কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ওয়ানড্রাইভকে কীভাবে ম্যাপ করবেন

OneDrive উপলব্ধ সবচেয়ে জনপ্রিয় ক্লাউড পরিষেবাগুলির মধ্যে একটি হয়ে উঠেছে৷ উইন্ডোজ ডিভাইস এবং অন্যান্য প্ল্যাটফর্মের সাথে এর বিরামহীন একীকরণের সাথে। পরিষেবাটি সক্রিয় ব্যবহারকারীদের মধ্যে একটি অসাধারণ বৃদ্ধি দেখেছে। আপনি সাইন আপ করার সাথে সাথে প্ল্যানগুলি আপনাকে বিনামূল্যে 5 GB অফার করে, আপনি সহজেই আরও জায়গার জন্য আপগ্রেড করতে পারেন। এবং আপনি যদি অফিস 365 ব্যক্তিগত বা হোম লাইসেন্স কিনে থাকেন তবে আপনি অন্যান্য প্রিমিয়াম বৈশিষ্ট্য সহ একটি অতিরিক্ত 1000 GB ক্লাউড স্টোরেজ পাবেন। OneDrive এর একটি চমত্কার আশ্চর্যজনক ওয়েব অ্যাপ রয়েছে যা সহজেই অ্যাক্সেসযোগ্য। আরও বৈশিষ্ট্য এবং নির্বিঘ্ন ইন্টিগ্রেশন উপভোগ করতে, আপনি আপনার OneDrive অ্যাকাউন্ট ম্যাপ করতে পারেন একটি নেটওয়ার্ক ড্রাইভ হিসেবে Windows 11/10-এ . আসুন দেখি কিভাবে আপনি এটা করতে পারেন।

Windows 11/10-এ OneDrive কে নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ম্যাপ করুন

পুরো প্রক্রিয়াটি বেশ সহজ এবং সহজেই অনুসরণ করা হয়। তাই উইন্ডোজে নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে OneDrive সেট আপ করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ একবার আপনি একটি নেটওয়ার্ক ড্রাইভ সেট আপ করলে, এটি আপনার কম্পিউটারে উপলব্ধ প্রচলিত অফলাইন ড্রাইভের পাশে পাওয়া যাবে। আপনি আপনার OneDrive-এর বিষয়বস্তু অ্যাক্সেস করতে পারেন এবং অন্য যেকোন ড্রাইভে সাধারণত যেভাবে করেন সেভাবে পরিবর্তন করতে পারেন।

ধাপ 1 :onedrive.live.com-এ যান এবং আপনার OneDrive-এর রুট ফোল্ডারে নেভিগেট করুন যেখানে আপনি আপনার সমস্ত ফাইল এবং ফোল্ডার দেখতে পাবেন।

ধাপ 2 :এখন সাবধানে পৃষ্ঠার URL দেখুন, এবং CID ট্যাগ অনুসরণ করে নম্বরটি অনুলিপি করুন . আরও স্পষ্টতার জন্য স্ক্রিনশট দেখুন। আমাদের নেটওয়ার্ক ড্রাইভ সেট আপ করার সময় এই CID নম্বরটি কার্যকর হবে৷

উইন্ডোজ 11/10 এ নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ওয়ানড্রাইভকে কীভাবে ম্যাপ করবেন

ধাপ 3 :ডেস্কটপে 'এই পিসি' আইকনে ডান-ক্লিক করুন এবং 'ম্যাপ নেটওয়ার্ক ড্রাইভ নির্বাচন করুন ' আপনি যে ড্রাইভ লেটারটি পেতে চান তা চয়ন করুন – বলুন Y৷

পদক্ষেপ 4৷ :ফোল্ডার ক্ষেত্রে, https://d.docs.live.net/ লিখুন CID স্ট্রিং অনুসরণ করে আপনি ২য় ধাপে কপি করেছেন। রেফারেন্সের জন্য স্ক্রিনশট দেখুন।

উইন্ডোজ 11/10 এ নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ওয়ানড্রাইভকে কীভাবে ম্যাপ করবেন

ধাপ 5 :'ভিন্ন শংসাপত্র ব্যবহার করে সংযোগ করুন চেক করুন৷ ' এবং তারপর 'শেষ' বোতামে ক্লিক করুন।

ধাপ 6 :প্রোগ্রামটি একটি সংযোগ স্থাপনের চেষ্টা করার সময় অপেক্ষা করুন। অনুরোধ করা হলে আপনার লগইন শংসাপত্রগুলি লিখুন৷

উইন্ডোজ 11/10 এ নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ওয়ানড্রাইভকে কীভাবে ম্যাপ করবেন

এখন 'Network Locations'-এর অধীনে এই নতুন তৈরি ড্রাইভটি দেখতে 'This PC' খুলুন। ড্রাইভে একই CID স্ট্রিং ধারণকারী কিছু জটিল নাম থাকবে। আপনি সহজেই এটির নাম পরিবর্তন করে ‘My OneDrive’-এর মতো সহজ কিছু করতে পারেন।

আপনি এই ড্রাইভটি খুলতে পারেন এবং এটির সাথে কাজ করতে পারেন যেমন আপনি অন্য কোনও ড্রাইভের সাথে করতেন। তবে নিশ্চিত করুন যে এই ড্রাইভে অপারেশন চালানোর জন্য আপনার কাছে একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ রয়েছে৷

বিকল্প উপায়

Windows 10 OneDrive ডেস্কটপ অ্যাপ্লিকেশনের সাথে প্রিলোড করা হয়। আপনি অ্যাপ্লিকেশনটি শুরু করতে পারেন এবং সাইন-ইন করতে আপনার লগইন শংসাপত্রগুলি লিখতে পারেন৷ এরপরে, আপনি যে ফোল্ডারগুলিতে অ্যাক্সেস করতে চান তা চয়ন করুন এবং উইজার্ডটি শেষ করুন। Windows Explorer-এ OneDrive যোগ করা হবে এবং আপনি একইভাবে আপনার সমস্ত ফাইল অ্যাক্সেস করতে পারবেন।

এছাড়াও, আপনি যদি নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে OneDrive ম্যাপ করার পরিবর্তে ডেস্কটপ অ্যাপ্লিকেশন ব্যবহার করেন, আপনার নমনীয় সেটিংস থাকতে পারে। উদাহরণস্বরূপ, আপনি কোন ফোল্ডারগুলিকে সিঙ্ক্রোনাইজ করতে হবে এবং কোন ফোল্ডারগুলিকে একটি নির্দিষ্ট কম্পিউটারে উপলব্ধ করা হবে তা চয়ন করতে পারেন৷ ডেস্কটপ অ্যাপটি আপনার কম্পিউটারে ইনস্টল করা Microsoft Office এর সাথেও সামঞ্জস্যপূর্ণ। কিন্তু নেটওয়ার্ক ড্রাইভ সমস্ত অ্যাপ্লিকেশনের সাথে সামঞ্জস্যপূর্ণ কারণ এটি অন্য যেকোনো সাধারণ ড্রাইভ হিসাবে ব্যবহার করা যেতে পারে।

আশা করি এটি আপনাকে Windows 11/10 এ আপনার OneDrive অ্যাকাউন্টকে নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ম্যাপ করতে সাহায্য করবে৷

এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে OneDrive for Business একটি নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ম্যাপ করতে হয়।

টিপ :ভিজ্যুয়াল সাবস্ট হল একটি বিনামূল্যের টুল যা আপনাকে সহজেই আপনার ফোল্ডারগুলির জন্য ভার্চুয়াল ড্রাইভ তৈরি করতে দেয় এবং ভার্চুয়াল ড্রাইভ হিসাবে ক্লাউড স্টোরেজ ম্যাপ করতে দেয়৷

উইন্ডোজ 11/10 এ নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ওয়ানড্রাইভকে কীভাবে ম্যাপ করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ড্রাইভ লুকাবেন

  2. উইন্ডোজ 11/10-এ গ্রুপ নীতি পছন্দগুলি ব্যবহার করে কীভাবে একটি ড্রাইভ ম্যাপ করবেন

  3. Windows 11/10-এ নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ব্যবসার জন্য OneDrive ম্যাপিং

  4. উইন্ডোজ 11/10 এ ফাইল এক্সপ্লোরারে একটি স্থানীয় ড্রাইভ হিসাবে ক্লাউড স্টোরেজ ম্যাপ করুন