কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ টাইপ করার সময় মাউস কার্সার এলোমেলোভাবে লাফ দেয় বা চলে

আপনি যদি দেখেন যে আপনার মাউস কার্সার একটি উইন্ডোজ ল্যাপটপ বা কম্পিউটারে টাইপ করার সময় নিজে থেকে, স্বয়ংক্রিয়ভাবে, এলোমেলোভাবে লাফ দেয় বা চলে যায়, তাহলে এই পরামর্শগুলির মধ্যে কিছু আপনাকে সমস্যা সমাধানে সাহায্য করতে পারে। এটি সাধারণত ঘটতে পারে যদি আপনার টাচপ্যাড সংবেদনশীল হয় এবং আপনি টাইপ করার সময় ভুলবশত টাচপ্যাড স্পর্শ করেন।

মাউস কার্সার স্বয়ংক্রিয়ভাবে লাফ দেয়

মাউস পয়েন্টার অদৃশ্য হওয়া এবং তীর কী দিয়ে প্রতিস্থাপিত হওয়া ছাড়াও কিছু ব্যবহারকারীর মুখোমুখি কার্সার জাম্প করা আরেকটি সমস্যা। এখানে কয়েকটি পরামর্শ। তালিকার মধ্য দিয়ে যান এবং আপনি যে ক্রমে চান সেগুলি চেষ্টা করুন। যদি কিছু আপনাকে সাহায্য না করে, সেটিংটি ফিরিয়ে দিন।

  1. মাউস ড্রাইভার পরীক্ষা করুন
  2. টাচপ্যাডের সংবেদনশীলতা পরিবর্তন করুন
  3. টাইপ করার সময় পয়েন্টার লুকাবেন না
  4. ক্লিন বুট স্টেটে সমস্যা সমাধান করুন
  5. টাচপ্যাড নিষ্ক্রিয় করুন
  6. তৃতীয় পক্ষের ফ্রিওয়্যার ইনস্টল করুন।

আসুন তাদের বিস্তারিতভাবে দেখি।

1] মাউস ড্রাইভার চেক করুন

নিশ্চিত করুন যে আপনার মাউস, টাচপ্যাড এবং কীবোর্ড ডিভাইস ড্রাইভার আপ টু ডেট নিশ্চিত করুন যে মাউসের ব্যাটারি ঠিক আছে। কিছু ম্যালওয়্যার হওয়ার সম্ভাবনা বাতিল করতে আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার স্ক্যান চালান৷ এটি ঘটাচ্ছে।

2] টাচপ্যাডের সংবেদনশীলতা পরিবর্তন করুন

Windows 11-এ , উইন্ডোজ সেটিংস খুলুন এবং ডিভাইস> ব্লুটুথ এবং অন্যান্য ডিভাইস> টাচপ্যাডে যান এবং সংবেদনশীলতা পরিবর্তন করে লো সংবেদনশীলতা .

Windows 10-এ , সেটিংস> ডিভাইস> টাচপ্যাড খুলুন এবং টাচপ্যাডের সংবেদনশীলতা পরিবর্তন করে লো সংবেদনশীলতা এবং দেখুন।

Windows 8.1-এ , PC সেটিংস> PC এবং ডিভাইস> মাউস এবং টাচপ্যাড খুলুন। টাচপ্যাড সেটিংসের অধীনে, আপনি দেখতে পাবেন ক্লিকগুলি কাজ করার আগে আপনি বিলম্ব পরিবর্তন করার সময় কার্সারটিকে দুর্ঘটনাক্রমে সরানো থেকে রক্ষা করতে .

উইন্ডোজ 11/10 এ টাইপ করার সময় মাউস কার্সার এলোমেলোভাবে লাফ দেয় বা চলে

এখানে ডিফল্ট মাঝারি বিলম্ব থেকে, দীর্ঘ বিলম্ব নির্বাচন করুন , এবং দেখুন এটি সাহায্য করে কিনা৷

টাচপ্যাড নিষ্ক্রিয় করা কিছুর জন্য মাউস জাম্পিং সমস্যা সমাধানের জন্য পরিচিত। দেখুন এটি আপনাকে সাহায্য করে কিনা৷

পড়ুন :কার্সার পর্দার একটি নির্দিষ্ট এলাকায় সাড়া দিচ্ছে না

3] টাইপ করার সময় পয়েন্টার লুকাবেন না

উইন্ডোজ 11/10 এ টাইপ করার সময় মাউস কার্সার এলোমেলোভাবে লাফ দেয় বা চলে

কন্ট্রোল প্যানেল> মাউস> পয়েন্টার অপশন খুলুন। টাইপ করার সময় পয়েন্টার লুকান আনচেক করুন এবং দেখুন এটি সমস্যা দূর করে কিনা।

4] ক্লিন বুট স্টেটে সমস্যা সমাধান করুন

ক্লিন বুট স্টেটে কম্পিউটার চালু করুন এবং দেখুন সমস্যাটি থেকে যায় কিনা। যদি তা হয়, তাহলে হয়তো কিছু প্রোগ্রাম মাউসের স্বাভাবিক কাজকর্মে হস্তক্ষেপ করছে। আপনাকে চেষ্টা করতে হবে এবং সম্ভাব্য কারণ চিহ্নিত করতে হবে।

সম্পর্কিত : আমি যখন ক্লিক করি তখন মাউস সবকিছু হাইলাইট করে।

5] টাচপ্যাড নিষ্ক্রিয় করুন

টাচপ্যাড অক্ষম বা বন্ধ করুন। ডিভাইস ম্যানেজার খুলুন, মাইস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইসগুলি প্রসারিত করুন। আপনি যদি কিছু টাচপ্যাড এন্ট্রি দেখতে পান তবে এটিতে ডান-ক্লিক করুন এবং নিষ্ক্রিয় করুন নির্বাচন করুন। অন্যথায় মাউস কন্ট্রোল প্যানেল অ্যাপলেট খুলুন। শেষ ট্যাবটি সাধারণত আপনাকে টাচপ্যাড নিষ্ক্রিয় করার বিকল্প অফার করে৷

6] থার্ড-পার্টি ফ্রিওয়্যার ইনস্টল করুন

টাচফ্রিজ নামক থার্ড-পার্টি ফ্রিওয়্যার ইনস্টল করুন এবং দেখুন এটি আপনার জন্য কাজ করে কিনা। আপনি টেক্সট টাইপ করার সময় এই টুলটি স্বয়ংক্রিয়ভাবে টাচপ্যাডকে অক্ষম করে দেয়, মাউস কার্সারকে নড়তে না দিতে, যদি ভুলবশত আপনার হাতের তালু টাচপ্যাডকে ব্রাশ করে। টাচপ্যাড পাল উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য আরেকটি দরকারী টুল। এটি কোন কীবোর্ড কার্যকলাপ সনাক্ত করবে এবং অবিলম্বে টাচপ্যাড নিষ্ক্রিয় করবে৷

টাইপ করার সময় আমি কীভাবে বিরক্তিকর কার্সার জাম্পিং ঠিক করব?

এই সমস্যার কারণের উপর নির্ভর করে, আপনি এই নিবন্ধে উল্লিখিত সমস্ত পদক্ষেপ অনুসরণ করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি টাচপ্যাড ড্রাইভার পুনরায় ইনস্টল করতে পারেন, টাচপ্যাড সংবেদনশীলতা পরিবর্তন করতে পারেন, ইত্যাদি। তা ছাড়াও, আপনি টাচপ্যাড নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারেন এবং একটি মাউস ব্যবহার করতে পারেন।

পড়ুন :Windows 11/10-এ মাউস স্বয়ংক্রিয়ভাবে উপরে বা নিচে স্ক্রলিং।

আপনি কিভাবে একটি কার্সার ঠিক করবেন যা নিজে থেকে চলে?

যদি কার্সার নিজে থেকে চলে যায়, তাহলে এটা বোঝায় যে আপনার টাচপ্যাড বা মাউসের সাথে কিছু সমস্যা আছে। আপনি যদি একটি তারযুক্ত/ওয়্যারলেস মাউস ব্যবহার করেন তবে আপনাকে মাউসের সেন্সর সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করতে হবে। অন্যদিকে, আপনি টাচপ্যাড ড্রাইভার আনইনস্টল করতে পারেন, টাচপ্যাড অক্ষম করতে পারেন, অ্যাডওয়্যার রিমুভাল টুল দিয়ে আপনার পিসি স্ক্যান করতে পারেন ইত্যাদি৷

এই পরামর্শগুলির মধ্যে কোনটি আপনাকে সাহায্য করেছে কিনা তা আমাদের জানান – বা আপনার যদি অন্য কোন ধারণা থাকে

যদি আপনার মাউসের বাম ক্লিক উইন্ডোজে কনটেক্সট মেনু নিয়ে আসে তাহলে এই পোস্টটি দেখুন৷

উইন্ডোজ 11/10 এ টাইপ করার সময় মাউস কার্সার এলোমেলোভাবে লাফ দেয় বা চলে
  1. Windows 11/10 এ কীবোর্ড বা মাউস কাজ করছে না

  2. ব্লুটুথ মাউস এলোমেলোভাবে সংযোগ বিচ্ছিন্ন করে বা Windows 11/10 এ কাজ করছে না

  3. উইন্ডোজ 11/10 এ ভার্চুয়াল টাচপ্যাড কীভাবে দেখাবেন

  4. Windows 10