কম্পিউটার

নির্দিষ্ট ডোমেনটি হয় বিদ্যমান নেই বা যোগাযোগ করা যায়নি

আপনি যখন একটি বিদ্যমান ডোমেনে একটি Windows-ভিত্তিক কম্পিউটারে যোগদান করার চেষ্টা করেন, তখন আপনি ত্রুটি বার্তা সহ একটি ত্রুটি প্রম্পট পেতে পারেন নির্দিষ্ট ডোমেনটি বিদ্যমান নেই বা যোগাযোগ করা যায়নি . এই পোস্টটি সম্ভাব্য অপরাধীদের চিহ্নিত করে, সেইসাথে ত্রুটিটি ঠিক করার জন্য সবচেয়ে উপযুক্ত সমাধান প্রদান করে। ব্যবহারকারীর নাম এবং সংশ্লিষ্ট পাসওয়ার্ড প্রবেশ করার পরে ত্রুটি প্রম্পট প্রদর্শিত হয়।

নির্দিষ্ট ডোমেনটি হয় বিদ্যমান নেই বা যোগাযোগ করা যায়নি

ত্রুটিটি সাধারণত ওয়ার্কস্টেশনে অবৈধ DNS সেটিংসের কারণে ঘটে, কারণ সক্রিয় ডিরেক্টরির সঠিকভাবে কাজ করার জন্য ডোমেন DNS (এবং রাউটারের ঠিকানা নয়) ব্যবহার করা প্রয়োজন। IPv6 (যদি কনফিগার করা থাকে) কাজ না করার কারণেও ত্রুটি ঘটতে পারে।

নির্দিষ্ট ডোমেনটি হয় বিদ্যমান নেই বা যোগাযোগ করা যায়নি

ধরে নিচ্ছি যে আপনার অ্যাক্টিভ ডিরেক্টরি ডোমেন কন্ট্রোলার (এবং DNS সার্ভার) একটি উইন্ডোজ সার্ভার মেশিন এবং স্থানীয় ডোমেনের জন্য দায়ী এবং 123.123.123.123 এর IP ঠিকানা রয়েছে . এই উদাহরণে, প্রাথমিক ডোমেন কন্ট্রোলারে IP এবং পছন্দের DNS ঠিকানা অবশ্যই একই হতে হবে, অন্যথায়, আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন৷

সুতরাং, যদি আপনি সম্মুখীন হন নির্দিষ্ট ডোমেনটি বিদ্যমান নেই বা যোগাযোগ করা যায়নি একটি Windows 11/10 ক্লায়েন্ট মেশিনে সমস্যা যা আপনি একটি ডোমেনে যোগ দেওয়ার চেষ্টা করছেন, আপনি সিস্টেমে সমস্যাটি সমাধান করতে নীচে আমাদের প্রস্তাবিত সমাধান চেষ্টা করতে পারেন৷

  1. ক্লায়েন্ট ওয়ার্কস্টেশনে ডোমেন কন্ট্রোলারের আইপির সাথে মেলে পছন্দের DNS আইপি সেট করুন
  2. ক্লায়েন্ট মেশিনে WINS সার্ভারের IP ঠিকানা নির্দিষ্ট করুন
  3. ডোমেন কন্ট্রোলারে SysVolReady রেজিস্ট্রি কী মান পরিবর্তন করুন

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

আপনি নীচের সমাধানগুলি চেষ্টা করার আগে, আপনার যদি IPv6 কনফিগার করা থাকে, আপনি প্রোটোকলটি নিষ্ক্রিয় করতে পারেন এবং তারপরে TCP/IP, Flush DNS, Reset Winsock, Reset Proxy প্রকাশ করতে পারেন যা Windows 11/10-এ সম্ভাব্য DNS সমস্যার সমাধান করতে পারে৷ তারপরে, ক্লায়েন্ট পিসি ডোমেনটি আবার যোগ করার চেষ্টা করুন এবং দেখুন যে কোনও ত্রুটি ছাড়াই প্রক্রিয়াটি সম্পূর্ণ হয় কিনা৷

1] ক্লায়েন্ট ওয়ার্কস্টেশনে ডোমেন কন্ট্রোলারের আইপির সাথে মেলে পছন্দের DNS আইপি সেট করুন

নির্দিষ্ট ডোমেনটি হয় বিদ্যমান নেই বা যোগাযোগ করা যায়নি

এই সমাধানটি সমাধান করার জন্য নির্দিষ্ট ডোমেনটি হয় বিদ্যমান নেই বা যোগাযোগ করা যায়নি একটি Windows 11/10 ক্লায়েন্ট মেশিনে যে সমস্যাটি আপনি একটি ডোমেনে যোগদানের চেষ্টা করছেন, সেটি হল পছন্দের DNS IP সেট করা যাতে আপনি ডোমেনে যোগদান করতে চান এমন প্রতিটি ক্লায়েন্ট ওয়ার্কস্টেশনে প্রাথমিক ডোমেন কন্ট্রোলারের IP ঠিকানা নির্দেশ করে৷

নিম্নলিখিতগুলি করুন:

  • Windows কী + R টিপুন রান ডায়ালগ চালু করতে।
  • রান ডায়ালগ বক্সে, ncpa.cpl টাইপ করুন এবং নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার খুলতে এন্টার টিপুন (যদি অসমর্থ হয়, দেখুন নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার খুলছে না)।
  • স্থানীয় এলাকা সংযোগ-এ ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  • এরপর, ইন্টারনেট প্রোটোকল TCP/IPv4-এ ডাবল-ক্লিক করুন .
  • এখন, পছন্দের DNS সার্ভার পরিবর্তন করুন প্রাথমিক ডোমেন কন্ট্রোলারের আইপি ঠিকানার সাথে মেলে ঠিকানা (আপনার সেটআপের জন্য সঠিক আইপি দেখতে IPConfig চালান)।
  • চেক করুন প্রস্থান করার পরে সেটিংস যাচাই করুন বিকল্প।
  • ঠিক আছে ক্লিক করুন সমস্ত উইন্ডো বন্ধ করার জন্য

এখন, আপনি এগিয়ে যেতে পারেন এবং ডোমেনে ওয়ার্কস্টেশনে যোগদান করতে পারেন কোনো সমস্যা ছাড়াই।

2] ক্লায়েন্ট মেশিনে WINS সার্ভারের IP ঠিকানা নির্দিষ্ট করুন

নির্দিষ্ট ডোমেনটি হয় বিদ্যমান নেই বা যোগাযোগ করা যায়নি

আপনি এই সমাধানটি প্রয়োগ করতে পারেন যদি আপনার অ্যাক্টিভ ডিরেক্টরি ডোমেন কন্ট্রোলার একটি WINS সার্ভার হিসাবেও কাজ করে - আপনি যে ডোমেনে যোগ দিতে চান সেই ক্লায়েন্ট মেশিনে WINS সার্ভারের (প্রাথমিক ডোমেন কন্ট্রোলারের IP ঠিকানা) নির্দেশ করতে WINS IP ঠিকানা সেট করুন৷

দ্রষ্টব্য :প্রাথমিক ডোমেন কন্ট্রোলার WINS সার্ভার হিসাবে কাজ না করলেও এই পদ্ধতিটি কাজ করে৷

নিম্নলিখিতগুলি করুন:

  • ওপেন নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার।
  • স্থানীয় এলাকা সংযোগ-এ ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  • এরপর, ইন্টারনেট প্রোটোকল TCP/IPv4-এ ডাবল-ক্লিক করুন .
  • উন্নত-এ ক্লিক করুন বোতাম।
  • WINS এ ক্লিক করুন ট্যাব।
  • ক্লিক করুন যোগ করুন বোতাম।
  • WINS সার্ভারে ক্ষেত্র, WINS সার্ভারের IP ঠিকানা টাইপ করুন।
  • যোগ করুন ক্লিক করুন .
  • ঠিক আছে ক্লিক করুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে এবং সমস্ত উইন্ডো বন্ধ করতে।

আপনি এখন ডোমেনে ওয়ার্কস্টেশনে যোগদান করতে সক্ষম হবেন যাতে কোনো সমস্যা না হয়।

3] ডোমেন কন্ট্রোলারে SysVolReady রেজিস্ট্রি কী মান পরিবর্তন করুন

নির্দিষ্ট ডোমেনটি হয় বিদ্যমান নেই বা যোগাযোগ করা যায়নি

SysVolReady একটি ডোমেন কন্ট্রোলারে সিস্টেম ভলিউমের প্রতিলিপি অবস্থা নির্দেশ করে। এই এন্ট্রিটি শুধুমাত্র একটি ডোমেন কন্ট্রোলারের রেজিস্ট্রিতে প্রদর্শিত হয় এবং SYSVOL শেয়ারের প্রতিলিপি অবস্থা নির্দেশ করার জন্য DcPromo, ব্যাকআপ এবং ফাইল রেপ্লিকেশন পরিষেবা (FRS) দ্বারা সেট করা হয়। প্রতিলিপি করার সময়, সিস্টেম ভলিউম ভাগ করা হয় না এবং ডোমেন কন্ট্রোলার DSGetDcName-এ সাড়া দেয় না কল, যা ডোমেনে একটি ডোমেন কন্ট্রোলার খোঁজে।

এই এন্ট্রি সিস্টেমকে জানায় যে SYSVOL-এর প্রতিলিপি সম্পূর্ণ হয়েছে। যদি FRS এর সাথে কোনো সমস্যা প্রতিলিপি করার পরে স্বয়ংক্রিয়ভাবে এই মানটিকে পুনরায় সেট করা থেকে বাধা দেয়, আপনি এই এন্ট্রির মান 1 এ পরিবর্তন করতে পারেন রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে।

যেহেতু এটি একটি রেজিস্ট্রি অপারেশন, তাই এটি সুপারিশ করা হয় যে আপনি রেজিস্ট্রি ব্যাক আপ করুন বা প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করুন। একবার হয়ে গেলে, আপনি এইভাবে এগিয়ে যেতে পারেন:

  • Windows কী + R টিপুন রান ডায়ালগ চালু করতে।
  • রান ডায়ালগ বক্সে, regedit টাইপ করুন এবং রেজিস্ট্রি এডিটর খুলতে এন্টার চাপুন।
  • নেভিগেট করুন বা নিচের রেজিস্ট্রি কী পাথে যান:
HKEY_LOCAL_MACHINE\System\CurrentControlSet\Services\Netlogon\Parameters
  • অবস্থানে, ডান ফলকে, SysVolReady-এ ডাবল-ক্লিক করুন এর বৈশিষ্ট্যগুলি সম্পাদনা করতে এন্ট্রি৷
  • ইনপুট 1 V-এ অ্যালু ডেটা ক্ষেত্র।

মান 1 মানে সিস্টেম ভলিউম প্রতিলিপি করা হচ্ছে না - ভলিউম ভাগ করা হয়. মান 0 মানে সিস্টেম ভলিউম প্রতিলিপি করা হচ্ছে বা প্রতিলিপি আপডেট গ্রহন করা হচ্ছে এবং শেয়ার করা হচ্ছে না।

  • ঠিক আছে ক্লিক করুন অথবা পরিবর্তনটি সংরক্ষণ করতে এন্টার টিপুন।
  • রেজিস্ট্রি এডিটর থেকে প্রস্থান করুন।
  • আপনাকে ডোমেন কন্ট্রোলার রিবুট করতে হতে পারে।

DC পুনরায় চালু হওয়ার পরে, আপনি এখন সফলভাবে ক্লায়েন্ট মেশিনের সাথে ডোমেনে যোগ দিতে পারেন।

এটাই!

সম্পর্কিত পোস্ট :ডোমেনের জন্য একটি সক্রিয় ডিরেক্টরি ডোমেন কন্ট্রোলার (AD DC) এর সাথে যোগাযোগ করা যায়নি

আমি কীভাবে ডোমেন উপলব্ধ নেই তা ঠিক করব?

আপনার ডোমেন উপলব্ধ ত্রুটির কারণে আমরা এই শংসাপত্রের সাথে আপনাকে সাইন করতে পারছি না ঠিক করতে, আপনি নিম্নলিখিত পরামর্শগুলি চেষ্টা করতে পারেন:

  • কোন নেটওয়ার্ক সংযোগ ছাড়াই সিস্টেম রিবুট করুন।
  • সুরক্ষিত ব্যবহারকারী গ্রুপ থেকে ব্যবহারকারীকে সরান।
  • নিরাপত্তা নীতি স্ন্যাপ-ইন ব্যবহার করা।
  • DNS সার্ভার ঠিকানা পরিবর্তন করুন।

ডোমেনের অস্তিত্ব নেই মানে কি?

আপনি যদি ডোমেনটির অস্তিত্ব নেই এমন ত্রুটির বার্তা পেয়ে থাকেন, তাহলে এর সহজ অর্থ হল HTTP ক্লায়েন্ট কোনও HTTP সার্ভারের সাথে সংযোগ করতে সক্ষম হবে না, এবং এইভাবে আপনি কোনও HTTP প্রতিক্রিয়া পাবেন না, কারণ নিম্ন স্তরের প্রোটোকলগুলি সংযোগ করতে পারে না। উচ্চ-স্তরের HTTP সংযোগের জন্য কন্ডুইট প্রদান করুন।

কোনও ডোমেইন ছাড়াই আমি কিভাবে কম্পিউটারে লগ ইন করব?

আপনি কম্পিউটারের নাম উল্লেখ না করে স্থানীয় অ্যাকাউন্ট দিয়ে উইন্ডোজে লগ ইন করে ডোমেন ছাড়াই কম্পিউটারে লগ ইন করতে পারেন। ব্যবহারকারীর নাম ক্ষেত্রে কেবল .\. লিখুন - নীচের ডোমেনটি অদৃশ্য হয়ে যাবে এবং এটি টাইপ না করেই আপনার স্থানীয় কম্পিউটারের নামটিতে স্যুইচ করুন৷ তারপর .\. এর পরে আপনার স্থানীয় ব্যবহারকারীর নাম উল্লেখ করুন সেই ব্যবহারকারীর নাম দিয়ে স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করতে। বিকল্পভাবে, একই প্রভাব অর্জন করতে কম্পিউটারের নাম তারপর ব্যাকস্ল্যাশ এবং ব্যবহারকারীর নাম টাইপ করুন৷

আপনি কিভাবে DCDiag ব্যবহার করবেন?

DCDiag ইউটিলিটি Windows Server 2008 R2 এবং Windows Server 2008-এর মধ্যে তৈরি করা হয়েছে। টুলটি একটি বন বা এন্টারপ্রাইজে ডোমেন কন্ট্রোলারের অবস্থা বিশ্লেষণ করে এবং সমস্যা সমাধানে সাহায্য করার জন্য কোনো সমস্যা রিপোর্ট করে। dcdiag ব্যবহার করতে, আপনাকে অবশ্যই একটি উন্নত কমান্ড প্রম্পট থেকে dcdiag কমান্ড চালাতে হবে। আপনার যদি অ্যাক্টিভ ডিরেক্টরি ডোমেন সার্ভিসেস (AD DS) বা অ্যাক্টিভ ডিরেক্টরি লাইটওয়েট ডিরেক্টরি সার্ভিসেস (AD LDS) সার্ভার রোল ইনস্টল করা থাকে তাহলে Dcdiag উপলব্ধ। আপনি যদি রিমোট সার্ভার অ্যাডমিনিস্ট্রেশন টুলস (RSAT) এর অংশ AD DS সরঞ্জামগুলি ইনস্টল করেন তবে এটিও উপলব্ধ।

নির্দিষ্ট ডোমেনটি হয় বিদ্যমান নেই বা যোগাযোগ করা যায়নি
  1. সক্রিয় ডিরেক্টরি ডোমেন কন্ট্রোলারের সাথে যোগাযোগ করা যায়নি

  2. উইন্ডোজ 10 এ একটি নির্দিষ্ট লগঅন বিদ্যমান নেই তা ঠিক করুন

  3. FIX:নির্দিষ্ট ডোমেনটি হয় বিদ্যমান নেই বা যোগাযোগ করা যায়নি (সমাধান)

  4. Windows 10