কম্পিউটার

উইন্ডোজ 11/10 সক্রিয় করা যাবে না; পণ্য কী ব্লক করা হয়েছে।

আপনি যখন Windows 11/10 সক্রিয় করার চেষ্টা করেন, আপনি একটি ত্রুটি বার্তা পান যে Windows সক্রিয় করা যায়নি , তাহলে এই পোস্টটি আপনাকে সাহায্য করতে পারে। হতে পারে আপনি Windows 11/10-এ আপগ্রেড করেছেন বা হয়তো আপনি Windows 11/10-এর একটি পরিষ্কার ইনস্টল করেছেন – অথবা তারপরে আপনার Windows 11/10 প্রোডাক্ট কী ব্লক করে, এমনকি প্রথমে আপগ্রেড করার পরে এবং তারপরে OS ইনস্টল করার পরেও৷

উইন্ডোজ 11/10 পণ্য কী কাজ করছে না

এই বিষয়ে যাওয়ার উপায় হল আপনার Windows 7 বা Windows 8.1-কে Windows 10-এ আপগ্রেড করুন, অথবা Windows 10-এ Windows 11-এ আপগ্রেড করুন। নিশ্চিত করুন যে এটি সক্রিয় আছে এবং তারপর আপনি যদি চান, একই ডিভাইসে Windows 11/10 ইনস্টল করুন। আপনি যদি সরাসরি ইনস্টল করা Windows 11/10 পরিষ্কার করেন এবং তারপরে আপনার আগের কী ব্যবহার করেন তবে এটি কাজ করবে না৷

উইন্ডোজ 11/10 সক্রিয় করা যাবে না; পণ্য কী ব্লক করা হয়েছে।

Windows 11/10 সক্রিয় করা যাবে না

আপনি যদি বিনামূল্যে Windows 11/10-এ আপগ্রেড করেন এবং একটি অ-সক্রিয় Windows 11/10 দিয়ে শেষ করেন, তাহলে এটি চেষ্টা করুন:

Windows 11 সেটিংস> সিস্টেম> অ্যাক্টিভেশন

খুলুন

বা

Windows 10 সেটিংস অ্যাপ> আপডেট ও নিরাপত্তা> সক্রিয়করণ খুলুন।

স্টোরে যান নির্বাচন করুন এবং আপনার ডিভাইসের জন্য একটি বৈধ লাইসেন্স উপলব্ধ কিনা তা পরীক্ষা করুন। লাইসেন্স পাওয়া না গেলে, আপনাকে স্টোর থেকে Windows কিনতে হবে। এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে উইন্ডোজ অ্যাক্টিভেশন স্ট্যাটাস চেক করতে হয়, এটি সক্রিয় করতে হয় বা পণ্য কী পরিবর্তন করতে হয়।

যদি আপনার কী গৃহীত না হয় এবং সক্রিয়করণ ব্যর্থ হয়, তাহলে এই ধরনের পরিস্থিতিতে, আপনি ত্রুটি বার্তা পেতে পারেন যেমন:

অ্যাক্টিভেশন সার্ভার নির্ধারণ করেছে যে নির্দিষ্ট কী ব্লক করা হয়েছে

উইন্ডোজ এই মুহূর্তে সক্রিয় করতে পারে না। পরে আবার চেষ্টা করুন

আমরা উইন্ডোজ সক্রিয় করতে পারিনি

উইন্ডোজ অ্যাক্টিভেশন ব্যর্থ হয়েছে

এখানে কিছু পরিস্থিতিতে আপনি সম্মুখীন হতে পারেন.

উইন্ডোজ অ্যাক্টিভেশন ব্যর্থ হয়

আপনি যদি ইন্টারনেটের মাধ্যমে আপনার উইন্ডোজের অনুলিপি সক্রিয় করার চেষ্টা করে থাকেন এবং ব্যর্থ হন, সম্ভবত নিম্নলিখিত ত্রুটি কোডগুলির মধ্যে যেকোন একটির সাথে, যেমন ত্রুটি কোড 0x80004005 বা 0x8004FE33 সহ, আপনি এই উইন্ডোজ অ্যাক্টিভেশন ব্যর্থ টিউটোরিয়ালটি অনুসরণ করতে চাইতে পারেন৷

মাইক্রোসফ্টও কয়েকটি পরিস্থিতি বর্ণনা করেছে। কোনটি আপনার ক্ষেত্রে প্রযোজ্য তা দেখুন এবং প্রদত্ত পরামর্শগুলি অনুসরণ করুন৷

ত্রুটি 0xC004F061 - আপনি উইন্ডোজে আপগ্রেড করেছেন, কিন্তু পূর্ববর্তী সংস্করণ বা উইন্ডোজের সঠিক সংস্করণ ইনস্টল করেননি

আপনি যদি ত্রুটি 0xC004F061 দেখতে পান যখন আপনি Windows 11/10 সক্রিয় করার চেষ্টা করেন:

আপনি Windows 10 এ আপগ্রেড করার জন্য একটি পণ্য কী ব্যবহার করছেন, কিন্তু আপনার পিসিতে উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণ ইনস্টল করা হয়নি। আপডেট করার জন্য, আপনার পিসিতে ইতিমধ্যেই Windows 8 বা Windows 7 থাকতে হবে। Windows 11-এ আপগ্রেড করতে আপনার Windows 10 দরকার।

আপনি যদি আপনার হার্ড ড্রাইভ ফরম্যাট বা প্রতিস্থাপন করেন, তাহলে আপনি Windows 11/10 এ আপডেট করার জন্য একটি পণ্য কী ব্যবহার করতে পারবেন না। আপনাকে আপনার উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণ ইনস্টল করতে হবে এবং তারপরে Windows 11/10 পুনরায় ইনস্টল করতে হবে।

ত্রুটি 0xC004C008 – একাধিক পিসিতে উইন্ডোজের একটি অনুলিপি ইনস্টল করা থাকতে পারে

আপনার যদি উইন্ডোজের একটি কপি থাকে এবং এটি একাধিক পিসিতে ইনস্টল করে থাকেন, তাহলে অ্যাক্টিভেশন কাজ নাও করতে পারে কারণ পণ্য কীটি ইতিমধ্যেই অন্য একটি পিসিতে ব্যবহার করা হয়েছে, অথবা এটি মাইক্রোসফ্ট সফটওয়্যার লাইসেন্সের শর্তাবলীর অনুমতির চেয়ে বেশি পিসিতে ব্যবহার করা হচ্ছে।

যদি আপনার প্রোডাক্ট কী Microsoft সফ্টওয়্যার লাইসেন্সের শর্তাবলীর চেয়ে বেশি পিসিতে ব্যবহার করা হয়, তাহলে সেগুলি সক্রিয় করার জন্য আপনাকে আপনার প্রতিটি পিসির জন্য একটি নতুন পণ্য কী বা Windows এর অনুলিপি কিনতে হবে।

Windows এর একটি ভিন্ন সংস্করণ বা পণ্য কী একটি মেরামতের অংশ হিসাবে ব্যবহৃত হতে পারে

আপনি যদি আপনার পিসিকে একটি মেরামতের দোকানে নিয়ে যান বা পিসি তৈরি এবং ঠিক করেন এমন কারো কাছে, এটি সম্ভব যে একটি মেরামত সম্পূর্ণ করার জন্য উইন্ডোজের একটি ভিন্ন সংস্করণ ইনস্টল করা হয়েছিল। অথবা, যদি মেরামতের সময় আপনার পিসির জন্য একটি ভিন্ন পণ্য কী ব্যবহার করা হয়, তাহলে সেই কীটি ব্লক করা হতে পারে যদি Microsoft সফ্টওয়্যার লাইসেন্স শর্তাবলীর অনুমতির চেয়ে বেশি পিসিতে ব্যবহার করা হয়।

আপনার পিসি মেরামত বা পুনর্নির্মাণের আগে যদি উইন্ডোজ সক্রিয় হয়ে থাকে, তাহলে আপনার পিসি বা উইন্ডোজের আসল কপির সাথে আসা পণ্য কীটি পুনরায় প্রবেশ করালে সমস্যাটি সমাধান হতে পারে। আপনি উইন্ডোজের আপনার আসল সংস্করণটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারেন৷

হার্ডওয়্যার পরিবর্তনের পরে সক্রিয়করণ

আপনি যদি আপনার পিসিতে উল্লেখযোগ্য হার্ডওয়্যার পরিবর্তন করেন, যেমন আপনার মাদারবোর্ড প্রতিস্থাপন, তাহলে আপনার পিসিতে উইন্ডোজ সক্রিয় হবে না।

জাল সফ্টওয়্যার

যদি আপনার কাছে Windows এর একটি নকল কপি থাকে যা Microsoft দ্বারা প্রকাশিত এবং লাইসেন্সপ্রাপ্ত না হয়, তাহলে সক্রিয়করণ কাজ করবে না কারণ Microsoft আপনার PC-এর হার্ডওয়্যার প্রোফাইল এবং আপনার 25-অক্ষরের পণ্য কী-এর মধ্যে মিল তৈরি করতে পারবে না। আপনার Windows এর কপি জাল কিনা তা খুঁজে বের করুন৷

ব্যবহৃত PC

আপনি যদি ইতিমধ্যেই ইনস্টল করা Windows সহ একটি ব্যবহৃত পিসি কিনে থাকেন, তাহলে Microsoft সফ্টওয়্যার লাইসেন্সের শর্তাবলীর চেয়ে বেশি পিসিতে প্রোডাক্ট কী ব্যবহার করা হতে পারে।

Windows 11/10 প্রোডাক্ট কী ব্লক করা হয়েছে

উইন্ডোজ 11/10 সক্রিয় করা যাবে না; পণ্য কী ব্লক করা হয়েছে।

যদি Windows 11/10 আপনার প্রোডাক্ট কী ব্লক করে, এমনকি প্রথমে আপগ্রেড করার পরে এবং তারপরে পরিষ্কার ইনস্টল করার পরে, তাহলে আমাদের কাছে কিছু পরামর্শ আছে:

  1. পণ্য কী আনইনস্টল করুন। তারপর পণ্য কী নতুন করে লিখুন এবং আবার চেষ্টা করুন। অন্য কী ব্যবহার করুন এবং দেখুন।
  2. Tokens.dat ফাইলটি পুনর্নির্মাণ করুন। Windows অপারেটিং সিস্টেমের Tokens.dat ফাইলটি একটি ডিজিটাল স্বাক্ষরিত ফাইল, যা বেশিরভাগ উইন্ডোজ অ্যাক্টিভেশন ফাইল সংরক্ষণ করে। কখনও কখনও Tokens.dat ফাইলটি নষ্ট হয়ে যেতে পারে যার ফলে Windows অ্যাক্টিভেশন সফলভাবে নাও হতে পারে৷
  3. একটি উন্নত CMD খুলুন এবং চালান Dism/Online/Cleanup-Image/RestoreHealth সিস্টেম ইমেজ মেরামত করতে. তারপর আবার চেষ্টা করুন।
  4. ফোনের মাধ্যমে Windows 10 সক্রিয় করুন।

আমি আশা করি এখানে কিছু আপনাকে সাহায্য করবে৷

উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি এবং উইন্ডোজ আপগ্রেড এবং ইনস্টলেশন ত্রুটির এই তালিকা আপনাকে সমস্যাটির আরও সমস্যা সমাধানে সহায়তা করতে পারে। উইন্ডোজ অ্যাক্টিভেশন ট্রাবলশুটার ব্যবহার করে দেখুন এবং এটি আপনাকে সাহায্য করে কিনা তা দেখুন। উন্নত ব্যবহারকারীরা উইন্ডোজ অ্যাক্টিভেশন অবস্থার সমস্যা সমাধানের উপায় দেখতে চাইতে পারে। আপনি যদি পান তাহলে এই পোস্টটি দেখুন যেটি প্রবেশ করানো পণ্য কী ইনস্টলেশনের সময় ইনস্টলেশন বার্তার জন্য উপলব্ধ Windows চিত্রগুলির সাথে মেলে না৷

যদি কিছুই সাহায্য না করে, আপনি Microsoft সহায়তার সাথে যোগাযোগ করতে অন্তর্নির্মিত যোগাযোগ সহায়তা অ্যাপ ব্যবহার করতে চাইতে পারেন।

এখন Windows 11/10-এ ডিজিটাল এনটাইটেলমেন্ট এবং প্রোডাক্ট কী অ্যাক্টিভেশন পদ্ধতি সম্পর্কে পড়ুন।

উইন্ডোজ 11/10 সক্রিয় করা যাবে না; পণ্য কী ব্লক করা হয়েছে।
  1. আপনার টাইপ করা পণ্য কী এই কম্পিউটারে Windows সক্রিয় করতে ব্যবহার করা যাবে না

  2. উইন্ডোজ 11/10-এ ডেস্কটপে অ্যাক্টিভেট উইন্ডোজ ওয়াটারমার্ক কীভাবে সরিয়ে ফেলবেন

  3. Windows 11/10-এ ডিজিটাল এনটাইটেলমেন্ট এবং প্রোডাক্ট কী অ্যাক্টিভেশন পদ্ধতি

  4. উইন্ডোজ 11/10 এ ভিবি স্ক্রিপ্ট ব্যবহার করে কীভাবে উইন্ডোজ পণ্য কী খুঁজে পাবেন