কম্পিউটার

উইন্ডোজ 10-এ কোন অ্যাপ বেশি RAM ব্যবহার করছে তা কীভাবে পরীক্ষা করবেন

যেকোনো অপারেটিং সিস্টেমের কাজ করার জন্য র‍্যান্ডম অ্যাক্সেস মেমরির একটি বড় অবদান রয়েছে। এটি একটি অ-লিখনযোগ্য মেমরি, রমের বিপরীতে। বর্ধিত RAM অপারেটিং সিস্টেমের মসৃণ কাজ করতে সহায়ক হতে পারে। আপনি অবশ্যই লক্ষ্য করেছেন যে প্রাথমিকভাবে, সিস্টেমটি একটি সঠিক গতিতে কাজ করে ধীরে ধীরে এর গতি হ্রাস পায় এবং চলমান কাজ চলাকালীন এটি বন্ধ হতে শুরু করে। অ্যাপ্লিকেশন প্রোগ্রামগুলির দ্বারা RAM এর দখলকৃত মেমরির কারণে এটি ঘটে। এই পোস্টটি আপনাকে একটি অ্যাপ কতটা RAM ব্যবহার করছে তা নির্দেশ করবে যাতে আপনি নির্ধারণ করতে পারেন কোন অ্যাপ্লিকেশন প্রোগ্রাম আপনার মেমরি বেশি গ্রাস করছে।

একটি অ্যাপ কতটা RAM ব্যবহার করছে তা কীভাবে পরীক্ষা করবেন

উইন্ডোজ 10-এ কোন অ্যাপ বেশি RAM ব্যবহার করছে তা কীভাবে পরীক্ষা করবেন

আপনি প্রসেসর, অপারেটিং সিস্টেম, ড্রাইভার, এবং ব্যবহারের জন্য উপলব্ধ অবশিষ্ট মেমরি দ্বারা ব্যবহৃত RAM এর অংশ নির্ধারণ করতে পারেন। নিম্নলিখিত পরামর্শগুলি ব্যবহার করে আমাদের কম্পিউটারের র্যান্ডম অ্যাক্সেস মেমরি সম্পর্কে বিস্তারিত কীভাবে খুঁজে বের করা যায় তা আমাদের জানান:

  1. রিসোর্স মনিটর সিস্টেম অ্যাপ্লিকেশন খুলুন।
  2. রিবনে যান এবং মেমরি ট্যাব নির্বাচন করুন।
  3. প্রাইভেট (KB) কলামে ক্লিক করুন।
  4. এখন পরীক্ষা করে নিশ্চিত করুন যে কোন অ্যাপটি সবচেয়ে বেশি মেমরি ব্যবহার করছে।

প্রয়োজনে আপনি এখন উপরের ধাপগুলো বিস্তারিত দেখতে পারেন।

আপনি একটি অ্যাপ কতটা RAM ব্যবহার করছে তা পরীক্ষা করতে চাইলে আপনাকে রিসোর্স মনিটর সিস্টেম অ্যাপ্লিকেশন খুলতে হবে।

এটি করতে, উইন্ডোজ টাস্ক ম্যানেজার খুলুন এবং পারফরমেন্স-এ স্যুইচ করুন ট্যাব এখন নীচের অংশে যান এবং ওপেন রিসোর্স মনিটর-এ ক্লিক করুন লিঙ্ক বিকল্পভাবে, শুধু resmon টাইপ করুন অনুসন্ধান বাক্সে এবং এন্টার টিপুন।

রিসোর্স মনিটর অ্যাপের ভিতরে, মেমরিতে যান ট্যাব এবং তারপর ব্যক্তিগত Kb-এ ক্লিক করুন ডানদিকে শিরোনাম।

রিসোর্স মনিটরে প্রদর্শিত প্রোগ্রামগুলির নাম টাস্ক ম্যানেজারে দেখানোর মতো নয়। কারণ রিসোর্স মনিটর প্রসেসরের নাম ব্যবহার করে এবং টাস্ক ম্যানেজার ব্যবহারকারী-বান্ধব নাম ব্যবহার করে। কোনো বিভ্রান্তির ক্ষেত্রে, প্রয়োজনে প্রোগ্রামগুলির নামটি আরও স্পষ্টতার জন্য ইন্টারনেটে অনুসন্ধান করা যেতে পারে।

প্রাইভেট কেবি আপনাকে জানতে সাহায্য করবে যে আপনার কোন অ্যাপ্লিকেশন প্রোগ্রামটি বেশিরভাগ মেমরি দখল করছে এবং অপারেটিং সিস্টেমটি ধীরে ধীরে কাজ করছে। উচ্চ মেমরি দখলের অ্যাপ্লিকেশনগুলির চলমান কাজের প্রয়োজন না হলে, আপনি প্রক্রিয়াটি শেষ করতে বেছে নিতে পারেন৷

অ্যাপ্লিকেশন প্রোগ্রাম বন্ধ করতে, কেবলমাত্র রিসোর্স মনিটরে প্রোগ্রামটি নির্বাচন করুন। তারপরে ডান-ক্লিক করুন এবং প্রক্রিয়া শেষ করুন নির্বাচন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে বিকল্প। এটি অ্যাপ্লিকেশন প্রোগ্রাম বন্ধ করবে এবং RAM এ উপলব্ধ স্থান বৃদ্ধি করবে।

এটাই. আশা করি আপনি এই নিবন্ধটি সহায়ক বলে মনে করেন৷

সম্পর্কিত: RAM ব্যর্থতার লক্ষণগুলি কী এবং কীভাবে ত্রুটিপূর্ণ RAM চেক করবেন?

উইন্ডোজ 10-এ কোন অ্যাপ বেশি RAM ব্যবহার করছে তা কীভাবে পরীক্ষা করবেন
  1. Windows 10 এ কোন অ্যাপগুলি আপনার ইন্টারনেট সংযোগ ব্যবহার করছে তা কীভাবে পরীক্ষা করবেন

  2. Windows 10 এ কিভাবে আপনার RAM এর আকার এবং গতি পরীক্ষা করবেন

  3. কোন অ্যাপ অ্যান্ড্রয়েডে ডেটা ব্যবহার করছে তা কীভাবে পরীক্ষা করবেন

  4. উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল দিয়ে র‌্যাম পারফরমেন্স কিভাবে চেক করবেন