কম্পিউটার

উইন্ডোজ 11/10 একটি অবিরাম রিবুট লুপে আটকে আছে

যদি আপনার Windows 11/10 কম্পিউটার একটি আপগ্রেড, একটি উইন্ডোজ আপডেট বা রিসেট বা একটি ব্লু স্ক্রীনের পরে একটি অবিরাম অন্তহীন রিবুট লুপ সমস্যায় আটকে থাকে, তাহলে এই পোস্টটি আপনাকে কীভাবে সমস্যাটি মোকাবেলা করতে হবে সে সম্পর্কে কিছু ধারণা দেয়। আপনার কম্পিউটার পুনরায় চালু হওয়ার আগে, এটি কোনো বার্তা প্রদর্শন করতে পারে বা নাও করতে পারে; এবং যদি এটি করে, তবে এটি নিম্নলিখিতগুলির মতো হতে পারে:

  • উইন্ডোজ আপডেট কনফিগার করতে ব্যর্থতা, পরিবর্তনগুলি ফিরিয়ে আনা
  • আমরা আপডেটগুলি সম্পূর্ণ করতে পারিনি, পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফেরানো হচ্ছে
  • স্বয়ংক্রিয় মেরামত ব্যর্থ হয়েছে, রিবুট লুপে আটকে আছে
  • আপনার পিসি স্বয়ংক্রিয়ভাবে এক মিনিটের মধ্যে পুনরায় চালু হবে।

সুতরাং যদি আপনার উইন্ডোজ কম্পিউটার সতর্কতা ছাড়াই পুনরায় চালু হয় এবং একটি রিবুট লুপে যায় তবে এখানে কয়েকটি জিনিস আপনি চেষ্টা করতে পারেন। অনুগ্রহ করে প্রথমে উল্লিখিত লিঙ্কগুলি সহ সমগ্র পোস্টগুলি দেখুন, এবং দেখুন কোন পরিস্থিতি আপনার জন্য প্রযোজ্য হতে পারে৷

অন্তহীন রিবুট লুপে উইন্ডোজ 11/10 আটকে আছে

উইন্ডোজ 11/10 একটি অবিরাম রিবুট লুপে আটকে আছে

কারণ যাই হোক না কেন, আপনার অগ্রাধিকার হওয়া উচিত চেষ্টা করা এবং নিরাপদ মোডে প্রবেশ করা . আপনি যদি নিরাপদ মোডে যেতে পারেন, দুর্দান্ত; অন্যথায়, আপনাকে আপনার Windows ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে .

প্রথমত, এটিকে কয়েকবার রিবুট করতে দিন এবং দেখুন এটি নিজেই সাজান কিনা। মাঝে মাঝে, Windows স্বয়ংক্রিয়ভাবে Windows মেরামত প্রদর্শন করতে পারে বিকল্প বা স্বয়ংক্রিয় মেরামত শুরু করুন স্বয়ংক্রিয়ভাবে. কিন্তু যদি এটি রিবুট হতে থাকে তবে এই পরামর্শগুলি চেষ্টা করুন৷

1] আপডেট, ড্রাইভার বা প্রোগ্রাম ইনস্টল করার পর ক্রমাগত রিবুট করা হচ্ছে

আপনি যদি একটি ডুয়াল-বুট সিস্টেমে থাকেন , জিনিষ একটু সহজ. ডুয়াল-বুট OS নির্বাচন স্ক্রিনে যেখানে আপনি বুট করার জন্য OS নির্বাচন করবেন, আপনি একটি ডিফল্ট পরিবর্তন করুন বা অন্যান্য বিকল্পগুলি বেছে নিন দেখতে পাবেন .

উইন্ডোজ 11/10 একটি অবিরাম রিবুট লুপে আটকে আছে

এটি নির্বাচন করুন, তারপর ট্রাবলশুট> অ্যাডভান্সড অপশন> উইন্ডোজ স্টার্টআপ সেটিংস৷

উইন্ডোজ 11/10 একটি অবিরাম রিবুট লুপে আটকে আছে

স্টার্টআপ সেটিংস খোলা হলে, নিরাপদ মোড সক্ষম করুন নির্বাচন করতে আপনার কীবোর্ডে 4 টিপুন বিকল্প।

উইন্ডোজ 11/10 একটি অবিরাম রিবুট লুপে আটকে আছে

এটি আপনার পিসিকে সেফ মোডে রিবুট করবে।

আপনার যদি শুধুমাত্র একটি একক অপারেটিং সিস্টেম থাকে আপনার কম্পিউটারে ইনস্টল করা, তারপর আপনাকে নিরাপদ মোডে Windows 11/10 বুট করার একটি উপায় খুঁজে বের করতে হবে। বিকল্পগুলির মধ্যে রয়েছে:

  1. অ্যাডভান্সড স্টার্টআপ অপশন স্ক্রিনে আপনাকে বুট করতে Shift টিপুন এবং রিস্টার্ট ক্লিক করুন
  2. সেটিংস খুলুন> আপডেট ও নিরাপত্তা> পুনরুদ্ধার> উন্নত স্টার্টআপ> এখনই পুনরায় চালু করুন।
  3. শাটডাউন /r /o টাইপ করুন উন্নত বুট বিকল্প বা রিকভারি কনসোলে আপনার কম্পিউটার রিবুট করার জন্য একটি উন্নত CMD প্রম্পটে।

আপনি যদি আগে থেকেই F8 কী চালু করে থাকেন, তাহলে সেফ মোডে প্রবেশ করতে বুট করার সময় F8 চাপলে জিনিসগুলি সহজ হয়৷

আপনি যদি নিরাপদ মোডে প্রবেশ করতে না পারেন , তারপরে আপনাকে আপনার Windows ইনস্টলেশন মিডিয়া দিয়ে Windows 11/10 এ বুট করতে হতে পারে অথবা পুনরুদ্ধার ড্রাইভ এবং আপনার কম্পিউটার মেরামত করুন নির্বাচন করুন ট্রাবলশুট> অ্যাডভান্সড স্টার্টআপ অপশন> কমান্ড প্রম্পট প্রবেশ করতে। আপনি এখন কমান্ড চালানোর জন্য CMD ব্যবহার করতে পারেন। আপনি একটি Windows 11/10 DVD বা একটি বুটযোগ্য USB ড্রাইভ ব্যবহার করতে পারেন, অথবা অন্য কম্পিউটার ব্যবহার করে আপনি Windows 11/10 ISO-কে USB ড্রাইভে বার্ন করতে পারেন৷

ভাল, উভয় ক্ষেত্রেই, আপনি একবার রিবুট লুপ থেকে বেরিয়ে গেলে এবং নিরাপদ মোডে প্রবেশ করুন অথবা উন্নত বিকল্পগুলি অ্যাক্সেস করেছেন , আপনার কাছে নিম্নলিখিত বিকল্প রয়েছে:

আপনি যদি নিরাপদ মোডে প্রবেশ করেন আপনি করতে পারেন:

  1. কন্ট্রোল প্যানেল খুলুন> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য> ইনস্টল করা আপডেট দেখুন। এখানে আপনি আপত্তিকর আপডেটটি আনইনস্টল করতে পারেন (ফিচার আপগ্রেড সহ) যা আপনি সম্প্রতি ইনস্টল করেছেন, আপনার সমস্যা শুরু হওয়ার ঠিক আগে। আপনি যদি কোনো প্রোগ্রাম ইন্সটল করে থাকেন, আপনি তা আনইন্সটলও করতে পারেন।
  2. আপনি যদি সম্প্রতি আপনার ডিভাইস ড্রাইভার আপডেট করেন এবং এখন দেখেন যে আপনার উইন্ডোজ ক্রমাগত রিস্টার্ট হচ্ছে, তাহলে আপনি আপনার ড্রাইভারের সমস্যার সমাধান করতে চাইতে পারেন অথবা আপনার ড্রাইভারকে আগের সংস্করণে ফিরিয়ে আনার কথা বিবেচনা করতে পারেন।

আপনি নিরাপদ মোডে প্রবেশ করলে নিম্নলিখিত বিকল্পগুলি আপনার কাছে উপলব্ধ অথবা উন্নত স্টার্টআপ বিকল্প অ্যাক্সেস করা হয়েছে :

    1. প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালান। কম্পিউটার স্ক্রিনে প্রদর্শিত সিএমডি বক্সে, পাঠ্যের নিম্নলিখিত স্ট্রিংগুলি লিখুন, একবারে একটি, এবং এন্টার টিপুন৷
      net stop wuauserv
      net stop bits

      এখন C:\Windows\SoftwareDistribution-এ ব্রাউজ করুন ফোল্ডার এবং ভিতরের সমস্ত ফাইল এবং ফোল্ডার মুছে দিন।

      আপনার কম্পিউটার পুনরায় চালু করুন. এটি ডেস্কটপে বুট করতে সক্ষম হওয়া উচিত।

    2. Windows 10/8 ব্যবহারকারীরা একটি স্বয়ংক্রিয় স্টার্টআপ মেরামত করতে পারে৷ Windows 7 ব্যবহারকারীরা Windows 7 মেরামত করার কথা বিবেচনা করতে পারেন।
  1. আপনার কম্পিউটারকে আগের ভালো পয়েন্টে ফিরিয়ে আনতে সিস্টেম রিস্টোর ব্যবহার করুন।
  2. সিএমডি প্রম্পট এবং বুট্রেক ব্যবহার করে MBR মেরামত করুন .
  3. উইন্ডোজ পুনরায় ইনস্টল করুন।

আপনি চাইলে, গ্রুপ পলিসি বা রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে উইন্ডোজ আপডেটের পরে উইন্ডোজ রিস্টার্ট হওয়া থেকেও বিরত রাখতে পারেন।

2] হার্ডওয়্যার ব্যর্থতার কারণে ক্রমাগত পুনঃসূচনা

হার্ডওয়্যার ব্যর্থতা বা সিস্টেমের অস্থিরতার কারণে কম্পিউটার ক্রমাগত রিবুট হতে পারে। সমস্যাটি RAM, হার্ড ড্রাইভ, পাওয়ার সাপ্লাই, গ্রাফিক্স কার্ড বা বাহ্যিক ডিভাইসে হতে পারে:- অথবা এটি অতিরিক্ত গরম বা BIOS সমস্যা হতে পারে। হার্ডওয়্যার সমস্যার কারণে আপনার কম্পিউটার হিমায়িত বা রিবুট হলে এই পোস্টটি আপনাকে সাহায্য করবে। পরিবর্তন করতে সক্ষম হওয়ার জন্য আপনাকে নিরাপদ মোডে থাকতে হবে।

টিপ :যখন PC বুট হবে না তখন এই পোস্টটি আপনাকে Advanced Startup Option ব্যবহার করে Windows 11 রিসেট করতে দেখাবে।

3] ব্লু স্ক্রীন বা স্টপ এরর পরে রিবুট করুন

একটি স্টপ ত্রুটির পরে বারবার আপনার কম্পিউটার পুনরায় চালু করা থেকে একটি সফ্টওয়্যার বা ড্রাইভার সমস্যা প্রতিরোধ করতে, নিম্নলিখিতগুলি করুন৷ আপনাকে এটি করতে হবে যাতে আপনি ত্রুটি কোডটি পড়তে পারেন, যা আপনাকে সমস্যার সমাধান করতে সহায়তা করতে পারে। পরিবর্তন করতে সক্ষম হওয়ার জন্য আপনাকে নিরাপদ মোডে থাকতে হবে।

উইন্ডোজ 11/10 একটি অবিরাম রিবুট লুপে আটকে আছে

Windows 11/10 এর WinX মেনু ব্যবহার করে, সিস্টেম খুলুন। এরপর Advanced system settings> Advanced tab> Startup and Recovery> Settings-এ ক্লিক করুন। স্বয়ংক্রিয়ভাবে পুনঃসূচনা আনচেক করুন বাক্স প্রয়োগ করুন / ঠিক আছে এবং প্রস্থান করুন ক্লিক করুন।

বিকল্পভাবে, রেজিস্ট্রি এডিটর খুলুন এবং নিম্নলিখিত কীতে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\ControlCrashControl

এখানে AutoReboot নামে একটি DWORD তৈরি বা সম্পাদনা করুন , এবং এর মান 0 হিসাবে সেট করুন .

এখন যদি আপনার উইন্ডোজ একটি স্টপ ত্রুটির কারণে ক্র্যাশ হয়ে যায়, তবে এটি কম্পিউটার পুনরায় চালু করবে না তবে ত্রুটি বার্তা প্রদর্শন করবে, যা আপনাকে নীল স্ক্রীনের সমস্যা সমাধানে সহায়তা করতে পারে৷

4] আপগ্রেড করার পরে লুপ রিবুট করুন

উইন্ডোজ আপগ্রেড ব্যর্থ হলে এবং রিস্টার্ট লুপে চলে গেলে এই পোস্টটি আপনাকে সাহায্য করবে।

ম্যালওয়্যার বা ভাইরাস সংক্রমণও আপনার কম্পিউটার রিস্টার্টের একটি সম্ভাব্য কারণ হতে পারে। আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দিয়ে আপনার কম্পিউটারকে গভীরভাবে স্ক্যান করুন। আপনি আপনার উইন্ডোজ স্ক্যান করার জন্য একটি দ্বিতীয়-মত-অন-ডিমান্ড অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করতে চাইতে পারেন, শুধুমাত্র দ্বিগুণ নিশ্চিত হতে।

পঠন উপযোগী :এই পোস্টটি আপনাকে দেখায় কিভাবে সেফ মোড বা অ্যাডভান্সড স্টার্টআপ অপশনগুলি অ্যাক্সেস করতে হয় যখন উইন্ডোজ কিছু স্ক্রীন লোড করার সময় স্পিনিং ডট অ্যানিমেশন অবিরাম চলাফেরা করে, ওয়েলকাম মোড, লগইন স্ক্রিন, উইন্ডোজ শুরু হয় বা বুট না হয়।

শুভকামনা!

উইন্ডোজ 11/10 একটি অবিরাম রিবুট লুপে আটকে আছে
  1. ইনস্টল করার জন্য প্রস্তুত এ আটকে থাকা Windows 11/10 ঠিক করুন

  2. স্টার্টআপে Num Lock সক্ষম করুন বা Windows 11/10 এ রিবুট করুন

  3. উইন্ডোজ 11/10-এ নিরাপদ মোডে কীভাবে সরাসরি রিবুট করবেন

  4. রিবুট লুপে আটকে থাকা উইন্ডোজ 10 ঠিক করুন