কম্পিউটার

পিসিতে মডার্ন ওয়ারফেয়ার ওয়ারজোনের উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করুন

মডার্ন ওয়ারফেয়ার ওয়ারজোন খেলার সময় আপনি কি উচ্চ CPU ব্যবহার নিয়ে কাজ করছেন ? এই নির্দেশিকা আপনাকে এই সমস্যার সমাধান করতে সাহায্য করবে। ওয়ারজোনের মতো ভিডিও গেমগুলির উচ্চ মেমরি এবং সিপিইউ ব্যবহার হওয়া অস্বাভাবিক নয় এবং এটি সাধারণ ক্ষেত্রে আপনাকে বিরক্ত করা উচিত নয়। কিন্তু, যদি গেমটিতে প্রায় 80% বা 90% এর CPU ব্যবহার হয়, তাহলে আপনার সমস্যাটিকে উপেক্ষা করা উচিত নয়। এটি আপনার পিসিতে সামগ্রিক কর্মক্ষমতা সমস্যা সৃষ্টি করতে পারে। সুতরাং, ওয়ারজোনের উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে, আমরা বেশ কয়েকটি টিপস এবং পদ্ধতি নিয়ে আলোচনা করতে যাচ্ছি যা আপনাকে সমস্যাটি সমাধান করতে সক্ষম করবে৷

পিসিতে মডার্ন ওয়ারফেয়ার ওয়ারজোনের উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করুন

ওয়ারজোন সিপিইউ ব্যবহার এত বেশি কেন?

প্রকৃত সংশোধন নিয়ে আলোচনা করার আগে, আমরা ওয়ারজোনে উচ্চ সিপিইউ ব্যবহারের কারণ কী তা নিয়ে কথা বলতে যাচ্ছি। এটি আপনাকে সমস্যা মোকাবেলা করার জন্য একটি উপযুক্ত সমাধান প্রয়োগ করতে সহায়তা করবে। এখানে এই সমস্যার কিছু সম্ভাব্য কারণ রয়েছে:

  • আপনার যদি খেলার জন্য পর্যাপ্ত RAM না থাকে তাহলে সমস্যা হতে পারে।
  • আপনি যদি আপনার গ্রাফিক্স ড্রাইভারগুলিকে সর্বশেষ সংস্করণে আপডেট না করে থাকেন তবে এটি আপনার গেমগুলির কার্যক্ষমতা, স্থিতিশীলতা এবং অন্যান্য সমস্যার কারণ হতে পারে৷
  • একটি ভাঙ্গা বা ধীরগতির CPU এর আরেকটি কারণ হতে পারে। সমস্যা।
  • ব্যাকগ্রাউন্ডে আপনার অনেক বেশি CPU-নিবিড় অ্যাপ্লিকেশন চললে সমস্যা দেখা দিতে পারে। তাই, সমস্যা সমাধানের জন্য অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন বন্ধ করার চেষ্টা করুন।
  • একই সমস্যার অন্যান্য কারণও থাকতে পারে, যেমন আপনি যদি গেমের মধ্যে উচ্চতর সেটিংস সেট করে থাকেন, আপনি গেমের আপডেট ইনস্টল করেননি ইত্যাদি।

এখন যেহেতু আপনি এই সমস্যাটিকে ট্রিগার করতে পারে এমন পরিস্থিতিগুলি জানেন, আপনি নীচের তালিকাভুক্তগুলি থেকে উপযুক্ত সমাধানের চেষ্টা করতে পারেন৷

Windows 11/10-এ আধুনিক ওয়ারফেয়ার ওয়ারজোনের উচ্চ CPU ব্যবহার ঠিক করুন

প্রথমে, আপনি কিছু সাধারণ সমস্যা সমাধানের পদ্ধতি চেষ্টা করতে পারেন, যেমন কম্পিউটার এবং গেম পুনরায় চালু করা, সমস্ত মুলতুবি থাকা উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করা। সমস্যাটি অব্যাহত থাকলে, ওয়ারজোনের উচ্চ সিপিইউ ব্যবহারের সমস্যা সমাধানের জন্য চেষ্টা করার পদ্ধতিগুলি এখানে রয়েছে:

  1. GPU কার্ড ড্রাইভার আপডেট করুন।
  2. গেম আপডেটের জন্য চেক করুন।
  3. অপ্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড প্রোগ্রাম বন্ধ করুন।
  4. টেম্প ফাইল মুছুন।
  5. VRAM বাড়ান।
  6. পূর্ণস্ক্রীন অপ্টিমাইজেশান নিষ্ক্রিয় করুন৷
  7. অগ্রাধিকার স্তর পরিবর্তন করুন।
  8. আপনার গেমের গ্রাফিক্স সেটিংস কমিয়ে দিন।

আসুন আমরা এখন উপরের সমাধানগুলি বিস্তারিতভাবে আলোচনা করি!

1] GPU কার্ড ড্রাইভার আপডেট করুন

ত্রুটিপূর্ণ GPU ড্রাইভার ওয়ারজোনের উচ্চ CPU ব্যবহারের সমস্যা সৃষ্টি করতে পারে। নতুন ড্রাইভার আপডেটের সাথে, পূর্ববর্তী বাগগুলি সংশোধন করা হয়েছে, এবং আপডেটগুলি আরও ভাল সামঞ্জস্য এবং স্থিতিশীলতা প্রদান করে। তাই, আপনার গ্রাফিক্স ড্রাইভারের জন্য বিশেষ করে একটি গেমিং পিসিতে সব লেটেস্ট আপডেট ইন্সটল করার পরামর্শ দেওয়া হয়। সর্বশেষ GPU ড্রাইভারের আপডেটগুলি ইনস্টল করার পরে, সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা দেখুন৷

গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার জন্য, আপনি Windows Updates> ঐচ্ছিক আপডেট এর মাধ্যমে মুলতুবি থাকা GPU ড্রাইভারের আপডেটগুলি ম্যানুয়ালি ইনস্টল করার জন্য বেছে নিতে পারেন সেটিংস অ্যাপে বৈশিষ্ট্য। আপনি ড্রাইভার আপডেটার ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করতে পারেন। অথবা, আপনি এমনকি আপনার ডিভাইস নির্মাতাদের অফিসিয়াল ওয়েবসাইট পরিদর্শন করতে পারেন এবং সেখান থেকে GPU ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ইনস্টল করতে পারেন।

আপনি যদি লেটেস্ট গ্রাফিক্স কার্ড ড্রাইভার ব্যবহার করেন এবং Warzone এখনও উচ্চ CPU ব্যবহার করে থাকে, তাহলে সমস্যা সমাধানের জন্য পরবর্তী সম্ভাব্য সমাধান চেষ্টা করুন।

2] গেম আপডেটের জন্য চেক করুন

উন্নত স্থিতিশীলতা এবং বৈশিষ্ট্যগুলির জন্য আপনি COD:Warzone-এর জন্য সাম্প্রতিক সমস্ত আপডেট ইনস্টল করেছেন তা নিশ্চিত করতে হবে। সুতরাং, আপনি আপনার গেমের কোনও আপডেট মিস করেছেন কিনা তা পরীক্ষা করুন এবং তারপরে আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করুন। এর জন্য, Battle.net চালু করুন এবং তারপর কল অফ ডিউটি:MW গেমে যান। এখানে, বিকল্প> আপডেটের জন্য চেক করুন-এ ক্লিক করুন বিকল্প এবং কোন আপডেট উপলব্ধ আছে কিনা দেখুন। যদি হ্যাঁ, আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করুন। এর পরে, গেমটি পুনরায় চালু করুন এবং সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

3] অপ্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড প্রোগ্রাম বন্ধ করুন

ব্যাকগ্রাউন্ডে চলমান অপ্রয়োজনীয় অ্যাপগুলিকে নিষ্ক্রিয় করে আপনার সিস্টেম সংস্থানগুলি মুক্ত করার চেষ্টা করুন৷ এর জন্য, Ctrl + Shift + Esc হটকি ব্যবহার করে টাস্ক ম্যানেজার খুলুন এবং প্রসেস ট্যাবে, সমস্ত অপ্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড প্রোগ্রাম শেষ করুন। অতিরিক্তভাবে, স্টার্টআপ ট্যাবে যান এবং সমস্ত অব্যবহৃত স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি অক্ষম করুন৷ এটি করার পরে, আপনার গেমটি পুনরায় চালু করুন এবং দেখুন সমস্যাটি ঠিক হয়েছে কিনা৷

4] টেম্প ফাইল মুছুন

টেম্প ফাইলগুলি হল অস্থায়ী ফাইল যা প্রোগ্রাম বা উইন্ডোজ দ্বারা তৈরি অস্থায়ী তথ্য ধারণ করে। আপনি কিছু জায়গা তৈরি করতে আপনার সিস্টেম থেকে টেম্প ফাইল মুছে ফেলার চেষ্টা করতে পারেন। এটি আপনাকে ওয়ারজোনের উচ্চ সিপিইউ ব্যবহারের সমস্যা সমাধান করতেও সক্ষম করতে পারে৷

এটি করার জন্য, Win+R হটকি ব্যবহার করে রান ডায়ালগ বক্সটি চালু করুন এবং তারপরে %temp% লিখুন এটা. এখন, Ctrl + A ব্যবহার করে সমস্ত টেম্প ফাইল নির্বাচন করুন এবং সেগুলি মুছুন। তারপর, ডেস্কটপে যান, রিসাইকেল বিনে ডান-ক্লিক করুন এবং খালি রিসাইকেল বিন নির্বাচন করুন।

5] VRAM বাড়ান

ওয়ারজোন কোনো সমস্যা ছাড়াই চালানোর জন্য ন্যূনতম 8 GB RAM প্রয়োজন। গেমিংয়ের সময় আপনার সিস্টেমের মেমরি ফুরিয়ে গেলে, আপনি হার্ড ড্রাইভের সেক্টরগুলিকে ভার্চুয়াল মেমরিতে রূপান্তর করে ভার্চুয়াল মেমরি বাড়ানোর চেষ্টা করতে পারেন। এটি করার জন্য আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  1. স্টার্ট মেনু অনুসন্ধান বারে যান এবং অনুসন্ধান বাক্সে উন্নত সিস্টেম সেটিংস টাইপ করুন৷
  2. উন্নত সিস্টেম সেটিংস দেখুন নির্বাচন করুন সিস্টেমের বৈশিষ্ট্যগুলি খুলতে ফলাফল থেকে।
  3. উন্নত ট্যাবে যান, পারফরম্যান্স বিভাগের অধীনে সেটিংসে ক্লিক করুন।
  4. পরবর্তী ডায়ালগ উইন্ডোতে, উন্নত ট্যাবে নেভিগেট করুন এবং পরিবর্তন বোতাম টিপুন।
  5. সব ড্রাইভের জন্য স্বয়ংক্রিয়ভাবে ম্যানেজ করা পেজিং ফাইলের আকার অপশনটি আনচেক করুন এবং যেখানে গেমটি ইনস্টল করা আছে সেই ড্রাইভটি বেছে নিন।
  6. কাস্টম আকার নির্বাচন করুন এবং তারপর প্রাথমিক আকার এবং সর্বোচ্চ আকার উভয়ের জন্য 2GB-এর বেশি মান লিখুন।
  7. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে প্রয়োগ> ঠিক আছে বোতাম টিপুন।
  8. আপনার পিসি রিবুট করুন এবং তারপরে সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

6] ফুলস্ক্রিন অপ্টিমাইজেশান নিষ্ক্রিয় করুন

Warzone এর উচ্চ CPU ব্যবহারের সমস্যা সমাধানের জন্য পূর্ণস্ক্রীন অপ্টিমাইজেশান নিষ্ক্রিয় করার চেষ্টা করুন। এটি উইন্ডোজকে গেমের জন্য কোনও অপ্টিমাইজেশন করা বন্ধ করতে সক্ষম করবে যা উচ্চ CPU ব্যবহারের কারণ হতে পারে। ওয়ারজোনের জন্য পূর্ণস্ক্রীন অপ্টিমাইজেশন নিষ্ক্রিয় করার পদক্ষেপগুলি এখানে রয়েছে:

  1. প্রথমে, Battle.net চালু করুন এবং কল অফ ডিউটিতে যান:MW গেম।
  2. এখন, গেমের ইনস্টলেশন ডিরেক্টরি খুলতে বিকল্পগুলি> এক্সপ্লোরারে দেখান বিকল্পটিতে ক্লিক করুন। আপনি যদি সঠিক অবস্থানটি জানেন তবে আপনি সরাসরি Fiel Explorer-এ ইনস্টলেশন ডিরেক্টরিতে যেতে পারেন।
  3. তারপর, Call of Duty Modern Warfare ফোল্ডারটি খুলুন এবং ModernWarfareLauncher-এ ডান-ক্লিক করুন।
  4. প্রসঙ্গ মেনু থেকে, বৈশিষ্ট্য বিকল্পে ক্লিক করুন এবং সামঞ্জস্য ট্যাবে যান৷
  5. এরপর, ফুলস্ক্রিন অপটিমাইজেশন নিষ্ক্রিয় নামের চেকবক্সটি নির্বাচন করুন এবং তারপরে প্রয়োগ করুন> ঠিক আছে বোতাম টিপুন।
  6. এছাড়া, ModernWarfare.exe-এর জন্য ধাপগুলি (3), (4), এবং (5) পুনরাবৃত্তি করুন৷
  7. অবশেষে, গেমটি চালু করুন এবং দেখুন উচ্চ CPU ব্যবহারের সমস্যা এখন ঠিক করা হয়েছে কিনা।

7] অগ্রাধিকার স্তর পরিবর্তন করুন

আপনি CPU স্পাইক এড়াতে মডার্ন ওয়ারফেয়ার ওয়ারজোনের জন্য অগ্রাধিকার স্তর পরিবর্তন করার চেষ্টা করতে পারেন কারণ গেমটি ইতিমধ্যেই বেশ CPU নিবিড়। গেমের অগ্রাধিকারটি স্বাভাবিক এ পরিবর্তন করুন এবং তারপর দেখুন সমস্যাটি সমাধান হয়েছে কিনা। এখানে অনুসরণ করার জন্য ধাপগুলি রয়েছে:

  1. প্রথমে, Ctrl + Shift + Esc হটকি ব্যবহার করে টাস্ক ম্যানেজার খুলুন।
  2. এর পরে, সনাক্ত করুন এবং কল অফ ডিউটি ​​নির্বাচন করুন:প্রক্রিয়া ট্যাবের অধীনে আধুনিক যুদ্ধ৷
  3. এখন, নির্বাচিত প্রক্রিয়াটিতে ডান-ক্লিক করুন এবং বিশদে যান বিকল্পটি বেছে নিন।
  4. বিশদ ট্যাবে, গেমের এক্সিকিউটেবলের উপর ডান-ক্লিক করুন।
  5. তারপর, স্বাভাবিকের জন্য অগ্রাধিকার সেট করুন নির্বাচন করুন।

এটি এখন উচ্চ CPU ব্যবহার সমস্যার সমাধান করে কিনা দেখুন৷

8] আপনার গেমের গ্রাফিক্স সেটিংস কম করুন

আপনি আপনার সিপিইউ ব্যবহার কমাতে এবং গেমের কার্যক্ষমতা বাড়াতে আপনার ইন-গেম গ্রাফিক্স সেটিংস কম করার চেষ্টা করতে পারেন। এটি করার জন্য, এখানে অনুসরণ করতে হবে:

  1. গেমটি চালু করুন এবং তারপরে স্ক্রিনের নীচে-বাম কোণে উপস্থিত বিকল্প বোতামে ক্লিক করুন৷
  2. গ্রাফিক্স ট্যাব নির্বাচন করুন।
  3. গ্রাফিক্স সেটিংস কম করুন যেমন V-Sync:Disable, Shadow Quality:Medium, ইত্যাদি।
  4. দেখুন এটি আপনার জন্য সমস্যার সমাধান করে কিনা৷

আমি কিভাবে সুপার হাই CPU ব্যবহার ঠিক করব?

উইন্ডোজ 11-এ উচ্চ CPU ব্যবহার ঠিক করতে, আপনি ডিভাইস ড্রাইভার আপডেট করা, ফাইল সিস্টেম ত্রুটিগুলি মেরামত করতে Chkdsk কমান্ড চালানো, সিস্টেম ত্রুটিগুলি ঠিক করতে SFC এবং DISM স্ক্যান চালানো, পারফরম্যান্স ট্রাবলশুটার চালানো বা সিস্টেম হেলথ রিপোর্ট পরীক্ষা করার মতো কিছু সমাধান চেষ্টা করতে পারেন৷ যদি এটি সাহায্য না করে, আপনি তৃতীয় পক্ষের ওয়েব ব্রাউজারগুলি আনইনস্টল করতে পারেন, উইন্ডোজ অনুসন্ধান সূচক অক্ষম করতে পারেন, প্রিন্ট স্পুলার পরিষেবা অক্ষম করতে পারেন বা প্রসেস টেমার ব্যবহার করে সমস্যা সমাধান করতে পারেন৷

আমি কীভাবে ওয়ারজোন তোতলানো বন্ধ করব?

ওয়ারজোনে তোতলানো সমস্যাগুলি বন্ধ করতে, আপনি আপনার পাওয়ার প্ল্যানটি সেরা পারফরম্যান্সে পরিবর্তন করার চেষ্টা করতে পারেন, আপনার সিস্টেমে সর্বশেষ GPU ড্রাইভার ইনস্টল করতে, সমস্ত উইন্ডোজ আপডেট ইনস্টল করতে এবং হার্ডওয়্যার অ্যাক্সিলারেটেড GPU শিডিউলিং চালু করতে পারেন৷ এছাড়াও, আপনি DirectX 11-এ Warzone চালাতে পারেন, Warzone কনফিগারেশন ফাইলটি পরিবর্তন করতে পারেন এবং ইন-গেম গ্রাফিক্স সেটিংস কম করতে পারেন। সিওডি ওয়ারজোন পিছিয়ে থাকা বা এফপিএস ড্রপ নিয়ে এই পোস্টটি আপনাকে সাহায্য করতে পারে যদি আপনি তোতলানো সমস্যার সম্মুখীন হন।

এটাই!

এখন পড়ুন: স্টার্টআপে COD ওয়ারজোন ডেভ ত্রুটি 6036 ঠিক করুন৷

পিসিতে মডার্ন ওয়ারফেয়ার ওয়ারজোনের উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করুন
  1. Windows 10 এ Battlefield 2042 উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

  2. কীভাবে স্টিম ক্লায়েন্ট ওয়েবহেল্পার উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করবেন

  3. উইন্ডোজে NVIDIA কন্টেইনারের উচ্চ CPU ব্যবহার কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ উচ্চ CPU ব্যবহার ঠিক করার জন্য 4টি কার্যকরী উপায়