কম্পিউটার

Windows 11 টাস্কবার এই বৈশিষ্ট্যগুলি হারিয়েছে – দুঃখজনক!

উইন্ডোজ 11 দুর্দান্ত দেখাচ্ছে এবং ভাল কাজ করছে। কিন্তু কিছু কিছু বৈশিষ্ট্য আছে যা Windows 10 থেকে Windows 11-এ বহন করা হয় না৷ এই নির্দেশিকায়, আমরা এমন বৈশিষ্ট্যগুলি তালিকাভুক্ত করি যা Windows 11 টাস্কবারে অনুপস্থিত কিন্তু Windows 10-এ বিদ্যমান৷

টাস্কবার হল যেখানে আমরা প্রতিটি অ্যাপ খোলা দেখতে পারি বা ঘন ঘন খোলা অ্যাপগুলি খুলতে শর্টকাট যোগ করতে পারি। আমরা টাস্কবার ছাড়া উইন্ডোজ কল্পনা করতে পারি না। এটি কতটা গুরুত্বপূর্ণ এবং দরকারী। Windows 10 টাস্কবারে কিছু দুর্দান্ত বৈশিষ্ট্য রয়েছে যা আমাদের কাস্টমাইজ করতে, শর্টকাট যোগ করতে এবং টাস্কবারে কয়েকটি ক্লিকের মাধ্যমে অনেক কিছু করতে দেয়। কিন্তু Windows 11-এ, টাস্কবারে আমাদের পছন্দের অনেকগুলি দুর্দান্ত বৈশিষ্ট্য হারিয়ে গেছে। আসুন দেখি সেগুলি কি।

উইন্ডোজ 11 টাস্কবার এই বৈশিষ্ট্যগুলি হারিয়েছে

নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি আমরা Windows 10-এ খুঁজে পাই কিন্তু Windows 11-এ হারিয়ে যাই৷

  1. টাস্কবারের অবস্থান ঠিক করা হয়েছে
  2. কোন টাস্কবার আইকন সাইজ বিকল্প নেই
  3. ওপেন উইন্ডোজ আনগ্রুপ করা যাবে না
  4. টাস্কবারে অ্যাপে ফাইল টেনে খোলার জন্য সেগুলিকে অক্ষম করা হয়েছে
  5. সময় এবং তারিখ শুধুমাত্র একটি মনিটরে দেখানো হয়
  6. টাস্কবারে কুইক লঞ্চ টুলবার যোগ করা যাবে না
  7. স্টার্ট বোতামের জন্য কোন নির্দিষ্ট অবস্থান নেই
  8. কোন টাস্কবার প্রসঙ্গ মেনু নেই
  9. দেখান ডেস্কটপ বোতাম সরানো হয়েছে
  10. টাস্কবার লক করার কোন বিকল্প নেই

আসুন প্রতিটিতে বিস্তারিতভাবে প্রবেশ করি।

1] টাস্কবারের অবস্থান ঠিক করা হয়েছে

Windows 11-এ, টাস্কবারের অবস্থান শুধুমাত্র স্ক্রিনের নীচে স্থির করা হয়েছে। এর আগে, আমরা এর অবস্থান বাম, ডান, উপরে এবং নীচে পরিবর্তন করতে পারি। এটি করার বিকল্পগুলি এখন সম্পূর্ণরূপে মুছে ফেলা হয়েছে, টাস্কবারটিকে স্ক্রিনের নীচের অবস্থানের মধ্যে সীমাবদ্ধ করে৷

2] কোন টাস্কবার আইকন সাইজ বিকল্প নেই

যখন আমরা অনুভব করি যে টাস্কবার আইকনগুলির আকার বড় দেখাচ্ছে, আমরা তাদের চেহারা ছোট করতে পারি। এখন Windows 11-এ, টাস্কবারের আইকনগুলির আকার ঠিক করা আছে এবং আমরা সেগুলিকে ছোট আইকনে পরিবর্তন করতে পারি না৷

3] ওপেন উইন্ডোজ আনগ্রুপ করা যাবে না

পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণের টাস্কবারে একাধিক আইকনে খোলা উইন্ডোজ দেখতে বা খোলা উইন্ডোগুলিকে আনগ্রুপ করার বিকল্প রয়েছে। আনগ্রুপিং বৈশিষ্ট্যটি মূলত ব্যবহারকারীদের বিভিন্ন ট্যাবে একাধিক ওয়েব পৃষ্ঠা ব্রাউজ করতে সহায়তা করে। এই বৈশিষ্ট্যটি এখন নতুন Windows 11 টাস্কবারে সম্পূর্ণরূপে মুছে ফেলা হয়েছে৷

4] ফাইলগুলি খোলার জন্য টাস্কবারে অ্যাপগুলিতে টেনে আনা নিষ্ক্রিয় করা হয়েছে

Windows 11 টাস্কবার এই বৈশিষ্ট্যগুলি হারিয়েছে – দুঃখজনক!

আমরা সেই অ্যাপটি ব্যবহার করে ফাইলটি খুলতে টাস্কবারের একটি অ্যাপের আইকনে একটি ফাইল টেনে আনতে পারি। এটি Windows 10 টাস্কবারের সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। দুঃখের বিষয়, আমরা এখন টাস্কবারে ফাইল টেনে আনতে পারি না। আমরা যখন এটি করার চেষ্টা করি তখন আমরা একটি ক্রস চিহ্ন দেখতে পাই।

5] সময় এবং তারিখ শুধুমাত্র একটি মনিটরে দেখানো হয়

আমরা যখন একাধিক মনিটর ব্যবহার করি, তখন আমরা Windows 10-এ উভয় মনিটরে সময় এবং তারিখ দেখতে পেতাম। কিন্তু Windows 11-এ, সময় এবং তারিখ শুধুমাত্র একটি মনিটরে দেখানো হয়। আমরা যখন গেম খেলি এবং টাস্কবার লুকিয়ে রাখি তখন এটি একটি সমস্যা তৈরি করে। আমরা দ্বিতীয় মনিটরে সময় এবং তারিখ দেখতে পাচ্ছি না।

6] টাস্কবারে কুইক লঞ্চ টুলবার যোগ করা যাবে না

স্টার্ট বোতাম ছাড়াও, একটি কুইক লঞ্চ বোতাম ছিল যেখানে আমরা কন্ট্রোল প্যানেল, নেটওয়ার্ক ইত্যাদির মতো কিছু প্রোগ্রামের শর্টকাট দেখতে পারি। উইন্ডোজ 11 টাস্কবারে দ্রুত লঞ্চ টুলবারটি নেই। এমনকি আমরা এটি যোগ করতে পারি না কারণ আমাদের কাছে এটি করার বিকল্প নেই।

এখন পড়ুন :Windows 10-এ আপনি যা করতে পারেন যা আপনি Windows 11-এ করতে পারবেন না।

7] স্টার্ট বোতামের জন্য কোন নির্দিষ্ট অবস্থান নেই

স্ক্রিনের নীচে বাম দিকে স্টার্ট বোতামের জন্য নির্দিষ্ট অবস্থানটি সমস্ত উইন্ডোজ ব্যবহারকারীদের অবস্থান করতে ব্যবহৃত হয়। এটি এতে স্থির করা হয়েছে এবং টাস্কবারের অবস্থান পরিবর্তন না করা পর্যন্ত আমরা এটি পরিবর্তন করতে পারি না। তবে, উইন্ডোজ 11-এ, আমরা টাস্কবারের কেন্দ্রে বা বামে তাদের দেখার বিকল্পগুলি দেখতে পাই। এটি ভাল কারণ এটি লোকেদের একটি বিকল্প দেয়!

পড়ুন :কিভাবে Windows 11 টাস্কবার কাস্টমাইজ করবেন।

8] কোন টাস্কবার প্রসঙ্গ মেনু নেই

টাস্কবারে একটি বড় প্রসঙ্গ মেনু থাকত যা ব্যবহার করে আমরা টাস্ক ম্যানেজার, পাওয়ারশেল, কমান্ড প্রম্পট ইত্যাদি খুলতে পারি। Windows 11 টাস্কবারে, এটি শুধুমাত্র টাস্কবার সেটিংস বৈশিষ্ট্যযুক্ত। বড় প্রসঙ্গ মেনু এখন সেটিংসের মধ্যে সীমাবদ্ধ।

9] শো ডেস্কটপ বোতাম সরানো হয়েছে

Windows 11 টাস্কবার এই বৈশিষ্ট্যগুলি হারিয়েছে – দুঃখজনক!

টাস্কবারের শেষে ডেস্কটপ দেখানোর জন্য একটি বোতাম থাকত। উইন্ডোজ 11-এর টাস্কবার থেকে বোতামটি সম্পূর্ণরূপে সরানো হয়েছে। এটি Windows 10-এ উপলব্ধ সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি, যেখানে আমরা সহজেই ডেস্কটপে উঁকি দিতে পারি। এখন আপনাকে সেখানে কার্সার সরাতে হবে এবং ডেস্কটপ দেখানোর জন্য কোণায় ক্লিক করতে হবে।

10] টাস্কবার লক করার কোন বিকল্প নেই

Windows 10 এ টাস্কবার লক করা যেতে পারে। এর মানে এটি সরানো বা আইকন করা যাবে না। কিন্তু Windows 11-এ লক করার কোনো বিকল্প নেই। যে কেউ টাস্কবারের আইকনগুলির অবস্থান সহজেই বাম বা কেন্দ্রে পরিবর্তন করতে পারে। টাস্কবার লক করার বিকল্প থাকলে আমরা এটি এড়াতে পারতাম।

এগুলি হল কিছু প্রধান বৈশিষ্ট্য যা আমরা Windows 11 টাস্কবারে হারিয়ে ফেলেছি৷

আমি কিভাবে Windows 11 এ টাস্কবার সরাতে পারি?

ডিফল্টরূপে, Windows 11-এ টাস্কবারের অবস্থান সরানো বা পরিবর্তন করার জন্য কোনো বিকল্প নেই। কিন্তু রেজিস্ট্রি এডিটরে হ্যাক করা যায়। রেজিস্ট্রি এডিটরে কয়েকটি পরিবর্তন আপনাকে Windows 11-এ টাস্কবার সরাতে দেয়।

আমি কিভাবে আমার টাস্কবারকে স্বচ্ছ Windows 11 করব?

ট্রান্সপারেন্সি ইফেক্ট চালু করে আপনি Windows 11-এ টাস্কবারকে স্বচ্ছ করতে পারেন। আপনি সেটিংসে এটি করতে পারেন। সেটিংস অ্যাপ খুলুন, অ্যাক্সেসিবিলিটিতে ক্লিক করুন এবং তারপর ভিজ্যুয়াল এফেক্টে ক্লিক করুন। ভিজ্যুয়াল এফেক্ট সেটিংসে, ট্রান্সপারেন্সি ইফেক্টের পাশে বোতামটি টগল করুন। এটি একটি সিস্টেম-ব্যাপী প্রভাব যা টাস্কবারেও প্রযোজ্য।

সম্পর্কিত পড়ুন :কিভাবে Windows 11 এক্সপ্লোরার কাস্টমাইজ এবং ব্যবহার করবেন।

Windows 11 টাস্কবার এই বৈশিষ্ট্যগুলি হারিয়েছে – দুঃখজনক!
  1. Windows 10 v 21H1-এ বৈশিষ্ট্যগুলি সরানো বা অবচয়

  2. Windows 10 এ টাস্কবারের রঙ পরিবর্তন করা যাবে না

  3. Windows 10-এ অ্যাপ এবং বৈশিষ্ট্য সেটিংস

  4. Windows 10 এ কিভাবে Windows 7 টাস্কবার পাবেন