

এখন, ব্যবহারকারীদের তাদের নথিতে ঢোকানোর জন্য ইন্টারনেটে ইমোজি, জিআইএফ ফাইল ইত্যাদি অনুসন্ধানের প্রয়োজন নেই, কারণ এই সমস্ত বৈশিষ্ট্য Windows 11 ক্লিপবোর্ডে উপলব্ধ। যদি আমরা Windows 11 ক্লিপবোর্ডের সাথে Windows 10 ক্লিপবোর্ডের তুলনা করি, তাহলে পরবর্তীতে এই ধরনের উন্নত বৈশিষ্ট্য পাওয়া যায় না।

নীচের স্ক্রিনশটটি Windows 11 এবং Windows 10 ক্লিপবোর্ডের মধ্যে একটি তুলনা দেখায়৷

উইন্ডোজ 11/10 এ কীভাবে প্লেইন টেক্সট হিসাবে পেস্ট করবেন

এখন, Windows 11 ব্যবহারকারীরা ক্লিপবোর্ড ব্যবহার করে ফরম্যাটিং ছাড়াই কপি করা লেখা পেস্ট করতে পারবেন। এটি করার পদক্ষেপগুলি নিম্নরূপ:

উইন্ডোজ 11/10 এ কীভাবে প্লেইন টেক্সট হিসাবে পেস্ট করবেন

  1. Win + V টিপে Windows 11 এ ক্লিপবোর্ড চালু করুন কী।
  2. একবার আপনি ক্লিপবোর্ড চালু করলে, ফর্ম্যাটিং ছাড়াই পেস্ট করতে চান এমন টেক্সট খুঁজুন এবং তিনটি অনুভূমিক বিন্দুতে ক্লিক করুন।
  3. এখন, টেক্সট হিসেবে পেস্ট করুন-এ ক্লিক করুন বোতাম।

এটি ফরম্যাটিং ছাড়াই কপি করা টেক্সট পেস্ট করবে।

5] ফ্রিওয়্যার ব্যবহার করা

বিশুদ্ধ পাঠ্য নামক এই নিফটি সামান্য ইউটিলিটি ব্যবহার করুন .

উইন্ডোজ 11/10 এ কীভাবে প্লেইন টেক্সট হিসাবে পেস্ট করবেন

বিশুদ্ধ পাঠ্যের সাহায্যে আপনি বোল্ড, তির্যক, আন্ডারলাইনিং, টেবিল এবং অন্যান্য এমবেডেড অবজেক্ট সহ সমৃদ্ধ বিন্যাস ছাড়াই নিবন্ধটি অনুলিপি করতে পারেন। তাই কি এই ইউটিলিটি করে যে এটি বিন্যাস সব সাজানোর অপসারণ. আপনি হোমপেজ থেকে বিশুদ্ধ পাঠ্য ডাউনলোড করতে পারেন।

পড়ুন৷ : Windows ক্লিপবোর্ড ম্যানেজার টিপস এবং ট্রিকস।

আমি কিভাবে Ctrl V ছাড়া পেস্ট করব?

কপি করা টেক্সট পেস্ট করতে Ctrl + V কী ব্যবহার করা হয়। আপনি যদি ফরম্যাটিং ছাড়াই টেক্সট পেস্ট করতে চান, তাহলে আপনাকে Ctrl + Shift + V কী সমন্বয় ব্যবহার করতে হবে। কিন্তু, আপনি যদি Ctrl + V কী না টিপে টেক্সট পেস্ট করতে চান, তাহলে আপনাকে আপনার মাউসের ডান-ক্লিক ব্যবহার করতে হবে এবং পেস্ট করুন নির্বাচন করতে হবে। . এছাড়াও, আপনি Ctrl + V কী টিপে পাঠ্য পেস্ট করতে Windows 11/10 ক্লিপবোর্ড ব্যবহার করতে পারেন। এটি করার জন্য, প্রথমে, আপনি আপনার নথিতে কপি করা পাঠ্যটি কোথায় পেস্ট করতে চান সেখানে ক্লিক করুন, তারপর ক্লিপবোর্ড চালু করুন এবং তালিকা থেকে পাঠ্যটি নির্বাচন করুন। এটি আপনার নথিতে পাঠ্য পেস্ট করবে৷

আপনি কিভাবে কপি এবং পেস্ট করবেন এবং ফরম্যাটিং রাখবেন?

আপনি যখন Ctrl + V কী সংমিশ্রণ ব্যবহার করবেন, তখন পাঠ্যটি মূল বিন্যাসের সাথে আটকানো হবে। ডান-ক্লিক প্রসঙ্গ মেনুতে পেস্ট বিকল্পটিও একই কাজ করে। আপনি Microsoft Word-এ অনুলিপি করা পাঠ্য পেস্ট করতে ডান-ক্লিক প্রসঙ্গ মেনু ব্যবহার করলে, আপনি তিনটি বিকল্প দেখতে পাবেন:

  • সোর্স ফরম্যাটিং রাখুন
  • ফরম্যাটিং মার্জ করুন
  • শুধু পাঠ্য রাখুন

আপনি পছন্দসই বিকল্প নির্বাচন করতে পারেন।

আপনি যদি একটি বৈশিষ্ট্য-সমৃদ্ধ ক্লিপবোর্ড ম্যানেজার খুঁজছেন, আপনি উইন্ডোজের জন্য এই বিনামূল্যের ক্লিপবোর্ড ম্যানেজার সফ্টওয়্যারটি দেখতে চান। তারা আপনাকে আরও অনেক কিছু করতে দেয়!

উইন্ডোজ 11/10 এ কীভাবে প্লেইন টেক্সট হিসাবে পেস্ট করবেন
  1. উইন্ডোজ 11/10 এ ওয়েক-অন-ল্যান কীভাবে সক্ষম করবেন

  2. কিভাবে জোর করে উইন্ডোজ 11/10 আপডেট করা যায়

  3. উইন্ডোজ 11/10 এ অনুসন্ধান কীভাবে সংরক্ষণ করবেন

  4. উইন্ডোজ 11/10 পিসিতে এয়ারপডগুলি কীভাবে সংযুক্ত করবেন