কম্পিউটার

আপনার পিসিকে এলোমেলো USB আওয়াজ করা বন্ধ করুন

আপনার পিসিকে এলোমেলো USB আওয়াজ করা বন্ধ করুন

আপনি যখন USB ডিভাইসগুলি কানেক্ট বা সংযোগ বিচ্ছিন্ন করেন তখন উইন্ডোজ যে কানেক্ট/ডিসকানেক্ট আওয়াজ করে তার সাথে আমরা সবাই পরিচিত। কিন্তু আপনি যখন কোনো কারণ ছাড়াই এলোমেলো ইউএসবি আওয়াজ শুনতে পান তখন জিনিসগুলো একটু ভয়ঙ্কর হয়ে যায়। আপনি কেবল আপনার কম্পিউটারে কাজ করছেন যখন হঠাৎ এবং ব্যাখ্যাতীতভাবে, ইউএসবি গোলমাল কয়েক সেকেন্ডের জন্য ঘোলাটে হয়ে যায়, সংযোগ এবং পুনরায় সংযোগ স্থাপন করে, যখন আপনি ভাবতে থাকেন যে আপনার কম্পিউটারটি কোন ভূতের দখলে আছে।

এখানে কিছু টিপস রয়েছে যা আপনাকে এই ফ্যান্টম ইউএসবি গোলমাল থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে৷

ডিভাইস ম্যানেজার ব্যবহার করা

এটি দ্রুত এবং সহজ পদ্ধতি (যদিও পরে উল্লিখিত টুলের মতো শক্তিশালী নয়)। যদি এটি কাজ করে, তাহলে এটি আপনাকে তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের ঝামেলা থেকে বাঁচাবে।

যখন আপনি USB আওয়াজ শুনতে শুরু করেন, দ্রুত স্টার্ট বোতামে ক্লিক করুন, device manager টাইপ করুন , এবং এন্টার টিপুন।

এটি আপনাকে ডিভাইস ম্যানেজার উইন্ডোতে নিয়ে যাবে। যতটা সম্ভব লম্বা করতে উইন্ডোর নীচে টেনে আনুন, তারপরে আপনার USB পোর্টগুলির সাথে সংযুক্ত সমস্ত জিনিসগুলির জন্য বিকল্পগুলি প্রসারিত করুন (কীবোর্ড, মাউস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইস, ব্লুটুথ, মানব ইন্টারফেস ডিভাইস এবং আরও অনেক কিছু)৷ সমস্ত প্রয়োজনীয় ডিভাইসের তালিকা প্রসারিত করার সাথে সাথে, এটির উপর নজর রাখুন এবং দেখুন যে আপনার পিসি শব্দ করার সাথে সাথে তালিকা থেকে কিছু অদৃশ্য হয়ে যাচ্ছে এবং পুনরায় প্রদর্শিত হচ্ছে কিনা।

আপনার পিসিকে এলোমেলো USB আওয়াজ করা বন্ধ করুন

আপনি যদি দুর্ব্যবহারকারী ডিভাইসটি সনাক্ত করতে পরিচালনা করেন তবে এটিকে ডান-ক্লিক করুন (আপনাকে প্রথমে "দেখুন -> লুকানো ডিভাইসগুলি দেখান" এ যেতে হবে যদি এটি সংযোগ বিচ্ছিন্ন হওয়ার কারণে এটি অদৃশ্য হয়ে যায়), তারপর "আপডেট ড্রাইভার সফ্টওয়্যার" এ ক্লিক করুন। যদি এটি ব্যর্থ হয় তবে এটি আনইনস্টল করা মূল্যবান হতে পারে (ডিভাইসটিতে ডান ক্লিক করুন -> আনইনস্টল করুন), তারপর এটিকে আপনার পিসিতে পুনরায় প্রবেশ করান যাতে এটি নিজেই পুনরায় ইনস্টল করতে পারে৷

আপনার পিসিকে এলোমেলো USB আওয়াজ করা বন্ধ করুন

বিকল্পভাবে, আপনি যদি আপনার সমস্ত USB কন্ট্রোলারের সম্পূর্ণ পুনরায় ইনস্টল করতে চান, তাহলে ডিভাইস ম্যানেজারে এটিকে প্রসারিত করতে "ইউনিভার্সাল সিরিয়াল বাস কন্ট্রোলার" এর পাশের তীরটিতে ক্লিক করুন, তারপরে "হোস্ট কন্ট্রোলার" আছে এমন সমস্ত বিকল্পগুলিতে ডান-ক্লিক করুন এবং তাদের আনইনস্টল করুন।

আপনার পিসিকে এলোমেলো USB আওয়াজ করা বন্ধ করুন

আপনার পিসি রিবুট করুন, এবং আপনার USB কন্ট্রোলারগুলি আপনার পিসিতে স্বয়ংক্রিয়ভাবে পুনরায় ইনস্টল হবে।

এমনকি সবকিছু ঠিকঠাক কাজ করছে বলে মনে হলেও, একটি নতুন উইন্ডোজ আপডেটের ফলে আবার ড্রাইভার সমস্যা হতে পারে। যদি উইন্ডোজ আপডেটের পরে এলোমেলো USB গোলমাল শুরু হয়, তাহলে ড্রাইভার আপডেট করা বা আনইনস্টল করা এবং পুনরায় ইনস্টল করা সাধারণত সেরা বিকল্প।

USBDeview

যদি ডিভাইস ম্যানেজারে র্যান্ডম ইউএসবি শব্দগুলি খুব অপ্রত্যাশিত হয় বা আপনি ডিভাইস ম্যানেজারের কাছে যাওয়ার সময় যদি শব্দটি বন্ধ হয়ে যায়, তাহলে এই দুর্দান্ত ছোট্ট টুলটি ব্যবহার করার সময় এসেছে৷

ইউএসবিডিভিউ, চমৎকার নিসফ্ট থেকে, আপনার USB ডিভাইসগুলিকে আরও নিখুঁতভাবে ট্র্যাক করে – সেগুলি সংযুক্ত কিনা, কখন তাদের ড্রাইভার তৈরি করা হয়েছিল, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, শেষবার যখন সেগুলি আপনার পিসি থেকে প্লাগ ইন বা আউট করা হয়েছিল৷

একবার আপনি USBDeview ইনস্টল করলে, আপনার সমস্ত USB ডিভাইসের একটি তালিকা দেখতে এটি খুলুন (ডিফল্টরূপে এটি সেগুলিকে দেখায় - সংযুক্ত বা না)।

আপনার পিসিকে এলোমেলো USB আওয়াজ করা বন্ধ করুন

আদর্শভাবে, রহস্যময় ইউএসবি আওয়াজ শোনার পরেই আপনার এটি খোলা উচিত কারণ আপনি যখন "শেষ প্লাগ/আনপ্লাগ তারিখ" কলামে ক্লিক করবেন, তখন অপরাধী ডিভাইস (অর্থাৎ আপনার পিসি থেকে প্লাগ/আনপ্লাগ করা হয়েছে এমন সাম্প্রতিকতম ডিভাইস) উপস্থিত হবে শীর্ষ।

তারপরে আপনি সরাসরি USBDeview এর মাধ্যমে ডিভাইসটি আনইনস্টল করতে পারেন এটিতে ডান-ক্লিক করে এবং "নির্বাচিত ডিভাইসগুলি আনইনস্টল করুন" এ ক্লিক করে। এর পরে, আপনার ডিভাইসটি আনপ্লাগ করুন, এটিকে আবার প্লাগ ইন করুন এবং আশা করি এটি অবিরাম সংযোগ/বিচ্ছিন্ন শব্দের সাথে আপনাকে বিরক্ত না করেই পুনরায় ইনস্টল করবে।

আপনি পাওয়ার আউটপুট চেক করতে টুলটি ব্যবহার করতে পারেন। এটি আপনার USB পোর্ট কাজ করছে কিনা তা দেখতে সাহায্য করে৷

ইউএসবি নোটিফিকেশন সাউন্ড বন্ধ করুন

বেশিরভাগ সময় এই বিরক্তিকর ইউএসবি জিঙ্গেলগুলি গুরুতর কিছুর চিহ্ন নয় এবং এটি কেবলমাত্র ক্ষণস্থায়ী ড্রাইভারের সংঘর্ষ বা ডিভাইসের ক্ষমতার ত্রুটি হতে পারে যা আপনার প্রকৃত ব্যবহারের উপর কোন প্রভাব ফেলবে না। যদি মনে হয় শব্দের জন্য দায়ী ডিভাইসটি ঠিকঠাক কাজ করছে কিন্তু আপনি এটি পুনরায় ইনস্টল করার পরেও শব্দ করতে থাকে, তাহলে এটি প্রতিস্থাপন করার পরিবর্তে, আপনি USB ডিভাইসের জন্য বিজ্ঞপ্তির শব্দ বন্ধ করতে পারেন।

এটি করার জন্য, টাস্কবারের একেবারে ডানদিকে বিজ্ঞপ্তি মেনুতে স্পিকার আইকনে ডান-ক্লিক করুন, সাউন্ডে ক্লিক করুন, তারপর "প্রোগ্রাম ইভেন্টস" তালিকায় "ডিভাইস কানেক্ট" এ স্ক্রোল করুন। এটিতে ক্লিক করুন, তারপরে সাউন্ডস ড্রপ-ডাউন মেনুতে যেখানে এটি "উইন্ডোজ হার্ডওয়্যার সন্নিবেশ" বলে, উপরের দিকে স্ক্রোল করুন এবং "(কোনটিই নয়)" নির্বাচন করুন৷

"ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন" এর জন্য একই জিনিস করুন এবং নীরবতার শব্দ উপভোগ করুন!

আপনার পিসিকে এলোমেলো USB আওয়াজ করা বন্ধ করুন

একটি নতুন USB পোর্ট চেষ্টা করুন

কখনও কখনও এলোমেলো ইউএসবি গোলমাল একটি ব্যর্থ USB পোর্ট বা একটি ব্যর্থ ডিভাইসের একটি চিহ্ন হতে পারে। উদাহরণস্বরূপ, একটি ক্ষতিগ্রস্ত USB ড্রাইভ এলোমেলোভাবে সংযোগ এবং পুনরায় সংযোগ করতে পারে। এটি ব্যবহার করার সময় একটি USB ড্রাইভ সংযোগ বিচ্ছিন্ন করা এটি ক্ষতি করতে পারে কিনা তাও জানুন। যদি একটি পোর্ট ব্যর্থ হয়, তাহলে আপনি যে ডিভাইসেই প্লাগ ইন করুন না কেন সমস্যাটি ঘটবে৷

সমস্যাটি চলতে থাকে কিনা তা দেখতে অন্যান্য ডিভাইসে প্লাগ ইন করে পোর্টটি বাতিল করুন। যদি না হয়, পোর্ট সম্ভবত ঠিক আছে৷

পৃথক ডিভাইসগুলিকে অন্য USB পোর্টগুলিতে প্লাগ করে পরীক্ষা করুন৷ যদি র্যান্ডম ইউএসবি গোলমাল চলতে থাকে তবে এটি হয় ডিভাইস বা ড্রাইভার। যদি সম্ভব হয়, ডিভাইসটি ব্যর্থ হয়েছে কিনা তা আরও পরীক্ষা করতে অন্য পিসিতে আপনার ডিভাইসটি চেষ্টা করুন।

আপনার পিসিকে এলোমেলো USB আওয়াজ করা বন্ধ করুন

উপসংহার

এটি থেকে আমি যা শিখেছি তার মধ্যে একটি হল যে উইন্ডোজের প্রতিটি অব্যক্ত শব্দ একটি চিহ্ন নয় যে ভয়ানক কিছু ঘটছে। অবশ্যই, এটি দেখার মতো, তবে এই পরিস্থিতিতে সাধারণত আপনার আরাম ছাড়া কিছুই ঝুঁকির মধ্যে থাকে না।

যদি, উপরের সমস্ত কিছু করার পরে, আপনি আপনার USB বিজ্ঞপ্তি শব্দটি বন্ধ করতে না চান এবং আপনার ডিভাইসগুলি ক্রমাগত সংযোগ এবং পুনরায় সংযোগ করার ধারণাটি পছন্দ না করেন, তাহলে আপনি সর্বদা বাইরে গিয়ে একটি নতুন ডিভাইস কিনতে পারেন। (আমার অভিজ্ঞতা হল যে নামী ব্র্যান্ডের তুলনায় নো-ব্র্যান্ডের ডিভাইসগুলি এই সমস্যাগুলির জন্য বেশি প্রবণ, তাই কখনও কখনও এই সমস্যাটি আপনাকে বিরক্ত করলে কিছুটা অতিরিক্ত ব্যয় করা মূল্যবান৷)


  1. কীভাবে আপনার ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে আটকাতে হয়

  2. আপনার USB ডিভাইসগুলিকে আপনার কম্পিউটারকে স্লিপ মোড থেকে জাগিয়ে তুলতে দেবেন না

  3. আপনার ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা থেকে কোম্পানিগুলিকে কীভাবে থামাতে হয়

  4. কিভাবে উইন্ডোজ 10 কে স্বয়ংক্রিয়ভাবে ডিভাইস ড্রাইভার আপডেট করা থেকে থামাতে হয়