কম্পিউটার

কীভাবে আপনার উইন্ডোজ 10 পিসিকে স্বয়ংক্রিয়ভাবে প্রতিদিন জাগানোর জন্য সময়সূচী করবেন

আপনি যদি আপনার পিসি কাজ বা অধ্যয়নের উদ্দেশ্যে ব্যবহার করেন, তাহলে আপনি প্রায় প্রতিদিন একই সময়ে এটির সামনে বসতে পারেন। আপনি যখন ম্যানুয়ালি এটি চালু করেন, আপনি কাজ শুরু করার আগে এটি বুট আপ হওয়ার জন্য আপনাকে কয়েক মিনিট অপেক্ষা করতে হতে পারে।

আপনি যদি এই প্রক্রিয়ায় ক্লান্ত হয়ে থাকেন তবে আপনি আপনার পিসিকে ঘুমাতে বা হাইবারনেট করতে পারেন এবং এমন সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন যা সঠিক সময়ে এটিকে স্বয়ংক্রিয়ভাবে জাগিয়ে তুলবে। এটি আপনাকে পিসি ব্যবহার শুরু করার আগে নির্দিষ্ট কিছু কাজ সম্পাদন করতে সাহায্য করতে পারে।

কীভাবে আপনার Windows 10 পিসিকে স্বয়ংক্রিয়ভাবে জাগানো যায় তা জানতে পড়ুন।

কেন আপনার পিসিকে স্বয়ংক্রিয়ভাবে জাগানোর কথা বিবেচনা করা উচিত

আপনার পিসিকে একটি সময়সূচীতে স্বয়ংক্রিয়ভাবে জাগানোর জন্য সেট করা আপনাকে সময় বাঁচাতে সাহায্য করতে পারে।

এই কাজটি কাজ করার জন্য, আপনাকে হয় আপনার পিসিকে ঘুমাতে বা হাইবারনেট করতে হবে। আপনি যদি আপনার কম্পিউটার ব্যবহার করে শুধুমাত্র একটি ছোট বিরতি নিচ্ছেন তাহলে স্লিপ মোড বেছে নেওয়া কার্যকর হবে। আপনি যদি দীর্ঘ সময়ের জন্য আপনার পিসি ছেড়ে যাওয়ার পরিকল্পনা করেন কিন্তু এটি বন্ধ করতে না চান, তাহলে হাইবারনেট নির্বাচন করা সবচেয়ে ভালো কাজ করবে।

আপনি দূরে থাকাকালীন আপনার পিসিতে কিছু করতে চাইলে, আপনি এটির জন্য ঘুম থেকে ওঠা, প্রোগ্রাম চালানো এবং আবার ঘুমাতে যাওয়ার জন্য একটি সময় সেট করতে পারেন৷

আপনি নির্দিষ্ট সময়ে ডাউনলোড বা ভাইরাস স্ক্যান চালাতে চাইলে এটি সাহায্য করতে পারে। আপনি অটো-ওয়েক ফাংশন সেট করতে পারেন যাতে আপনি আপনার পিসিতে ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন করতে পারেন যখন আপনি আশেপাশে না থাকেন। এই ধরনের কাজগুলি শেষ হতে কয়েক ঘন্টা সময় লাগতে পারে, তাই আপনি যখন আপনার পিসি ব্যবহার করছেন না তখন সেগুলি চালানো ভাল।

এছাড়াও, আপনি যদি আপনার পিসিকে অ্যালার্ম ঘড়ি হিসাবে ব্যবহার করতে চান, তাহলে আপনাকে আপনার কম্পিউটারকে স্বয়ংক্রিয়ভাবে জেগে উঠতে সেট করতে হবে, অন্যথায় আপনার অ্যালার্ম কাজ করবে না। এটি ছাড়াও, আপনি শক্তি সঞ্চয় করবেন এবং আপনার পিসিতে অটো-ওয়েক ফাংশন সেট করার সময় দীর্ঘ রিবুটিং প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে না।

আপনি কীভাবে আপনার পিসিকে স্বয়ংক্রিয়ভাবে জাগানোর জন্য শিডিউল করতে পারেন তা এখানে।

1. টাস্ক শিডিউলার ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে আপনার পিসিকে জাগিয়ে তুলুন

টাস্ক শিডিউলার নামক একটি উইন্ডোজ অ্যাপ ব্যবহার করে আপনি আপনার পিসিকে স্বয়ংক্রিয়ভাবে জাগানোর জন্য কনফিগার করতে পারেন।

টাস্ক শিডিউলার টাইপ করুন উইন্ডোজ সার্চ বারে এবং সেরা ম্যাচ নির্বাচন করুন। টাস্ক শিডিউলার উইন্ডোর ডানদিকের প্যানেলে, টাস্ক তৈরি করুন ক্লিক করুন .

কীভাবে আপনার উইন্ডোজ 10 পিসিকে স্বয়ংক্রিয়ভাবে প্রতিদিন জাগানোর জন্য সময়সূচী করবেন

পপ আপ হওয়া উইন্ডোতে, আপনাকে আপনার নতুন টাস্কের একটি নাম দিতে হবে। চেনা যায় এমন কিছু বেছে নিন, যেমন পাওয়ারঅন , যাতে আপনি সহজেই এটি খুঁজে পেতে পারেন এবং এটিকে আপনার অন্যান্য কাজ থেকে আলাদা করতে পারেন৷

একই উইন্ডোতে, ব্যবহারকারী লগ অন আছে কি না তা চালান, এর জন্য বাক্সে টিক চিহ্ন দিন। এবং সর্বোচ্চ সুবিধা নিয়ে চালান . এর জন্য কনফিগার করুন-এ ড্রপ-ডাউন মেনুতে, Windows 10 নির্বাচন করুন .

কীভাবে আপনার উইন্ডোজ 10 পিসিকে স্বয়ংক্রিয়ভাবে প্রতিদিন জাগানোর জন্য সময়সূচী করবেন

এখান থেকে, Triggers-এ যান ট্যাব এবং নতুন… ক্লিক করুন আপনার টাস্ক ট্রিগার করবে এমন শর্তগুলি নির্দিষ্ট করতে।

কাজ শুরু করুন-এ ড্রপ-ডাউন মেনু, একটি সময়সূচীতে নির্বাচন করুন যাতে কাজ একটি সময়সূচীতে শুরু হয়। এখান থেকে, দৈনিক দেখুন প্রতিদিন চালানোর জন্য ট্রিগার কনফিগার করার জন্য বক্স। শুরুতে বিভাগে, তারিখ এবং সময় সেট করুন যখন আপনি আপনার কাজ শুরু করতে চান। ঠিক আছে ক্লিক করুন চালিয়ে যেতে।

কীভাবে আপনার উইন্ডোজ 10 পিসিকে স্বয়ংক্রিয়ভাবে প্রতিদিন জাগানোর জন্য সময়সূচী করবেন

টাস্ক শিডিউলারের জন্য আপনার পিসি জেগে ওঠার জন্য আপনাকে অন্তত একটি অ্যাকশন তৈরি করতে হবে। আপনি স্নিপিং টুল বা আপনার পছন্দের যেকোন অ্যাপ চালানোর মতো একটি সাধারণ কাজ তৈরি করতে পারেন। এটি করতে, ক্রিয়া এ যান৷ ট্যাব এবং নতুন... ক্লিক করুন আপনার টাস্ক শুরু হলে যে ক্রিয়া ঘটবে তা নির্দিষ্ট করতে৷

পপ আপ হওয়া উইন্ডোতে, একটি প্রোগ্রাম শুরু করুন নির্বাচন করুন ক্রিয়াতে: ড্রপ-ডাউন মেনু। ব্রাউজ করুন ক্লিক করুন৷ আপনার পিসি জেগে উঠলে আপনি চালাতে চান এমন একটি অ্যাপ খুঁজতে বোতাম, এবং ঠিক আছে ক্লিক করুন অবিরত রাখতে. এই উদাহরণে, আমরা স্নিপিং টুল বেছে নিয়েছি।

কীভাবে আপনার উইন্ডোজ 10 পিসিকে স্বয়ংক্রিয়ভাবে প্রতিদিন জাগানোর জন্য সময়সূচী করবেন

পরবর্তী ধাপ হল শর্তগুলিতে যাওয়া ট্যাব এখানে, আপনাকে এই কাজটি চালানোর জন্য কম্পিউটারকে জাগিয়ে তুলতে চেক করতে হবে বক্স এবং অন্য সব অপশন আনচেক করুন। ঠিক আছে ক্লিক করুন চালিয়ে যেতে।

কীভাবে আপনার উইন্ডোজ 10 পিসিকে স্বয়ংক্রিয়ভাবে প্রতিদিন জাগানোর জন্য সময়সূচী করবেন

চূড়ান্ত পদক্ষেপ হল আপনার পাওয়ার প্ল্যানটি ওয়েক টাইমারগুলিকে অনুমতি দেওয়ার জন্য কনফিগার করা হয়েছে তা নিশ্চিত করা। এই সেটিং অক্ষম থাকলে, আপনার নির্ধারিত কাজ কাজ করবে না।

এটি কনফিগার করতে, কন্ট্রোল প্যানেল টাইপ করে কন্ট্রোল প্যানেল খুলুন স্টার্ট মেনু সার্চ বারে এবং সেরা মিল নির্বাচন করুন।

এখান থেকে, নেভিগেট করুন হার্ডওয়্যার এবং সাউন্ড> পাওয়ার বিকল্প> প্ল্যান সেটিংস পরিবর্তন করুন> উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন .

কীভাবে আপনার উইন্ডোজ 10 পিসিকে স্বয়ংক্রিয়ভাবে প্রতিদিন জাগানোর জন্য সময়সূচী করবেন

উন্নত পাওয়ার সেটিংসে, Sleep> Allow wake টাইমার-এ নেভিগেট করুন . সক্ষম নির্বাচন করুন৷ ব্যাটারি অন উভয়ের জন্য এবং প্লাগ ইন বিকল্প প্রয়োগ করুন ক্লিক করুন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন . এখান থেকে, আপনি আপনার পিসিকে ঘুমাতে রাখতে পারেন এবং আপনার সেট করা সময় অনুযায়ী এটি স্বয়ংক্রিয়ভাবে জেগে উঠবে৷

কীভাবে আপনার উইন্ডোজ 10 পিসিকে স্বয়ংক্রিয়ভাবে প্রতিদিন জাগানোর জন্য সময়সূচী করবেন

2. তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে আপনার পিসি জাগাও

আপনি যদি Windows টাস্ক শিডিউলার পছন্দ না করেন, তাহলে আপনি আপনার পিসিকে স্বয়ংক্রিয়ভাবে জাগানোর জন্য একটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার প্রোগ্রাম ব্যবহার করতে পারেন।

WakeupOnStandBy আপনার প্রোগ্রামে নির্দিষ্ট করা বেশ কয়েকটি শর্তের ভিত্তিতে আপনার পিসিকে স্লিপ মোড থেকে পুনরুদ্ধার করতে সহায়তা করে।

  1. WakeUpOnStandBy ডাউনলোড করুন, সংকুচিত ফাইলগুলি বের করুন এবং অ্যাপটি চালান।
  2. আপনার কম্পিউটার জাগানোর তারিখ এবং সময় উল্লেখ করুন কম্পিউটার জাগানোর সময় নির্দিষ্ট করুন: অধ্যায়. আপনি যদি স্ক্রীনটি চালু করতে চান বা আপনার পিসি আগে জেগে উঠলে আপনার কাজগুলি সম্পাদন করতে চান তবে প্রাসঙ্গিক বাক্সগুলি চেক করুন৷
  3. আপনি যে প্রোগ্রামগুলি চালাতে চান তা নির্দিষ্ট করুন কম্পিউটার জেগে উঠলে নিম্নলিখিত ফাইল/প্রোগ্রাম/ওয়েব পৃষ্ঠাটি চালান অধ্যায়.
  4. পরবর্তীতে কী করতে হবে তা নির্দিষ্ট করুন এর প্রাসঙ্গিক বাক্সে টিক চিহ্ন দিয়ে আপনার কাজগুলি চালানোর সময় কম্পিউটারটি কী করতে চান তা নির্দিষ্ট করুন৷ অধ্যায়.
  5. এই কাজগুলি পুনরাবৃত্তি করুন এর প্রাসঙ্গিক বাক্সগুলিতে টিক চিহ্ন দিয়ে আপনি কখন আপনার নির্ধারিত কাজগুলি পুনরাবৃত্তি করতে চান তা চয়ন করুন অধ্যায়.
  6. স্টার্ট ক্লিক করুন আপনার টাস্ক সক্রিয় করতে বোতাম।
কীভাবে আপনার উইন্ডোজ 10 পিসিকে স্বয়ংক্রিয়ভাবে প্রতিদিন জাগানোর জন্য সময়সূচী করবেন

যা WakeOnStandBy কে আলাদা করে তোলে তা হল এটি ব্যবহার করা সহজ। জিনিসগুলিকে আরও সহজ করার জন্য, প্রোগ্রামটি একটি অনলাইন সহায়তা ম্যানুয়াল সহ আসে, যা আপনি F1 টিপে অ্যাক্সেস করতে পারেন কী।

সহজেই আপনার পিসিকে স্বয়ংক্রিয়ভাবে জাগিয়ে তুলুন

এই নিবন্ধে আমরা যে টিপসগুলি হাইলাইট করেছি তা হল আপনার পিসিকে একটি সময়সূচীতে স্বয়ংক্রিয়ভাবে জাগানোর জন্য আপনার প্রয়োজন। এটি আপনাকে স্বয়ংক্রিয়ভাবে কাজগুলি চালাতে এবং আপনার পিসি বুট করার সাথে যুক্ত বিলম্ব এড়াতে সহায়তা করবে। যাইহোক, যদি আপনার সম্মতি ছাড়াই আপনার পিসি জেগে ওঠে, তাহলে আপনি এটি ঠিক করতে পারেন।


  1. Windows কে স্বয়ংক্রিয়ভাবে জেগে উঠার জন্য কিভাবে সময়সূচী করবেন

  2. Windows 10 এ কিভাবে আপনার IP ঠিকানা চেক করবেন

  3. কিভাবে আপনার Windows 10 PC এর নাম পরিবর্তন করবেন

  4. কীভাবে আপনার পিসিকে স্বয়ংক্রিয়ভাবে ঘুম থেকে জাগাবেন