কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে সিপিইউ ব্যবহার চেক, কম বা বৃদ্ধি করবেন

একটি সিস্টেমের সমস্ত প্রধান উপাদান যেমন গ্রাফিক্স কার্ড, RAM ইত্যাদি সিপিইউ-এর নির্দেশাবলীর উপর নির্ভর করে। সুতরাং, সিপিইউ ব্যবহার নিয়ন্ত্রণে রাখা বা প্রয়োজনীয়তা অনুযায়ী এর ব্যবহার বৃদ্ধি বা হ্রাস করা গুরুত্বপূর্ণ। এই পোস্টটি আপনাকে Windows 11/10-এ CPU ব্যবহার চেক, কম, সীমিত বা বাড়ানোর পদক্ষেপের মাধ্যমে গাইড করবে।

Windows 11/10-এ CPU ব্যবহার পরীক্ষা করুন, কম করুন বা বৃদ্ধি করুন

যদি, হঠাৎ করেই আপনি Windows 10-এ অপ্রত্যাশিত স্পাইক বা CPU ব্যবহার হ্রাস দেখতে শুরু করেন, আপনি ব্যবহার পরীক্ষা করতে এবং এটিকে ইচ্ছামতো পরিচালনা করতে এই টিপসগুলি অনুসরণ করতে পারেন৷

1] কিভাবে Windows 11/10 এ CPU ব্যবহার চেক করবেন

উইন্ডোজ 11/10 এ কীভাবে সিপিইউ ব্যবহার চেক, কম বা বৃদ্ধি করবেন

টাস্ক ম্যানেজার CPU ব্যবহার চেক করার জন্য দ্রুততম এবং সহজতম উপায়গুলির একটি প্রদান করে৷ একবার আপনি টাস্ক ম্যানেজারে থাকলে, প্রক্রিয়াগুলি -এ ক্লিক করুন উপরের ট্যাব।

'আরো বিশদ বিবরণ' এ ক্লিক করুন পটভূমি উইন্ডোজ প্রক্রিয়া প্রকাশ করার জন্য এই ট্যাবের নীচে বিকল্প।

তারপর, কেবল CPU সন্ধান করুন৷ কলাম, প্রসেস এর সংলগ্ন ট্যাব এবং CPU ব্যবহার অনুসারে অর্ডার করতে এটিতে ক্লিক করুন।

2] কিভাবে Windows 11/10-এ CPU ব্যবহার বাড়ানো বা সর্বোচ্চ করা যায়

উইন্ডোজ 11/10 এ কীভাবে সিপিইউ ব্যবহার চেক, কম বা বৃদ্ধি করবেন

ওয়েব ব্রাউজিং এবং অন্যান্য সম্পদ-নিবিড় কাজ সম্পাদনের জন্য উচ্চ CPU শক্তি অপরিহার্য। আপনি একটি সহজ কৌশল অনুসরণ করে CPU ব্যবহার বাড়াতে পারেন। আমরা জানি, বেশিরভাগ উইন্ডোজ সিস্টেমে শক্তি-সাশ্রয়ী সফ্টওয়্যার রয়েছে যা কম্পিউটারের সিপিইউকে স্বয়ংক্রিয়ভাবে ধীর করে দেয় যদি এর তাপমাত্রা পূর্ব-নির্ধারিত মান অতিক্রম করে।

আপনি এটির সর্বনিম্ন প্রসেসরের অবস্থা পরিবর্তন করতে পারেন CPU কুলিং ফ্যান দ্রুত চালানোর জন্য সেটিংস। এইভাবে আপনি উচ্চ সিপিইউ ব্যবহার করে এমন অ্যাপ্লিকেশন চালানো চালিয়ে যেতে পারেন।

  1. কন্ট্রোল প্যানেলে যান> পাওয়ার অপশন> প্ল্যান সেটিংস পরিবর্তন করুন।
  2. উন্নত পাওয়ার সেটিংস বেছে নিন .
  3. তারপর, প্রসেসর পাওয়ার ম্যানেজমেন্ট প্রসারিত করুন তালিকা
  4. নূন্যতম প্রসেসর স্টেট নির্বাচন করুন তালিকা।
  5. প্লাগ ইন এর জন্য সেটিংস 100 শতাংশে সেট করুন .’
  6. এরপর, সিস্টেম কুলিং পলিসি প্রসারিত করুন তালিকা এবং প্যাসিভ থেকে সেটিংস পরিবর্তন করুন সক্রিয় করতে “প্লাগ ইন এর জন্য ।"

3] কিভাবে উইন্ডোজ 11/10 এ CPU ব্যবহার কমাতে হয়

উইন্ডোজ 11/10 এ কীভাবে সিপিইউ ব্যবহার চেক, কম বা বৃদ্ধি করবেন

Windows 11/10-এ CPU ব্যবহার কমানোর একটি দ্রুত উপায় হল যে কোনো অবাঞ্ছিত অস্থায়ী ফাইল মুছে ফেলার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করা। এই ধাপে এগিয়ে যাওয়ার আগে আপনার কাজ সংরক্ষণ নিশ্চিত করুন! বিকল্পভাবে, আপনি টাস্ক ম্যানেজারের অধীনে সর্বাধিক CPU সংস্থান ব্যবহার করে এমন অ্যাপ্লিকেশনগুলি সন্ধান করতে পারেন। যদি কোনও পরিষেবা মেমরি হগ হিসাবে আসে, তবে এটিতে ডান ক্লিক করুন এবং এন্ড টাস্ক নির্বাচন করুন বিকল্প।

টাস্ক ম্যানেজার এবং এটির অধীনে চলমান প্রক্রিয়াগুলি পরীক্ষা করুন। যদি এমন কোনো প্রক্রিয়া থাকে যা দেখায় যে CPU ব্যবহার প্রায় 100% তা নিষ্ক্রিয় করুন এবং তারপর আবার শুরু করুন।

একইভাবে, বিল্ট-ইন উইন্ডোজ সার্ভিস সার্ভিস হোস্ট সুপারফেচ ভবিষ্যদ্বাণী করে যে কোন ব্যবহারকারী পরবর্তীতে কোন অ্যাপ্লিকেশন চালাবে এবং এইভাবে, সিস্টেমের মেমরিতে প্রয়োজনীয় ডেটা প্রি-লোড করে। এটি বুট ফাইলগুলির সাথেও একই কাজ করে। এর ফলে উচ্চ CPU ব্যবহার হয়। এটি বন্ধ করতে এবং CPU ব্যবহার কমাতে, SysMain অক্ষম করুন, যা আগে সুপারফেচ নামে পরিচিত।

Windows সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে অগ্রাধিকার স্তরগুলি বরাদ্দ করে৷ চলমান প্রক্রিয়া ভিত্তিক, তবে আপনি ম্যানুয়ালি স্তর পরিবর্তন করতে পারেন।

উইন্ডোজ 11/10 এ কীভাবে সিপিইউ ব্যবহার চেক, কম বা বৃদ্ধি করবেন

আপনি Windows 11/10 এ প্রক্রিয়া অগ্রাধিকার স্তর পরিবর্তন করতে পারেন। অগ্রাধিকার স্তর তত উপরে প্রক্রিয়াটির জন্য নির্ধারিত, এটি যত বেশি প্রসেসর সংস্থান ব্যবহার করে; অতএব, প্রক্রিয়াটি ব্যবহার করে অ্যাপ্লিকেশনটির কর্মক্ষমতা তত ভাল। CPU ব্যবহার কমাতে, আপনি এর অগ্রাধিকার স্তর কমাতে পারেন .

মনে রাখবেন যদিও আপনি সহজেই প্রক্রিয়া অগ্রাধিকার সেট করতে পারেন, এটি শুধুমাত্র অস্থায়ী কারণ আপনি যখন প্রোগ্রামটি বন্ধ করেন বা আপনার কম্পিউটার রিবুট করেন তখন প্রক্রিয়াটি তার ডিফল্ট অগ্রাধিকার স্তরে ফিরে আসে৷

সম্পর্কিত :সর্বোত্তম পাওয়ার ম্যানেজমেন্টের জন্য কীভাবে প্রসেসরের ব্যবহার পরিচালনা করবেন।

উইন্ডোজ 11/10 এ কীভাবে সিপিইউ ব্যবহার চেক, কম বা বৃদ্ধি করবেন
  1. উইন্ডোজ 11/10 এ সার্চ ইনডেক্সার হাই ডিস্ক বা সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 11/10 এ সার্চ ইনডেক্সার হাই ডিস্ক বা সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 11/10 এ সার্চ ইনডেক্সার হাই ডিস্ক বা সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে COM সারোগেট উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10/11 ঠিক করবেন?