কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ নির্দিষ্ট সময়ের পরে স্ক্রীন বন্ধ হবে না

Windows 11/10 ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট বা প্রিসেট সময়ের পরে মনিটর বন্ধ করার অনুমতি দেয়, ব্যাটারি চালানোর সময় তাদের শক্তি সঞ্চয় করতে দেয়। যাইহোক, যদি নির্দিষ্ট সময়ের পরে স্ক্রীন বন্ধ না হয় Windows 11/10-এ, এই সমস্যাটি সমাধান করতে কিছু সেটিংস চেক করতে হবে। এখানে সমস্ত সম্ভাব্য সেটিংস রয়েছে যা অন্য কিছু করার আগে আপনার যাচাই করা উচিত৷

উইন্ডোজ 11/10 এ নির্দিষ্ট সময়ের পরে স্ক্রীন বন্ধ হবে না

ডিসপ্লেটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করা সম্ভব যাতে আপনি ল্যাপটপ ব্যবহার করার সময় প্রচুর ব্যাটারি বাঁচাতে পারেন। এমনকি যদি আপনি একটি ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করেন এবং সেখানে পাওয়ার কাটা হয়, আপনি স্ক্রীন বন্ধ করে আপনার UPS এর ব্যাটারির জীবন বাঁচাতে পারেন। যাইহোক, যদি এটি কাজ না করে, এই সমাধানগুলি সাহায্য করতে পারে৷

নির্দিষ্ট সময়ের পরে কম্পিউটার স্ক্রীন বন্ধ হবে না

যদি আপনার Windows 11/10 কম্পিউটারের স্ক্রিন নির্দিষ্ট সময়ের পরে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ না হয়, তাহলে এই পরামর্শগুলি অনুসরণ করুন:

  1. স্ক্রিন বন্ধ করার সেটিংস যাচাই করুন
  2. স্লিপ সেটিংস চেক করুন
  3. মাল্টিমিডিয়া সেটিংস চেক করুন
  4. আপনার পিসি চালু রাখার অ্যাপ খুঁজে বের করুন
  5. ইউএসবি ডিভাইস চেক করুন
  6. পাওয়ার ট্রাবলশুটার চালান৷

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়তে থাকুন৷

1] স্ক্রীন বন্ধ করার সেটিংস যাচাই করুন

উইন্ডোজ 11/10 এ নির্দিষ্ট সময়ের পরে স্ক্রীন বন্ধ হবে না

Windows 11-এ স্ক্রীন বন্ধ সেটিংস যাচাই করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  • উইন্ডোজ সেটিংস খুলতে Win+I টিপুন।
  • সিস্টেম-এ যান এবং পাওয়ার-এ ক্লিক করুন মেনু।
  • স্ক্রিন এবং ঘুম প্রসারিত করুন বিভাগ।
  • কখনও না নির্বাচন করুন থেকে প্লাগ ইন করা হলে, পরে আমার স্ক্রীন বন্ধ করুন ড্রপ-ডাউন তালিকা।

যাইহোক, আপনি যদি Windows 10 ব্যবহার করেন, তাহলে আপনি এই ধাপগুলি অনুসরণ করতে পারেন:

এটি সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং প্রথম জিনিস যা আপনার অন্যান্য ধাপে যাওয়ার আগে পরীক্ষা করা উচিত। আপনি যদি ভুলভাবে ভুল বিকল্প নির্বাচন করেন, আপনার কম্পিউটারের স্ক্রীন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হবে না। ভাল খবর হল আপনি Windows সেটিং-এ সেটিং খুঁজে পেতে পারেন যা আপনি Win+I টিপে খুলতে পারেন . তারপর, সিস্টেম> পাওয়ার এবং ঘুম-এ যান .

আপনি স্ক্রিন (প্লাগ ইন করা হলে, পরে বন্ধ করুন) নামে একটি সেটিং খুঁজে পেতে পারেন ডানদিকে. কখনও না এর পরিবর্তে একটি নির্দিষ্ট সময় বেছে নেওয়া হয়েছে তা নিশ্চিত করুন .

উইন্ডোজ 11/10 এ নির্দিষ্ট সময়ের পরে স্ক্রীন বন্ধ হবে না

যদি না হয়, আপনার প্রয়োজন অনুযায়ী একটি সময় নির্বাচন করুন. যাইহোক, যদি আপনি একটি Windows 10 ল্যাপটপ ব্যবহার করেন, তাহলে আপনি ব্যাটারিতে নামে আরও একটি সেটিং খুঁজে পেতে পারেন .

2] ঘুমের সেটিংস চেক করুন

স্ক্রীন টার্ন-অফ সেটিংসের মতো, স্লিপ সেটিংস চেক করাও সমান গুরুত্বপূর্ণ। যদিও উইন্ডোজ ব্যবহারকারীদের স্ক্রীন বন্ধ করার সময় পিসি চালু রাখার অনুমতি দেয়, এটি মাঝে মাঝে দ্বন্দ্ব তৈরি করতে পারে। অতএব, আপনাকে স্লিপ সেটিংস অক্ষম করতে হবে।

উইন্ডোজ 11/10 এ নির্দিষ্ট সময়ের পরে স্ক্রীন বন্ধ হবে না

উইন্ডোজ 11 :সেটিংস> সিস্টেম> পাওয়ার> স্ক্রীন এবং স্লিপ সেটিংস খুলুন। নিশ্চিত করুন যে এটি কখনও না হিসেবে নির্বাচিত হয়েছে৷ .

উইন্ডোজ 10 :Win+I টিপুন Windows সেটিংস প্যানেল খুলতে এবং সিস্টেম> পাওয়ার এবং ঘুম-এ যান . এখানে আপনি স্লিপ (প্লাগ ইন করলে, পিসি পরে ঘুমায়) নামে একটি বিকল্প খুঁজে পেতে পারেন। .

উইন্ডোজ 11/10 এ নির্দিষ্ট সময়ের পরে স্ক্রীন বন্ধ হবে না

নিশ্চিত করুন যে এটি কখনও না হিসেবে নির্বাচিত হয়েছে৷ .

উপরে উল্লিখিত সেটিংসের মতো, আপনি যদি উইন্ডোজ ল্যাপটপ ব্যবহার করেন তবে আপনি আরও একটি বিকল্প খুঁজে পেতে পারেন। আপনাকে সেই বিকল্পের সাথে একই কাজ করতে হবে।

3] মাল্টিমিডিয়া সেটিংস চেক করুন

ধরা যাক যে আপনি আপনার কম্পিউটার থেকে একটি বাহ্যিক হার্ড ড্রাইভে একটি বড় ফাইল স্থানান্তর করছেন এবং আপনার কম্পিউটার স্লিপ মোডে চলে গেলে এটি স্ক্রিন বন্ধ এবং ঘুমের সময় অতিক্রম করেছে। এটি বাধা সৃষ্টি করবে, এবং স্ক্রীন বন্ধ হবে না। অতএব, একই শক্তি এবং ঘুম  খুলুন সেটিংস পৃষ্ঠা এবং অতিরিক্ত পাওয়ার সেটিং-এ ক্লিক করুন বিকল্প।

তারপরে, কখন প্রদর্শন বন্ধ করতে হবে তা পরিবর্তন করুন-এ ক্লিক করুন বিকল্পে ক্লিক করুন এবং উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন . মাল্টিমিডিয়া সেটিংস প্রসারিত করুন> মিডিয়া শেয়ার করার সময় এবং ঘুমতে অলসতা রোধ করুন বেছে নিন বিকল্প।

উইন্ডোজ 11/10 এ নির্দিষ্ট সময়ের পরে স্ক্রীন বন্ধ হবে না

ঠিক আছে ক্লিক করুন পরিবর্তন সংরক্ষণ করতে বোতাম। এছাড়াও, আপনি ভিডিও প্লেব্যাকের গুণমানের পক্ষপাতও পরিবর্তন করতে পারেন এবং ভিডিও চালানোর সময়  সেটিংস. এই দুটি বিকল্প উপরের মত একই অবস্থানে দৃশ্যমান।

সম্পর্কিত :উইন্ডোজ স্লিপে যায় না।

4] আপনার পিসি চালু রাখার অ্যাপ খুঁজে বের করুন

মাঝে মাঝে, কিছু অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলে, যা আপনার কম্পিউটারকে স্লিপ মোডে যেতে বা স্ক্রীন বন্ধ করতে বাধা দেয়। কোনো কার্যকলাপ না থাকলে স্ক্রিনটি বন্ধ হয়ে যায়। যাইহোক, যদি কোনো অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে উইন্ডো খোলে বা ব্যাকগ্রাউন্ডে আপনার কম্পিউটারে কিছু করে, তাহলে আপনার স্ক্রীন বন্ধ নাও হতে পারে।

অতএব, টাস্ক ম্যানেজার খুলুন এবং কোন অ্যাপগুলি চলছে তা পরীক্ষা করুন। আপনি যদি অস্বাভাবিক কিছু খুঁজে পান, অ্যাপটি নির্বাচন করুন এবং টাস্ক শেষ করুন  ক্লিক করুন বোতাম।

আপনি সিস্টেম ট্রেও চেক করতে পারেন, যেখানে উইন্ডোজ কিছু ভিপিএন, অ্যান্টিভাইরাস ইত্যাদি অ্যাপ রাখে। এছাড়াও, আপনার টাস্ক ম্যানেজারে ক্লাউড স্টোরেজ বা অন্য কোনো অনলাইন ফাইল সিঙ্ক্রোনাইজেশন অ্যাপ খোলা থাকলে, এটি বন্ধ করার পরামর্শ দেওয়া হয়।

5] USB ডিভাইস চেক করুন

যদি Windows 10-এ USB ডিভাইসগুলি সংযোগ বিচ্ছিন্ন এবং পুনরায় সংযোগ করতে থাকে, তাহলে এই সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে। অতএব, সমস্যাটি সমাধান করতে সেই টিউটোরিয়ালটি অনুসরণ করুন এবং এটি আপনার আসল সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করুন৷

এছাড়াও, আপনি এক্সটার্নাল হার্ড ড্রাইভ, পেনড্রাইভ, গেম কন্ট্রোলার, ওয়াই-ফাই অ্যাডাপ্টার ইত্যাদির মতো সমস্ত ইউএসবি ডিভাইস আনপ্লাগ করতে পারেন এবং সমস্যাটি থেকে যায় কি না তা পরীক্ষা করে দেখতে পারেন। আপনি যদি সমস্যাটি আর খুঁজে না পান, তাহলে অপরাধী খুঁজে বের করতে আপনি একবারে একটি ডিভাইস প্লাগ ইন করতে পারেন৷

6] পাওয়ার ট্রাবলশুটার চালান

উইন্ডোজ 11/10 এ নির্দিষ্ট সময়ের পরে স্ক্রীন বন্ধ হবে না

Windows 11-এ পাওয়ার ট্রাবলশুটার চালাতে , এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • আপনার কম্পিউটারে Windows সেটিংস খুলুন।
  • নিশ্চিত করুন যে আপনি সিস্টেমে  আছেন ট্যাব।
  • সমস্যা সমাধান-এ ক্লিক করুন ডান পাশে বিকল্প।
  • অন্যান্য সমস্যা সমাধানকারী-এ ক্লিক করুন মেনু।
  • শক্তি  খুঁজুন সমস্যা সমাধানকারী এবং চালান-এ ক্লিক করুন বোতাম।
  • স্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করা চালিয়ে যান।

আপনি যদি Windows 10 ব্যবহার করেন, তাহলে এই ধাপগুলি অনুসরণ করুন:

আপনার Windows 10 কম্পিউটারে পাওয়ার ট্রাবলশুটার চালানোর পরামর্শ দেওয়া হচ্ছে কারণ এটি একটি পাওয়ার-সম্পর্কিত সমস্যা। এর জন্য, আপনি Windows সেটিংস খুলতে পারেন এবং আপডেট এবং নিরাপত্তা> সমস্যা সমাধান> অতিরিক্ত সমস্যা সমাধানকারী-এ যেতে পারেন। . পাওয়ার  নির্বাচন করুন বিকল্পে ক্লিক করুন এবং ত্রুটি সমাধানকারী চালান-এ ক্লিক করুন বোতাম।

উইন্ডোজ 11/10 এ নির্দিষ্ট সময়ের পরে স্ক্রীন বন্ধ হবে না

কাজটি সম্পন্ন করতে স্ক্রীনের নির্দেশনা অনুসরণ করুন।

এগুলি হল কিছু কার্যকরী সমাধান যা আপনি অনুসরণ করতে পারেন যখন আপনার Windows 10 কম্পিউটার একটি নির্দিষ্ট সময়ের পরে স্ক্রীন বন্ধ করবে না৷

সময়ের পরে আমি কীভাবে আমার স্ক্রিন বন্ধ করব?

Windows 11 এবং Windows 10-এ, আপনি Windows সেটিংস প্যানেল থেকে একটি নির্দিষ্ট সময়ের পরে আপনার স্ক্রীন বন্ধ করতে পারেন। এর জন্য, আপনাকে উইন্ডোজ সেটিংস খুলতে হবে এবং সিস্টেম> পাওয়ার> স্ক্রিন অ্যান্ড স্লিপ-এ যেতে হবে অধ্যায়. এখানে আপনি দুটি বিকল্প খুঁজে পেতে পারেন. যাইহোক, আপনাকে প্রসারিত করতে হবে প্লাগ ইন করার পরে, আমার স্ক্রীন বন্ধ করুন তালিকা করুন, এবং আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী একটি সময় চয়ন করুন।

কেন আমার মনিটর ঘুমাতে যাবে না?

আপনার মনিটর ঘুমাতে না যাওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে। প্রধান সমস্যা ভুল সময় সেটিং নির্বাচন করা হয়. সেটি যাচাই করতে, Win+I  টিপুন Windows সেটিংস খুলতে এবং System> Power> Screen and sleep-এ যান . প্লাগ ইন করা হলে, আমার ডিভাইসটিকে পরে ঘুমাতে দিনটি প্রসারিত করুন৷ তালিকা, এবং নিশ্চিত করুন যে এটিকে কখনও না হিসেবে নির্বাচিত করা হয়নি . আপনি অন্য যেকোনো সময় বেছে নিতে পারেন।

আমি কীভাবে আমার স্ক্রীনকে Windows 11/10-এ বন্ধ না করতে পারি?

Windows 11 বা Windows 10-এ আপনার স্ক্রীন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হওয়া থেকে আটকাতে, আপনাকে Windows Settings> System> Power> Screen and sleep খুলতে হবে . এখান থেকে, আপনাকে একের পর এক উভয় ড্রপ-ডাউন তালিকা প্রসারিত করতে হবে এবং কখনও না  বেছে নিতে হবে বিকল্প।

সহায়ক লিঙ্ক : Windows-এ PowerCFG টুল দিয়ে পাওয়ার প্ল্যানের সমস্যা সমাধান করুন।

উইন্ডোজ 11/10 এ নির্দিষ্ট সময়ের পরে স্ক্রীন বন্ধ হবে না
  1. উইন্ডোজ 11/10 এ স্ক্রিনসেভার কীভাবে কাস্টমাইজ করবেন

  2. উইন্ডোজ 11/10 এ স্মার্টস্ক্রিন ফিল্টার কীভাবে বন্ধ বা অক্ষম করবেন

  3. Windows 10-এ কীভাবে স্বয়ংক্রিয়ভাবে স্ক্রীন বন্ধ করবেন?

  4. কিভাবে উইন্ডোজ 11 এ প্রক্সি সেটিংস বন্ধ বা নিষ্ক্রিয় করবেন