কম্পিউটার

উইন্ডোজ পিসিতে মনিটর ত্রুটি সমর্থিত নয় রেজোলিউশন ঠিক করুন

আপনি রেজোলিউশন সমর্থিত নয় পেতে পারেন আপনি যখন আপনার Windows 11 বা Windows 10 কম্পিউটার বুট আপ করেন তখন আপনার মনিটরের পর্দায় ত্রুটি বার্তা। এই পোস্ট আপনাকে সাহায্য করার উদ্দেশ্যে করা হয়. এই পোস্টে, আমরা সবচেয়ে উপযুক্ত সমাধান প্রদান করি যা আপনি এই সমস্যার সমাধান করার চেষ্টা করতে পারেন।

উইন্ডোজ পিসিতে মনিটর ত্রুটি সমর্থিত নয় রেজোলিউশন ঠিক করুন

মোড সমর্থিত নয়

রেজোলিউশন সমর্থিত নয়। বাহ্যিক ডিভাইসের রেজোলিউশন পরিবর্তন করুন।

এই ত্রুটিটি সাধারণত ঘটে যখন আপনার টিভি/মনিটর PC দ্বারা প্রদত্ত ভিডিও আউটপুট রেজোলিউশন রেন্ডার করতে সক্ষম হয় না। মূলত, কম্পিউটার সেটিংস এবং মনিটর সেটিংস ভুলভাবে সংযোজন করা হয়েছে এবং ছবি দেখা যাচ্ছে না৷

রেজোলিউশন সমর্থিত নয় - মনিটর ত্রুটি

আপনি যদি মনিটর ত্রুটির বার্তা পেয়ে থাকেন তাহলে রেজোলিউশন সমর্থিত নয় আপনার Windows 11/10 পিসিতে, আপনি নিচে উপস্থাপিত আমাদের প্রস্তাবিত সমাধানগুলি কোনো নির্দিষ্ট ক্রমেই চেষ্টা করে দেখতে পারেন এবং দেখতে পারেন যে এটি আপনার সিস্টেমের ত্রুটি ঠিক করতে সাহায্য করে কিনা।

  1. নিরাপদ মোডে বুট করুন এবং স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করুন
  2. ডিসপ্লে/মনিটর সেটিংসে রেজোলিউশন পরিবর্তন করুন
  3. Intel HD গ্রাফিক্স কন্ট্রোল প্যানেলে রেজোলিউশন পরিবর্তন করুন

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

বেশিরভাগ প্রভাবিত পিসি ব্যবহারকারীরা তাদের ডিভাইসে একটি সাম্প্রতিক উইন্ডোজ আপডেট ইনস্টল করার পরে এই সমস্যাটি রিপোর্ট করেছেন। যদি এই দৃশ্যটি আপনার ক্ষেত্রে প্রযোজ্য হয়, আপনি নীচের সমাধানগুলি চেষ্টা করার আগে, আপনি সফলভাবে নিরাপদ মোডে বুট করতে পারেন কিনা তা দেখুন, এবং তারপরে সিস্টেম পুনরুদ্ধার করুন বা আপডেটটি আনইনস্টল করুন৷ এছাড়াও, নিশ্চিত করুন যে সংযোগগুলি সঠিকভাবে সেট আপ করা হয়েছে, নিশ্চিত করুন যে তারের শেষ (HDMI বা VGA) অবশ্যই বন্দর অবস্থানে স্নুগ এবং সুরক্ষিত হতে হবে। মনে রাখবেন একটি খারাপ তার সংযোগে হস্তক্ষেপ করতে পারে, একটি ভিন্ন HDMI বা VGA কেবল চেষ্টা করুন যেমনটি হতে পারে।

1] নিরাপদ মোডে বুট করুন এবং স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করুন

উইন্ডোজ পিসিতে মনিটর ত্রুটি সমর্থিত নয় রেজোলিউশন ঠিক করুন

যখন আপনি মনিটর ত্রুটি বার্তা পান রেজোলিউশন সমর্থিত নয় আপনার Windows 11/10 পিসিতে, আপনি নিরাপদ মোডে সরাসরি রিবুট করে সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে পারেন (যদি অসমর্থ হয়, দেখুন নিরাপদ মোডে বুট করা যাবে না)।

একবার আপনি সেফ মোডে চলে গেলে, আপনি এখন আপনার ডিভাইসের জন্য প্রস্তাবিত বিকল্পে ডিসপ্লে রেজোলিউশন (অক্ষম হলে, স্ক্রিন রেজোলিউশন পরিবর্তন করতে পারবেন না দেখুন) পরিবর্তন করতে পারেন।

2] ডিসপ্লে/মনিটর সেটিংসে রেজোলিউশন পরিবর্তন করুন

আপনার উইন্ডোজ 11/10 পিসিতে রেজোলিউশন পরিবর্তন করলে এটি অনুসরণ করা হয় - তারপর আপনি ডিসপ্লে/মনিটর সেটিংসে নিজেই রেজোলিউশন পরিবর্তন করার চেষ্টা করতে পারেন এবং এটি সাহায্য করে কিনা তা দেখতে পারেন৷

যেহেতু সমস্যাটির কারণটি আপনার মনিটরের স্ক্রিনে রাখার চেষ্টা করা ছবির আকার এবং সেই ছবিটি গ্রহণ এবং প্রদর্শন করার আপনার মনিটরের ক্ষমতার সাথে সম্পর্কিত। বেশিরভাগ মনিটর বিভিন্ন স্ট্যান্ডার্ড রেজোলিউশনের (বা ছবির আকার) সাথে সামঞ্জস্যপূর্ণ। প্রতিটি মডেল বিভিন্ন ইমেজ মাপ প্রদর্শন করার ক্ষমতা তারতম্য হতে পারে. সবচেয়ে সাধারণ রেজোলিউশন হবে 1920 x 1080 1080p নামেও পরিচিত। দ্বিতীয় সর্বাধিক সাধারণ সমর্থিত রেজোলিউশন হবে 1280 x 720 বা 720p। আপনি আপনার সমর্থিত রেজোলিউশনের জন্য আপনার মনিটর ব্যবহারকারীর ম্যানুয়ালটি উল্লেখ করতে পারেন এবং সেই অনুযায়ী সামঞ্জস্য করতে পারেন।

এছাড়াও, মনিটরটি PC-এর সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা করতে ভুলবেন না - একটি পুরানো পিসিতে সংযোগ জুড়ে কাজ করার জন্য ভিডিও কার্ডের গুণমান নাও থাকতে পারে এবং একটি পুরানো মনিটরে একটি নতুন কম্পিউটার থেকে পাঠানো মিডিয়া প্রদর্শন করার রেজোলিউশন ক্ষমতা নাও থাকতে পারে। .

3] Intel HD গ্রাফিক্স কন্ট্রোল প্যানেলে রেজোলিউশন পরিবর্তন করুন

উইন্ডোজ পিসিতে মনিটর ত্রুটি সমর্থিত নয় রেজোলিউশন ঠিক করুন

ইন্টেল এইচডি গ্রাফিক্স কন্ট্রোল প্যানেলে স্ক্রিন রেজোলিউশন পরিবর্তন করতে আপনাকে সেফ মোডে বুট করতে হতে পারে।

আপনার Windows 11/10 পিসিতে Intel HD গ্রাফিক্স কন্ট্রোল প্যানেলে স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • Windows কী টিপুন কীবোর্ডে।
  • Intel গ্রাফিক্স কন্ট্রোল প্যানেল খুঁজুন .
  • ইন্টেল গ্রাফিক্স কন্ট্রোল প্যানেলে ক্লিক করুন আইকন।
  • ইন্টেল গ্রাফিক্স কন্ট্রোল প্যানেল খোলে, রেজোলিউশনে যান বিভাগ।

দ্রষ্টব্য :ইন্টেল গ্রাফিক্স ড্রাইভারের পুরানো সংস্করণগুলি ইন্টেল গ্রাফিক্স মিডিয়া অ্যাক্সিলারেটর ব্যবহার করে। ডিসপ্লে সেটিংস এ ক্লিক করুন স্ক্রিন রেজোলিউশন দেখতে বিভাগ।

  • ড্রপডাউন মেনুতে ক্লিক করুন এবং তালিকা থেকে একটি রেজোলিউশন আকার নির্বাচন করুন। রেজোলিউশন 1600 x 900 সেট করুন , 1366 x 768 , 1280 x 720 অথবা নিচের কিছু।
  • প্রয়োগ করুন এ ক্লিক করুন .
  • ঠিক আছে বা হ্যাঁ ক্লিক করুন প্রদর্শিত প্রম্পটে আপনার নির্বাচন নিশ্চিত করতে।

আশা করি এটি সাহায্য করবে!

সম্পর্কিত পোস্ট :বর্তমান ইনপুট টাইমিং মনিটর ডিসপ্লে দ্বারা সমর্থিত নয়

আমি কিভাবে আমার টিভি HDMI এর রেজোলিউশন ঠিক করব?

কম্পিউটারে টিভি HDMI-এ রেজোলিউশন ঠিক করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • স্টার্ট বোতাম আইকনে ক্লিক করুন।
  • কন্ট্রোল প্যানেলে ক্লিক করুন।
  • স্ক্রিন রেজোলিউশন সামঞ্জস্য করুন-এ ক্লিক করুন উপস্থিতি এবং ব্যক্তিগতকরণ মেনুতে৷
  • রেজোলিউশনের পাশে ড্রপ-ডাউন তালিকায় ক্লিক করুন।
  • এখন, আপনি যে রেজোলিউশনটি প্রয়োগ করতে চান তাতে ক্লিক করুন।
  • প্রয়োগ করুন-এ ক্লিক করুন বোতাম।

আপনি কি 4K টিভির রেজোলিউশন কম করতে পারেন?

হ্যাঁ, আপনি একটি 4K টিভির রেজোলিউশন কম করতে পারেন৷ এবং না, এটি আউটপুট গুণমানকে উন্নত করবে না কারণ আপনার স্ক্রীনটি শুধুমাত্র তার সর্বোচ্চ রেজোলিউশনের কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছিল এবং এটি সেই রেজোলিউশনে সেরা দেখায়৷

ঠিক করুন :ইনপুট সমর্থিত নয় মনিটর ত্রুটি

1080p কি 4K-এ খারাপ দেখায়?

না, 1080p আসলে 4K তে ঠিক আছে, এবং এর জন্য একটি ভাল কারণ রয়েছে। 4K ওরফে 2160p-এ 1080p-এর থেকে ঠিক 4 গুণ বড় পিক্সেল সংখ্যা আছে, তাই যখন 1080p উৎস থেকে প্রতিটি পিক্সেল 4K স্ক্রিনে ঠিক 4 পিক্সেল দ্বারা রেন্ডার করা হয়।

উইন্ডোজ পিসিতে মনিটর ত্রুটি সমর্থিত নয় রেজোলিউশন ঠিক করুন
  1. উইন্ডোজে মাইক্রোসফ্ট আউটলুক প্রয়োগ করা হয়নি এমন ত্রুটি ঠিক করার জন্য হ্যাকস

  2. Windows 10

  3. Windows 10 এ সনাক্ত না হওয়া দ্বিতীয় স্ক্রীন কিভাবে ঠিক করবেন

  4. Windows 10 (2022)