কম্পিউটার

7 উইন্ডোজ টাস্ক ম্যানেজার প্রসেস যা আপনার কখনই মেরে ফেলা উচিত নয়

আপনি কি কখনও উইন্ডোজ টাস্ক ম্যানেজার ব্রাউজ করেছেন এবং ভেবে দেখেছেন যে কিছু এন্ট্রি কিসের জন্য ছিল? উইন্ডোজ সিস্টেম প্রসেস সেকশন, যা Windows 10 টাস্ক ম্যানেজারের তালিকার নীচে রয়েছে, কিছু প্রক্রিয়া ধারণ করে যা আপনার কম্পিউটার সঠিকভাবে চলার জন্য গুরুত্বপূর্ণ৷

এই প্রক্রিয়াগুলি কী করে এবং আপনি সেগুলি শেষ করলে কী হবে? আসুন উইন্ডোজ টাস্ক ম্যানেজারে সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু এন্ট্রি দেখি।

দ্রষ্টব্য: Windows 8.1 এবং পরবর্তীতে নতুন টাস্ক ম্যানেজার বন্ধুত্বপূর্ণ নাম সহ বেশিরভাগ সিস্টেম এন্ট্রিকে বোঝায়, যেমন Windows Logon Application winlogon.exe এর পরিবর্তে . আপনি যদি উইন্ডোজ 7 ব্যবহার করেন তবে আপনি এক্সিকিউটেবল ফাইলের নাম দেখতে পাবেন। উইন্ডোজের পরবর্তী সংস্করণগুলিতে, একটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি চয়ন করুন৷ এর এক্সিকিউটেবল নাম দেখতে।

1. সিস্টেম (ntoskrnl.exe)

উইন্ডোজ আপনাকে বিভ্রান্তিকর নামে সিস্টেমকে হত্যা করতে দেবে না টাস্ক ম্যানেজারের মাধ্যমে প্রবেশ করুন। কারণ এটি আপনার ডিভাইসের অভ্যন্তরীণ অংশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সিস্টেম কার্নেল স্তরে কাজগুলি পরিচালনা করে, যেমন সফ্টওয়্যার হার্ডওয়্যারের সাথে যোগাযোগ করতে পারে তা নিশ্চিত করার জন্য ড্রাইভার হোস্ট করা।

আপনি এটি বন্ধ করতে হলে পরিণতি কল্পনা করতে পারেন। যেহেতু আপনার ডিস্ক এবং USB ডিভাইসগুলি অ্যাক্সেস করার মতো গুরুত্বপূর্ণ ড্রাইভারগুলি সিস্টেম এর উপর নির্ভর করে এটির কাজ করছেন, এটি বন্ধ করা আপনার সিস্টেমকে লক আপ করবে এবং একটি হার্ড রিবুট প্রয়োজন। আপনার যদি সিস্টেম পুনরায় চালু করতে হয় (সম্ভবত যখন উচ্চ CPU ব্যবহার সমস্যা সমাধান করা হয়), আপনার স্বাভাবিকভাবে আপনার কম্পিউটার পুনরায় বুট করা উচিত। এই এন্ট্রির সাথে নিয়মিত সমস্যা একটি হার্ডওয়্যার সমস্যা নির্দেশ করতে পারে।

2. উইন্ডোজ লগঅন অ্যাপ্লিকেশন (winlogon.exe)

আপনি অনুমান করতে পারেন যে একবার আপনি উইন্ডোজে লগ ইন করার পরে এই প্রক্রিয়াটি খুব বেশি গুরুত্বপূর্ণ নয়, তবে এটি সম্পূর্ণ বিপরীত। যখন আপনি লগ ইন করেন তখন এটির প্রথম কাজটি আপনার ব্যবহারকারী প্রোফাইল লোড করা হয়৷ আপনি লগ ইন করার সময় আপনার অ্যাকাউন্টে যে কোনো রেজিস্ট্রি পরিবর্তনগুলি কার্যকর হয়, এই প্রক্রিয়াটিকে ধন্যবাদ৷

Winlogon নিরাপত্তার জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি Ctrl + Alt + Del শোনার জন্য কঠিন। শর্টকাট আপনি যখন লগ ইন করেন, তখন এই কী সমন্বয়টি উইন্ডোজ সিকিউরিটি স্ক্রীন নিয়ে আসে, যেটিতে আপনার পাসওয়ার্ড পরিবর্তন, সাইন আউট এবং অনুরূপ কিছু দ্রুত লিঙ্ক রয়েছে।

7 উইন্ডোজ টাস্ক ম্যানেজার প্রসেস যা আপনার কখনই মেরে ফেলা উচিত নয়

কিন্তু আপনি সিকিউর সাইন-ইন নামে একটি বিকল্পও সক্ষম করতে পারেন যার জন্য আপনাকে Ctrl + Alt + Del টিপতে হবে উইন্ডোজে লগইন করার সময়। কারণ "তিন আঙুলের স্যালুট" সবসময় winlogon দ্বারা ধরা হয় , এটি টিপলে নিশ্চিত হয় যে আপনি প্রকৃত Windows লগঅন স্ক্রীন দেখতে পাচ্ছেন এবং আপনার পাসওয়ার্ড চুরি করার জন্য ডিজাইন করা নকল নয়৷

এর দায়িত্ব সম্পূর্ণ করতে, winlogon এছাড়াও স্ক্রিন সেভার প্রদর্শন করে এবং/অথবা আপনি কিছু সময়ের জন্য দূরে থাকার পরে আপনার পিসি লক করে। আপনি যদি শেষ প্রক্রিয়া ব্যবহার করার চেষ্টা করেন টাস্ক ম্যানেজারে কমান্ড দিলে, উইন্ডোজ আপনাকে সতর্ক করবে যে এটি একটি খারাপ ধারণা।

7 উইন্ডোজ টাস্ক ম্যানেজার প্রসেস যা আপনার কখনই মেরে ফেলা উচিত নয়

যাইহোক এটি করুন, এবং আপনার পিসি পুনরুদ্ধারের জন্য কোন আশা ছাড়াই সম্পূর্ণ কালো হয়ে যাবে। সেই সময়ে এটিকে আবার চালু করার জন্য আপনাকে রিবুট করতে হবে।

3. উইন্ডোজ স্টার্ট-আপ অ্যাপ্লিকেশন (wininit.exe)

উইনিট এটি এমন একটি প্রক্রিয়া যা আপনি যখন প্রথম লগ ইন করেন তখন উইন্ডোজকে অবস্থান করতে সাহায্য করে এবং আপনার ব্যবহারের পুরো সময়কালের জন্য চলমান থাকতে হবে। এটির সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাংশন হল বেশিরভাগ ব্যাকগ্রাউন্ড অ্যাপস এবং প্রসেসগুলির জন্য স্প্রিংবোর্ড হিসাবে কাজ করে যা আপনি যখন উইন্ডোজ শুরু করেন তখন চলে। এর মধ্যে রয়েছে অন্যান্য জটিল প্রক্রিয়া যেমন lsass.exe শুরু করা এবং lsm.exe .

আপনি আপনার কম্পিউটার বন্ধ না করা পর্যন্ত এটি চলে। এটি অকালে শেষ করার চেষ্টা করার ফলে একটি উইন্ডোজ প্রম্পট আপনাকে এটি না করার জন্য সতর্ক করবে। এবং Winlogon-এর মতো, যেভাবেই হোক তা করার ফলে সিস্টেমটিকে রিবুট করতে হবে।

4. ক্লায়েন্ট সার্ভার রানটাইম প্রক্রিয়া (csrss.exe)

অপরিহার্য উইন্ডোজ প্রসেস ফ্যামিলির আরেক ভাইবোন, csrss উইন্ডোজ বিবর্তন জুড়ে এর ভূমিকা পরিবর্তিত হয়েছে। সত্যিই পুরানো দিনগুলিতে, এই প্রক্রিয়াটি উইন্ডোজের সমস্ত গ্রাফিকাল উপাদানগুলি পরিচালনা করে। কিন্তু এখন, এটি পরিবর্তে কয়েকটি ব্যাকগ্রাউন্ড ফাংশন পরিচালনা করে।

এর দুটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা হল উইন্ডোজ বন্ধ করা এবং conhost.exe চালু করা প্রক্রিয়া, যা কমান্ড প্রম্পট চালু করে। এটি খুব বেশি শোনাতে পারে না, তবে এটি একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া। যদি কিছু খারাপ হয়ে যায় এবং এই প্রক্রিয়াটি বুটে না চলে, তাহলে আপনি একটি নীল স্ক্রিন পাবেন৷

আপনি হয়তো অনুমান করেছেন, এই প্রক্রিয়াটি শেষ করার বিষয়ে উইন্ডোজের পরামর্শ উপেক্ষা করা একটি হিমায়িত সিস্টেমে পরিণত হবে৷

5. উইন্ডোজ সেশন ম্যানেজার (smss.exe)

উইন্ডোজ বুট প্রক্রিয়ার আরেকটি গুরুত্বপূর্ণ অংশ (এখানে একটি থিম দেখুন?), উইন্ডোজ সেশন ম্যানেজার প্রক্রিয়াটি প্রায় Windows 3.1 থেকে হয়ে আসছে।

যখনই Windows লোড হয়, sms প্রথমে কিছু প্রস্তুতি নেয়। এটি আপনার ড্রাইভগুলিকে ম্যাপ করে এবং ভার্চুয়াল মেমরি পেজিং তৈরি করে, কয়েকটি নাম দেওয়ার জন্য৷ এটি শেষ হয়ে গেলে, এটি winlogon কল করে৷ এবং আপনি লগইন স্ক্রীন দেখতে পাবেন।

স্পষ্টতই, আপনি লগ ইন করার পরে সেশন ম্যানেজার জীবিত থাকে। এটি winlogon উভয়ই দেখে এবং csrss তাদের মধ্যে একটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন। যদি এটি একটি আদর্শ রুটিনের অংশ হিসাবে ঘটে, তাহলে উইন্ডোজ স্বাভাবিক হিসাবে বন্ধ হয়ে যাবে। কিন্তু যদি উভয় প্রক্রিয়া অপ্রত্যাশিতভাবে শেষ হয়, sms আপনার কম্পিউটার হিমায়িত করবে৷

7 উইন্ডোজ টাস্ক ম্যানেজার প্রসেস যা আপনার কখনই মেরে ফেলা উচিত নয়

উপরের প্রক্রিয়াগুলির মতো, টাস্ক ম্যানেজারের মাধ্যমে এটি শেষ করার চেষ্টা করার ফলে একটি সতর্কতা এবং তারপরে একটি লক-আপ সিস্টেম হয়৷

6. উইন্ডোজ শেল এক্সপেরিয়েন্স হোস্ট

এখানে একটি নতুন প্রক্রিয়া রয়েছে যা প্রায় একচেটিয়াভাবে উইন্ডোজ 10-এ নতুন উপাদানগুলির সাথে কাজ করে৷ আপনি যদি উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণ ব্যবহার করে থাকেন তবে আপনি সম্ভবত ঘড়ি এবং ক্যালেন্ডারের মতো স্ট্যাপলগুলিতে উইন্ডোজ 10 প্রয়োগ করা নতুন রঙের কোটটি লক্ষ্য করেছেন৷ শেল এক্সপেরিয়েন্স হোস্ট প্রক্রিয়া স্টার্ট মেনু এবং টাস্কবারের রঙ এবং স্বচ্ছতার প্রভাব সহ এই উপাদানগুলি পরিচালনা করে৷

আপডেট হওয়া চেহারা ছাড়াও, এই প্রক্রিয়াটি একটি উইন্ডোতে স্টোর অ্যাপগুলি প্রদর্শন করতেও কাজ করে। আপনি যদি আপনার ওয়ালপেপার হিসাবে একটি স্লাইডশো ব্যবহার করেন, আপনি এটি ঘটানোর জন্য শেল এক্সপেরিয়েন্স হোস্টকে ধন্যবাদ জানাতে পারেন। এই তালিকার অন্যান্য অনেক প্রক্রিয়ার বিপরীতে, এটি বন্ধ করলে আপনার সিস্টেম ক্র্যাশ হবে না। পরিবর্তে, উইন্ডোজ কয়েক সেকেন্ড পরে এটি পুনরায় চালু করবে। কিন্তু এটি বন্ধ করার কোনো কারণ নেই—এটি করলে উইন্ডোজের চেহারা পরিবর্তন হবে না।

7. উইন্ডোজ এক্সপ্লোরার (explorer.exe)

এই এন্ট্রিটি উইন্ডোজকে একসাথে ধরে রাখে না, তবে আপনি প্রতিদিন যে গ্রাফিকাল ইন্টারফেসটি ব্যবহার করেন তার বেশিরভাগই এটি পরিচালনা করে। কিন্তু আপনি যদি টাস্ক ম্যানেজারে Windows Explorer শেষ করেন তাহলে কি হবে?

দেখা যাচ্ছে, Windows Explorer বন্ধ করা হচ্ছে শুধুমাত্র যেকোন খোলা ফাইল এক্সপ্লোরার উইন্ডোই বন্ধ করবে না, তবে এটি স্টার্ট মেনু, টাস্কবার এবং সিস্টেম ট্রেকে অব্যবহৃত করবে।

যাইহোক, এক্সপ্লোরার পুনরায় চালু করা আসলে সহায়ক হতে পারে। যদি আপনার স্টার্ট মেনু বা টাস্কবার কাজ করা শুরু করে, এই প্রক্রিয়াটির দ্রুত পুনঃসূচনা সমস্যাগুলি পরিষ্কার করতে পারে। এটি Windows Explorer-এ সীমিত একটি ছোটখাট সমস্যার জন্য আপনার পিসি রিস্টার্ট করার চেয়ে অনেক দ্রুত।

Windows 8.1 এবং পরবর্তীতে, আপনি Windows Explorer-এ ডান-ক্লিক করতে পারেন এবং পুনঃসূচনা নির্বাচন করুন অবিলম্বে হত্যা এবং পুনরায় চালানোর জন্য. Windows 7-এ, আপনাকে এটিতে ডান-ক্লিক করতে হবে এবং প্রক্রিয়া শেষ করুন বেছে নিতে হবে , তারপর ফাইল> নতুন টাস্ক চালান এ যান এবং explorer.exe লিখুন এটি আবার চালু করার জন্য।

প্রয়োজনে ফাইল এক্সপ্লোরার পুনরায় চালু করার অন্যান্য উপায় রয়েছে, তাই পরবর্তী সময়ে আপনি ঘটনাক্রমে উইন্ডোজ এক্সপ্লোরারের কাজটি শেষ করার জন্য সেগুলি সম্পর্কে সচেতন হন৷

7 উইন্ডোজ টাস্ক ম্যানেজার প্রসেস যা আপনার কখনই মেরে ফেলা উচিত নয়

ক্রিটিক্যাল উইন্ডোজ প্রসেস সম্পর্কে সচেতন থাকুন

আমরা যে প্রক্রিয়াগুলি দেখেছি তা অবশ্যই আপনার টাস্ক ম্যানেজারে চলমান একমাত্র মিশন-সমালোচনা নয়৷ কিন্তু এগুলো সবই আপনার Windows অভিজ্ঞতার জন্য কোনো না কোনোভাবে গুরুত্বপূর্ণ, এবং এখন আপনি জানেন তারা কী করে।

সৌভাগ্যক্রমে, বেশিরভাগ ক্ষেত্রেই, উইন্ডোজ আপনাকে কিছু বোকামি করা থেকে রক্ষা করে এবং এগুলো বন্ধ করে দেয়, তাই আপনার খুব বেশি চিন্তা করার দরকার নেই।

এদিকে, টাস্ক ম্যানেজার আপনার মনে হতে পারে তার চেয়ে অনেক বেশি কিছুর জন্য দরকারী। এটি আপনাকে সিস্টেমের প্রক্রিয়াগুলি দেখতে দেওয়ার বাইরেও সুবিধাজনক সরঞ্জামগুলিকে লুকিয়ে রাখে৷


  1. উইন্ডোজে ক্ষতিকারক প্রক্রিয়াগুলি কীভাবে বন্ধ করবেন (হত্যা করবেন)

  2. 8 Windows 10 টাস্ক ম্যানেজার টিপস

  3. Windows টাস্ক ম্যানেজার (GUIDE) দিয়ে রিসোর্স ইনটেনসিভ প্রসেসগুলিকে হত্যা

  4. উইন্ডোজ টাস্ক ম্যানেজার কি? (এবং আপনি এটি দিয়ে কি করতে পারেন)