কম্পিউটার

কিভাবে Windows 10 এ Wi-Fi নেটওয়ার্ক অ্যাডাপ্টার রিপোর্ট তৈরি করবেন

উইন্ডোজ 10 নিঃসন্দেহে সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম যা ব্যবহারকারীদের জন্য সমস্যা সমাধানের ক্রিয়াগুলি সহজ করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি তার হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার ফাংশনগুলির বিশদ প্রদান করে এবং সিস্টেমের বেতার সংযোগগুলি পরিচালনা করতে সহায়তা করে। Wi-Fi নেটওয়ার্ক অ্যাডাপ্টার রিপোর্ট৷ এটি Windows 10 অপারেটিং সিস্টেমের একটি বৈশিষ্ট্য যা কম্পিউটারের সাথে সংযুক্ত বেতার ডিভাইসের কার্যকারিতা সম্পর্কে ধাপে ধাপে বিস্তারিত তথ্য প্রদান করে। আমাদের সিস্টেমে ব্যবহৃত সবচেয়ে সাধারণ ওয়্যারলেস নেটওয়ার্কগুলির মধ্যে একটি হল Wi-Fi, তাই আজ আমরা Windows 10-এ একটি Wi-Fi নেটওয়ার্ক অ্যাডাপ্টার রিপোর্ট তৈরি করার প্রক্রিয়াটি বিস্তারিত করব৷

নেটওয়ার্ক অ্যাডাপ্টার রিপোর্ট অনেক ক্ষেত্রেই কার্যকর যেমন ত্রুটি নির্ধারণ করে সমস্যা সমাধান, সেশনের সময়কাল এবং কমান্ড প্রম্পটে দেওয়া কমান্ড থেকে আউটপুট। রিপোর্টটি কম্পিউটার সিস্টেম দ্বারা বেতার প্রক্রিয়াকরণের জন্য ব্যবহৃত নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলির বিষয়ে বিশদ প্রদান করে। এই নিবন্ধে, আমরা Windows 10-এ কীভাবে একটি Wi-Fi নেটওয়ার্ক অ্যাডাপ্টার রিপোর্ট তৈরি করতে হয় তা দেখব। তাই, পরবর্তী বিভাগে চলুন, আসুন এটি দেখে নেওয়া যাক।

কিভাবে একটি Wi-Fi নেটওয়ার্ক অ্যাডাপ্টার রিপোর্ট তৈরি করবেন

নেটওয়ার্ক অ্যাডাপ্টার রিপোর্টগুলি সাধারণত ইন্টারনেট সংযোগে ত্রুটি সংশোধনের জন্য ব্যবহৃত হয়। এটি ব্যবহারকারীকে সিস্টেমে ঘটে যাওয়া ত্রুটিগুলি নির্ধারণ করতে সহায়তা করে যার কারণে অ্যাডাপ্টারটি ইন্টারনেটে সংযোগ করার জন্য কমান্ড পাঠাতে অক্ষম। কমান্ড প্রম্পট উইন্ডোতে ভুল ইনপুটের কারণেও কখনও কখনও ত্রুটি ঘটতে পারে যা ফাংশন অ্যাডাপ্টারকে দূষিত করতে পারে। এই পরিস্থিতিতে, আপনি একটি অ্যাক্সেস পয়েন্টে ওয়্যারলেস নেটওয়ার্ক সমস্যাটি সমাধান করতে চাইতে পারেন। সুতরাং, বিস্তারিত তথ্য সহ একটি Wi-Fi নেটওয়ার্ক অ্যাডাপ্টার রিপোর্ট তৈরি করতে নীচের পরামর্শগুলি অনুসরণ করুন৷

  1. একটি উন্নত কমান্ড প্রম্পট খুলুন।
  2. নিম্নলিখিত টাইপ করুন – netsh wlan show wlanreport
  3. একটি ওয়্যারলেস অ্যাডাপ্টার রিপোর্ট তৈরি করতে এন্টার টিপুন৷
  4. এখন, \WlanReport\ ফোল্ডারে যান
  5. wlan-report-latest.html ফাইলটি খুলুন।

এটাই. যাইহোক, আপনি যদি উপরের ধাপগুলো বিস্তারিতভাবে শিখতে চান, তাহলে সেগুলো এখানে।

আপনি কম্পিউটার সিস্টেমের কমান্ড প্রম্পটে একটি সাধারণ কমান্ড লাইন চালিয়ে নেটওয়ার্ক অ্যাডাপ্টার রিপোর্টগুলি অ্যাক্সেস করতে পারেন। অতএব, আপনাকে প্রথমে একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলতে হবে এবং সংশ্লিষ্ট কমান্ড লাইন চালাতে হবে। আসুন উপরের পদ্ধতিগুলির সাথে জড়িত প্রক্রিয়াটির বিশদ বিবরণ দেখে নেওয়া যাক!

এটি শুরু করতে, রান ডায়ালগ বক্স খুলতে Windows+R কীবোর্ড শর্টকাট টিপুন, আপনি WinX মেনু ব্যবহার করেও এটি খুলতে পারেন। একবার এটি খুললে, cmd টাইপ করুন ইনপুট ক্ষেত্রের মধ্যে এবং প্রশাসক বিশেষাধিকার সহ কমান্ড প্রম্পট চালানোর জন্য Ctrl+Shift+Enter কী টিপুন।

যদি ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ (UAC) স্ক্রিনে অনুরোধ করে এবং আপনার অনুমতি চায় তাহলে হ্যাঁ-এ ক্লিক করুন চালিয়ে যেতে বোতাম।

একবার আপনার স্ক্রিনে কমান্ড প্রম্পট উইন্ডোটি উপস্থিত হলে, নীচের কমান্ডটি টাইপ করুন এবং একটি ওয়্যারলেস অ্যাডাপ্টার রিপোর্ট তৈরি করতে এন্টার টিপুন:

netsh wlan show wlanreport

কিভাবে Windows 10 এ Wi-Fi নেটওয়ার্ক অ্যাডাপ্টার রিপোর্ট তৈরি করবেন

এখন, তৈরি করা ওয়্যারলেস অ্যাডাপ্টার রিপোর্ট দেখতে, নীচের কমান্ডটি টাইপ করুন এবং আবার এন্টার টিপুন:

C:\ProgramData\Microsoft\Windows\WlanReport\wlan-report-latest.html

কিভাবে Windows 10 এ Wi-Fi নেটওয়ার্ক অ্যাডাপ্টার রিপোর্ট তৈরি করবেন

একবার অ্যাকশনটি সম্পন্ন হলে, রিপোর্টটি ডিফল্ট ওয়েব ব্রাউজার দিয়ে খুলবে, যা কানেক্টিভিটির স্থিতি, সংযোগের সময়, একটি ত্রুটি ঘটেছে, নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলির বিশদ বিবরণ এবং সেশনের সাফল্য এবং ব্যর্থতার স্থিতির মতো সমস্ত বিবরণ দেখাবে৷ এটি একটি খুব বিশদ প্রতিবেদন এবং ব্যবহারকারীকে Wi-Fi কার্যকারিতার প্রতিটি পয়েন্টে পৌঁছাতে সহায়তা করার জন্য একটি গ্রাফ হবে। এইভাবে আপনি আপনার Windows 10 ডিভাইসে একটি Wi-Fi নেটওয়ার্ক অ্যাডাপ্টার রিপোর্ট তৈরি করতে পারেন৷

আশা করি এটি সাহায্য করবে! এই পোস্ট সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে আমাদের জানান৷

সম্পর্কিত:

  1. কিভাবে Wi-Fi নেটওয়ার্ক অ্যাডাপ্টার সেটিংস দেখতে হয়
  2. কিভাবে সংরক্ষিত Wi-Fi নেটওয়ার্ক প্রোফাইলগুলি দেখতে হয়
  3. কিভাবে Wi-Fi নেটওয়ার্ক ড্রাইভারের তথ্য দেখতে হয়।

কিভাবে Windows 10 এ Wi-Fi নেটওয়ার্ক অ্যাডাপ্টার রিপোর্ট তৈরি করবেন
  1. উইন্ডোজ 10 এ কীভাবে একটি নেটওয়ার্ক ব্রিজ তৈরি করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করবেন

  3. Windows 10 বা Windows 11 এ কিভাবে একটি নেটওয়ার্ক ভুলে যায়

  4. Windows 11 এ কীভাবে একটি নেটওয়ার্ক অ্যাডাপ্টারের নাম পরিবর্তন করবেন