কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি পাওয়ার প্ল্যান মুছবেন

একটি পাওয়ার প্ল্যান হল সিস্টেম সেটিংসের একটি সংগ্রহ যা আপনার কম্পিউটারকে বিভিন্ন পরিস্থিতিতে কীভাবে শক্তি ব্যবহার করতে হয় তা বলে। পাওয়ার প্ল্যানগুলি গুরুত্বপূর্ণ, এবং সেগুলি ব্যক্তি দ্বারা সেট করা যেতে পারে যা তারা গুরুত্বপূর্ণ হিসাবে অগ্রাধিকার দেয় তার উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, কেউ কেউ তাদের পরিস্থিতি, অবস্থান বা কম্পিউটিং প্রয়োজনীয়তার উপর নির্ভর করে কর্মক্ষমতার চেয়ে দীর্ঘ ব্যাটারি জীবন পছন্দ করে।

Windows 11/10 কম্পিউটারে পাওয়ার প্ল্যান

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি পাওয়ার প্ল্যান মুছবেন

সমস্ত পিসিতে কিছু পাওয়ার প্ল্যান থাকে যা একটি ডিফল্ট সেটিংয়ে সেট করা থাকে, এটি পাওয়ার খরচ এবং সিস্টেমের কর্মক্ষমতা বা অন্য কোনো বিকল্পের মধ্যে ভারসাম্য হতে পারে। Windows 10-এ, ব্যবহারকারীর কাছে তাদের ব্যক্তিগত প্রয়োজন অনুসারে পাওয়ার প্ল্যান পরিবর্তন করার বিকল্প রয়েছে। ব্যবহারকারী কী পাওয়ার চেষ্টা করছে তার উপর ভিত্তি করে পাওয়ার প্ল্যানগুলি ব্যবহারকারীর পছন্দ অনুসারে পরিবর্তন করা যেতে পারে। পাওয়ার প্ল্যানগুলি নির্দিষ্ট হার্ডওয়্যার এবং সিস্টেম পরিবর্তনে বা ব্যবহারকারীর সামগ্রিক পছন্দের উপর ভিত্তি করে সক্রিয় হয়। পাওয়ার প্ল্যানগুলি কিছু জিনিস সক্রিয় বা পরিবর্তন করার জন্য সেট করা যেতে পারে যেমন পিসি কখন ঘুমাতে যায়, স্ক্রিন টাইম বন্ধ, হাইবারনেট ইত্যাদি।

পাওয়ার প্ল্যানগুলি আপনার পিসিকে সামগ্রিকভাবে দীর্ঘস্থায়ী করতে সাহায্য করতে পারে কারণ নির্দিষ্ট হার্ডওয়্যার নির্দিষ্ট সময়ের জন্য ব্যবহার না হলে বিশ্রামে সেট করা যেতে পারে। পাওয়ার প্ল্যানগুলি ব্যবহারকারীকে বিদ্যুতে সাশ্রয় করতেও সাহায্য করতে পারে কারণ পিসিটি একটি সময়ের জন্য ব্যবহার না হলে বন্ধ বা ঘুমোতে সেট করা যেতে পারে, বা পিসি ব্যবহার করার সময়ও কম পাওয়ার ব্যবহারে সেট করা যেতে পারে। পাওয়ার প্ল্যানগুলি একজন ব্যবহারকারীকে সামগ্রিকভাবে বা একটি নির্দিষ্ট মুহুর্তে যা চায় তার উপর ভিত্তি করে পিসি থেকে আরও ভাল পারফরম্যান্স অর্জনে সহায়তা করতে পারে৷

ব্যবহারকারীরা তাদের বিভিন্ন ব্যবহারের জন্য একাধিক পাওয়ার প্ল্যান সেট করতে পারেন। উদাহরণস্বরূপ, গেমিংয়ের জন্য একটি পাওয়ার প্ল্যান থাকতে পারে যেখানে পারফরম্যান্স গুরুত্বপূর্ণ। নিয়মিত ব্যবহারের জন্য আরেকটি পাওয়ার প্ল্যান, এতে স্ক্রীনের উজ্জ্বলতা কমাতে পিসি সেট করা অন্তর্ভুক্ত থাকতে পারে। এমন অ্যাপ আছে যেগুলি ইনস্টল করা হলে স্বয়ংক্রিয় পাওয়ার প্ল্যানের অনুমতি দেয়। আপনি সেগুলিতে ক্লিক করতে পারেন বা কিছু আপনাকে সেগুলিতে গেম বা অন্যান্য অ্যাপ যোগ করার অনুমতি দেবে এবং যখনই এই গেমগুলি বা অ্যাপগুলি ব্যবহার করা হয়, একটি নির্দিষ্ট পাওয়ার প্ল্যান সক্রিয় করা হয় এমন বৈশিষ্ট্যগুলির সাথে যা গেম/অ্যাপের অভিজ্ঞতাকে উন্নত করবে৷

Windows 11/10 এ কিভাবে একটি পাওয়ার প্ল্যান মুছবেন

কখনও কখনও আপনার তালিকা বা পাওয়ার প্ল্যান থেকে একটি পাওয়ার প্ল্যান মুছে ফেলার প্রয়োজন হয়৷ পাওয়ার প্ল্যানে ওভারল্যাপ থাকার কারণে এটি হতে পারে। এখানেই পাওয়ার প্ল্যানগুলি প্রায় একই রকম পরিবর্তন করতে পারে এবং তাই শুধুমাত্র একটি থাকাই ভাল। আরেকটি গুরুত্বপূর্ণ কারণ হতে পারে যে তৃতীয় পক্ষের সফ্টওয়্যারটির নিজস্ব পাওয়ার প্ল্যান সেটিংস রয়েছে যা আপনার লক্ষ্য বা অন্যান্য পাওয়ার প্ল্যানের সাথে সাংঘর্ষিক হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি একটি পিসি বুস্টার ইনস্টল করেন এবং এটি এমন কিছু হার্ডওয়্যারকে পরিবর্তন করতে পারে যা পিসিকে আরও শক্তি ব্যবহার করে বা আপনি যখন চান তখন হার্ড ড্রাইভকে স্লিপিং থেকে বিরত রাখে।

এটি প্রথমে স্পষ্ট নাও হতে পারে, আপনি লক্ষ্য করতে পারেন যে পিসির ঘুমের সময় সম্পর্কে কিছু বন্ধ রয়েছে। আপনি যদি অ্যাডভান্সড পাওয়ার প্ল্যান সেটিং-এও যান আপনি পরিবর্তনগুলি লক্ষ্য করতে পারেন যা আপনি চান না। অনেক ক্ষেত্রে, সিস্টেম বুস্টার মুছে ফেলার ফলে তাদের পাওয়ার প্ল্যান পাওয়ার প্ল্যান সেটিংস নিয়ন্ত্রণে চলে যাবে, তাই পাওয়ার প্ল্যানটি মুছে ফেলা গুরুত্বপূর্ণ৷

শুরুতে যান এবং সেটিংস আইকনে ক্লিক করুন।

এটি আপনাকে উইন্ডোজ সেটিংস হোম স্ক্রিনে নিয়ে যাবে। সিস্টেম, -এ ক্লিক করুন এটি আপনাকে ডিসপ্লে -এ নিয়ে যাবে অপশন স্ক্রিন।

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি পাওয়ার প্ল্যান মুছবেন

বাম প্যানেলের দিকে তাকান এবং পাওয়ার অ্যান্ড স্লিপ এ ক্লিক করুন। এটি আপনাকে পাওয়ার অ্যান্ড স্লিপ-এ নিয়ে যাবে অপশন পেজ যা ব্যাটারি অন বা প্লাগ ইন করার সময় স্ক্রীন বের করার অপশন দেখাবে এবং ব্যাটারি অন বা প্লাগ ইন করার সময় পিসি ঘুমাতে যাওয়ার আগে কিছু সময়ের জন্য পছন্দ দেখাবে।

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি পাওয়ার প্ল্যান মুছবেন

ডানদিকে তাকান এবং অতিরিক্ত পাওয়ার সেটিংস বেছে নিন।

Windows 11-এ , আপনি সরাসরি কন্ট্রোল প্যানেল> পাওয়ার অপশন খুলতে পারেন।

এটি আপনাকে একটি স্ক্রিনে নিয়ে যাবে যেখানে আপনি একটি পাওয়ার প্ল্যান চয়ন বা কাস্টমাইজ করতে পারেন৷ এখানে আপনি একটি পরিবর্তন সেটিং বিকল্প সহ প্রতিটি পাওয়ার প্ল্যান দেখতে পাবেন।

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি পাওয়ার প্ল্যান মুছবেন

এই বিকল্পে, আপনি পাওয়ার প্ল্যান পরিবর্তন করতে বা মুছে ফেলতে পারবেন। উল্লেখ্য যে ব্যালেন্স পাওয়ার প্ল্যান মুছে ফেলা যাবে না। এছাড়াও মনে রাখবেন যে একটি পাওয়ার প্ল্যান মুছতে, আপনাকে অবশ্যই একটি পাওয়ার প্ল্যান চয়ন বা কাস্টমাইজ করুন থেকে অন্য একটি পাওয়ার প্ল্যান নির্বাচন করতে হবে৷ বিকল্প পর্দা।

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি পাওয়ার প্ল্যান মুছবেন

তারপর আপনি প্ল্যান সেটিংস পরিবর্তন করুন এ যান৷ পাওয়ার প্ল্যান এর জন্য আপনি মুছে ফেলতে চান এবং মুছুন নির্বাচন করতে চান।

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি পাওয়ার প্ল্যান মুছবেন

এটি একটি ডায়ালগ বক্স নিয়ে আসবে যা আপনার পছন্দ নিশ্চিত করতে বলবে যদি আপনি মুছতে চান তবে ঠিক আছে নির্বাচন করুন৷

গীকদের জন্য পাওয়ার টুইকস

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি পাওয়ার প্ল্যান মুছবেন

উন্নত ব্যবহারকারীদের যারা এই সেটিংস থেকে আরও বেশি কিছু পেতে জানেন তাদের আরও বিকল্প অফার করার জন্য পাওয়ার প্ল্যান সেটিংটি আরও টুইক করা যেতে পারে। ব্যাটারি পাওয়ার বা প্লাগ ইন করার সময় ব্যবহারকারী হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারকে ভিন্নভাবে কাজ করার জন্য কিছু পরিবর্তন করতে পারে। পরিবর্তন করা যেতে পারে এমন কিছু সেটিংস হল; উইন্ডোজ এক্সপ্লোরার, গ্রাফিক্স কার্ড সেটিং, মাল্টিমিডিয়া সেটিং, প্রসেসর পাওয়ার ম্যানেজমেন্ট। এই সবগুলি ব্যাটারির আয়ু এবং কর্মক্ষমতাকে প্রভাবিত করবে তাই প্লাগ ইন বা ব্যাটারি পাওয়ার চালু করার সময় এগুলি স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন করতে সেট করা যেতে পারে। সেটিং এর উপর নির্ভর করে তারা পিসিকে বেশি শক্তি বা কম শক্তি ব্যবহার করবে তাই এটি শেষ পর্যন্ত আপনার ইউটিলিটি বিলকে প্রভাবিত করবে। আপনি যদি মনে করেন আপনি উন্নত বিকল্পগুলির জন্য মূল পাওয়ার প্ল্যান সেটিং রাখতে চান তবে আপনি সর্বদা পাওয়ার প্ল্যানের ডিফল্টে ফিরে যেতে পারেন। .

পড়ুন :উইন্ডোজ 11/10-এ লুকানো পাওয়ার বিকল্পগুলি কীভাবে কনফিগার করবেন।

বিদ্যুৎ পরিকল্পনা সামগ্রিকভাবে আপনার পিসির কর্মক্ষমতা বাড়ানোর দুর্দান্ত উপায়। পাওয়ার প্ল্যানগুলি বিভিন্ন কারণে মুছে ফেলতে হবে। পাওয়ার প্ল্যানগুলি কখনও কখনও তৃতীয় পক্ষের সফ্টওয়্যার দ্বারা পরিবর্তিত হয় তাই আপনার পিসি যদি ইনস্টল করার পরে ভিন্নভাবে কাজ করে তবে এটি ইনস্টল করা সফ্টওয়্যার দ্বারা পাওয়ার প্ল্যানে পরিবর্তনের কারণে হতে পারে। পাওয়ার প্ল্যানগুলি ব্যবহারকারীর চাহিদা অনুসারে আরও টুইক করা যেতে পারে৷

উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি পাওয়ার প্ল্যান মুছবেন
  1. উইন্ডোজ 11/10 এ ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে মুছবেন

  2. উইন্ডোজ 11/10-এ রেজিস্ট্রি বা কমান্ড-লাইন ব্যবহার করে কীভাবে কোনও পরিষেবা মুছবেন

  3. উইন্ডোজ 11/10-এ রেজিস্ট্রি বা কমান্ড-লাইন ব্যবহার করে কীভাবে কোনও পরিষেবা মুছবেন

  4. উইন্ডোজ 11/10 এ ডিফল্ট পাওয়ার প্ল্যানগুলি কীভাবে ব্যাকআপ বা পুনরুদ্ধার করবেন