কম্পিউটার

Windows 10 এ উচ্চ CPU ব্যবহার ঠিক করার জন্য 4টি কার্যকরী উপায়

একটি দীর্ঘ সময়ের জন্য একাধিক কাজ পরিচালনা করার কল্পনা করুন। যদিও বহুজাতিক কর্পোরেশনগুলি মাল্টিটাস্কিংকে একটি পছন্দসই বৈশিষ্ট্য হিসাবে বিজ্ঞাপন দিতে পারে, একের পর এক বৈজ্ঞানিক গবেষণা আমাদের স্বাস্থ্যের উপর এর বিরূপ পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে সতর্ক করে। কম্পিউটার একই রকম।

সেন্ট্রাল প্রসেসিং ইউনিটের সংক্ষিপ্ত CPU হল আপনার কম্পিউটারের মস্তিষ্ক। স্টিফেন হকিন্সের রেফারেন্স নেওয়ার জন্য, এটি সেই জিনিস যা আপনার কম্পিউটারে 'আগুন নিঃশ্বাস নেয়' এবং সবকিছু আলোকিত করে। সুতরাং, যদি আপনার CPU-তে কিছু ভুল হয়ে যায়, আপনি সমস্যায় পড়তে যাচ্ছেন।

একটি সাধারণ সমস্যা যা আমাদের পাঠকরা এক সময়ে বা অন্য সময়ে সম্মুখীন হয়েছে তা হল উচ্চ CPU ব্যবহার। অন্যান্য জিনিসের মধ্যে, একসাথে একাধিক অ্যাপ ব্যবহার করার কারণে অত্যধিক CPU ব্যবহার হয়। এবং তাই, সমস্ত অতিরিক্ত অ্যাপ বন্ধ করে এটি সমাধান করা উচিত। এই নিবন্ধে, আমরা CPU সম্পদের এই অত্যধিক অপচয় মোকাবেলা করার সেরা উপায়গুলি দেখব। চলুন শুরু করা যাক।

1. আপনার পিসি রিবুট করুন

একটি দ্রুত রিবুট আপনার পিসির জন্য বিস্ময়কর কাজ করতে পারে। প্রকৃতপক্ষে, এটি প্রায়শই প্রথম সমাধান যা আমাদের বেশিরভাগ ইলেকট্রনিক সমস্যার জন্য সুপারিশ করা হয়।

একটি রিবুট আপনার কম্পিউটারের মেমরি খাচ্ছে এমন সমস্ত অ্যাপগুলিকে সরিয়ে দিয়ে কাজ করে৷ আপনি কিছু সময়ের জন্য উল্লিখিত কাজটি বন্ধ করে দিলেও এটি ঘটতে পারে। সুতরাং, একটি দ্রুত রিসেট অবশ্যই শটের মূল্যবান।

2. ভারী কাজ বন্ধ করুন

কিছু কাজ আপনার সিপিইউ মেমরির অনেক অংশ খেয়ে ফেলতে পারে, এমনকি যদি সেগুলি শুধুমাত্র ব্যাকগ্রাউন্ডে চলছে। আপনার ওয়েব ব্রাউজারে একাধিক ট্যাব খোলা থাকলে একই কথা প্রযোজ্য। প্রতিটি অতিরিক্ত ট্যাব আপনার CPU-এর মেমরির উপর ভর করে।

এটি যাতে না হয় তা নিশ্চিত করতে, টাস্ক ম্যানেজার খুলুন এবং যেকোনও ব্যাকগ্রাউন্ড অ্যাপস বন্ধ করুন যা খুব বেশি জায়গা দখল করছে।

Control + Shift + Esc টিপুন টাস্ক ম্যানেজার খুলতে। এখন, আপনি যদি প্রথমবার টাস্ক ম্যানেজার খুলছেন, তাহলে আরো বিশদ বিবরণ-এ ক্লিক করুন সমস্ত প্রক্রিয়া এবং তারা যে স্থান দখল করছে তা দেখার বিকল্প।

সেখান থেকে, প্রক্রিয়াগুলি সাজানোর জন্য CPU ট্যাবে ক্লিক করুন, যাতে আপনার CPU স্থানের অধিকাংশ দখলকারীরা শীর্ষে থাকে। যে প্রক্রিয়াটি আপনার সিপিইউকে কমিয়ে দিচ্ছে সেটি নির্বাচন করুন, যা আপনি আর ব্যবহার করতে চান না এবং এন্ড টাস্ক-এ ক্লিক করুন।

Windows 10 এ উচ্চ CPU ব্যবহার ঠিক করার জন্য 4টি কার্যকরী উপায়

প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন, যতক্ষণ না আপনি সমস্ত অপ্রয়োজনীয় কাজগুলি সম্পন্ন করছেন। যদি সবকিছু ঠিকঠাক থাকে, তাহলে উচ্চ CPU ব্যবহারের সমস্যা এখনই সমাধান হয়ে যাবে।

3. ম্যালওয়্যার সরান

ম্যালওয়্যার, বা ক্ষতিকারক সফ্টওয়্যার, আপনার কম্পিউটারের ক্ষতি করার জন্য ডিজাইন করা একটি সফ্টওয়্যার৷ কখনও কখনও ভাইরাসের সাথে বিভ্রান্ত হয়, যা একটি নির্দিষ্ট ধরণের ম্যালওয়্যার, একটি ম্যালওয়্যার বিভিন্ন উপায়ে আপনার কম্পিউটারের ক্ষতি করে কাজ করে৷

আপনার পিসির ক্ষতি করার এমন একটি উপায় হল এটিকে ধীর করে দেওয়া। এটি একাধিক প্রোগ্রাম চালানো এবং মেমরির স্থান গ্রহণ করে লুকিয়ে এটি করতে পারে। প্রকৃতপক্ষে, বর্তমান ক্রিপ্টোকারেন্সি ফ্যাডস অনুসারে, ম্যালওয়্যার এমনকি ক্রিপ্টোকারেন্সি কয়েনের খনির জন্য আপনার স্মৃতি নষ্ট করতে ব্যবহার করা যেতে পারে। এই ধরনের নির্দিষ্ট ধরনের ম্যালওয়্যার মাইনিং ম্যালওয়্যার নামে পরিচিত৷

এটি যাতে না হয় তা নিশ্চিত করতে, একটি অ্যান্টি-ভাইরাসের মাধ্যমে আপনার কম্পিউটারের একটি সম্পূর্ণ স্ক্যান চালান। আপনার যদি এই মুহূর্তে একটি ইনস্টল না থাকে, তাহলে আপনি সহজেই ইন্টারনেট থেকে বিনামূল্যে একটি ডাউনলোড করতে পারেন। যাইহোক, আমরা সুপারিশ করি যে আপনি এটি অফার করে এমন অতিরিক্ত নিরাপত্তার জন্য একটি অর্থপ্রদানের পরিকল্পনা কিনুন৷

4. আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেম অপ্টিমাইজ করুন

আপনার পিসিতে একটি বিকল্প রয়েছে যার মাধ্যমে আপনি আপনার পিসিকে অন্যান্য জিনিসের তুলনায় কর্মক্ষমতা অপ্টিমাইজ করার জন্য সেট করতে পারেন।

এটা নিশ্চিত করতে, ফাইল এক্সপ্লোরার খুলুন এবং ডান-ক্লিক করুন এই পিসিতে। এখন, বৈশিষ্ট্য নির্বাচন করুন .

Windows 10 এ উচ্চ CPU ব্যবহার ঠিক করার জন্য 4টি কার্যকরী উপায়

পরবর্তী উইন্ডোতে, "উন্নত সিস্টেম সেটিংস"-এ ক্লিক করুন৷ এরপরে, সেটিংস-এ ক্লিক করুন পারফরমেন্স থেকে বোতাম অধ্যায়. অবশেষে, সেরা পারফরম্যান্সের জন্য সামঞ্জস্য করুন নির্বাচন করুন বিকল্প এবং তারপর প্রয়োগ করুন এ ক্লিক করুন . মনে রাখবেন যে এটি আপনার উইন্ডোজটিকে আগের তুলনায় কিছুটা অপ্রীতিকর করে তুলবে, তাই শেষ অবলম্বন হিসাবে এটি চেষ্টা করুন৷

ভালোর জন্য উচ্চ CPU ব্যবহার ঠিক করা

আপনার CPU সম্পদের অপ্রয়োজনীয় ব্যবহারের ফলে কম্পিউটারের কার্যক্ষমতা খারাপ হতে পারে। এটি দীর্ঘ সময়ের জন্য চলতে থাকলে, এটি আপনার কম্পিউটারের আয়ুও কমিয়ে দিতে পারে। আশা করি, যাইহোক, এই নিবন্ধে তালিকাভুক্ত আমাদের পদ্ধতিগুলির একটি আপনার জন্য উচ্চ CPU ব্যবহার সমস্যার সমাধান করতে পারে৷

যদি না হয়, তাহলে একটি অন্তর্নিহিত হার্ডওয়্যার সমস্যা হতে পারে, এবং আমরা আপনাকে আপনার কম্পিউটারকে নিকটস্থ মেরামত কেন্দ্রে নিয়ে যাওয়ার পরামর্শ দেব৷


  1. কিভাবে উইন্ডোজ (2022)

  2. Windows 10 এ Battlefield 2042 উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজে NVIDIA কন্টেইনারের উচ্চ CPU ব্যবহার কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ Wifitask.exe উচ্চ CPU ব্যবহারের সমস্যা কিভাবে ঠিক করবেন