কম্পিউটার

উইন্ডোজ 11 এ আপগ্রেড করার আগে কীভাবে আপনার TPM সংস্করণটি পরীক্ষা করবেন

উইন্ডোজ 11 চালু হওয়ার সাথে সাথে, ব্যবহারকারীরা তাদের সিস্টেম নতুন অপারেটিং সিস্টেমে আপগ্রেড করতে পারে কিনা তা দেখতে মাইক্রোসফ্টের পিসি হেলথ চেক অ্যাপ ডাউনলোড করতে ছুটে আসেন। দুর্ভাগ্যবশত, অনেকেই এই ফলাফল পেয়েছেন:এই PC Windows 11 চালাতে পারে না .

দেখা যাচ্ছে আপগ্রেড করার জন্য আপনাকে TPM ইনস্টল এবং সক্রিয় করতে হবে। তাহলে প্রথমেই TPM কি? এবং কিভাবে আপনি Microsoft এর সর্বশেষ OS পেতে এটি ঠিক করতে পারেন?

TPM কি?

উইন্ডোজ 11 এ আপগ্রেড করার আগে কীভাবে আপনার TPM সংস্করণটি পরীক্ষা করবেন

TPM, বা বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল হল একটি হার্ডওয়্যার-ভিত্তিক নিরাপত্তা সমাধান। এটি আপনার মাদারবোর্ডে সরাসরি ইনস্টল করা একটি চিপ যা আপনার সিস্টেমকে ম্যালওয়্যার এবং অন্যান্য আক্রমণ থেকে রক্ষা করে। এটি বিটলকার ড্রাইভ এনক্রিপশনের মতো উইন্ডোজ সুরক্ষা সরঞ্জামগুলির একটি অবিচ্ছেদ্য অংশ৷

Windows 11 আপগ্রেড করার জন্য আপনার সিস্টেমে একটি TPM 2.0 চিপ সুপারিশ করে, যদিও TPM 1.2 তাদের ন্যূনতম মানদণ্ড পূরণ করবে। গ্রাহকের নিরাপত্তা উন্নত করার জন্য Microsoft-এর এই প্রযুক্তির প্রয়োজন—যদিও অনেক বিশেষজ্ঞের মতে এই স্পেসিফিকেশনগুলি অত্যধিক।

তাই, আপনি যদি Windows 11-এ আপগ্রেড করতে চান, তাহলে আপনার কম্পিউটারে TPM আছে কিনা এবং আপনার কোন TPM সংস্করণে অ্যাক্সেস আছে তা আপনাকে খুঁজে বের করতে হবে।

কিভাবে চেক করবেন আপনার TPM ইনস্টল করা আছে কিনা

আপনার কাছে TPM চিপ আছে কিনা তা পরীক্ষা করার সবচেয়ে সহজ উপায় হল get-tpm চালানো Windows PowerShell এর মাধ্যমে কমান্ড।

এটি করার জন্য, স্টার্ট মেনু অনুসন্ধান বারে PowerShell টাইপ করুন। ডান-ক্লিক করুন Windows PowerShell ফলাফলে এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ . হ্যাঁ ক্লিক করুন নিশ্চিতকরণ উইন্ডোতে।

Windows PowerShell অ্যাপে, get-tpm টাইপ করুন , তারপর Enter টিপুন . আপনি নিম্নলিখিত ফলাফল দেখতে হবে:

উইন্ডোজ 11 এ আপগ্রেড করার আগে কীভাবে আপনার TPM সংস্করণটি পরীক্ষা করবেন

যদি TpmPresent False ফেরত দেয়, তাহলে, দুর্ভাগ্যবশত, আপনার মাদারবোর্ডে TPM চিপ নেই। কিন্তু আপনি যদি নিম্নলিখিত ফলাফল পান:

  • TpmPresent : সত্য
  • TpmReady : মিথ্যা

তারপর আপনি আপনার BIOS/UEFI-এ TPM চিপ সক্রিয় করতে পারেন এবং আপনি Windows 11 আপগ্রেডের জন্য যোগ্য কিনা তা পরীক্ষা করতে পারেন। অর্থাৎ, Windows 11 আপগ্রেডের প্রয়োজনীয়তাগুলির সাথে আপনার সিস্টেমের বাকি অংশটি স্ক্র্যাচ করার জন্য অনুমান করা হচ্ছে৷

কিভাবে আপনার TPM সংস্করণ চেক করবেন

মাইক্রোসফ্ট প্রাথমিকভাবে ঘোষণা করেছিল যে ব্যবহারকারীদের উইন্ডোজ 11 চালানোর জন্য TPM 2.0 এর প্রয়োজন হবে। যদিও, তারা পরে তাদের ডকুমেন্টেশন সংশোধন করে, TPM 1.2 এর ন্যূনতম প্রয়োজনীয়তা সেট করে, TPM 2.0 একটি প্রস্তাবিত সংস্করণ।

এখন, আপনি যদি TPM 1.2 চিপ দিয়ে Windows 11-এ আপগ্রেড করার চেষ্টা করেন কিন্তু TPM 2.0 নয়, তাহলে আপনি একটি বার্তার মুখোমুখি হবেন যে "আপগ্রেড করার পরামর্শ দেওয়া হয় না।" কিন্তু যদি আপনার কাছে একটি TPM 1.2 চিপও না থাকে, তাহলে আপনি এটি এতদূর পর্যন্ত পৌঁছাতে পারবেন না—আপনার ডিভাইসে Windows 11 আপগ্রেড অফার করা হবে না।

উইন্ডোজ 11 এ আপগ্রেড করার আগে কীভাবে আপনার TPM সংস্করণটি পরীক্ষা করবেন

এখন আপনি জানেন যে আপনার কাছে একটি TPM চিপ ইনস্টল করা আছে কি না, আপনার TPM সংস্করণ পরীক্ষা করুন৷ Windows কী + R টিপুন , তারপর টাইপ করুন, tpm.msc . ট্রাস্টেড প্ল্যাটফর্ম মডিউল (TPM) ম্যানেজমেন্ট উইন্ডো খোলা উচিত।

TPM প্রস্তুতকারকের তথ্য-এর অধীনে সাবউইন্ডো, স্পেসিফিকেশন সংস্করণ সন্ধান করুন . আপনার পিসি কোন TPM সংস্করণের অধীনে চলছে তা দেখতে হবে।

কিভাবে TPM 1.2 কে TPM 2.0 এ আপগ্রেড করবেন

আপনি যদি দেখেন যে আপনার কাছে একটি TPM 1.2 চিপ আছে, তাহলে আপনি TPM 2.0 এ আপগ্রেড করতে পারেন। এটি সবই আপনার হার্ডওয়্যার, প্রস্তুতকারক এবং ফার্মওয়্যারের উপর নির্ভর করে, তাই আমরা TPM 1.2 কিভাবে TPM 2.0 তে আপগ্রেড করতে হয় তার সঠিক বিবরণ প্রদান করব না।

আপনি যদি আপনার হার্ডওয়্যারের ধরন এবং "tpm 1.2 থেকে tpm 2.0 আপগ্রেড করুন" বাক্যাংশের জন্য একটি ইন্টারনেট অনুসন্ধান সম্পূর্ণ করেন, তাহলে আপনি প্রক্রিয়াটির মাধ্যমে আপনাকে গাইড করার জন্য কিছু সহজ অনুসন্ধান ফলাফল পেতে পারেন৷

আপনি কি Windows 11 আপগ্রেডের জন্য TPM চালু করতে পারেন?

উইন্ডোজ 11 এ আপগ্রেড করার আগে কীভাবে আপনার TPM সংস্করণটি পরীক্ষা করবেন

আপনার কম্পিউটারে যদি অন্তর্নির্মিত TPM 1.2 চিপ বা তার বেশি থাকে, তাহলে আপনাকে শুধুমাত্র Windows 11 পাওয়ার জন্য এটি চালু আছে কিনা তা নিশ্চিত করতে হবে। অ্যাক্টিভেশন মাদারবোর্ড তৈরি এবং মডেলের মধ্যে পরিবর্তিত হয়। সঠিক নির্দেশনা পেতে আপনাকে আপনার কম্পিউটারের ডকুমেন্টেশন পরীক্ষা করতে হবে।

TPM প্রাপ্যতা মাদারবোর্ডগুলির মধ্যে পরিবর্তিত হয়, তবে বেশিরভাগ নতুন ডিভাইসে সেগুলি ইনস্টল করা আছে। প্রকৃতপক্ষে, Microsoft-এর 2016 সাল থেকে সমস্ত নতুন হার্ডওয়্যারের জন্য TPM 2.0 চিপ প্রয়োজন৷ যাইহোক, যদি আপনার একটি পুরানো PC থাকে এবং একটি TPM চিপ না থাকে, তাহলে আপনার গিয়ার আপগ্রেড করাই একমাত্র সমাধান৷


  1. উইন্ডোজ 10 এ পাওয়ারশেল সংস্করণ কীভাবে পরীক্ষা করবেন

  2. কিভাবে আপনার Windows 10 বা Windows 11 এর RAM এর গতি পরীক্ষা করবেন

  3. Windows 10 এ কিভাবে আপনার IP ঠিকানা চেক করবেন

  4. Windows 11 এ কিভাবে দ্রুত আপনার PowerShell সংস্করণ চেক করবেন