কম্পিউটার

Windows 11/10 এ ছবি খোলার সময় ক্লাস রেজিস্টার করা হয়নি এমন ত্রুটি ঠিক করুন

এই নিবন্ধটি "ক্লাস নিবন্ধিত নয় ত্রুটি বার্তাটি ঠিক করার সম্ভাব্য সমাধানগুলির তালিকা করে৷ ছবি বা ফটো খোলার সময় Windows 11/10 কম্পিউটারে। ব্যবহারকারীদের মতে, এই ত্রুটির বার্তাটি তাদের সিস্টেমে ছবি খুলতে বাধা দেয়, ছবিগুলির এক্সটেনশন যাই হোক না কেন – সেটা JPG, PNG, ইত্যাদিই হোক না কেন৷ আপনার সাথে যদি এমন কিছু ঘটে, তাহলে এই নিবন্ধের সমাধানগুলি সাহায্য করতে পারে৷ আপনি এটা ঠিক করুন।

Windows 11/10 এ ছবি খোলার সময় ক্লাস রেজিস্টার করা হয়নি এমন ত্রুটি ঠিক করুন

যখন এটা বলে যে ক্লাস রেজিস্টার করা হয়নি তার মানে কি?

যখন আপনি আপনার Windows 11/10 কম্পিউটারে ক্লাস রেজিস্টার করা হয়নি এমন বার্তাটি দেখেন, তখন এর অর্থ হল আপনার কিছু সিস্টেম ফাইল দূষিত হতে পারে। আপনার সিস্টেমে ইনস্টল করা বিভিন্ন অ্যাপ বা সফ্টওয়্যারে ত্রুটি ঘটতে পারে। অতএব, এই ত্রুটির বিভিন্ন কারণ থাকতে পারে। এই সমস্যার একটি সম্ভাব্য কারণ হল অনিবন্ধিত DLL ফাইল।

ছবি খোলার সময় ক্লাস নিবন্ধিত ত্রুটি নেই

আপনি যখন আপনার Windows 11/10 কম্পিউটারে একটি ফটো খোলেন তখন আপনি যদি "ক্লাস নিবন্ধিত নন" ত্রুটি বার্তাটি দেখতে পান, তাহলে নিম্নলিখিত সমাধানগুলি চেষ্টা করুন:

  1. Windows Store অ্যাপস ট্রাবলশুটার চালান
  2. SFC স্ক্যান চালান
  3. ফটো দেখতে আপনার ডিফল্ট অ্যাপ চেক করুন
  4. Windows PowerShell এর মাধ্যমে ফটো অ্যাপ পুনরায় নিবন্ধন করুন বা পুনরায় ইনস্টল করুন

আসুন এই সমস্ত সমাধানগুলি বিস্তারিতভাবে দেখি।

1] উইন্ডোজ স্টোর অ্যাপস ট্রাবলশুটার চালান

Windows 11/10 বিল্ট-ইন স্বয়ংক্রিয় সমস্যা সমাধানের সরঞ্জামগুলির সাথে আসে। এই টুলগুলি চালানোর মাধ্যমে, আপনি আপনার সিস্টেমে ঘটছে এমন অনেক সমস্যার সমাধান করতে পারেন৷ উইন্ডোজ স্টোর অ্যাপস ট্রাবলশুটার চালান এবং দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা। আপনি Windows 11/10 সেটিংস থেকে এই টুলটি চালু করতে পারেন৷

2] SFC স্ক্যান চালান

আপনার সিস্টেমে সমস্যার একটি সম্ভাব্য কারণ হল সিস্টেম ফাইলের দুর্নীতি। সিস্টেম ফাইল চেকার মাইক্রোসফ্টের একটি টুল যা সিস্টেম ফাইল দুর্নীতির জন্য ব্যবহারকারীর কম্পিউটার স্ক্যান করে এবং সমস্যার সমাধান করে। একটি SFC স্ক্যান চালান এবং দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা৷

3] ফটো দেখতে আপনার ডিফল্ট অ্যাপ চেক করুন

কিছু থার্ড-পার্টি প্রোগ্রাম Windows 11/10-এ ডিফল্ট অ্যাপ পরিবর্তন করে। এটি কখনও কখনও একটি উইন্ডোজ কম্পিউটারে সমস্যা সৃষ্টি করে। ফটো দেখতে আপনার ডিফল্ট অ্যাপ চেক করুন। ডিফল্ট অ্যাপ পরিবর্তন করার প্রক্রিয়া Windows 11 এবং Windows 10 অপারেটিং সিস্টেমে ভিন্ন। আমরা Windows 11 এবং Windows 10 উভয় ব্যবহারকারীর জন্য নিচের প্রক্রিয়াটি ব্যাখ্যা করেছি।

উইন্ডোজ 11

Windows 11/10 এ ছবি খোলার সময় ক্লাস রেজিস্টার করা হয়নি এমন ত্রুটি ঠিক করুন

  1. সেটিংস অ্যাপ চালু করুন।
  2. অ্যাপস> ডিফল্ট অ্যাপস-এ যান ।"
  3. তালিকাটি নিচে স্ক্রোল করুন এবং ফটো নির্বাচন করুন অ্যাপ।
  4. ফটো অ্যাপে ক্লিক করার পর, আপনি JPG, PNG, BMP, GIF, ইত্যাদি সহ সমস্ত ফাইল এক্সটেনশন দেখতে পাবেন৷ যদি এই ছবির এক্সটেনশনগুলির মধ্যে ফটো অ্যাপ ছাড়া অন্য কোনও ডিফল্ট অ্যাপ থাকে তবে তা পরিবর্তন করুন৷ এর জন্য, ফটো অ্যাপের জায়গায় বর্তমানে ডিফল্ট হিসেবে সেট করা অ্যাপটিতে ক্লিক করুন এবং তালিকা থেকে ফটো অ্যাপটি নির্বাচন করুন।
  5. ঠিক আছে ক্লিক করুন।

যদি এটি সাহায্য না করে, আপনি নীচে স্ক্রোল করতে পারেন এবং সমস্ত ডিফল্ট অ্যাপ রিসেট করুন এ ক্লিক করতে পারেন বোতাম।

Windows 11/10 এ ছবি খোলার সময় ক্লাস রেজিস্টার করা হয়নি এমন ত্রুটি ঠিক করুন

এটা কাজ করা উচিত!

উইন্ডোজ 10

Windows 11/10 এ ছবি খোলার সময় ক্লাস রেজিস্টার করা হয়নি এমন ত্রুটি ঠিক করুন

  1. সেটিংস চালু করুন অ্যাপ।
  2. অ্যাপস> ডিফল্ট অ্যাপস-এ যান ।"
  3. ডিফল্ট অ্যাপস পৃষ্ঠার নিচে স্ক্রোল করুন এবং ফাইল প্রকার অনুসারে ডিফল্ট অ্যাপ বেছে নিন-এ ক্লিক করুন লিঙ্ক আপনি বিভিন্ন ফাইল এক্সটেনশন এবং তাদের ডিফল্ট অ্যাপ দেখতে পাবেন।
  4. এখন, তালিকার নিচে স্ক্রোল করুন এবং কোন অ্যাপটি সমস্ত ইমেজ ফাইল এক্সটেনশনে ডিফল্ট হিসেবে সেট করা আছে তা পরীক্ষা করুন। আপনি যদি Windows ডিফল্ট ফটো অ্যাপ ছাড়া অন্য কোনো অ্যাপ খুঁজে পান, তাহলে সেটিকে ফটোতে পরিবর্তন করুন।
  5. ঠিক আছে ক্লিক করুন।

Windows 11/10 এ ছবি খোলার সময় ক্লাস রেজিস্টার করা হয়নি এমন ত্রুটি ঠিক করুন

বিকল্পভাবে, Windows 11 এবং Windows 10 উভয় ব্যবহারকারীই ফাইল এক্সপ্লোরার থেকে তাদের ডিফল্ট অ্যাপ পরিবর্তন করতে পারেন। এর জন্য, ফাইল এক্সপ্লোরার চালু করুন এবং একটি নির্দিষ্ট এক্সটেনশন সহ ফটোতে ডান-ক্লিক করুন, PNG বলুন। এখন, “এর সাথে খুলুন> অন্য অ্যাপ চয়ন করুন এ যান৷ " তালিকা থেকে ফটো অ্যাপ্লিকেশানটি নির্বাচন করুন এবং চেকবক্সটি সক্ষম করুন যা বলে PNG ফাইলগুলি খুলতে সর্বদা এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করুন . ওকে ক্লিক করুন। অন্যান্য ইমেজ ফাইল এক্সটেনশনের জন্য ডিফল্ট হিসাবে ফটো অ্যাপ সেট করতে একই পদ্ধতি অনুসরণ করুন।

4] Windows PowerShell এর মাধ্যমে ফটো অ্যাপ পুনরায় নিবন্ধন বা পুনরায় ইনস্টল করুন

উপরের কোনো সমাধান যদি আপনার সমস্যার সমাধান না করে, তাহলে আপনি Windows PowerShell-এর মাধ্যমে ফটো অ্যাপ পুনরায় নিবন্ধন বা পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারেন। উইন্ডোজ স্টোর অ্যাপগুলি পুনরায় নিবন্ধন করা বা পুনরায় ইনস্টল করা সহায়ক যদি অ্যাপগুলি চালু করতে অস্বীকার করে বা বেশ কয়েকটি ত্রুটি দেখায়৷

বিকল্পভাবে, আপনি সেটিংসের মাধ্যমে ফটো অ্যাপটি মেরামত বা রিসেট করার চেষ্টা করতে পারেন এবং এটি সাহায্য করে কিনা তা দেখতে পারেন।

আমি কীভাবে ক্লাস রেজিস্টার করা হয়নি তা ঠিক করব?

শ্রেণী নিবন্ধিত হয়নি৷ বিভিন্ন Windows 11/10 প্রোগ্রামে ত্রুটি ঘটতে পারে, যেমন Outlook, Chrome, Explorer, Photos, ইত্যাদি। তাই, বিভিন্ন প্রোগ্রাম বা অ্যাপের জন্য এই সমস্যার সমাধান আলাদা। আপনি যদি আপনার কম্পিউটারে ছবি বা ফটো খোলার সময় এই ত্রুটি বার্তাটি পান, আপনি এই নিবন্ধে উপরে বর্ণিত সমাধানগুলি চেষ্টা করতে পারেন৷

পরবর্তী পড়ুন :Windows ফটো ভিউয়ার এই ছবি প্রদর্শন করতে পারে না৷

আশা করি এটি সাহায্য করবে।

Windows 11/10 এ ছবি খোলার সময় ক্লাস রেজিস্টার করা হয়নি এমন ত্রুটি ঠিক করুন
  1. উইন্ডোজ 11/10 এ কাজ করছে না Netflix অ্যাপটি ঠিক করুন

  2. মুভি এবং টিভি অ্যাপ ফ্রিজিং, কাজ করছে না বা উইন্ডোজ 11/10 এ খোলা হচ্ছে না

  3. ওয়েদার অ্যাপ উইন্ডোজ 11/10 এ কাজ করছে না বা খুলছে না

  4. উইন্ডোজ 10 এ ক্লাস রেজিস্টার করা হয়নি এমন ত্রুটি ঠিক করুন