কম্পিউটার

উইন্ডোজ 11 এ উইজেটগুলি কীভাবে আনইনস্টল বা পুনরায় ইনস্টল করবেন

আপনি যদি উইজেটগুলি আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করতে চান Windows 11-এ, এই নির্দেশিকা আপনাকে এটি করতে সাহায্য করবে। কমান্ড প্রম্পট আপনার জন্য কাজটি করতে পারে বলে আপনাকে তৃতীয় পক্ষের অ্যাপ, গ্রুপ নীতি, রেজিস্ট্রি বা অন্য কিছু ব্যবহার করার দরকার নেই। মাইক্রোসফ্ট স্টোর থেকে উইজেটগুলি পুনরায় ইনস্টল করাও সম্ভব।

উইন্ডোজ 11 এ উইজেটগুলি কীভাবে আনইনস্টল বা পুনরায় ইনস্টল করবেন

Microsoft Windows 11-এ আরও অনেক বৈশিষ্ট্য, বিকল্প, নমনীয়তা, ইত্যাদি সহ উইজেটগুলি অন্তর্ভুক্ত করেছে৷ আপনাকে আবহাওয়ার পূর্বাভাস, সর্বশেষ খেলাধুলার খবর, বা সারা বিশ্ব থেকে সাধারণ ঘটনাগুলি পরীক্ষা করতে হবে কিনা, আপনি দ্রুত টাস্কবার থেকে উইজেটগুলি খুলতে পারেন এবং সবকিছু খুঁজে পেতে পারেন৷ এক জায়গায়. Windows 11 টাস্কবার থেকে উইজেট যোগ করা বা সরানো সহজ, এবং সেই কারণে আপনি যদি Windows 11 ব্যবহার করেন তাহলে আপনি সহজেই এই নতুন বৈশিষ্ট্যটির মাধ্যমে যেতে পারবেন।

আপনি যদি উইজেট ব্যবহার করতে না চান? আপনার জন্য কয়েকটি বিকল্প রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি রেজিস্ট্রি এবং গ্রুপ নীতি ব্যবহার করে উইজেটগুলি অক্ষম করতে পারেন বা আপনি টাস্কবার থেকে উইজেট আইকনটি সরাতে পারেন। যাইহোক, আপনি যদি এই বৈশিষ্ট্যটিকে একেবারেই পছন্দ করতে না চান এবং আপনার কম্পিউটার থেকে এটি আনইনস্টল করতে চান, তাহলে সেই নির্দেশিকাগুলি কাজ করবে না। এই কারণেই আপনাকে এই বিশেষ ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করতে হবে।

আপনার তথ্যের জন্য, Windows 11 Widgets হল Windows Web Experience Pack এর একটি অংশ। অতএব, আপনি যদি আপনার কম্পিউটার থেকে এই প্যাকেজটি সরিয়ে দেন, উইজেটগুলি সম্পূর্ণরূপে আনইনস্টল হয়ে যাবে৷

উইন্ডোজ 11-এ উইজেটগুলি কীভাবে আনইনস্টল করবেন

Windows 11-এ উইজেট আনইনস্টল করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. অনুসন্ধান করুন cmd  টাস্কবার অনুসন্ধান বাক্সে।
  2. প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন বিকল্প।
  3. হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম।
  4. এই কমান্ডটি লিখুন:উইনগেট আনইনস্টল “উইন্ডোজ ওয়েব এক্সপেরিয়েন্স প্যাক”
  5. টিপুন এবং Enter  টিপুন বোতাম।

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

প্রথমত, আপনাকে প্রশাসকের বিশেষাধিকার সহ কমান্ড প্রম্পট খুলতে হবে। এর জন্য, আপনি cmd  সার্চ করতে পারেন টাস্কবার অনুসন্ধান বাক্সে, পৃথক অনুসন্ধান ফলাফল খুঁজুন, এবং প্রশাসক হিসাবে চালান ক্লিক করুন বিকল্প।

তারপর, হ্যাঁ-এ ক্লিক করুন UAC প্রম্পটে বোতাম। একবার আপনার স্ক্রিনে কমান্ড প্রম্পট খোলা হলে, নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান:

winget uninstall “windows web experience pack”

যদি এটি আপনাকে শর্তাবলীতে সম্মত হতে বলে, Y টিপুন এবং Enter  টিপুন বোতাম।

উইন্ডোজ 11 এ উইজেটগুলি কীভাবে আনইনস্টল বা পুনরায় ইনস্টল করবেন

একবার হয়ে গেলে, উইজেটগুলি আপনার কম্পিউটার থেকে আনইনস্টল হয়ে যাবে। আপনি যদি টাস্কবার আইকনে ক্লিক করেন, এটি কিছুই খুলবে না।

উইন্ডোজ 11-এ উইজেটগুলি কীভাবে পুনরায় ইনস্টল করবেন

Windows 11-এ উইজেটগুলি পুনরায় ইনস্টল করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার কম্পিউটারে Microsoft Store খুলুন।
  2. Windows Web Experience Pack সার্চ করুন .
  3. ইনস্টল করুন-এ ক্লিক করুন বোতাম।
  4. টাস্কবার উইজেট আইকনে ক্লিক করুন।

আসুন এই ধাপগুলি বিস্তারিতভাবে দেখুন।

যেমন আগে উল্লেখ করা হয়েছে, Windows Web Experience Pack-এ Windows 11-এর উইজেটগুলি অন্তর্ভুক্ত রয়েছে৷ তাই, আপনি যদি এটি আপনার কম্পিউটারে ইনস্টল করেন, তাহলে আপনি সহজেই উইজেটগুলি ফিরে পেতে পারেন৷ সবচেয়ে ভালো জিনিস হল আপনি এই প্যাকেজটি Microsoft স্টোরে খুঁজে পেতে পারেন৷

এর জন্য, Microsoft স্টোর খুলুন এবং উইন্ডোজ ওয়েব এক্সপেরিয়েন্স প্যাক খুঁজুন . তারপর, ইনস্টল করুন-এ ক্লিক করুন বোতাম এবং এটি ইনস্টল করা যাক।

উইন্ডোজ 11 এ উইজেটগুলি কীভাবে আনইনস্টল বা পুনরায় ইনস্টল করবেন

একবার হয়ে গেলে, আপনি টাস্কবারের উইজেট আইকনে ক্লিক করতে পারেন। আপনি যদি প্যাকেজটি খুঁজে না পান তবে আপনি Microsoft.com-এ এই লিঙ্কে ক্লিক করতে পারেন।

আমি কিভাবে Windows 11 থেকে উইজেটগুলি সরাতে পারি?

উইন্ডোজ 11 থেকে উইজেট আইকনটি সরাতে, আপনি উইন্ডোজ সেটিংস ব্যবহার করতে পারেন। এর জন্য, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্কবার সেটিংস নির্বাচন করুন . তারপর, টাস্কবার আইটেমগুলি প্রসারিত করুন বিভাগটি উইজেট  টগল করুন বোতাম যাইহোক, আপনি যদি উইজেটগুলি আনইনস্টল করতে চান তবে আপনি উপরে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

আমি কিভাবে একটি উইজেট আনইনস্টল করব?

আপনি যদি উইজেটগুলিতে একটি নির্দিষ্ট উইজেট সরাতে চান, আপনি সংশ্লিষ্ট তিন-বিন্দুযুক্ত আইকনে ক্লিক করতে পারেন এবং উইজেট সরান নির্বাচন করতে পারেন। বিকল্প যাইহোক, আপনি যদি উইন্ডোজ 11 থেকে উইজেটগুলি আনইনস্টল করতে চান তবে আপনাকে কমান্ড প্রম্পট ব্যবহার করতে হবে এবং এই কমান্ডটি উইংগেট আনইনস্টল “উইন্ডোজ ওয়েব অভিজ্ঞতা প্যাক” .

এখানেই শেষ! আশা করি এই গাইড সাহায্য করেছে।

উইন্ডোজ 11 এ উইজেটগুলি কীভাবে আনইনস্টল বা পুনরায় ইনস্টল করবেন
  1. উইন্ডোজ 10 এ কিভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে ড্রাইভার আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করবেন

  3. কিভাবে Windows 10 বা Windows 11 পুনরায় ইনস্টল করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 পুনরায় ইনস্টল করবেন?