কম্পিউটার

Windows 11/10-এ অ্যাডমিন, স্ট্যান্ডার্ড, কাজ, স্কুল, শিশু, অতিথি অ্যাকাউন্ট

ইনস্টলেশনের সময়, একজন একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করে৷ নিজের জন্য আপনার যদি একটি শেয়ার্ড উইন্ডোজ কম্পিউটার সিস্টেম থাকে, তবে প্রতিটি ব্যবহারকারীর জন্য একটি পৃথক ব্যবহারকারী অ্যাকাউন্ট থাকা উচিত। এই পোস্টে, আমরা Windows 11/10-এর বিভিন্ন ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ে আলোচনা করব এবং সেগুলি কীভাবে তৈরি করতে হয় তা দেখাব৷

Windows 11/10-এ ব্যবহারকারীর অ্যাকাউন্টের প্রকারগুলি

একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট পরিচালনা করার জন্য Windows সর্বদা সুসজ্জিত, এবং সর্বশেষ Windows 11/10 এছাড়াও আপনাকে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট তৈরি করার অনুমতি দেয় যেমন – অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট, স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট, ওয়ার্ক অ্যান্ড স্কুল অ্যাকাউন্ট, চাইল্ড অ্যাকাউন্ট এবং গেস্ট অ্যাকাউন্ট। প্রতিটি অ্যাকাউন্টের নিজস্ব সেটিংস আছে এবং নির্দিষ্ট পছন্দের সাথে সেট করা যেতে পারে। এই পোস্টে, আমরা Windows 11/10-এ এই প্রতিটি অ্যাকাউন্টের ধরন সম্পর্কে জানব।

প্রশাসক অ্যাকাউন্ট কি?

আপনি একটি নতুন Windows 11/10 ইনস্টল করুন বা আপনার Windows এর বিদ্যমান সংস্করণ আপগ্রেড করুন, আপনাকে প্রথমে একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে হবে। আপনার পিসিতে এই প্রধান অ্যাকাউন্টটিকে অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট বলা হয়। আপনি আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে বা স্থানীয় অ্যাকাউন্টের মাধ্যমে আপনার পিসিতে লগ ইন করতে পারেন। উইন্ডোজ স্টোর ইত্যাদির মতো কিছু সাধারণ Windows 11/10 বৈশিষ্ট্যগুলি ব্যবহার করার জন্য একজনকে Microsoft অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করতে হবে। প্রশাসক অ্যাকাউন্টটি পিসিতে সম্পূর্ণ অ্যাক্সেস পায় এবং সেটিংসে যেকোনো পরিবর্তন করতে এবং পিসিকে কাস্টমাইজ করার অনুমতি দেওয়া হয়।

Windows 11/10-এ অ্যাডমিন, স্ট্যান্ডার্ড, কাজ, স্কুল, শিশু, অতিথি অ্যাকাউন্ট

অনেকেই জানেন না তবে উইন্ডোজে একটি বিল্ট-ইন এলিভেটেড অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট রয়েছে যা ডিফল্টরূপে নিষ্ক্রিয়। এই অ্যাকাউন্টটি শুধুমাত্র কিছু বৈশিষ্ট্যের জন্য প্রয়োজন যা উন্নত অধিকারের জন্য জিজ্ঞাসা করে এবং প্রায়শই শুধুমাত্র সমস্যা সমাধানের জন্য ব্যবহার করা হয়।

একজন প্রশাসকের একটি কম্পিউটার সিস্টেমে একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট যোগ বা অপসারণের অধিকার রয়েছে। তিনি ব্যবহারকারীদের অ্যাকাউন্টের ধরনও পরিবর্তন করতে পারেন, যেমন স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট থেকে অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টে বা চাইল্ড অ্যাকাউন্ট থেকে অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টে।

Windows 11-এ একটি অ্যাকাউন্টকে অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টে রূপান্তর করুন

নিম্নলিখিত নির্দেশাবলী আপনাকে Windows 11-এ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টে কীভাবে একটি শিশু বা স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করতে হয় সে সম্পর্কে গাইড করবে:

Windows 11/10-এ অ্যাডমিন, স্ট্যান্ডার্ড, কাজ, স্কুল, শিশু, অতিথি অ্যাকাউন্ট

  1. সেটিংস চালু করুন অ্যাপ।
  2. অ্যাকাউন্ট> পরিবার এবং অন্যান্য ব্যবহারকারী-এ যান ।"
  3. আপনি যে অ্যাকাউন্টটিকে অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টে রূপান্তর করতে চান সেটিতে ক্লিক করুন এবং তারপরে অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন-এ ক্লিক করুন। বোতাম।
  4. একটি নতুন উইন্ডো খুলবে। প্রশাসক নির্বাচন করুন৷ অ্যাকাউন্টের ধরন-এ ড্রপ-ডাউন মেনু।
  5. ঠিক আছে ক্লিক করুন।

Windows 10-এ একটি অ্যাকাউন্টকে অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টে রূপান্তর করুন

Windows 11/10-এ অ্যাডমিন, স্ট্যান্ডার্ড, কাজ, স্কুল, শিশু, অতিথি অ্যাকাউন্ট

Windows 10 ব্যবহারকারীদের নীচে তালিকাভুক্ত নির্দেশাবলী অনুসরণ করতে হবে:

  1. সেটিংস অ্যাপ চালু করুন।
  2. অ্যাকাউন্ট> পরিবার এবং অন্যান্য ব্যবহারকারী-এ যান ।"
  3. ডান দিকে, আপনি যে অ্যাকাউন্টটিকে অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টে রূপান্তর করতে চান সেটি নির্বাচন করুন এবং অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন ক্লিক করুন .
  4. একটি নতুন পপআপ উইন্ডো আসবে। প্রশাসক নির্বাচন করুন৷ অ্যাকাউন্ট টাইপ এর অধীনে .
  5. ঠিক আছে ক্লিক করুন।

ওয়ার্ক অ্যান্ড স্কুল অ্যাকাউন্ট কী?

একটি কর্ম বা স্কুল অ্যাকাউন্ট হল একটি অ্যাকাউন্ট যা একটি সংস্থা বা একটি স্কুল দ্বারা তৈরি করা হয়। একজন সাধারণ ব্যবহারকারীর অ্যাকাউন্টে (প্রশাসক বা স্থানীয়) একটি ডোমেন হিসাবে outlook.com থাকে, কর্মক্ষেত্র বা স্কুল অ্যাকাউন্টে একটি কাস্টম ডোমেন নাম বা একটি ডোমেন হিসাবে কোম্পানির নাম থাকে৷

আপনার অ্যাকাউন্টের অধীনে বিভাগে, আপনি একটি কাজ এবং স্কুল অ্যাকাউন্ট যোগ করতে পারেন। নীচে স্ক্রোল করুন এবং আপনি একটি তৈরি করার লিঙ্কটি দেখতে পাবেন। কাজের অ্যাক্সেস অ্যাকাউন্ট সেটিংসের বিভাগটি আপনাকে কাজ বা স্কুল থেকে শেয়ার করা অ্যাপ, ইমেল বা বিজ্ঞপ্তিগুলিতে অ্যাক্সেস পেতে দেয়৷

Windows 11/10-এ অ্যাডমিন, স্ট্যান্ডার্ড, কাজ, স্কুল, শিশু, অতিথি অ্যাকাউন্ট

একটি ওয়ার্ক বা স্কুল অ্যাকাউন্ট তৈরি করার এই বৈশিষ্ট্যটি Windows 11/10 হোম সংস্করণে উপলব্ধ নেই৷ আপনি যদি একটি ওয়ার্ক বা স্কুল অ্যাকাউন্ট তৈরি করতে চান তবে আপনার উইন্ডোজ 11/10 এর প্রো সংস্করণ থাকা উচিত। কেন? এর কারণ হল যখন একটি সংস্থা একটি ওয়ার্ক বা স্কুল অ্যাকাউন্ট তৈরি করে, তখন এটি Azure অ্যাক্টিভ ডিরেক্টরি বা Azure AD এর মাধ্যমে সেই অ্যাকাউন্টটিকে নিবন্ধন করে। Azure AD হল Microsoft এর একটি ক্লাউড-ভিত্তিক পরিচয় এবং অ্যাক্সেস ম্যানেজমেন্ট পরিষেবা। এটি ব্যবহারকারীদের Azure Portal, Microsoft 365, ইত্যাদি কোম্পানির সংস্থানগুলি অ্যাক্সেস করতে দেয়৷ Azure Windows 11/10 হোম সংস্করণে উপলব্ধ নয়৷

Windows 11/10 হোম ব্যবহারকারীরা, তবে, তাদের কাজ বা স্কুল অ্যাকাউন্টের সাথে সংযোগ করতে পারেন। Windows 11/10 হোম সংস্করণে একটি ওয়ার্ক বা স্কুল অ্যাকাউন্ট যোগ বা সরানোর প্রক্রিয়াটি সহজ। আমরা নীচের ধাপগুলি ব্যাখ্যা করেছি:

উইন্ডোজ 11

Windows 11/10-এ অ্যাডমিন, স্ট্যান্ডার্ড, কাজ, স্কুল, শিশু, অতিথি অ্যাকাউন্ট

Windows 11 ব্যবহারকারীদের নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে:

  1. সেটিংস চালু করুন অ্যাপ।
  2. অ্যাকাউন্টস এ ক্লিক করুন বাম দিকে।
  3. এখন, সেটিংসে অ্যাকাউন্ট পৃষ্ঠায়, অ্যাক্সেস ওয়ার্ক বা স্কুল-এ ক্লিক করুন ট্যাব।
  4. সংযোগ-এ ক্লিক করুন বোতাম।
  5. ব্যক্তির অ্যাকাউন্টের তথ্য লিখুন, তার অ্যাকাউন্টের ধরন নির্বাচন করুন এবং তারপরে যোগ করুন ক্লিক করুন .

এটি আপনার Windows 11 হোম কম্পিউটারে ওয়ার্ক বা স্কুল অ্যাকাউন্ট যোগ করবে। আপনি যদি আপনার কম্পিউটার থেকে ওয়ার্ক বা স্কুল অ্যাকাউন্ট মুছে ফেলতে চান, উপরে লেখা প্রথম তিনটি ধাপ পুনরাবৃত্তি করুন এবং তারপরে আপনি যে অ্যাকাউন্টটি সরাতে চান সেটিতে ক্লিক করুন। এখন, সংযোগ বিচ্ছিন্ন করুন-এ ক্লিক করুন৷ বোতাম এবং তারপর হ্যাঁ ক্লিক করুন অ্যাকাউন্ট মুছে ফেলার বিষয়টি নিশ্চিত করতে। এটি অ্যাকাউন্টটি সম্পূর্ণরূপে মুছে ফেলবে না, তবে আপনার কম্পিউটার থেকে এর অ্যাক্সেস মুছে ফেলবে৷

উইন্ডোজ 10

আপনার যদি Windows 10 OS থাকে, তাহলে স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন। এখন, সেটিংস অ্যাপে, “Accounts> Access Work or School-এ যান " সংযোগ করুন-এ ক্লিক করুন৷ বোতাম এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

Windows 11/10-এ অ্যাডমিন, স্ট্যান্ডার্ড, কাজ, স্কুল, শিশু, অতিথি অ্যাকাউন্ট

যেমনটি আগে ব্যাখ্যা করা হয়েছে, আপনি আপনার কম্পিউটার থেকে ওয়ার্ক বা স্কুল অ্যাকাউন্ট সম্পূর্ণভাবে সরাতে পারবেন না, তবে আপনি এটি সংযোগ বিচ্ছিন্ন করতে পারেন। এর জন্য, অফিস বা স্কুল অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং সংযোগ বিচ্ছিন্ন করুন ক্লিক করুন৷ .

কেন আমি আমার Windows 11/10 কম্পিউটার থেকে ওয়ার্ক বা স্কুল অ্যাকাউন্ট সরাতে পারি না?

আপনি আপনার Windows 11/10 কম্পিউটার থেকে ওয়ার্ক বা স্কুল অ্যাকাউন্টটি সরাতে পারবেন না যতক্ষণ না এটি আপনার কম্পিউটারে একমাত্র বা প্রাথমিক অ্যাকাউন্ট না হয়৷

একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট কি?

উইন্ডোজ 11/10 পিসিতে তৈরি প্রতিটি নতুন অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট হিসাবে তৈরি হবে যদি না এটি একটি শিশু অ্যাকাউন্ট হয়। স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টকে স্থানীয় অ্যাকাউন্টও বলা হয়। একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট সহ ব্যবহারকারী সাধারণত অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের মতোই অনুমতি পান। কিন্তু এই ব্যবহারকারী সেটিংস পরিবর্তন বা সিস্টেম পরিবর্তন করতে পারবেন না. তিনি প্রশাসক দ্বারা অনুমোদিত অনুমতি পায়. আসুন দেখি কিভাবে একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট থেকে আলাদা।

অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট সহ ব্যবহারকারী পিসির সম্পূর্ণ নিয়ন্ত্রণ পায়। অন্যদিকে, স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের ব্যবহারকারীদের প্রশাসনিক অধিকার নেই। একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট ব্যবহারকারী সাধারণভাবে কম্পিউটার ব্যবহার করতে পারেন। তিনি সমস্ত ইনস্টল করা প্রোগ্রাম খুলতে পারেন, ইন্টারনেট থেকে ফাইল সংরক্ষণ করতে পারেন, বিদ্যমান ফাইলগুলি মুছে ফেলতে পারেন, ইত্যাদি।

যদি আমরা একটি কম্পিউটারে সফ্টওয়্যারটি ইনস্টল এবং আনইনস্টল করার বিষয়ে কথা বলি, তবে একজন স্ট্যান্ডার্ড ব্যবহারকারী কেবলমাত্র সেই প্রোগ্রামগুলি ইনস্টল এবং আনইনস্টল করতে পারে যার জন্য প্রশাসনিক অনুমতির প্রয়োজন নেই। অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাকাউন্টের অধীনে প্রোগ্রামগুলির ইনস্টলেশনের অবস্থানকে স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের সাথে তুলনা করা যাক:

  • অধিকাংশ ক্ষেত্রে, অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের অধীনে প্রোগ্রামগুলির ইনস্টলেশন অবস্থান হয় প্রোগ্রাম ফাইলগুলি অথবা প্রোগ্রাম ফাইল (x86) ফোল্ডার।
  • স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের অধীনে প্রোগ্রামগুলির ইনস্টলেশন অবস্থান হল রোমিং ফোল্ডার আপনি AppData-এর ভিতরে এই ফোল্ডারটি পাবেন ফোল্ডার এই অবস্থানে পৌঁছানোর পথ হল:
C:\Users\username\AppData\Roaming

প্রতিটি স্ট্যান্ডার্ড ব্যবহারকারীর C ডিরেক্টরিতে তার ব্যবহারকারীর নামের অধীনে একটি আলাদা রোমিং ফোল্ডার থাকে। প্রতিটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য একটি পৃথক রোমিং ফোল্ডার তৈরি করার উদ্দেশ্য হল সমস্ত স্থানীয় ব্যবহারকারীদের অ্যাপ ডেটা একে অপরের থেকে আলাদা রাখা।

এছাড়াও, একটি স্ট্যান্ডার্ড ব্যবহারকারী সিস্টেম ফাইলগুলি দেখতে, পরিবর্তন করতে বা মুছতে পারে না। তা ছাড়া, তিনি কম্পিউটারে এমন কোনো কাজ করতে পারবেন না যার জন্য প্রশাসনিক অনুমতি প্রয়োজন। একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট সহ একজন ব্যবহারকারী সি ডিরেক্টরিতে অন্য ব্যবহারকারীর ফোল্ডার অ্যাক্সেস করতে পারে না। কিন্তু একটি প্রশাসনিক অ্যাকাউন্ট সহ ব্যবহারকারী অন্যান্য ব্যবহারকারীর ডেটাও অ্যাক্সেস করতে পারে৷

Windows 11 এ কিভাবে একটি স্ট্যান্ডার্ড ইউজার অ্যাকাউন্ট তৈরি করবেন

চলুন Windows 11-এ একটি স্ট্যান্ডার্ড বা স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করার প্রক্রিয়া দেখি।

Windows 11/10-এ অ্যাডমিন, স্ট্যান্ডার্ড, কাজ, স্কুল, শিশু, অতিথি অ্যাকাউন্ট

নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. Win + I টিপে সেটিংস অ্যাপ চালু করুন কী।
  2. অ্যাকাউন্ট নির্বাচন করুন বাম ফলক থেকে।
  3. এখন, পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীদের-এ ক্লিক করুন ডান পাশে ট্যাব।
  4. নীচে স্ক্রোল করুন এবং অ্যাকাউন্ট যোগ করুন এ ক্লিক করুন অন্যান্য ব্যবহারকারীদের বোতাম বিভাগ।
  5. একটি পপআপ উইন্ডো খুলবে যা আপনাকে ব্যক্তির ইমেল ঠিকানা বা ফোন নম্বর লিখতে বলবে। আপনাকে সেই লিঙ্কটিতে ক্লিক করতে হবে যা বলে আমার কাছে এই ব্যক্তির সাইন-ইন তথ্য নেই .
  6. এখন, একটি Microsoft অ্যাকাউন্ট ছাড়াই একজন ব্যবহারকারী যোগ করুন এ ক্লিক করুন .
  7. ইউজারনেম এবং পাসওয়ার্ড দিন। এর পরে, আপনাকে কিছু নিরাপত্তা প্রশ্ন পূরণ করতে বলা হবে। আপনার হয়ে গেলে, পরবর্তী ক্লিক করুন৷ .

আপনি আপনার পিসিতে যে সমস্ত স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট যোগ করবেন তা অন্যান্য ব্যবহারকারীদের অধীনে উপলব্ধ হবে বিভাগ।

Windows 10 এ কিভাবে একটি স্ট্যান্ডার্ড ইউজার অ্যাকাউন্ট তৈরি করবেন

Windows 11/10-এ অ্যাডমিন, স্ট্যান্ডার্ড, কাজ, স্কুল, শিশু, অতিথি অ্যাকাউন্ট

আপনি পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীদের অধীনে একটি স্ট্যান্ডার্ড বা স্থানীয় ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে সক্ষম হবেন অ্যাকাউন্ট সেটিংসে বিভাগ। শুধু স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং “সেটিংস> অ্যাকাউন্টস> পরিবার এবং অন্যান্য ব্যবহারকারী-এ যান .”এর পরে, এই পিসিতে অন্য কাউকে যোগ করুন ক্লিক করুন৷ অন্যান্য ব্যবহারকারীদের অধীনে অধ্যায়. এখন, উপরে লেখা ধাপ 5, 6, এবং 7 পুনরাবৃত্তি করুন।

শিশু অ্যাকাউন্ট কি?

একটি শিশু অ্যাকাউন্ট হল অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেটিংস সহ এক ধরনের স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট। যেহেতু এটি একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট, অ্যাপস এবং অন্যান্য প্রোগ্রামের ডেটা রোমিং ফোল্ডারে সংরক্ষণ করা হয়। আমরা উপরে ব্যাখ্যা করেছি কিভাবে Windows 11/10 এ এই ফোল্ডারটি অ্যাক্সেস করতে হয়।

পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীদের অধীনে অ্যাকাউন্ট সেটিংসের বিভাগে, আপনি আপনার সন্তানের জন্য একটি বিশেষ অ্যাকাউন্ট তৈরি করতে পারেন যেখানে আপনি আপনার নিজের পছন্দ অনুযায়ী সময়সীমা, ওয়েব ব্রাউজিং, অ্যাপস এবং গেমগুলি সীমাবদ্ধ করতে পারেন। চাইল্ড অ্যাকাউন্ট সেটিংস ব্যবহারকারীদের তাদের পিসি ব্যবহার করার সময় তাদের বাচ্চাদের অনলাইনে নিরাপদ রাখতে সহায়তা করে৷

Windows 11 এ কিভাবে একটি চাইল্ড অ্যাকাউন্ট তৈরি করবেন

Windows 11/10-এ অ্যাডমিন, স্ট্যান্ডার্ড, কাজ, স্কুল, শিশু, অতিথি অ্যাকাউন্ট

নীচের তালিকাভুক্ত পদক্ষেপগুলি আপনাকে Windows 11-এ কীভাবে একটি চাইল্ড অ্যাকাউন্ট তৈরি করতে হয় সে সম্পর্কে গাইড করবে:

  1. অনুসন্ধান আইকনে ক্লিক করুন এবং সেটিংস টাইপ করুন . এখন, সেটিংস অ্যাপে ক্লিক করুন।
  2. সেটিংস অ্যাপে, “অ্যাকাউন্টস> পরিবার এবং অন্যান্য ব্যবহারকারী-এ যান ।"
  3. একটি অ্যাকাউন্ট যোগ করুন এ ক্লিক করুন একজন পরিবারের সদস্য যোগ করুন বোতাম ট্যাব।
  4. ক্লিক করুন একটি শিশুর জন্য একটি তৈরি করুন .
  5. আপনার সন্তানের জন্য একটি নতুন ইমেল ঠিকানা লিখুন এবং তারপরে পরবর্তী ক্লিক করুন . অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

Windows 10 এ কিভাবে একটি চাইল্ড অ্যাকাউন্ট তৈরি করবেন

Windows 10 এ একটি চাইল্ড অ্যাকাউন্ট তৈরি করতে, “সেটিংস> অ্যাকাউন্ট> পরিবার এবং অন্যান্য ব্যবহারকারী-এ যান ” এবং একজন পরিবারের সদস্য যোগ করুন ক্লিক করুন৷

Windows 11/10-এ অ্যাডমিন, স্ট্যান্ডার্ড, কাজ, স্কুল, শিশু, অতিথি অ্যাকাউন্ট

এখানে আপনি একটি শিশু বা একটি প্রাপ্তবয়স্ক অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। একটি শিশু যোগ করুন নির্বাচন করুন৷ , আপনার সন্তানের Microsoft অ্যাকাউন্টের ইমেল আইডি লিখুন এবং পরবর্তী পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ আপনি যখন একটি চাইল্ড অ্যাকাউন্ট তৈরি করেন তখন আপনি ওয়েব ব্রাউজিং, গেম খেলা, অ্যাপ ব্যবহার করার পাশাপাশি স্ক্রিন টাইম সহ পিসিতে সম্পূর্ণ কার্যকলাপ কনফিগার করতে পারেন। Windows 11/10-এ অ্যাডমিন, স্ট্যান্ডার্ড, কাজ, স্কুল, শিশু, অতিথি অ্যাকাউন্ট

দ্রষ্টব্য :আপনি যদি ইতিমধ্যেই ইন্টারনেটে আপনার সন্তানের জন্য একটি Microsoft অ্যাকাউন্ট তৈরি করে থাকেন, তাহলে Windows 11/10-এ নতুন একটি তৈরি করার প্রয়োজন নেই৷ এই ক্ষেত্রে, একটি অ্যাকাউন্ট যুক্ত করুন বোতামে ক্লিক করার পরে প্রদর্শিত উইন্ডোতে কেবল আপনার সন্তানের ইমেল ঠিকানা লিখুন এবং তারপরে পরবর্তী ক্লিক করুন। . এর পরে, আপনার সন্তান তার/তার ইমেল ঠিকানায় একটি আমন্ত্রণ লিঙ্ক পাবে। যখন আপনার সন্তান সেই আমন্ত্রণটি গ্রহণ করবে, তখন তার অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে আপনার Windows 11/0 কম্পিউটারে যোগ হয়ে যাবে।

আপনার কম্পিউটার থেকে শিশু বা পরিবারের অন্য সদস্যদের অ্যাকাউন্ট সরাতে, family.microsoft.com এ যান। বিকল্পভাবে, আপনি অনলাইনে পারিবারিক সেটিংস পরিচালনা করুন বা একটি অ্যাকাউন্ট সরাতে ক্লিক করতে পারেন পরিবার এবং অন্যান্য ব্যবহারকারী সেটিংসের অধীনে বোতাম। এটি আপনাকে আপনার ওয়েব ব্রাউজারে আপনার পারিবারিক অ্যাকাউন্ট পৃষ্ঠায় নিয়ে যাবে। আপনার অ্যাকাউন্টে সাইন ইন করার পরে, আপনার পরিবারের সদস্যের প্রোফাইলের পাশে তিনটি উল্লম্ব বিন্দুতে ক্লিক করুন এবং পরিবার গ্রুপ থেকে সরান ক্লিক করুন .

Windows 11/10-এ অ্যাডমিন, স্ট্যান্ডার্ড, কাজ, স্কুল, শিশু, অতিথি অ্যাকাউন্ট

পড়ুন :কিভাবে Windows 11-এ প্যারেন্টাল কন্ট্রোল সেট আপ ও ব্যবহার করবেন।

অতিথি অ্যাকাউন্ট কি?

এখানে একই পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীদের মধ্যে বিভাগে, আপনি অন্যান্য ব্যবহারকারীদেরও যোগ করতে পারেন গেস্ট অ্যাকাউন্ট হিসাবে। পিসিতে অন্য কাউকে যোগ করুন-এ ক্লিক করুন শুরু করতে।

Windows 11/10-এ অ্যাডমিন, স্ট্যান্ডার্ড, কাজ, স্কুল, শিশু, অতিথি অ্যাকাউন্ট

গেস্ট অ্যাকাউন্টগুলি সাধারণত তৈরি করা হয় যখন আমরা চাই যে কেউ আপনার ব্যক্তিগত কম্পিউটার সিস্টেমে অস্থায়ী অ্যাক্সেস থাকুক। একটি গেস্ট অ্যাকাউন্ট হল একটি অস্থায়ী অ্যাকাউন্ট এবং ব্যবহারকারীকে আপনার PC সেটিংসে কোনো পরিবর্তন করতে বা PC-এ সঞ্চিত আপনার কোনো ব্যক্তিগত ফাইল অ্যাক্সেস করার জন্য কঠোরভাবে অনুমতি দেওয়া হয় না।

স্ট্যান্ডার্ড ব্যবহারকারী বা প্রশাসকের বিপরীতে, অতিথি অ্যাকাউন্ট ব্যবহারকারীরা একটি পাসওয়ার্ড তৈরি করতে পারে না, তাদের পিসিতে একটি সফ্টওয়্যার ইনস্টল করতে পারে না বা তাদের পিসি সেটিংসের কোনো পরিবর্তনও করতে পারে না। একজন গেস্ট অ্যাকাউন্ট ব্যবহারকারী যা করতে পারে তা হল আপনার পিসিতে লগ ইন করা, ওয়েবে ব্রাউজ করা এবং সার্ফ করা এবং পিসি বন্ধ করতে পারে। গেস্ট অ্যাকাউন্টের অনুমতির একটি সীমিত সেট রয়েছে, কিন্তু তবুও, ব্যবহারকারী না হলে এটি নিষ্ক্রিয় করা গুরুত্বপূর্ণ৷

আমি এখানে একটি জিনিস লক্ষ্য করেছি যে আপনি অন্য ব্যবহারকারীদের অ্যাকাউন্ট তৈরি করার জন্য অতিথি নামটি ব্যবহার করতে পারবেন না। কিন্তু যদি আপনার একটি গেস্ট অ্যাকাউন্ট সক্রিয় করা থাকে এবং আপনার আগের OS-এ তৈরি করা থাকে, তাহলে আপগ্রেডের পরেও এটি বিদ্যমান থাকবে, যেমনটি আপনি আমার অন্য একটি ল্যাপটপে দেখতে পাবেন।

Windows 11/10-এ অ্যাডমিন, স্ট্যান্ডার্ড, কাজ, স্কুল, শিশু, অতিথি অ্যাকাউন্ট

আপনি যদি আগের সময়ের মতো উইন্ডোজে গেস্ট অ্যাকাউন্ট তৈরি করতে চান তাহলে এই পোস্টটি দেখুন। একটি গেস্ট অ্যাকাউন্ট তৈরি করার জন্য আমরা এই পোস্টে যে প্রক্রিয়াটি ব্যাখ্যা করেছি তা Windows 11 এবং Windows 10 উভয় ব্যবহারকারীর জন্যই প্রযোজ্য৷

পড়ুন :Windows 11/10-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট পরিচালনার সম্পূর্ণ নির্দেশিকা।

আশা করি এটি সাহায্য করবে৷

Windows 11/10-এ অ্যাডমিন, স্ট্যান্ডার্ড, কাজ, স্কুল, শিশু, অতিথি অ্যাকাউন্ট
  1. উইন্ডোজ 11/10 এ প্রশাসকের অধিকার হারিয়েছে

  2. উইন্ডোজ 11/10 এ কিভাবে ওয়ার্ক ফোল্ডার সেট আপ করবেন

  3. উইন্ডোজ 11/10 এ বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের নাম কীভাবে পরিবর্তন করবেন

  4. Windows 11/10-এ ওয়ার্ক ফোল্ডার এনক্রিপশন নিয়ে কাজ করা