কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ ডিসপ্লেপোর্টের কোনো সিগন্যাল সমস্যা ঠিক করুন

মাঝে মাঝে, কিছু ব্যবহারকারীর জন্য আপনার Windows 11 বা Windows 10 পিসিতে, আপনি জেনেরিক PnP মনিটর শনাক্ত করা না, বহিরাগত মনিটর সনাক্ত করা না, স্ট্রেচড স্ক্রিন ডিসপ্লে সমস্যা, 144Hz বিকল্প ডিসপ্লে বিকল্পে দেখা না যাওয়ার মতো সমস্যার সম্মুখীন হতে পারেন। এই পোস্টে, আমরা সেই সমস্যার সমাধান দিই যেখানে আপনার মনিটরে কোন সিগন্যাল নেই যখন আপনার ডিভাইসগুলি DisplayPort এর মাধ্যমে সংযুক্ত থাকে .

উইন্ডোজ 11/10-এ ডিসপ্লেপোর্টের কোনো সিগন্যাল সমস্যা ঠিক করুন

DisplayPort কি?

মূলত, একটি ডিসপ্লেপোর্ট হল একটি ডিজিটাল ডিসপ্লে ইন্টারফেস যা প্রাথমিকভাবে একটি ডিসপ্লে ডিভাইস (বেশিরভাগ মনিটর) এর সাথে একটি ভিডিও উত্স সংযোগ করতে ব্যবহৃত হয়। এটি অডিও, ইউএসবি ইত্যাদির মতো অন্যান্য ধরণের ডেটাও বহন করে৷ এই পোর্টটি উচ্চ-সম্পন্ন গ্রাফিক্সের জন্য মনিটরের সাথে CPU-এর সংযোগ করার জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়৷ আরও ভালো প্রদর্শনের জন্য, PC ব্যবহারকারীরা একটি ডিসপ্লেপোর্ট তারের সাহায্যে কম্পিউটারকে মনিটরের সাথে সংযুক্ত করতে পারেন৷

DisplayPort কোন সংকেত নেই

আপনি যদি DisplayPort কোন সংকেত এর সম্মুখীন হন আপনার Windows 11/10 পিসিতে সমস্যা, আপনি নিচে আমাদের প্রস্তাবিত সমাধানগুলি কোনো নির্দিষ্ট ক্রমে চেষ্টা করে দেখতে পারেন এবং এটি আপনার ডিভাইসে সমস্যা সমাধানে সাহায্য করে কিনা তা দেখতে পারেন৷

  1. ডিভাইস পুনরায় চালু করুন এবং পুনরায় সংযোগ করুন
  2. ডিসপ্লেপোর্ট সংযোগ পরীক্ষা করুন
  3. ডিসপ্লে ড্রাইভার আপডেট করুন
  4. অন্য তার বা ডিভাইসের সাথে সংযোগ পরীক্ষা করুন

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

1] ডিভাইস পুনরায় চালু করুন এবং পুনরায় সংযোগ করুন

আপনি DisplayPort No সংকেত সমাধান করতে সমস্যা সমাধান শুরু করতে পারেন৷ আপনার উইন্ডোজ 11/10 পিসিতে আপনার ডিভাইসগুলি পুনরায় চালু এবং পুনরায় সংযোগ করে সমস্যা। আপনি ডিসপ্লেপোর্ট কেবল সংযুক্ত এবং ডিসপ্লে ডিভাইস চালু করে পিসি পুনরায় চালু করতে পারেন।

ডিসপ্লে ডিভাইস পুনরায় চালু করা এবং পুনরায় সংযোগ করা কিছু প্রভাবিত PC ব্যবহারকারীদের জন্য কাজ করেছে বলে জানা যায়। শুধু মনিটরটি বন্ধ করে আবার চালু করলেই সমস্যাটি সমাধান হয় না কারণ আপনার পিসি পুনরায় সংযোগ করার আগে বেশ কয়েকটি ক্যাপাসিটার সম্পূর্ণরূপে নিষ্কাশন করা প্রয়োজন৷

নিম্নলিখিতগুলি করুন:

  • আপনার কম্পিউটার বন্ধ করুন।
  • এরপর, সুইচ থেকে আপনার পিসি পাওয়ার কেবলটি আনপ্লাগ করুন।
  • এরপর, আপনার মনিটরটি বন্ধ করুন এবং প্রধান সুইচ থেকে এর পাওয়ার তারটি আনপ্লাগ করুন।
  • DisplayPort সংযোগ বিচ্ছিন্ন করুন এবং কয়েক মিনিট অপেক্ষা করুন।
  • কম্পিউটার এবং মনিটরকে পিছনের সাথে সংযুক্ত করুন এবং সেই অনুযায়ী মনিটরের সাথে DisplayPort কানেক্ট করুন।
  • এখন, কম্পিউটার বুট করুন।
  • অবশেষে, ডিসপ্লে ডিভাইস আবার চালু করুন।

সমস্যা এখন সমাধান করা উচিত; যদি না হয়, পরবর্তী সমাধান চেষ্টা করুন।

2] ডিসপ্লেপোর্ট সংযোগ পরীক্ষা করুন

ডিভাইসগুলির মধ্যে অনুপযুক্ত সংযোগের কারণে আপনি সম্ভবত সমস্যাটির সম্মুখীন হতে পারেন৷ এই ক্ষেত্রে, সমস্যাটি সমাধান করার জন্য, আপনাকে নিশ্চিত করতে হবে যে সংযোগকারীটি পোর্টে সঠিকভাবে প্লাগ করা হয়েছে এবং দৃঢ়ভাবে সংযুক্ত রয়েছে এবং নড়বড়ে বা ঢিলা নয়। আপনি ডিসপ্লেপোর্ট সংযোগটি পুনরায় প্লাগ আনপ্লাগ করতে পারেন, এবং সংযোগকারীটিকে এমনভাবে ঠেলে দিতে পারেন যাতে টাগ অন করার সময় এটি সহজে বের না হয়।

3] ডিসপ্লে ড্রাইভার আপডেট করুন

আপনার সিস্টেমে ত্রুটিপূর্ণ এবং বেমানান গ্রাফিক্স ড্রাইভারের কারণে দৃশ্যমান সমস্যাটি দেখা দিতে পারে। এই সম্ভাবনা উড়িয়ে দিতে, আপনি আপনার গ্রাফিক্স অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করতে পারেন।

আপনি যদি ইতিমধ্যেই .inf ডাউনলোড করে থাকেন তাহলে আপনি ডিভাইস ম্যানেজারের মাধ্যমে ম্যানুয়ালি ড্রাইভার আপডেট করতে পারেন অথবা .sys ড্রাইভারের জন্য ফাইল, অথবা কমান্ড প্রম্পটের মাধ্যমে ড্রাইভার আপডেট করুন। আপনি উইন্ডোজ আপডেটের অধীনে ঐচ্ছিক আপডেট বিভাগে ড্রাইভার আপডেটগুলিও পেতে পারেন অথবা আপনি নির্মাতার ওয়েবসাইট থেকে ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে পারেন।

যাইহোক, যদি লেটেস্ট ড্রাইভার ইন্সটল করা থাকে, তাহলে আপনি ড্রাইভারটিকে রোলব্যাক করতে পারেন বা ড্রাইভারের আগের ভার্সন ডাউনলোড করে ইন্সটল করতে পারেন – কিছু ক্ষেত্রে, এটি ডিসপ্লে সমস্যা সমাধানের জন্য পরিচিত।

যদি ড্রাইভার আপডেট করা এবং/অথবা রোল ব্যাক করা উভয়ই কাজ না করে, আপনি কমান্ড প্রম্পট ব্যবহার করে গ্রাফিক্স ড্রাইভার আনইনস্টল করতে পারেন বা ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলার ব্যবহার করতে পারেন। আনইনস্টল পদ্ধতির পরে, আপনার পিসি রিস্টার্ট করুন - বুট করার সময়, উইন্ডোজ হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করবে এবং স্বয়ংক্রিয়ভাবে গ্রাফিক্স অ্যাডাপ্টারের জন্য জেনেরিক ড্রাইভার পুনরায় ইনস্টল করবে যা কিছু ক্ষেত্রে সমস্যা ছাড়াই প্রদর্শনের জন্য যথেষ্ট।

4] অন্য তার বা ডিভাইসের সাথে সংযোগ পরীক্ষা করুন

সম্ভবত আপনি হার্ডওয়্যার বা উপাদান সমস্যা নিয়ে কাজ করছেন। এই ক্ষেত্রে, আপনি অন্য ডিসপ্লেপোর্ট তারের সাথে এমনকি অন্য কম্পিউটার বা মনিটরের সাথে আপনার ডিসপ্লেপোর্ট সংযোগ পরীক্ষা করতে পারেন। এছাড়াও, সমস্যাটি কেবল বা পোর্ট থেকে নয় তা নিশ্চিত করতে পরীক্ষা করুন। এছাড়াও, হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালান এবং দেখুন এটি সাহায্য করে কিনা৷

যদি সমস্যাটি আপনার Windows 11/10 পিসি বা ডিসপ্লে ডিভাইসে হয়, তাহলে আপনি আপনার ডিভাইসগুলি পিসি হার্ডওয়্যার টেকনিশিয়ান দ্বারা মেরামত করতে পারেন, অথবা যদি ওয়ারেন্টির অধীনে থাকে, তাহলে আপনি প্রতিস্থাপন বা আরও সহায়তার জন্য আপনার ডিভাইসের নির্মাতাদের সাথে যোগাযোগ করতে পারেন।

সম্পর্কিত পোস্ট :Acer মনিটর কোন সিগন্যাল সমস্যা ঠিক করুন

ডিসপ্লেপোর্ট কেন কাজ করছে না?

নিম্নলিখিত পরিস্থিতির উপর নির্ভর করে:যদি ডিসপ্লেপোর্ট নির্বাচনযোগ্য না হয় তবে নিশ্চিত করুন যে ডিসপ্লেপোর্ট কেবলটি উভয় ডিভাইসে (পিসি এবং মনিটর) সঠিকভাবে সংযুক্ত করা হয়েছে। যদি ডিসপ্লেপোর্ট বিকল্পটি নির্বাচনযোগ্য হয় কিন্তু স্ক্রিনে কোন সংকেত দেখা না যায়, তাহলে আপনি কেবলটি আনপ্লাগ করে আবার প্লাগ ইন করতে পারেন এবং মনিটরকে সংযোগটি পুনরায় সনাক্ত করতে বাধ্য করতে পারেন।

আমার ডিসপ্লেপোর্ট সক্রিয় বা প্যাসিভ কিনা তা আমি কীভাবে জানব?

অ্যাক্টিভ ডিসপ্লেপোর্ট অ্যাডাপ্টারগুলির একটি চিপ (সেমিকন্ডাক্টর) আছে যা সেই ডিভাইসের কর্মক্ষমতা বৃদ্ধি করে৷ কোন চিপ না থাকলে, অ্যাডাপ্টারটিকে প্যাসিভ বলে মনে করা হয়। মূলত, যদি অ্যাডাপ্টারে একটি ছোট বাক্স থাকে যাতে কথোপকথনের চিপ থাকে, তাহলে এটি সক্রিয় বলে বিবেচিত হয়৷

উইন্ডোজ 11/10-এ ডিসপ্লেপোর্টের কোনো সিগন্যাল সমস্যা ঠিক করুন
  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে অরেঞ্জ স্ক্রিন অফ ডেথ ঠিক করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কীভাবে অরেঞ্জ স্ক্রিন অফ ডেথ ঠিক করবেন

  3. Windows 11/10 এ BCM20702A0 ড্রাইভারের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 11/10 পিসিতে অনুপস্থিত স্নিপিং টুলের সমস্যা কীভাবে ঠিক করবেন