কম্পিউটার

উইন্ডোজ 11-এ টাস্কবারে আইকনগুলি কীভাবে স্ট্যাক বা আনস্ট্যাক করবেন

যদিও Windows 11 টাস্কবারে একটি ওভারফ্লো মেনুতে আইকন দেখায়, এই টিউটোরিয়ালটি ব্যবহার করে টাস্কবারে আইকন স্ট্যাক বা আনস্ট্যাক করা সম্ভব। আপনি রেজিস্ট্রি এডিটরের সাহায্যে এটি করতে পারেন।

উইন্ডোজ 11-এ টাস্কবারে আইকনগুলি কীভাবে স্ট্যাক বা আনস্ট্যাক করবেন

ডিফল্টরূপে, Windows 11-এর একটি টাস্কবার ওভারফ্লো মেনু রয়েছে, যা টাস্কবারের ডানদিকে প্রদর্শিত হয়। এটিতে সমস্ত আইকন রয়েছে যা টাস্কবারে দৃশ্যমান হওয়ার কথা ছিল। যাইহোক, একটি ওভারফ্লো মেনু বা এক সারিতে একটি আইকন দেখানোর পরিবর্তে, আপনি সমস্ত অ্যাপ আইকন প্রদর্শন করতে টাস্কবারে একাধিক সারি এবং কলাম তৈরি করতে পারেন। রেজিস্ট্রি এডিটরের সাহায্যে এটা করা সম্ভব।

যেহেতু আপনি রেজিস্ট্রি এডিটরে মান পরিবর্তন করতে চলেছেন, সব রেজিস্ট্রি ফাইলের ব্যাকআপ নিতে ভুলবেন না এবং একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করুন।

উইন্ডোজ 11-এ টাস্কবারে আইকনগুলি কীভাবে স্ট্যাক বা আনস্ট্যাক করবেন

আপনি রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে টাস্কবারে আইকনগুলিকে গ্রুপ বা আনগ্রুপ করতে পারেন। Windows 11-এ টাস্কবারে আইকন স্ট্যাক বা আনস্ট্যাক করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. Win+R টিপুন রান ডায়ালগ খুলতে।
  2. টাইপ করুন regedit এবং Enter  টিপুন বোতাম।
  3. হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম।
  4. StuckRects3-এ নেভিগেট করুন HKCU-এ .
  5. সেটিংস-এ ডাবল-ক্লিক করুন REG_BINARY মান।
  6. FE  খুঁজুন কলাম এবং 28  সারি।
  7. 01  থেকে মান ডেটা সম্পাদনা করুন প্রতি 02  অথবা 03 .
  8. ঠিক আছে ক্লিক করুন বোতাম।
  9. টাস্ক ম্যানেজার ব্যবহার করে উইন্ডোজ এক্সপ্লোরার প্রক্রিয়াটি পুনরায় চালু করুন।

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

প্রথমে, আপনাকে Win+R টিপে আপনার কম্পিউটারে রান প্রম্পট খুলতে হবে মূল. তারপর, regedit টাইপ করুন , এবং Enter  টিপুন বোতাম UAC প্রম্পট উপস্থিত হলে, আপনাকে হ্যাঁ-এ ক্লিক করতে হবে বোতাম।

রেজিস্ট্রি এডিটর খোলার পর, আপনাকে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:

HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer\StuckRects3

StuckRects3-এ কী, আপনি সেটিংস নামের একটি REG_BINARY মান খুঁজে পেতে পারেন . সেটিংস -এ ডাবল-ক্লিক করুন REG_BINARY মান।

এখানে আপনি কিছু সারি এবং কলাম খুঁজে পেতে পারেন. আপনাকে এটিকে FE -এ সংকুচিত করতে হবে কলাম এবং 28  সারি ডিফল্টরূপে, এটি 01 হিসেবে সেট করা আছে . যাইহোক, আপনাকে এটিকে 02  এ সম্পাদনা করতে হবে৷ অথবা 03 .

উইন্ডোজ 11-এ টাস্কবারে আইকনগুলি কীভাবে স্ট্যাক বা আনস্ট্যাক করবেন

যদি আপনি 02 যোগ করেন , আপনি 2×2 আইকন দেখাতে পারেন, এবং যদি আপনি 03 চয়ন করেন , আপনি টাস্কবারে 3×3 আইকন প্রদর্শন করতে পারেন।

হয়ে গেলে, ঠিক আছে ক্লিক করুন বোতাম।

এর পরে, আপনাকে টাস্ক ম্যানেজার খুলতে হবে এবং Windows Explorer প্রক্রিয়াটি পুনরায় চালু করতে হবে। একবার হয়ে গেলে, আপনি যেকোনো আইকন নির্বাচন করতে পারেন এবং 2×2 বা 3×3 ব্লকের মতো টাস্কবারে রাখতে পারেন।

আপনি যদি টাস্কবারে পরিবর্তন বা গোষ্ঠীভুক্ত আইকনগুলিকে প্রত্যাবর্তন করতে চান তবে আপনাকে রেজিস্ট্রি এডিটর খুলতে হবে, একই পথে নেভিগেট করতে হবে, একই REG_BINARY মান খুলতে হবে এবং মান ডেটাকে 01 হিসাবে সেট করতে হবে 02 বা 03 এর পরিবর্তে।

তারপর, আপনাকে টাস্ক ম্যানেজার ব্যবহার করে উইন্ডোজ এক্সপ্লোরার প্রক্রিয়াটি পুনরায় চালু করতে হবে।

আমি কিভাবে আমার টাস্কবার আইকন স্ট্যাক করব?

Windows 11-এ টাস্কবার আইকন স্ট্যাক করতে, আপনাকে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করতে হবে। শুরু করতে, আপনার কম্পিউটারে রেজিস্ট্রি এডিটর খুলুন, এবং এই পথে নেভিগেট করুন:HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer\StuckRects3 . তারপর, সেটিংস-এ ডাবল-ক্লিক করুন ডানদিকে REG_BINARY মান। FE -এ মানটি খুঁজুন কলাম এবং 28  সারি যদি এটি 01 হিসেবে সেট করা থাকে , আপনাকে এটিকে 02  এ সম্পাদনা করতে হবে৷ অথবা 03 . ঠিক আছে ক্লিক করুন বোতাম অবশেষে, টাস্ক ম্যানেজার খুলুন এবং উইন্ডোজ এক্সপ্লোরার প্রক্রিয়া পুনরায় চালু করুন।

Windows 11-এ নেভার কম্বিন টাস্কবার বোতাম কোথায়?

দুর্ভাগ্যবশত, Windows 11-এর সাথে আসে না কখনও টাস্কবার বোতাম একত্রিত করবেন না উইন্ডোজ সেটিংস প্যানেলে বিকল্প। যেহেতু Windows 11-এ অবস্থান বা স্টার্ট মেনু এবং টাস্কবার আইকনগুলি পরিবর্তিত হয়েছে, এটি ব্যবহারকারীদের টাস্কবারে খোলা প্রোগ্রামগুলির বোতামগুলিকে একত্রিত বা আনগ্রুপ করার অনুমতি দেয় না৷

এখানেই শেষ! আশা করি এই নির্দেশিকা আপনাকে Windows 11-এর টাস্কবারে আইকন স্ট্যাক বা আনস্ট্যাক করতে সাহায্য করেছে।

উইন্ডোজ 11-এ টাস্কবারে আইকনগুলি কীভাবে স্ট্যাক বা আনস্ট্যাক করবেন
  1. কিভাবে উইন্ডোজ 11 এ টাস্কবার কাস্টমাইজ করবেন।

  2. Windows 10 এ কিভাবে আপনার টাস্কবার কেন্দ্র করবেন

  3. কিভাবে আপনার Windows 10 টাস্কবার কাস্টমাইজ করবেন

  4. Windows 10 এ কিভাবে Windows 7 টাস্কবার পাবেন