কম্পিউটার

উইন্ডোজ 11 ইন্সটল করতে হাইপার-ভি-তে টিপিএম কীভাবে সক্ষম করবেন

আপনি যদি একটি Windows 10 কম্পিউটারে Hyper-V-এ Windows 11 ইনস্টল করার চেষ্টা করছেন কিন্তু বিভিন্ন সমস্যা পাচ্ছেন, তাহলে সেগুলোর কিছু সমাধান করার জন্য এখানে একটি সহজ সমাধান দেওয়া হল। আপনাকে হাইপার-ভিতে TPM সক্ষম করতে হবে Windows 11 ইন্সটল করতে। এমনকি আপনার প্রসেসর অফিসিয়াল তালিকায় না থাকলেও, আপনি এই টিউটোরিয়ালটি ব্যবহার করে হাইপার-ভিতে কার্যত VMTPM চালু করতে পারেন।

উইন্ডোজ 11 ইন্সটল করতে হাইপার-ভি-তে টিপিএম কীভাবে সক্ষম করবেন

যেহেতু Microsoft Windows এর সর্বশেষ সংস্করণের জন্য তাদের সিস্টেম প্রয়োজনীয়তা আপডেট করেছে, Windows 11 ইনস্টল করার জন্য আপনার অবশ্যই ট্রাস্টেড প্ল্যাটফর্ম মডিউল 2.0 এর প্রয়োজন হবে। আপনার যদি বেশ পুরানো কম্পিউটার থাকে, তাহলে আপনার মাদারবোর্ডে মডিউলটি না থাকার সম্ভাবনা রয়েছে। এখন, আপনি যদি একটি নতুন কম্পিউটার না কিনে উইন্ডোজের সর্বশেষ সংস্করণটি চেষ্টা করতে চান, হাইপার-ভি আপনার জন্য একটি ভাল সমাধান৷

আপনি Hyper-V-এ Windows 11 ইনস্টল করতে পারেন এবং Windows 10 এর পাশাপাশি চালাতে পারেন। তবে, Hyper-V-এ Windows 11 ইনস্টল করার সময়, TPM সক্ষম না থাকার কারণে আপনি কিছু বাধা পেতে পারেন। এই কারণেই কাজটি সম্পন্ন করতে আপনার এই নিরাপত্তা কার্যকারিতা সক্ষম করা উচিত।

শুরু করার আগে, আপনার জানা উচিত যে আপনাকে অবশ্যই জেনারেশন 2 নির্বাচন করতে হবে হাইপার-ভি এর মাধ্যমে একটি ভার্চুয়াল মেশিন স্থাপন করার সময়। অন্যথায়, আপনি Windows 11 ইনস্টল করার জন্য প্রয়োজনীয় বিকল্পগুলি পেতে পারবেন না।

উইন্ডোজ 11 ইন্সটল করার জন্য হাইপার-ভি-তে টিপিএম কীভাবে সক্রিয় করবেন

Windows 11 ইনস্টল করার জন্য Hyper-V-এ TPM সক্ষম করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. টাস্কবার সার্চ বক্সে "হাইপার-ভি ম্যানেজার" খুঁজুন।
  2. ব্যক্তিগত অনুসন্ধান ফলাফলে ক্লিক করুন।
  3. ভার্চুয়াল মেশিনে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন   বিকল্প।
  4. নিরাপত্তা-এ স্যুইচ করুন   ট্যাব।
  5. বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল সক্ষম করুন নির্বাচন করুন   চেকবক্স।
  6. ঠিক আছে বোতামে ক্লিক করুন।

আসুন এই ধাপগুলি বিস্তারিতভাবে দেখুন।

প্রথমে, আপনাকে আপনার কম্পিউটারে হাইপার-ভি ম্যানেজার খুলতে হবে। এর জন্য, টাস্কবার সার্চ বক্সে "হাইপার-ভি ম্যানেজার" অনুসন্ধান করুন এবং সংশ্লিষ্ট অনুসন্ধান ফলাফলে ক্লিক করুন। এখানে আপনি একবার বাম দিকে আপনার কম্পিউটারের নামে ক্লিক করলে সমস্ত ভার্চুয়াল মেশিন দেখায়৷

আপনি যদি আপনার ভার্চুয়াল মেশিনটি দেখতে পান তবে এটিতে ডান-ক্লিক করুন এবং সেটিংস  নির্বাচন করুন বিকল্প।

উইন্ডোজ 11 ইন্সটল করতে হাইপার-ভি-তে টিপিএম কীভাবে সক্ষম করবেন

তারপর, নিশ্চিত করুন যে আপনার পছন্দসই ভার্চুয়াল মেশিনটি ড্রপ-ডাউন তালিকায় নির্বাচিত হয়েছে। এর পরে, নিরাপত্তা -এ স্যুইচ করুন৷ ট্যাব করুন এবং বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল সক্ষম করুন-এ টিক দিন চেকবক্স।

উইন্ডোজ 11 ইন্সটল করতে হাইপার-ভি-তে টিপিএম কীভাবে সক্ষম করবেন

ঠিক আছে ক্লিক করুন পরিবর্তন সংরক্ষণ করতে বোতাম। এর পরে, আপনি কোনো সমস্যা ছাড়াই Windows 11 ইনস্টল করতে পারবেন।

হাইপার-ভি কি TPM সমর্থন করে?

হ্যাঁ, হাইপার-ভি বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল বা TPM সমর্থন করে। যাইহোক, আপনার কাছে অবশ্যই জেনারেশন 2 এর সাথে UEFI ফার্মওয়্যার থাকতে হবে। আপনি যদি জেনারেশন 1 নির্বাচন করেন বা আপনার কাছে UEFI ফার্মওয়্যার না থাকে তাহলে আপনি TPM সক্ষম করতে পারবেন না। আপনার পিসি UEFI বা BIOS ব্যবহার করছে কিনা তা পরীক্ষা করতে এই বিস্তারিত টিউটোরিয়ালটি অনুসরণ করুন।

টিপিএম কি অন্য ভার্চুয়াল মেশিন সফ্টওয়্যারে পাওয়া যায়?

হ্যাঁ, TPM অন্যান্য ভার্চুয়াল মেশিন সফ্টওয়্যার যেমন ভিএমওয়্যার, ভার্চুয়ালবক্স ইত্যাদিতে উপলব্ধ৷ তবে, হাইপার-ভির মতো, অন্যান্য ভার্চুয়াল মেশিন সফ্টওয়্যারে TPM সক্ষম করার জন্য UEFI ফার্মওয়্যার প্রয়োজন৷

উইন্ডোজ 11 ইন্সটল করতে হাইপার-ভি-তে টিপিএম কীভাবে সক্ষম করবেন
  1. কিভাবে Windows 10 বা Windows 11-এ হাইবারনেট সক্ষম করবেন

  2. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

  3. Windows 11 এ ব্লুটুথ কীভাবে সক্ষম করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 হোমে হাইপার-ভি সক্ষম করবেন