কম্পিউটার

কিভাবে একটি উইন্ডোজ 10/11 পণ্য কী যাচাই করবেন?

কম্পিউটার ব্যবহারকারীদের মধ্যে সফটওয়্যার পাইরেসি একটি সাধারণ কাজ। বিগত কয়েক দশক ধরে, MS Windows OS সবচেয়ে পাইরেটেড অপারেটিং সিস্টেম হিসাবে রয়ে গেছে। Windows 10/11 এ চলমান এক বিলিয়নেরও বেশি সক্রিয় ডিভাইসের সাথে, মাইক্রোসফ্ট ইঙ্গিত দেয় যে তাদের মধ্যে 57% অবৈধভাবে সফ্টওয়্যার ব্যবহার করছে। সফ্টওয়্যারটির ব্যাপক পাইরেসি রোধ করার প্রয়াসে, মাইক্রোসফ্ট উইন্ডোজ জেনুইন অ্যাডভান্টেজ (WGA) নামে উইন্ডোজ কী যাচাই করার একটি নতুন পদ্ধতি চালু করেছে।

WGA বৈশিষ্ট্যটি একটি অ্যালগরিদম ব্যবহার করে যা কালো তালিকাভুক্তদের বিরুদ্ধে সফ্টওয়্যার প্রোগ্রাম কীগুলি পরীক্ষা করে। যদি কীটি পতাকাঙ্কিত করা হয়, আপনার উইন্ডোজ কপি নিরাপত্তা আপডেটগুলি গ্রহণ করা থেকে নিষিদ্ধ হয়ে যায়। ওয়ালপেপার এবং ব্যাকগ্রাউন্ড ডিফল্ট হিসাবে সেট করা আছে যা ব্যবহারকারীকে ব্যক্তিগতকৃত করার কোন বিকল্প দেয় না।

"অ্যাক্টিভেট উইন্ডোজ" লেখা একটি বিজ্ঞপ্তি আপনার ডেস্কটপে পোস্ট করা হয়েছে। অপারেটিং সিস্টেম সক্রিয় করতে একটি প্রকৃত পণ্য কী ব্যবহার না করা পর্যন্ত এটি ঘটবে৷ মাঝে মাঝে, আসল পণ্য কী সহ ব্যবহারকারীদের ক্ষেত্রেও এটি ঘটে। যখন এটি ঘটে, বেশিরভাগ ব্যবহারকারী অনলাইন বৈধতা বাইপাস বা WGA ইনস্টল করার পরে অপসারণ করতে বেছে নেয়। এখন, এটি একটি দুর্দান্ত সমাধান দেয় না কারণ এটি আপনার সিস্টেমকে উইন্ডোজ আপডেটে ছাড় দেয়৷

আপনি যদি এই সমস্যার মুখোমুখি হন তবে বিশ্বাস করেন যে আপনার পণ্য কী আসল, মাইক্রোসফ্ট জেনুইন অ্যাডভান্টেজ ডায়াগনস্টিক টুল (MGADiag) একটি ভাল বিকল্প। টুলটি আপনার সিস্টেমকে স্ক্যান করে আপনার প্রাপ্ত বৈধতা ত্রুটি বার্তাগুলির পিছনে কারণগুলি উপস্থাপন করতে। এছাড়াও MGADiag বিভিন্ন সমস্যা সমাধানে এবং উইন্ডোজে ত্রুটির প্রতিবেদন পাঠাতেও কার্যকর।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Microsoft দ্বারা প্রদত্ত অবৈধ Windows ব্যবহারকারীদের জন্য একটি গ্রেস পিরিয়ড আছে। এই সময়কাল তাদের সিস্টেম অনুমোদন পাওয়ার আগে প্রকৃত পণ্য কী পেতে অনুমতি দেয়। এই সময়কাল প্রদানের প্রধান লক্ষ্য হল অবৈধ Windows ব্যবহারকারীদের নিজেদেরকে রিডিম করতে এবং প্রকৃত অ্যাক্টিভেশন পণ্য কী কিনতে দেওয়া।

দুঃখের বিষয়, টুলটি বন্ধ হয়ে গেছে বলে মনে হচ্ছে। MGADiag উইন্ডোজ 10/11 এ কাজ করার জন্য প্রোগ্রাম করা হয়নি। Windows 10/11 পণ্য কী বৈধতা পরীক্ষা করতে, ব্যবহারকারীরা বিভিন্ন সরঞ্জাম এবং কৌশলের উপর নির্ভর করতে পারেন।

উইন্ডোজ 10/11-এর জন্য প্রোডাক্ট কী খাঁটি কিনা তা যাচাই করার উপায় এখানে রয়েছে:

Slmgr কমান্ড ব্যবহার করুন

Slmgr কমান্ড উইন্ডোজ 10/11 পণ্য কী বৈধতা পরীক্ষা করতে সাহায্য করতে পারে। এখানে কিভাবে:

  1. একযোগে Windows + R কী টিপে রান ডায়ালগটি খুলুন।
  2. "slmgr.vbs /dli" টাইপ করুন (কোনও উদ্ধৃতি নেই) এবং এন্টার কী টিপুন। Slmgr হল সফটওয়্যার লাইসেন্স ম্যানেজারের সংক্ষিপ্ত রূপ এবং ভিজ্যুয়াল বেসিক স্ক্রিপ্টের জন্য .vbs।
  3. উদীয়মান উইন্ডোতে, ‘ভলিউম_ অ্যাক্টিভেশনের মেয়াদ শেষ হওয়ার জন্য পরীক্ষা করুন।’ যদি টেক্সটটি থাকে, তাহলে এর মানে হল আপনার Windows 10/11-এর কপি আইনত সক্রিয় নয়।

Windows 10/11 সেটিংস ব্যবহার করুন

এটি উইন্ডোজ 10/11 পণ্য কী বৈধতা সম্পাদন করার আরেকটি উপায়। এই পদ্ধতিটি সেটিংস অ্যাপ ব্যবহার করে এবং বেশ সহজবোধ্য। উইন্ডোজ 10/11 সেটিংস অ্যাপের মাধ্যমে আপনি কীভাবে পণ্য কী বৈধতা পরীক্ষা করতে পারেন তা এখানে রয়েছে:

  1. স্টার্ট মেনুতে প্রবেশ করুন এবং সেটিংস অ্যাপ চালু করতে গিয়ার আইকনে ক্লিক করুন
  2. এখন, আপডেট এবং নিরাপত্তা ট্যাবে ক্লিক করুন।
  3. বাম প্যানে অবস্থিত অ্যাক্টিভেশনে ক্লিক করতে নিচের দিকে হোভার করুন।
  4. যদি আপনার Windows 10/11 অপারেটিং সিস্টেমের অনুলিপি সত্যিকারের সক্রিয় হয়ে থাকে, তাহলে আপনি একটি পাঠ্য দেখতে পাবেন যেটিতে লেখা আছে, "আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে লিঙ্কযুক্ত একটি ডিজিটাল লাইসেন্সের সাথে Windows সক্রিয় করা হয়েছে।"

কমান্ড প্রম্পট ব্যবহার করুন

বিকল্পভাবে, আপনি Windows 10/11 পণ্য কী বৈধতা পরীক্ষা করতে অ্যাডমিন কমান্ড প্রম্পট ব্যবহার করতে পারেন।

  1. Windows 10/11 স্টার্ট মেনুতে, "কমান্ড প্রম্পট" (কোনও উদ্ধৃতি নেই) টাইপ করুন এবং এন্টার টিপুন।
  2. প্রাসঙ্গিক ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন
  3. এন্টার কী চাপার আগে নীচের কমান্ড লাইনটি অনুলিপি করুন এবং আটকান।
    slmgr -dlv
  4. উদীয়মান উইন্ডোতে বিশদ বিবরণ দেখুন। উপরের কমান্ড লাইনটি নীচেরটির সাথে প্রতিস্থাপন করে আপনার উইন্ডোজের মেয়াদ শেষ হওয়ার তারিখ পরীক্ষা করতে এগিয়ে যান এবং এন্টার টিপুন।
    slmgr -xpr

যদি আপনার Windows 10/11 কপিটি আসল হয় কিন্তু কোনো কারণে, আপনি অবৈধ পণ্য কী যাচাইকরণের সাথে সম্পর্কিত ত্রুটিগুলি পেয়ে থাকেন, তাহলে সমস্যাটি অনুসরণ করতে নীচের পদক্ষেপগুলি ব্যবহার করুন:

  1. পূর্ববর্তী পদ্ধতির ধাপ 1 এবং 2 অনুসরণ করে একটি উন্নত কমান্ড প্রম্পট খুলুন৷
  2. এন্টার কী চাপার আগে নীচের কমান্ড লাইনটি অনুলিপি করুন এবং আটকান
    Licensingdiag.exe -report %userprofile%\desktop\report.txt -log %userprofile%\desktop\repfiles.cab
  3. এখন, ফলাফলগুলি অনুলিপি করুন এবং সেগুলিকে আপনার OneDrive-এ সংরক্ষণ করুন৷ তারপর, আপনার ডেস্কটপে সিস্টেম দ্বারা তৈরি করা .txt ফাইলটি খুঁজুন এবং এটিও আপলোড করুন৷
  4. এমএস প্রোডাক্ট অ্যাক্টিভেশন সেন্টারে প্রবেশ করুন এবং একটি কেস খুলুন।

যদিও পাইরেটেড সফ্টওয়্যার ব্যবহার করা লোভনীয় হতে পারে পরবর্তী কিছুর জন্য স্বপ্নের অ্যাপ ব্যবহার করার সুযোগ বিবেচনা করে, সর্বদা একটি মূল্য দিতে হয়। আপনার অবস্থানের উপর নির্ভর করে জেলের সময় এবং মোটা জরিমানা প্রদান করা ছাড়াও, আপনি সাইবার অপরাধীদের কাছে আপনার মূল্যবান তথ্য প্রকাশ করার ঝুঁকি নিয়ে থাকেন। মনে রাখবেন, এটি সাইবার অপরাধীরা যারা বিপুল সংখ্যক পিসিতে অ্যাক্সেস পেতে ইচ্ছুক সফ্টওয়্যার পণ্য ক্র্যাক করে। আপনার যদি একটি পাইরেটেড সফ্টওয়্যার পণ্য থাকে, আমরা আপনার কার্যকলাপের তথ্য চুরি করতে বা গুপ্তচরবৃত্তি করতে সক্ষম এমন কোনও দূষিত প্রোগ্রাম স্ক্যান এবং সনাক্ত করতে একটি শক্তিশালী অ্যান্টি-ম্যালওয়্যার সুরক্ষা সরঞ্জাম ইনস্টল করার পরামর্শ দিই৷


  1. Windows 10/11 এ কিভাবে স্ক্রীন স্প্লিট করবেন?

  2. কিভাবে উইন্ডোজ 8 (8.1) পণ্য কী খুঁজে পাবেন

  3. কিভাবে আপনার Windows 10 প্রোডাক্ট কী খুঁজে পাবেন

  4. উইন্ডোজ 11 পণ্য কী কীভাবে সন্ধান করবেন