কম্পিউটার

Windows 11/10-এ Caps Lock, Num Lock বা Scroll Lock সতর্কতা সক্ষম করুন

কতবার এমন হয়েছে যে আপনি অসাবধানতাবশত Caps Lock কীটি আঘাত করেছেন এবং টাইপ করা চালিয়ে গেছেন? যখন ক্যাপস লক key একটি দরকারী টুল, আপনি যখন সবকিছু ক্যাপিটালে লিখতে চান, এটি সমস্যা তৈরি করতে পারে, যদি আপনি ভুলবশত এটিতে ক্লিক করেন এবং সবকিছু ক্যাপিটালে টাইপ হয়ে যায়। এটি সমস্যা তৈরি করতে পারে, বিশেষ করে পাসওয়ার্ড টাইপ করার সময়।

আমাদের মধ্যে বেশিরভাগই একটি বড় অক্ষর লিখতে Shift ব্যবহার করার প্রবণতা রাখে। যাইহোক, কখনও কখনও, এটি স্বয়ংক্রিয়ভাবে সক্ষম হয়ে যায় এবং এটি খুব বিরক্তিকর হতে পারে, তাই কীটি কখন চালু থাকে তা জানা আরও ভাল। এই নিবন্ধে, আমরা Windows 11/10-এ ক্যাপস লক, নম লক বা স্ক্রোল লক চালু থাকলে কীভাবে ভয়েস নোটিফিকেশন পেতে হয় তা দেখতে যাচ্ছি।

Windows 11/10-এ Caps Lock, Num Lock বা Scroll Lock সতর্কতা সক্ষম করুন

Windows 11/10-এ, আপনি এটি সেট করতে পারেন যাতে আপনি Caps Lock, Num Lock, বা Scroll Lock কী টিপলে একটি সতর্কতা টোন শোনা যায়৷ আপনি সেটিংস বা কন্ট্রোল প্যানেলের মাধ্যমে এটি করতে পারেন৷

1] সেটিংসের মাধ্যমে

শব্দটি টগল কী দ্বারা নিয়ন্ত্রিত হয়। তারা শুধুমাত্র Caps Lock নিয়ন্ত্রণ করে না, এটি Num Lock এবং Scroll Lockও নিয়ন্ত্রণ করে। সুতরাং, যখন আপনি সেটিং সক্ষম করবেন, তখন আপনি ক্যাপস লক চালু করার সময় শুধুমাত্র একটি শব্দই শুনতে পাবেন না কিন্তু আপনি যখন Num এবং স্ক্রোল লক চালু করবেন তখনও। দুর্ভাগ্যবশত, আপনি উল্লিখিতগুলির মধ্যে একটির জন্য শব্দ সক্ষম করা বেছে নিতে পারবেন না, আপনাকে তাদের সকলের জন্য এটি করতে হবে৷

উইন্ডোজ 11

Windows 11/10-এ Caps Lock, Num Lock বা Scroll Lock সতর্কতা সক্ষম করুন

উইন্ডোজ 11-এর সেরা অংশটি ছিল অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলিতে একটি বিশাল উত্সাহ। অনেক সেটিংস যোগ করা হয়েছে এবং অনেক সেটিংস পজিশন পরিবর্তন করেছে। এরকম একটি কেস টগল কীগুলির সাথে। টগল কী বিকল্পটি উইন্ডোজ 11-এ ক্যাপস লক, নম লক বা স্ক্রোল লক সতর্কীকরণ সাউন্ড সক্ষম করে। উইন্ডোজ 11-এ এটি করার পদ্ধতিটি নিম্নরূপ:

  1. স্টার্ট-এ ডান-ক্লিক করুন বোতাম এবং সেটিংস নির্বাচন করুন .
  2. অ্যাক্সেসিবিলিটি এ যান বাম দিকের তালিকায় ট্যাব।
  3. ডান-ফলকে, ইন্টারঅ্যাকশন-এ স্ক্রোল করুন বিভাগ এবং কীবোর্ড নির্বাচন করুন .
  4. স্টিকি, ফিল্টার এবং টগল কী-এর জন্য বিভাগের অধীনে , আপনি টগল কী-এর জন্য সুইচ খুঁজে পাবেন .
  5. আপনি সুইচ ব্যবহার করে এটি চালু বা বন্ধ করতে পারেন।

উইন্ডোজ 10

Windows 11/10-এ Caps Lock, Num Lock বা Scroll Lock সতর্কতা সক্ষম করুন

আপনি Windows 10 এ একটি বিশেষ কী সক্রিয় করার সময় একটি শব্দ বাজাতে:

  1. সেটিংস খুলুন
  2. Ease of Access> Keyboard-এ যান
  3. টগল কী ব্যবহার করুন"
  4. খুঁজুন
  5. সুইচটি চালু করুন।

এটাই সব।

2] কন্ট্রোল প্যানেলের মাধ্যমে

Windows 11/10-এ Caps Lock, Num Lock বা Scroll Lock সতর্কতা সক্ষম করুন

Windows 11/10-এ এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে, কন্ট্রোল প্যানেল ব্যবহার করে, Ease of Access Center এ যান> কীবোর্ড ব্যবহার করা সহজ করুন৷

টগল কী চালু করুন চেক করুন চেকবক্স।

প্রয়োগ> ঠিক আছে ক্লিক করুন।

এখন আপনি ক্যাপস লক, নম লক বা স্ক্রোল লক টিপলে আপনি একটি স্বর শুনতে পাবেন৷

প্রতিবার আপনি Caps Lock, Num Lock, বা Scroll Lock কী টিপলে Windows একটি সতর্ক বীপ সতর্কতা বাজবে৷ এই সতর্কতাগুলি আপনাকে ভুলবশত এই কী টিপে আটকাতে সাহায্য করতে পারে৷

টিপ :আপনি Windows এর জন্য TrayStatus এবং 7Caps ফ্রি কীবোর্ড স্ট্যাটাস ইন্ডিকেটর সফ্টওয়্যারও ব্যবহার করতে পারেন৷

আশা করি এই ছোট টিপটি সাহায্য করবে!

ক্যাপস লক কী কাজ না করলে এই পোস্টটি দেখুন৷

আমি কিভাবে Windows 11-এ Caps Lock সাউন্ড বন্ধ করব?

আপনি Windows 11-এ ক্যাপস লক সাউন্ড সহজেই বন্ধ করতে পারেন যে ধাপগুলি আপনি এটি সক্ষম করতে ব্যবহার করেছেন। আপনি এটি চালু করার পরিবর্তে টগলটি বন্ধ করছেন তা নিশ্চিত করতে হবে। শুধু সেটিংস> অ্যাক্সেসিবিলিটি> কীবোর্ড -এ যান এবং তারপর টগল কী অক্ষম করুন।

আমি ক্যাপস লক টিপলে বিপ হয় কেন?

আপনি যদি Caps Lock এ আঘাত করার সময় একটি বীপ দেখতে পান তাহলে চিন্তার কিছু নেই। শুধু তাই, আপনি টগল কীগুলি সক্ষম করেছেন৷ ক্যাপস লক, নম লক, বা স্ক্রল লক কখন সক্ষম করা হয় তা নির্দেশ করতে এই কীগুলি ব্যবহারকারীদের দ্বারা ব্যবহার করা হয়। আপনি যদি সাউন্ডে খুশি না হন তবে এটি বন্ধ করুন।

ক্যাপস লক চালু বা বন্ধ আছে কিনা তা আমি কিভাবে জানব?

আপনি যদি জানতে চান যে ক্যাপস লক চালু আছে নাকি বন্ধ আছে, দেখুন চাবির উপর কিছু আলো জ্বলছে কিনা। বেশিরভাগ কীবোর্ডের সমস্ত লক কীগুলিতে একটি ছোট LED আলো থাকে। এছাড়াও আপনি একটি টেক্সট এডিটরে কিছু টাইপ করার চেষ্টা করতে পারেন। আপনি যা লিখছেন তার সবকিছুই যদি ক্যাপিটাল লেটারে থাকে তাহলে ক্যাপস লক সক্রিয় করা হয়েছে। এছাড়াও আপনি টগল কীগুলি সক্ষম করতে পারেন এবং ক্যাপস লক বোতাম টিপতে চেষ্টা করতে পারেন যদি এটি 'অক্ষম' শব্দ করে, তাহলে সেই কীটি নিষ্ক্রিয় করা হয়েছে৷

টগল কী সক্রিয় করার ব্যবহার কী?

টগল কীগুলির বিকল্পটি অ্যাক্সেসিবিলিটি বিভাগের অধীনে পড়ে। অডিও এবং ভিজ্যুয়াল প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য এটি খুবই সহায়ক হবে। শব্দটি নিশ্চিত করবে যে আপনি ভুলের কারণে বড় হাতের বা ছোট হাতের, সংখ্যা ইত্যাদিতে টাইপ করা শুরু করবেন না।

যারা টাইপিং শিখেছেন তাদের জন্য এটি একটি বর। যদিও তারা ভাল টাইপ করতে পারে, একটি টাইপরাইটারের বিপরীতে, ক্যাপস লক কীটি কেবল একটি চালু/বন্ধ সুইচ। টগল কী বিকল্প ব্যতীত, একজন অন্ধ ব্যক্তি তার অজান্তেই একটি সম্পূর্ণ রচনা বড় হাতের অক্ষরে টাইপ করতে পারে।

আমি কোন কী টিপেছি এবং উল্লিখিত লকটি সক্রিয় বা নিষ্ক্রিয় করেছি কিনা তা আমি কীভাবে জানব?

ক্যাপস লক এবং নম লক কী উভয় বিকল্পটি সক্রিয় বা নিষ্ক্রিয় করার জন্য একই। সুতরাং, তাদের সক্রিয় এবং নিষ্ক্রিয় করার শব্দ আলাদা করা হয়েছে।

  • ফিল্টার কী কী? আপনি কীভাবে ফিল্টার কীগুলি বন্ধ বা চালু করবেন
  • টাইপ করার সময় কীবোর্ড বিপিং শব্দ করে
  • উইন্ডোজে টগল কীগুলি কীভাবে মিউট করবেন।

Windows 11/10-এ Caps Lock, Num Lock বা Scroll Lock সতর্কতা সক্ষম করুন
  1. Windows 10 এ স্টার্টআপে Num Lock কিভাবে সক্ষম করবেন

  2. Windows 10 এ ক্যাপস লক কী সক্ষম বা নিষ্ক্রিয় করুন

  3. উইন্ডোজ 10-এ Num লক কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11/10 এ বুট লগ সক্ষম করবেন