কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে হাইবারনেট সক্ষম করবেন

যদি আপনার হাইবারনেট হয় বোতামটি অনুপস্থিত, তারপর আমরা দেখব কিভাবে আপনি Windows 11/10-এ হাইবারনেট বিকল্প সক্রিয় করতে পারেন , CMD, কন্ট্রোল প্যানেল, আমাদের আল্টিমেট উইন্ডোজ টুইকার, বা উইন্ডোজ রেজিস্ট্রি ব্যবহার করে।

হাইবারনেট বৈশিষ্ট্যটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমকে কম্পিউটার বন্ধ করার আগে একটি হার্ড ডিস্কে চলমান অবস্থা সংরক্ষণ এবং লিখতে দেয়। উইন্ডোজের সমস্ত শক্তি-সাশ্রয়ী অবস্থার মধ্যে, হাইবারনেশন সবচেয়ে লাভজনক, কারণ এটি সর্বনিম্ন পরিমাণে শক্তি ব্যবহার করে। আপনি কম্পিউটারের শক্তি সঞ্চয় করতে এটি ব্যবহার করতে পারেন যখন আপনি জানেন যে আপনি দীর্ঘ সময়ের জন্য আপনার ল্যাপটপ ব্যবহার করবেন না এবং শীঘ্রই যেকোনো সময় ব্যাটারি চার্জ করার সুযোগ পাবেন না৷

হাইবারনেট বৈশিষ্ট্য Hiberfil.sys ফাইল ব্যবহার করে। Hiberfil.sys লুকানো সিস্টেম ফাইলটি ড্রাইভের রুট ফোল্ডারে অবস্থিত যেখানে অপারেটিং সিস্টেম ইনস্টল করা আছে। আপনি যখন Windows ইনস্টল করেন তখন Windows Kernel Power Manager এই ফাইলটি সংরক্ষণ করে। এই ফাইলের আকার কম্পিউটারে কতটা র্যান্ডম অ্যাক্সেস মেমরি (RAM) ইনস্টল করা আছে তার প্রায় সমান। হাইব্রিড স্লিপ সেটিং চালু থাকলে কম্পিউটার হার্ডডিস্কে সিস্টেম মেমরির একটি অনুলিপি সংরক্ষণ করতে Hiberfil.sys ফাইল ব্যবহার করে। এই ফাইলটি উপস্থিত না থাকলে, কম্পিউটার হাইবারনেট করতে পারবে না৷

Windows 11/10-এ হাইবারনেট সক্ষম করুন

হাইবারনেট বিকল্পটি সক্রিয় করার পথটি উইন্ডোজ 10/8/7-এ কিছুটা পরিবর্তিত হয়েছে যা আগে Windows XP-এ ছিল। আপনি যদি উইন্ডোজে হাইবারনেট বিকল্পটি খুঁজে পেতে সমস্যায় পড়ে থাকেন তবে এই ছোট টিউটোরিয়ালটি আপনাকে সাহায্য করবে৷

হাইবারনেট বিকল্পটি অনুপস্থিত

হাইবারনেট বোতামটি একটি ডিস্ক পরিষ্কারের পরে অদৃশ্য হয়ে যেতে পারে, অথবা আপনি যদি হাইবারনেট ফাইলটি মুছে ফেলেন। সুতরাং, আপনি যদি হাইবারনেট বোতামটি খুঁজে না পান বা যদি হাইবারনেট বিকল্পটি অনুপস্থিত থাকে , আপনি নিম্নলিখিত যে কোনো একটি করতে পারেন:

  1. POWERCFG কমান্ড ব্যবহার করে
  2. কন্ট্রোলপ্যানেল ব্যবহার করুন
  3. রেজিস্ট্রি টুইক করুন
  4. আল্টিমেট উইন্ডোজ টুইকার ব্যবহার করুন।

1] POWERCFG কমান্ড ব্যবহার করে

cmd টাইপ করুন উইন্ডোজ স্টার্ট মেনু সার্চ বারে। cmd-এ ডান-ক্লিক করুন এবং একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে 'প্রশাসক হিসাবে চালান' নির্বাচন করুন . Windows 10-এ, আপনি কেবল WinX মেনু ব্যবহার করতে পারেন এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করতে পারেন।

উইন্ডোজ 11/10 এ কীভাবে হাইবারনেট সক্ষম করবেন

নিম্নলিখিত কমান্ড চালানো আপনার সিস্টেমে উপলব্ধ স্লিট স্টেটস প্রদর্শন করবে:

powercfg /availablesleepstates

হাইবারনেট সক্ষম করুন

PowerCFG ব্যবহার করে হাইবারনেশন সক্ষম করতে সহজভাবে টাইপ করুন

powercfg /hibernate on

হাইবারনেট অক্ষম করুন

হাইবারনেশন বন্ধ করতে, পরিবর্তে টাইপ করুন

powercfg /hibernate off

সম্পর্কিত :উইন্ডোজের শেষ বুট ফাস্ট স্টার্টআপ, ফুল শাটডাউন বা হাইবারনেট থেকে হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

2] কন্ট্রোল প্যানেল ব্যবহার করুন

Windows 11/10-এ, ডিফল্টরূপে, পাওয়ার বোতাম বিকল্পগুলিতে হাইবারনেট বিকল্পটি সক্রিয় করা হয় না। ব্যবহারকারীরা লক্ষ্য করতে পারেন যে Windows 11/10/8.1-এ কোনো হাইবারনেট বিকল্প নেই। আপনি কন্ট্রোল প্যানেল ব্যবহার করে এটিকে সক্ষম করতে এবং হাইবারনেট বোতামটি দেখাতে পারেন .

উইন্ডোজ 11/10 এ কীভাবে হাইবারনেট সক্ষম করবেন

কীভাবে পাওয়ার বোতাম বিকল্পগুলিতে হাইবারনেট সক্রিয় এবং প্রদর্শন করতে হয় এবং পাওয়ার বোতাম বিকল্পগুলি কীভাবে পরিবর্তন করতে হয় সে সম্পর্কে এই পোস্টটি অনুসরণ করুন৷

কন্ট্রোল প্যানেলে হাইবারনেট বিকল্পটি অনুপস্থিত থাকলে এই পোস্টটি দেখুন৷

3] টুইক রেজিস্ট্রি

এছাড়াও আপনি Windows Registry এও পরিবর্তন করতে পারেন হাইবারনেট সক্ষম বা নিষ্ক্রিয় করতে। এটি করতে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Power

উইন্ডোজ 11/10 এ কীভাবে হাইবারনেট সক্ষম করবেন

HibernateEnabled দিন হাইবারনেশন সক্রিয় করতে 1 এবং হাইবারনেশন নিষ্ক্রিয় করতে 0 এর মান।

4] Ultimate Windows Tweaker ব্যবহার করুন

যদিও আপনি সর্বদা আমাদের আলটিমেট উইন্ডোজ টুইকার ব্যবহার করতে পারেন, এক ক্লিকে সহজেই হাইবারনেট সক্ষম বা নিষ্ক্রিয় করতে৷

Microsoft এই উদ্দেশ্যে বিশেষভাবে একটি Fix It সমাধান প্রকাশ করেছে৷ আপনার উইন্ডোজের সংস্করণে ফিক্স-ইট প্রযোজ্য কিনা দেখুন:

ফিক্স ইট 50462 ব্যবহার করে হাইবারনেশন অক্ষম করুন | 50466 ব্যবহার করে ফিক্স-ইট ব্যবহার করে হাইবারনেশন সক্ষম করুন। [এগুলি এখন বন্ধ করা হয়েছে]।

মনে রাখবেন যে Windows 11/10/8.1 এ, আপনি হাইবারনেট অক্ষম করলে, এটি দ্রুত স্টার্টআপকেও অক্ষম করবে৷

এখন পড়ুন: উইন্ডোজ 11/10 এ কিভাবে ওয়েক-অন-ল্যান সক্ষম করবেন।

উইন্ডোজ 11/10 এ কীভাবে হাইবারনেট সক্ষম করবেন
  1. কিভাবে Windows 11/10 এ TFTP ক্লায়েন্ট সক্ষম করবেন

  2. কিভাবে Windows 10 বা Windows 11-এ হাইবারনেট সক্ষম করবেন

  3. কিভাবে উইন্ডোজ 11 এ হাইবারনেট মোড সক্ষম করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11/10 এ বুট লগ সক্ষম করবেন