কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে নিরাপদ বুট অক্ষম করবেন

Windows 11/10 ম্যালওয়্যার থেকে নিরাপদ থাকে তা নিশ্চিত করতে, Microsoft Secure Boot-এর জন্য সমর্থন সক্ষম করেছে যা UEFI-এর উপরে কাজ করে। সুরক্ষিত বুট নিশ্চিত করে যে যখন আপনার পিসি বুট হয়, এটি শুধুমাত্র ফার্মওয়্যার ব্যবহার করে যা প্রস্তুতকারকের দ্বারা বিশ্বস্ত। যাইহোক, অনেক সময় কিছু হার্ডওয়্যার ভুল কনফিগারেশনের কারণে, আপনাকে Windows 11/10-এ সিকিউর বুট অক্ষম করতে হবে।

আপনি যদি ভাবছেন UEFI কি, তাহলে এটি ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেসে প্রসারিত হয় এবং এটি জনপ্রিয় BIOS-এর পরবর্তী প্রজন্ম। এটি সুরক্ষিত, আরও ডেটা ধারণ করতে পারে, BIOS-এর তুলনায় অনেক দ্রুত, এবং প্রায় একটি ছোট অপারেটিং সিস্টেমের মতো যা পিসির ফার্মওয়্যারের উপরে চলে এবং এটি একটি BIOS-এর থেকে অনেক বেশি কিছু করতে পারে। সবচেয়ে ভালো দিক, এটি Windows আপডেটের মাধ্যমে OEM দ্বারা আপডেট করা যেতে পারে।

এটি UEFI এর কারণে, Windows 10 সিকিউর বুট, উইন্ডোজ ডিফেন্ডার ডিভাইস গার্ড, উইন্ডোজ ডিফেন্ডার ক্রেডেনশিয়াল গার্ড এবং উইন্ডোজ ডিফেন্ডার এক্সপ্লোইট গার্ডের মতো সুরক্ষা বৈশিষ্ট্যগুলি অফার করে। নীচে আপনি যে বৈশিষ্ট্যগুলি পাবেন তার একটি তালিকা রয়েছে:

  • দ্রুত বুট এবং পুনরায় শুরু করার সময়।
  • এটি সহজেই বড় হার্ড ড্রাইভ (2 টেরাবাইটের বেশি) এবং চারটির বেশি পার্টিশন সহ ড্রাইভ সমর্থন করে।
  • মাল্টিকাস্ট স্থাপনার জন্য সমর্থন, যা PC নির্মাতাদের একটি PC ইমেজ সম্প্রচার করতে দেয় যা নেটওয়ার্ক বা ইমেজ সার্ভারকে অপ্রতিরোধ্য না করে একাধিক PC দ্বারা গ্রহণ করা যেতে পারে।
  • UEFI ফার্মওয়্যার ড্রাইভার, অ্যাপ্লিকেশন, এবং বিকল্প ROM-এর জন্য সমর্থন।

Windows 11/10-এ নিরাপদ বুট অক্ষম করুন

উইন্ডোজ 11/10 এ কীভাবে নিরাপদ বুট অক্ষম করবেন

আপনি নিরাপদ বুট নিষ্ক্রিয় করার ঠিক আগে, কারণ আপনি করতে পারেন, আসুন আপনার পিসিতে সুরক্ষিত বুট আছে কিনা তা খুঁজে বের করুন।

উইন্ডোজ ডিফেন্ডার সিকিউরিটি সেন্টার খুলুন এবং ডিভাইস সিকিউরিটি এ ক্লিক করুন।

পরবর্তী স্ক্রিনে আপনি যদি সিকিউর বুট উল্লেখ দেখেন, তাহলে আপনার পিসিতে এটি আছে, অন্যথায় এটি নেই। এটি উপলব্ধ থাকলে, আপনি জানতে পারবেন এটি আসলে আপনার পিসির জন্য চালু হয়েছে কিনা। আমরা আপনাকে এটি চালু করার পরামর্শ দিই৷

উইন্ডোজ 11/10 এ কীভাবে নিরাপদ বুট অক্ষম করবেন

আপনি যদি আপনার পিসিতে সুরক্ষিত বুট করতে চান, তাহলে আপনাকে OEM থেকে একটি নতুন পিসি কিনতে হবে যা এটি সমর্থন করে৷

ধরে নিই, আপনার কাছে সিকিউর বুট আছে, এবং এটি চালু আছে, আসুন জেনে নেই কিভাবে এটি নিষ্ক্রিয় করা যায়।

আমাদের গাইড সম্পূর্ণরূপে পড়া নিশ্চিত করুন, বিশেষ করে এই সতর্কতা বার্তা।

আপনি নিরাপদ বুট নিষ্ক্রিয় করলে সতর্কতা

সিকিউর বুট নিষ্ক্রিয় করার পরে এবং অন্যান্য সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার ইনস্টল করার পরে, আপনার পিসিকে ফ্যাক্টরি অবস্থায় পুনরুদ্ধার না করে সিকিউর বুট পুনরায় সক্রিয় করা কঠিন হতে পারে৷ এছাড়াও, BIOS সেটিংস পরিবর্তন করার সময় সতর্ক থাকুন। BIOS মেনুটি উন্নত ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি এমন একটি সেটিং পরিবর্তন করা সম্ভব যা আপনার পিসিকে সঠিকভাবে শুরু হতে বাধা দিতে পারে। প্রস্তুতকারকের নির্দেশাবলী সঠিকভাবে অনুসরণ করতে ভুলবেন না।

উইন্ডোজ 11/10 এ কীভাবে নিরাপদ বুট অক্ষম করবেন

  • সেটিংস> উইন্ডোজ আপডেটে যান, এবং আপনার ডাউনলোড করার এবং ইনস্টল করার কিছু আছে কিনা তা পরীক্ষা করুন। OEM আপনার পিসির জন্য বিশ্বস্ত হার্ডওয়্যার, ড্রাইভার এবং অপারেটিং সিস্টেমের তালিকা পাঠায় এবং আপডেট করে।
  • একবার হয়ে গেলে, আপনাকে আপনার পিসির BIOS-এ যেতে হবে।
    • সেটিংস> আপডেট ও নিরাপত্তা> রিকভারি> অ্যাডভান্সড স্টার্টআপ বিকল্পগুলিতে যান।
    • তারপর আপনি এখনই পুনরায় চালু করুন এ ক্লিক করুন , এটি আপনার পিসি রিবুট করবে এবং আপনাকে এই সমস্ত উন্নত বিকল্পগুলি অফার করবে৷
    • সমস্যা নিবারণ> উন্নত বিকল্পগুলি নির্বাচন করুন৷
    • এই স্ক্রীনটি আরও বিকল্পগুলি অফার করে যার মধ্যে রয়েছে সিস্টেম পুনরুদ্ধার, স্টার্টআপ মেরামত, পূর্ববর্তী সংস্করণে ফিরে যান, কমান্ড প্রম্পট, সিস্টেম চিত্র পুনরুদ্ধার এবং UEFI ফার্মওয়্যার সেটিংস।
    • UEFI ফার্মওয়্যার সেটিংস নির্বাচন করুন এবং এটি BIOS-এ নিয়ে যাবে।
  • প্রতিটি OEM এর বিকল্পগুলি বাস্তবায়নের নিজস্ব উপায় রয়েছে৷ নিরাপদ বুট সাধারণত নিরাপত্তা / বুট / প্রমাণীকরণ ট্যাবের অধীনে পাওয়া যায়।
  • এটিকে নিষ্ক্রিয় করে দিন৷
  • পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন। পিসি রিবুট হবে।

উইন্ডোজ 11/10 এ কীভাবে নিরাপদ বুট অক্ষম করবেন

এর পরে, আপনি আপনার গ্রাফিক্স কার্ড বা অন্য কোনও হার্ডওয়্যার পরিবর্তন করতে পারেন যা আপনি মনে করেন যে আপনাকে সমস্যা দিচ্ছে। একই পদক্ষেপগুলি আবার অনুসরণ করা নিশ্চিত করুন এবং এই সময় নিরাপদ বুট সক্ষম করে৷

নিরাপদ বুট পুনরায় সক্ষম করা যাবে না

উপরে উল্লিখিত হিসাবে, যদি সিকিউর বুট অক্ষম করার পরে এবং অন্যান্য সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার ইনস্টল করার পরে, আপনি আপনার পিসিকে ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার না করে সিকিউর বুট পুনরায় সক্ষম করতে পারবেন না। তবে আপনি উপরে উল্লিখিত পদ্ধতিটি চেষ্টা করে দেখতে পারেন এবং এটি আপনার জন্য কাজ করে কিনা তা দেখতে পারেন৷

আশা করি এটি সাহায্য করবে।

উইন্ডোজ 11/10 এ কীভাবে নিরাপদ বুট অক্ষম করবেন
  1. উইন্ডোজ 11/10 এ সিস্টেম বিপ কীভাবে অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কীভাবে টাচ স্ক্রিন অক্ষম করবেন

  3. উইন্ডোজ 11/10 এ টাচ স্ক্রিন কীভাবে অক্ষম করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11/10 এ বুট লগ সক্ষম করবেন