কম্পিউটার

Windows 11/10-এ পরিষেবা হোস্ট স্টেট রিপোজিটরি পরিষেবা উচ্চ CPU ব্যবহারের সমস্যা

আপনি যদি সবেমাত্র উইন্ডোজ ইন্সটল করে থাকেন, এবং Microsoft Edge খোলার পরে একটি ঠাণ্ডা সমস্যার সম্মুখীন হন, তাহলে এর কারণ হতে পারে State Repository Service এক সময়ে প্রচুর CPU সম্পদ গ্রাস করছে। সদ্য ইনস্টল করা Windows 10 ব্যবহারকারীদের মধ্যে এটি একটি সাধারণ সমস্যা। এই সমস্যার কারণে, আপনার কম্পিউটার জমে যেতে পারে, এবং আপনি আপনার পিসিতে মসৃণভাবে কাজ করতে পারবেন না। আপনি Windows 11/10 ইনস্টল করার পরে Microsoft Edge-এ কোনো লিঙ্ক খুললেও এটি ঘটতে পারে। এই পরিষেবাটি 90% পর্যন্ত CPU সংস্থান ব্যবহার করতে পারে, এবং এর কারণে, আপনার কম্পিউটার একটি উচ্চ CPU ব্যবহার সমস্যার সম্মুখীন হতে পারে৷

স্টেট রিপোজিটরি পরিষেবা উচ্চ CPU ব্যবহার

স্টেট রিপোজিটরি সার্ভিস ব্যবহারকারীদের একটি ব্রাউজিং সেশনের একটি স্ন্যাপশট ক্যাপচার করতে সাহায্য করে যাতে ব্যক্তিটি অন্য একটি ডিভাইসে অন্য ব্রাউজারে সেই সেশনে ফিরে যেতে পারে। এখানে কিছু সমাধান রয়েছে যা আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে।

1] স্টেট রিপোজিটরি সার্ভিস রিস্টার্ট করুন

Windows 11/10-এ পরিষেবা হোস্ট স্টেট রিপোজিটরি পরিষেবা উচ্চ CPU ব্যবহারের সমস্যা

স্টেট রিপোজিটরি সার্ভিস ডিফল্টরূপে চালু থাকে, এবং আপনার এটি চালু রাখা উচিত যাতে আপনি উপরে উল্লিখিত কার্যকারিতা পেতে পারেন। আপনার সমস্যা থেকে মুক্তি পেতে, Windows পরিষেবা পুনরায় চালু করা সাহায্য করতে পারে। এটি করার জন্য, সার্ভিস ম্যানেজার খুলতে এবং স্টেট রিপোজিটরি সার্ভিস সনাক্ত করতে services.msc চালান . এটিতে রাইট ক্লিক করুন এবং রিস্টার্ট নির্বাচন করুন৷

রিস্টার্ট অপশনটি ধূসর হয়ে গেলে, সার্ভিসে ডাবল ক্লিক করুন, স্টপ টিপুন প্রথমে বোতাম, এবং একবার পরিষেবা বন্ধ হয়ে গেলে, স্টার্ট টিপুন আবার শুরু করার জন্য বোতাম।

2] স্টেট রিপোজিটরি পরিষেবা অক্ষম/বন্ধ করুন

যদি উপরের পরামর্শটি আপনাকে সাহায্য না করে, তাহলে আপনি পরিষেবা পরিচালকের কাছ থেকে সাময়িকভাবে স্টেট রিপোজিটরি পরিষেবা অক্ষম করতে পারেন। কেবল এটি বন্ধ করুন এবং আপনার পিসিতে কাজ চালিয়ে যান। এটি আপনার কাজে প্রভাব ফেলবে না। বিকল্পভাবে, আপনি টাস্ক ম্যানেজার খুলতে পারেন, পরিষেবা হোস্ট স্টেট রিপোজিটরি পরিষেবা সনাক্ত করতে পারেন প্রক্রিয়া এর অধীনে ট্যাব, এর সিপিইউ ব্যবহার পরীক্ষা করুন, এবং যদি বেশি পাওয়া যায় তবে এটিতে ডান-ক্লিক করুন এবং কাজ শেষ করুন নির্বাচন করুন .

3] মাইক্রোসফ্ট এজ মেরামত বা রিসেট করুন

কখনও কখনও মাইক্রোসফ্ট এজ-এর একটি দূষিত ফাইল এমন সমস্যা তৈরি করতে পারে। আপনি, অতএব, এজ ব্রাউজারটি মেরামত বা রিসেট করতে বেছে নিতে পারেন। Microsoft Windows সেটিংস প্যানেলে> Apps> Apps &বৈশিষ্ট্যের অধীনে একটি বিকল্প অন্তর্ভুক্ত করেছে। Microsoft Edge সনাক্ত করুন৷ এবং উন্নত বিকল্পগুলিতে ক্লিক করুন .

এর পরে, মেরামত এ ক্লিক করুন৷ বোতাম সবকিছু সম্পন্ন করতে কয়েক মুহূর্ত লাগে। এটি সাহায্য না করলে, রিসেট ব্যবহার করুন৷ বিকল্প।

পড়ুন৷ :পরিষেবা হোস্ট:ডায়াগনস্টিক পলিসি পরিষেবা 100% ডিস্ক ব্যবহার।

4] UWP অ্যাপগুলি পুনরায় ইনস্টল করুন

যদি সমস্যাটি Microsoft Edge-এর মধ্যেই সীমাবদ্ধ না থাকে এবং সেটিংস অ্যাপের মতো কিছু অ্যাপের কারণে CPU স্পাইক হয়ে যায়, তাহলে আপনি সমস্ত অন্তর্নির্মিত UWP অ্যাপ পুনরায় ইনস্টল করার কথা বিবেচনা করতে পারেন। আপনি আমাদের 10AppsManager. ব্যবহার করতে পারেন এটি আপনাকে সহজেই Windows 10-এ Windows Store অ্যাপগুলি আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করতে দেবে।

অল দ্য বেস্ট!

পরবর্তী পড়ুন : Windows-এ svchost.exe কি? একাধিক উদাহরণ, উচ্চ সিপিইউ, ডিস্ক ব্যবহার ব্যাখ্যা করা হয়েছে।

Windows 11/10-এ পরিষেবা হোস্ট স্টেট রিপোজিটরি পরিষেবা উচ্চ CPU ব্যবহারের সমস্যা
  1. সার্ভিস হোস্ট:উইন্ডোজ 11/10 এ ডায়াগনস্টিক পলিসি সার্ভিস 100% ডিস্ক ব্যবহার

  2. উইন্ডোজ 11/10 এ WMI প্রদানকারী হোস্ট (WmiPrvSE.exe) উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করুন

  3. সার্ভিস হোস্ট সিসমেইন উইন্ডোজ 11/10-এ উচ্চ সিপিইউ এবং মেমরি ব্যবহারের কারণ

  4. Windows 10-এ স্টেট রিপোজিটরি পরিষেবা দ্বারা উচ্চ CPU ব্যবহার