কম্পিউটার

হাই-ডিপিআই ডিভাইসগুলির জন্য উইন্ডোজ স্কেলিং সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

ডিপিআই মানে ডটস পার ইঞ্চি। এটি স্ক্রিন বা ডিসপ্লে রেজোলিউশনের প্রতিনিধিত্ব করতে ব্যবহৃত হয়। আপনি ডিসপ্লে সেটিংসে আপনার ল্যাপটপের স্ক্রীন বা মনিটরের ডিপিআই জানতে পারেন। সারফেস প্রো ডিসপ্লে উচ্চ ডিপিআই ডিসপ্লের মধ্যে রয়েছে। আপনি যখন বাহ্যিক মনিটরের সাথে সারফেস বুক, সারফেস প্রো 3 ইত্যাদির মতো ডিভাইসগুলি ব্যবহার করেন, তখন আপনি বিভিন্ন সমস্যা পেতে পারেন, যেমন Windows 10 উপাদানগুলি (আইকন, টুলবার, অ্যাপস, ইত্যাদি) অস্পষ্ট হয়ে যায়। বড়, বা খুব ছোট। আপনি যখন বিভিন্ন ডিসপ্লে রেজোলিউশন সহ একাধিক মনিটর সংযুক্ত করেন তখনও এই লক্ষণগুলি দেখা দিতে পারে। এই সমস্যার আরেকটি কারণ হল হার্ডওয়্যার কনফিগারেশনে পরিবর্তন।

আপনি আপনার ডিভাইসে লগ ইন করার পরে একটি সিস্টেম ডিসপ্লে রেজোলিউশন নির্ধারণ করে। লগ অফ করা প্রয়োজন কারণ এটি ব্যবহারকারীর প্রদর্শন তথ্য পুনরায় সেট করে। এই কারণেই একই লগইন সেশনের সময় ডিভাইসগুলি ডক করা এবং আনডক করার ফলে একটি উইন্ডোজ মেশিনে স্কেলিং সমস্যা হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি দূরবর্তী ডেস্কটপ সংযোগের মাধ্যমে একটি সেশনে লগ ইন করেন এবং পরে প্রথম সেশনটি লগ অফ না করে সরাসরি সংযোগ করেন, তাহলে আপনি দূরবর্তী ডেস্কটপে উচ্চ DPI সমস্যা অনুভব করতে পারেন।

আপনি শুরু করার আগে, লগ আউট করুন এবং সিস্টেমে আবার লগ ইন করুন। আপনি যদি কনফিগারেশনে কোনো পরিবর্তন করে থাকেন, তাহলে এটি সমস্যার সমাধান করবে।

উচ্চ ডিপিআই ডিভাইসের জন্য উইন্ডোজ স্কেলিং সমস্যাগুলি সমাধান করুন

Windows 11-এ উচ্চ-DPI ডিভাইসগুলির জন্য স্কেলিং সমস্যাগুলি সমাধান করতে নিম্নলিখিতগুলি করুন:

হাই-ডিপিআই ডিভাইসগুলির জন্য উইন্ডোজ স্কেলিং সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  1. Windows 11 সেটিংস খুলুন
  2. অ্যাক্সেসিবিলিটি সেটিংস খুলুন
  3. স্কেল> টেক্সট সাইজ-এ ক্লিক করুন।
  4. পাঠ্যের আকার পরিবর্তন করতে স্লাইডারটি সরান।

Windows 10-এ হাই-ডিপিআই ডিভাইসগুলির জন্য স্কেলিং সমস্যাগুলি সমাধান করতে নিম্নলিখিতগুলি করুন:

হাই-ডিপিআই ডিভাইসগুলির জন্য উইন্ডোজ স্কেলিং সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  1. সেটিংস খুলুন> অ্যাক্সেস সহজ
  2. এখানে, ডিসপ্লে এর অধীনে , আপনি অ্যাপ, টেক্সট এবং অন্যান্য আইটেমের আকার পরিবর্তন করতে পারেন।
  3. বিভিন্ন প্রদর্শনের জন্য আপনি এখানে একটি স্লাইডার পাবেন।
  4. বিভিন্ন সংযুক্ত ডিভাইসে স্কেলিং সমস্যাগুলি সমাধান করতে এটি সামঞ্জস্য করুন।

এটি সাহায্য করা উচিত।

একটি নির্দিষ্ট অ্যাপের জন্য উচ্চ DPI সেটিংস পরিবর্তন করুন

হাই-ডিপিআই ডিভাইসগুলির জন্য উইন্ডোজ স্কেলিং সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  1. এটি করতে, উইন্ডোজ অনুসন্ধান বারে অ্যাপের নাম টাইপ করুন এবং এটিতে ডান-ক্লিক করুন, এবং "ফাইল অবস্থান খুলুন নির্বাচন করুন ।"
  2. এর পর প্রোগ্রাম ফাইলে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন।
  3. এখন, “DPI সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন "সামঞ্জস্যতা-এ " বোতাম৷ " ট্যাব৷
  4. একটি নতুন উইন্ডো খুলবে যেখানে আপনাকে চেকবক্স নির্বাচন করতে হবে, “উচ্চ ডিপিআই স্কেলিং আচরণ ওভাররাইড করুন, দ্বারা সঞ্চালিত স্কেলিং "
  5. এরপর, “অ্যাপ্লিকেশন নির্বাচন করুন ” ড্রপ-ডাউন মেনুতে৷
  6. ঠিক আছে ক্লিক করুন।

পড়ুন৷ : GPU স্কেলিং বনাম ডিসপ্লে স্কেলিং ব্যাখ্যা করা হয়েছে।

অ্যাপ্লিকেশানগুলি ডিপিআই-সচেতন কিনা তা পরীক্ষা করুন

এটি আপনাকে আপনার সিস্টেমে বিভিন্ন অ্যাপ্লিকেশনের DPI সমর্থন নির্ধারণ করতে দেয়। আপনি টাস্ক ম্যানেজারে অ্যাপ্লিকেশনগুলির DPI সচেতনতা মোড দেখতে পারেন৷

4K এবং উচ্চতর রেজোলিউশন সহ মনিটরগুলি প্রবর্তনের পরে স্ক্রীন রেজোলিউশনের সমস্যাটি আরও সাধারণ হয়ে উঠেছে। যখন ব্যবহারকারীরা এই উচ্চ রেজোলিউশন মনিটরগুলিকে মানক বা পুরানোগুলির সাথে মিশ্রিত করে, তখন তারা স্ক্রীন রেজোলিউশন সমস্যা এবং মাইক্রোসফ্ট অফিসের অস্পষ্টতা অনুভব করে। নিম্নলিখিত পদ্ধতিগুলি আপনাকে এই সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে৷

  • আপনার Windows 10 সিস্টেম এবং Microsoft Office 2016 অ্যাপ্লিকেশনগুলিতে আপডেটগুলি প্রয়োগ করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷ আপনি যদি একটি নির্দিষ্ট সমস্যার সম্মুখীন হন, তবে এটি সর্বশেষ আপডেটে সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন।
  • যখন আপনি একাধিক মনিটর ব্যবহার করেন, তখন স্ক্রীন রেজোলিউশনের সাথে মেলে তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর জন্য, সমস্ত মনিটরের একই স্ক্রিন রেজোলিউশন থাকা উচিত। নেটিভ এবং এক্সটার্নাল ডিভাইসের রেজোলিউশনের মধ্যে পার্থক্য যত বেশি, ভুল হওয়ার সম্ভাবনা তত বেশি।
  • যদি আপনার একাধিক ডেস্কটপ থাকে, তাহলে আপনি UWP (ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম) অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পছন্দ করবেন। UWP অ্যাপ Windows 10 এ স্কেলিং সমস্যা দেখায় না।

স্ক্রিন স্কেলিং জটিল সমস্যাগুলির মধ্যে একটি। উইন্ডোজে সমস্ত DPI স্কেলিং সমস্যার জন্য কোন একক সমাধান নেই। যাইহোক, প্রতিটি আপডেটের সাথে, মাইক্রোসফ্ট উইন্ডোজকে উন্নত করে যাতে ডকিং এবং আনডকিং পরিস্থিতিতে স্কেলিং সমস্যাগুলি কমিয়ে আনা যায়৷

সম্পর্কিত পোস্ট: স্বয়ংক্রিয়ভাবে ঝাপসা ফন্ট এবং অ্যাপস ঠিক করুন।

হাই-ডিপিআই ডিভাইসগুলির জন্য উইন্ডোজ স্কেলিং সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন
  1. Windows 10 এ ডিসকর্ড ল্যাগিং সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ সিঙ্ক্রোনাইজেশন সেট করার জন্য হোস্ট প্রক্রিয়া কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ পিসিতে পিসিআই সিরিয়াল পোর্ট ড্রাইভারের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 ব্লকিং ওয়েবসাইট সংক্রান্ত সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন