কম্পিউটার

কিভাবে Windows 11/10 এ সব টাস্কবার আইকন একবারে আনপিন করবেন

যদিও Windows 11 থেকে টাস্কবারে আইকনগুলিকে পিন করতে ড্র্যাগ অ্যান্ড ড্রপ সমর্থন প্রায় চলে গেছে, আপনি এখনও টাস্কবারে আইকনগুলিকে পিন বা আনপিন করতে পারেন৷ যাইহোক, আপনি যদি একবারে সমস্ত টাস্কবার আইকন আনপিন করতে চান Windows 11 বা Windows 10-এ, আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে। এর জন্য, আপনাকে তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে হবে না কারণ একটি সাধারণ .bat ফাইল আপনার জন্য কাজটি করতে পারে।

Windows 11-এ প্রায় যেকোনো অ্যাপকে টাস্কবারে পিন করা সম্ভব। উদাহরণস্বরূপ, আপনি যদি মাইক্রোসফট এজ, মেইল ​​অ্যাপ বা অন্য কিছু ব্যবহার করেন, তাহলে আপনি এটি টাস্কবারে পিন করতে পারেন। স্টার্ট মেনুতে এটি খুঁজে পাওয়ার পরিবর্তে, আপনি দ্রুত অ্যাপটি খুলতে টাস্কবার আইকনে ক্লিক করতে পারেন। ধরুন আপনি টাস্কবারে প্রচুর আইকন যুক্ত করেছেন, যা একটি বিশৃঙ্খলা তৈরি করেছে। এখন আপনি সেগুলিকে সরাতে চান এবং প্রয়োজনীয়তা অনুযায়ী নতুন আইকন যোগ করতে চান।

এই ধরনের পরিস্থিতিতে, আপনার দুটি বিকল্প আছে। প্রথমত, আপনি এই আইকনগুলিকে একবারে ম্যানুয়ালি আনপিন করতে পারেন৷ দ্বিতীয়ত, আপনি একবারে সমস্ত টাস্কবার আইকন সরাতে এই নির্দেশিকা অনুসরণ করতে পারেন। আপনি যদি কিছু মূল্যবান সময় বাঁচাতে চান তবে দ্বিতীয় পদ্ধতিটি অবশ্যই আপনার জন্য আকর্ষণীয় হতে হবে।

Windows 11/10-এ সব টাস্কবার আইকন কিভাবে একবারে আনপিন করবেন

Windows 11/10 এ একবারে সমস্ত টাস্কবার আইকন আনপিন করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. নোটপ্যাড খুঁজুন এবং আপনার কম্পিউটারে অ্যাপটি খুলুন।
  2. নিম্নলিখিত লেখাটি নোটপ্যাডে পেস্ট করুন।
  3. ফাইল-এ ক্লিক করুন মেনু।
  4. সেভ এজ নির্বাচন করুন বিকল্প।
  5. একটি অবস্থান নির্বাচন করুন যেখানে আপনি ফাইলটি সংরক্ষণ করতে চান৷
  6. .bat  দিয়ে একটি নাম লিখুন ফাইল এক্সটেনশন।
  7. সমস্ত ফাইল নির্বাচন করুন টাইপ হিসাবে সংরক্ষণ করুন থেকে মেনু।
  8. সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম।
  9. BAT ফাইলে ডাবল ক্লিক করুন।

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

প্রথমে, আপনাকে আপনার কম্পিউটারে নোটপ্যাড খুলতে হবে। এর জন্য, আপনি এটি স্টার্ট মেনুতে খুঁজে পেতে পারেন বা অ্যাপটি খুঁজে পেতে টাস্কবার অনুসন্ধান বাক্স ব্যবহার করতে পারেন। এর পরে, নিম্নলিখিত পাঠ্যটি আটকান:

DEL /F /S /Q /A "%AppData%\Microsoft\Internet Explorer\Quick Launch\User Pinned\TaskBar\*"

REG DELETE HKCU\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer\Taskband /F

taskkill /F /IM explorer.exe & start explorer

প্রথম লাইনটি আপনাকে টাস্কবার  মুছতে সাহায্য করে ফাইল এক্সপ্লোরার থেকে ফোল্ডার। দ্বিতীয় লাইনটি আপনাকে টাস্কব্যান্ড নামের রেজিস্ট্রি কী মুছে ফেলতে দেয় , যা HKCU-তে দৃশ্যমান। তৃতীয় লাইন আপনাকে ফাইল এক্সপ্লোরার বা উইন্ডোজ এক্সপ্লোরার প্রক্রিয়া পুনরায় চালু করতে দেয়।

এরপর, ফাইল -এ ক্লিক করুন মেনু এবং এই রূপে সংরক্ষণ করুন নির্বাচন করুন বিকল্প।

কিভাবে Windows 11/10 এ সব টাস্কবার আইকন একবারে আনপিন করবেন

তারপর, একটি পথ নির্বাচন করুন যেখানে আপনি ফাইলটি সংরক্ষণ করতে চান, একটি নাম লিখুন .bat  ফাইল এক্সটেনশন, সমস্ত ফাইল নির্বাচন করুন টাইপ হিসাবে সংরক্ষণ করুন থেকে ড্রপ-ডাউন তালিকা এবং সংরক্ষণ করুন ক্লিক করুন বোতাম।

কিভাবে Windows 11/10 এ সব টাস্কবার আইকন একবারে আনপিন করবেন

একবার আপনার কম্পিউটারে BAT ফাইলটি সংরক্ষিত হয়ে গেলে, উপরে উল্লিখিত কমান্ডগুলি চালানোর জন্য এটিতে ডাবল ক্লিক করুন। উইন্ডোজ এক্সপ্লোরার প্রক্রিয়াটি পুনরায় চালু করার পরে, আপনি কোনও পিন করা আইকন খুঁজে পাবেন না। অন্য কথায়, টাস্কবার আইকনগুলি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় সেট করা হবে।

আমি কিভাবে টাস্কবার থেকে সমস্ত আইকন আনপিন করব?

Windows 11 বা Windows 10-এর টাস্কবার থেকে সমস্ত আইকন আনপিন করতে, আপনাকে অবশ্যই পূর্বোক্ত নির্দেশিকা অনুসরণ করতে হবে। তিনটি কমান্ড সহ একটি BAT ফাইল তৈরি করতে হবে। একটি হল ফাইল এক্সপ্লোরার থেকে এন্ট্রি মুছে ফেলা, এবং আরেকটি হল রেজিস্ট্রি এডিটর থেকে কী মুছে ফেলা। সর্বশেষটি হল উইন্ডোজ এক্সপ্লোরার প্রক্রিয়াটি পুনরায় চালু করা৷

আমি Windows 11-এ টাস্কবার থেকে আনপিন করতে পারছি না কেন?

যদিও এটি একটি সাধারণ সমস্যা নয়, আপনি মাঝে মাঝে এটির সম্মুখীন হতে পারেন। আপনি Windows 11-এ টাস্কবার থেকে আইকন আনপিন করতে না পারার বিভিন্ন কারণ থাকতে পারে। তবে, আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে গাইড অনুসরণ করতে পারেন। আপনাকে টাস্ক ম্যানেজার ব্যবহার করে explorer.exe প্রক্রিয়াটি পুনরায় চালু করতে হতে পারে, অ্যাপটি আনইনস্টল করতে হবে, স্টার্ট মেনু ব্যবহার করে প্রোগ্রামটি সরিয়ে ফেলতে হবে।

এখানেই শেষ! আশা করি এই নির্দেশিকা আপনাকে সাহায্য করবে৷

কিভাবে Windows 11/10 এ সব টাস্কবার আইকন একবারে আনপিন করবেন
  1. উইন্ডোজ 11/10-এ সমস্ত রেকর্ডিং ডিভাইস কীভাবে সক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10 এ টাস্কবার জাম্প লিস্টগুলি কীভাবে অক্ষম করবেন

  3. উইন্ডোজ 11/10 এ টাস্কবার থেকে কীভাবে অনুসন্ধান করবেন

  4. Windows 11/10 এ একসাথে একাধিক PDF কিভাবে খুলবেন