কম্পিউটার

উইন্ডোজ 10 এ মনিটরের চেয়ে বড় বা ছোট প্রদর্শন করুন

আপনার উত্পাদনশীলতা বাড়ানোর জন্য আপনি আপনার Windows 10 ল্যাপটপ বা ডেস্কটপের সাথে একটি মনিটর ব্যবহার করতে চাইতে পারেন। যাইহোক, কিছু উইন্ডোজ ব্যবহারকারী একটি সমস্যা অনুভব করছেন, যেখানে তাদের ডিসপ্লে মনিটরের আকারের চেয়ে বড় বা ছোট। এই নিবন্ধে, আমরা Windows 10-এ এই ডিসপ্লে সমস্যা সমাধানের জন্য কিছু সহজ সমাধান দেখতে যাচ্ছি।

উইন্ডোজ 10 এ মনিটরের চেয়ে বড় বা ছোট প্রদর্শন করুন

মনিটরের চেয়ে বড় বা ছোট প্রদর্শন করুন

মনিটর Windows 10 এর চেয়ে বড় বা ছোট ডিসপ্লে ঠিক করতে আপনি এই জিনিসগুলি করতে পারেন৷ আসুন আমরা সেগুলি সম্পর্কে বিস্তারিতভাবে কথা বলি৷

1] স্ক্রীন রেজোলিউশন এবং আকৃতির অনুপাত পরীক্ষা করুন

উইন্ডোজ 10 এ মনিটরের চেয়ে বড় বা ছোট প্রদর্শন করুন

আপনাকে প্রথমে যা করতে হবে তা হল স্ক্রীন রেজোলিউশন এবং অ্যাস্পেক্ট রেশন চেক করা। আপনাকে দুটি সেটিংস চেক করতে হবে, Windows 10 ডিসপ্লে সেটিংস এবং আপনার মনিটর প্রস্তুতকারকের সেটিংস৷

Windows10 ডিসপ্লে সেটিংস চেক করতে, সেটিংস  চালু করুন Win + I.  দ্বারা সিস্টেম> প্রদর্শন, -এ যান এখন, আপনার "ডিসপ্লে রেজোলিউশন" সেট করুন "প্রস্তাবিত" -এ (যদি এটি "প্রস্তাবিত"-এ থাকে। আপনি আপনার মনিটরের জন্য নিখুঁত একটি খুঁজে না পাওয়া পর্যন্ত স্ক্রীন রেজোলিউশনে বারবার যাওয়ার চেষ্টা করুন)।

এটি আপনার সমস্যার সমাধান না করলে, আপনার প্রস্তুতকারকের সেটিংসে যান। আপনার যদি এটি না থাকে তবে আপনি এটি আপনার প্রস্তুতকারকের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন। সেখানে আপনাকে স্ক্রিন রেজোলিউশন এবং অ্যাস্পেক্ট রেশিও সঠিকভাবে সেট করতে হবে। আপনার স্ক্রীনের সাথে মানানসই করার জন্য আপনার সর্বদা আকৃতির অনুপাত সেট করা উচিত।

2] গ্রাফিক্স ড্রাইভার পরিচালনা করুন

আপনি যদি এখনও আপনার প্রদর্শন সঠিকভাবে স্কেল করতে সক্ষম না হন, তাহলে আপনার গ্রাফিক্স ড্রাইভারগুলি পরিচালনা করার চেষ্টা করুন। আপনাকে তিনটি জিনিস করতে হবে।

রোলব্যাক ড্রাইভার

ত্রুটিটি ঠিক করার জন্য আপনি প্রথমে যা করতে পারেন তা হল রোল ব্যাক ড্রাইভার। এটি করতে, ডিভাইস ম্যানেজার  লঞ্চ করুন Win + X> ডিভাইস ম্যানেজার,  দ্বারা প্রসারিত করুন ডিসপ্লে ড্রাইভার,  আপনার গ্রাফিক্স ড্রাইভারে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন। ড্রাইভার -এ যান ট্যাব এবং ক্লিক করুন রোল ব্যাক ড্রাইভার৷

বিকল্পটি ধূসর হয়ে গেলে, আপনার ড্রাইভার আপডেট করা হয়নি, তাই, এটি আপডেট করার চেষ্টা করুন৷

ড্রাইভার আপডেট করুন

আপনার ড্রাইভার আপডেট করতে, ডিভাইস ম্যানেজার, খুলুন প্রসারিত করুন ডিসপ্লে ড্রাইভার,  আপনার গ্রাফিক্স ড্রাইভারে ডান-ক্লিক করুন এবং ড্রাইভার আপডেট করুন নির্বাচন করুন।

আপনার ড্রাইভার আপডেট করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন

ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

আপনার ড্রাইভার পুনরায় ইনস্টল করতে, ডিভাইস ম্যানেজার, খুলুন প্রসারিত করুন ডিসপ্লে ড্রাইভার,  আপনার গ্রাফিক্স ড্রাইভারে ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন।

এখন, ডিভাইসটি আনপ্লাগ করুন এবং পুনরায় প্লাগ করুন এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করুন। আপনি যদি আপনার প্রাথমিক মনিটরের সাথে এই ত্রুটির সম্মুখীন হন তবে এটিকে আনপ্লাগ করবেন না, ডিসপ্লে ড্রাইভার, -এ ডান-ক্লিক করুন এবং হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন৷ নির্বাচন করুন৷

আশা করি, আমরা আপনাকে উইন্ডোজ 10 মনিটরের চেয়ে বড় বা ছোট ডিসপ্লে ঠিক করতে সাহায্য করেছি।

উইন্ডোজ 10 এ মনিটরের চেয়ে বড় বা ছোট প্রদর্শন করুন
  1. Windows 10 এ সনাক্ত না হওয়া দ্বিতীয় মনিটর ঠিক করুন

  2. Windows 10 এ মনিটর মডেল কিভাবে চেক করবেন

  3. দ্বিতীয় মনিটর সনাক্ত করা হয়নি - উইন্ডোজ 10 পিসি ল্যাপটপ ডুয়াল মনিটর প্রদর্শনের জন্য স্থির

  4. Windows 10