কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কিভাবে VSync বন্ধ করবেন

ব্যবহারকারীরা, যারা ভারী গেম খেলে এবং তাদের পিসিতে গ্রাফিক সামগ্রী ব্যবহার করে তারা তাদের Nvidia বা AMD Radeon সেটিংসে VSync (Vertical Sync) জুড়ে আসতে পারে। কিভাবে VSync নিষ্ক্রিয় করতে হয় তা জানুন অথবা উল্লম্ব সিঙ্ক Windows 11/10 এ NVIDIA কন্ট্রোল প্যানেল ব্যবহার করে অথবা AMD Radeon সেটিংস .

VSync কি?

আপনি আপনার স্ক্রিনে যা দেখছেন তা আপনার পিসির গ্রাফিক্স প্রসেসর দ্বারা রেন্ডার করা হয়েছে। আমরা আমাদের পিসিতে যে গেমগুলি খেলি তা আলাদা ফ্রেম রেট রয়েছে। তাই আমরা কিছু ঝাপসা বা নড়বড়ে গ্রাফিক্স দেখতে পাই। VSync বা উল্লম্ব সিঙ্ক হল গ্রাফিক প্রসেসরের সেটিংসে একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য যা আপনার মনিটরের রিফ্রেশ হারের সাথে গেমের ফ্রেম হারের সাথে মেলে। বিভিন্ন GPU-তে VSync বৈশিষ্ট্যের সাহায্যে স্ক্রীন ছিঁড়ে যাওয়ার সমস্যাগুলি ঠিক করা হয়েছে।

Windows 11/10 এ VSync কিভাবে বন্ধ করবেন

আপনি NVIDIA এবং AMD Radeon সেটিংসের মাধ্যমে VSync বন্ধ করতে পারেন। দেখা যাক কিভাবে আমরা এটা করতে পারি।

NVIDIA সেটিংসে VSync নিষ্ক্রিয় করুন

শুরু করতে,

  1. NVIDIA কন্ট্রোল প্যানেল খুলুন
  2. 3D সেটিংস পরিচালনায় ক্লিক করুন
  3. তারপর উল্লম্ব সিঙ্কের পাশে ড্রপডাউন বোতামে ক্লিক করুন
  4. এটি বন্ধ করতে বন্ধ নির্বাচন করুন

চলুন প্রক্রিয়াটির বিস্তারিত জেনে নেওয়া যাক।

আপনার ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং তারপরে আরো বিকল্প দেখান নির্বাচন করুন . তারপর NVIDIA কন্ট্রোল প্যানেলে ক্লিক করুন অপশন থেকে। এটি NVIDIA কন্ট্রোল প্যানেল খুলবে। 3D সেটিংস পরিচালনা করুন-এ ক্লিক করুন বাম পাশের প্যানেলে। তারপর, আপনি উল্লম্ব সিঙ্ক না পাওয়া পর্যন্ত 3D সেটিংয়ে নিচে স্ক্রোল করুন৷ . ড্রপডাউন বোতামে ক্লিক করুন এবং বন্ধ নির্বাচন করুন৷ বিকল্প থেকে।

উইন্ডোজ 11/10 এ কিভাবে VSync বন্ধ করবেন

এইভাবে আপনি NVIDIA কন্ট্রোল প্যানেল থেকে Windows 11-এ VSync বন্ধ করতে পারেন৷

AMD সেটিংসে VSync বন্ধ করুন

শুরু করতে-

  1. এএমডি রেডিয়ন সফ্টওয়্যার খুলুন
  2. গেমিং এ ক্লিক করুন
  3. তারপর ওয়েট ফর ভার্টিক্যাল রিফ্রেশের পাশে ড্রপ-ডাউন বোতামে ক্লিক করুন
  4. অ্যাপ্লিকেশানটি নির্দিষ্ট না করলে এটিকে বন্ধ করে দিন

আপনার ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং আরো বিকল্প দেখান-এ ক্লিক করুন . তারপর, AMD Radeon সফ্টওয়্যার নির্বাচন করুন অপশন থেকে। এটি AMD Radeon সেটিংস খুলবে। গেমিং-এ ক্লিক করুন মেনু বারে ট্যাব। তারপর, আপনি ভার্চুয়াল রিফ্রেশের জন্য অপেক্ষা করুন দেখতে পাবেন৷ বিভিন্ন সেটিংসের মধ্যে। এটির পাশের ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং অফ, যদি না অ্যাপ্লিকেশন নির্দিষ্ট করে নির্বাচন করুন .

উইন্ডোজ 11/10 এ কিভাবে VSync বন্ধ করবেন

এটি আপনার AMD Radeon GPU-তে Vsync বন্ধ করে দেবে।

VSync কি প্রয়োজন?

VSync আপনার মনিটরের রিফ্রেশ হারের সাথে গেমের ফ্রেম রেট সিঙ্ক করার জন্য দায়ী। অন্য কথায়, আপনার মনিটর যদি 60Hz রিফ্রেশ রেট হয় তাহলে আপনার গেমের ফ্রেম রেট 60 ফ্রেম প্রতি সেকেন্ডে (fps) সীমাবদ্ধ থাকবে।

VSync-এর মাধ্যমে নিয়মিত স্ক্রীন ছিঁড়ে যাওয়া বা ভিজ্যুয়াল সমস্যা এড়ানো হয়। VSync সক্ষম বা নিষ্ক্রিয় করা সম্পূর্ণরূপে ব্যবহারকারীর পছন্দ। আপনি যদি গ্রাফিক-সমৃদ্ধ গেম খেলেন এবং স্ক্রীন ছিঁড়ে যাওয়া বা পিছিয়ে যাওয়ার অভিজ্ঞতা পান, VSync সাহায্য করতে পারে। যদি আপনার মনিটর গেমের রিফ্রেশ হারের সাথে তাল মিলিয়ে চলতে না পারে, তাহলে VSync কোনো পার্থক্য করবে না।

আমি কিভাবে Windows 11 এ VSync বন্ধ করব?

প্রথমে, আপনাকে NVIDIA কন্ট্রোল প্যানেল বা AMD Radeon সফ্টওয়্যারের মতো GPU সেটিংস সফ্টওয়্যার খুলতে হবে এবং তারপরে উল্লম্ব সিঙ্ক অনুসন্ধান করতে হবে বা GPU অনুযায়ী উল্লম্ব রিফ্রেশের জন্য অপেক্ষা করতে হবে এবং সেগুলি বন্ধ করতে হবে৷

সম্পর্কিত পড়া :Windows এ AMD বা NVIDIA গ্রাফিক্স কার্ড সনাক্ত করা যায়নি।

উইন্ডোজ 11/10 এ কিভাবে VSync বন্ধ করবেন
  1. উইন্ডোজ 11/10 এ পাবলিক ফোল্ডার শেয়ারিং কীভাবে চালু বা বন্ধ করবেন

  2. উইন্ডোজ 11/10-এ মেল অ্যাপের ইমেল বিজ্ঞপ্তিগুলি কীভাবে চালু বা বন্ধ করবেন

  3. উইন্ডোজ 11/10 এ স্মার্টস্ক্রিন ফিল্টার কীভাবে বন্ধ বা অক্ষম করবেন

  4. Windows 10 এ ন্যারেটর কিভাবে বন্ধ করবেন