কম্পিউটার

কিভাবে USB থেকে আপনার কম্পিউটারে Zorin OS ইনস্টল করবেন

আপনি যদি প্রথমবার লিনাক্স ব্যবহার করতে চান, বা আপনার পূর্ববর্তী প্রচেষ্টাগুলি সুখকর না হয়, তাহলে চেষ্টা করার জন্য Zorin OS হল সেরা ডিস্ট্রো। Zorin OS নতুন ব্যবহারকারীদের কাছে লিনাক্সের বন্ধুত্বপূর্ণ চেহারা দেখানোর জন্য একটি ভাল কাজ করে এবং এটি এমন একটি বিতরণ হতে পারে যা আপনাকে লিনাক্স ব্যবহারকারী হতে সাহায্য করে।

ইন্টারফেস ছাড়াও, Zorin OS এর ইনস্টলেশন প্রক্রিয়াটিও ব্যবহারকারী-বান্ধব। আপনার কোন কোড জানার দরকার নেই, এবং কোন জটিল বিষয় নেই। এই নিবন্ধে, আমরা Zorin OS এর দিকে নজর দিই এবং ইনস্টলেশন প্রক্রিয়ার মাধ্যমে আপনাকে নিয়ে চলব।

Zorin OS কি?

Zorin OS হল একটি উবুন্টু-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশন যা একটি সহজে ব্যবহারযোগ্য গ্রাফিকাল ইন্টারফেসের উপর জোর দেয়। জোরিনকে লিনাক্সকে আরও ব্যবহারকারী-বান্ধব করার লক্ষ্য নিয়ে তৈরি করা হয়েছিল, এমনভাবে যাতে উইন্ডোজ বা ম্যাক ব্যবহারকারীদের জোরিনের সাথে লিনাক্সে রূপান্তর করতে কোনও অসুবিধা না হয়।

Zorin OS অ্যাপগুলি দিয়ে পরিপূর্ণ, তাই আপনি প্রয়োজনীয় অ্যাপগুলি ইনস্টল করার জন্য ঘন্টা ব্যয় না করে নির্বিঘ্নে এটি ব্যবহার শুরু করতে পারেন৷

একভাবে, জোরিন হল সেই সমস্ত লোকদের জন্য উপলব্ধ সেরা লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে যারা সারাজীবন উইন্ডোজ বা ম্যাক ব্যবহার করেছেন এবং লিনাক্সে যেতে চান৷

খুব গ্রাফিক্যাল ইন্টারফেস থাকা সত্ত্বেও, Zorin অন্য যেকোন লিনাক্স ডিস্ট্রিবিউশনের মতোই ব্যাকএন্ডে সক্ষম। জোরিনের আকর্ষণীয় চেহারা এটিকে প্রো লিনাক্স ব্যবহারকারীদের জন্য কম কার্যকরী করে তুলবে না।

Zorin OS-এর সর্বশেষ সংস্করণটি 2021 সালে প্রকাশিত হয়েছিল৷ আপনি Zorin OS 16-এ আমাদের নিবন্ধে এর সাম্প্রতিক বৈশিষ্ট্যগুলি এবং এতে নতুন কী রয়েছে তা পড়তে পারেন৷

Zorin OS তিনটি প্রধান সংস্করণে উপলব্ধ:

  • জোরিন ওএস লাইট :পুরানো এবং নিম্ন-সম্পন্ন কম্পিউটারে ব্যবহারের জন্য অপ্টিমাইজ করা হয়েছে৷ এই সংস্করণে এখনও গ্রাফিকাল ইন্টারফেস রয়েছে তবে এটি জিনোমের পরিবর্তে XFCE-ভিত্তিক।
  • জোরিন ওএস কোর :পুরোদস্তুর জোরিন ওএস। এই সংস্করণে আপনি Zorin থেকে যা আশা করতে চান তার সবকিছুই রয়েছে এবং এতে একটি GNOME-ভিত্তিক ডেস্কটপ রয়েছে।
  • জোরিন ওএস প্রো :মূল সংস্করণের মতোই, কিন্তু থিমগুলির সাথে যা আপনার ডেস্কটপকে আপনার ইচ্ছানুযায়ী উইন্ডোজ বা ম্যাকের সাথে প্রায় অভিন্ন করে তোলে৷ এই সংস্করণটি কমিশনযুক্ত ডেস্কটপ ব্যাকগ্রাউন্ডগুলির একটি প্যাক সহ আসে যা আপনি ব্যবহার করতে পারেন। প্রো সংস্করণটির দাম $39, এবং আপনি এটি একাধিক ব্যক্তিগত কম্পিউটারে ইনস্টল করতে পারেন। যাইহোক, আপনি যদি ব্যবসা বা স্কুলের জন্য এটি ব্যবহার করেন তবে প্রতিটি কম্পিউটারের জন্য আপনাকে একটি লাইসেন্স পেতে হবে।

একবার আপনি Zorin OS সংস্করণের বিষয়ে সিদ্ধান্ত নিলে যা আপনার জন্য সবচেয়ে উপযুক্ত, এটি ইনস্টল করার সময়। অন্যান্য লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি রয়েছে যা নতুনদের এবং নতুনদেরকে বসানোর জন্য ডিজাইন করা হয়েছে ঠিক যেমন Zorin OS করে। উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য তৈরি সেরা লিনাক্স ডিস্ট্রো সম্পর্কে আমাদের নিবন্ধটি দেখুন।

কিভাবে ইউএসবি দিয়ে জোরিন ওএস ইনস্টল করবেন

Zorin OS ইন্সটল করতে, বুটযোগ্য USB তৈরি করতে আপনার ISO ইমেজ ফাইল, একটি USB ড্রাইভ এবং একটি অ্যাপের প্রয়োজন হবে। Zorin OS ডাউনলোড পৃষ্ঠাতে যান এবং আপনি যে সংস্করণটি চান তা ডাউনলোড করুন৷

ডাউনলোড করুন৷ :জোরিন ওএস

ধাপ 1:Zorin OS এর জন্য একটি বুটেবল USB তৈরি করা

Zorin OS নিজেই একটি বুটেবল USB তৈরি করতে balenaEtcher ব্যবহার করার পরামর্শ দেয়। যাইহোক, আপনি এটি করার জন্য অনেক হালকা রুফাসও ব্যবহার করতে পারেন।

এই নিবন্ধে, আমরা একটি বুটেবল ইউএসবি তৈরি করতে রুফাস ব্যবহার করতে যাচ্ছি। আপনি রুফাস ওয়েবসাইট থেকে রুফাসের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে পারেন।

ডাউনলোড করুন৷ :রুফাস


এই বিভাগের পদক্ষেপগুলি আপনার USB ড্রাইভে Zorin OS অনুলিপি করবে। এটি ইউএসবি-তে থাকা সমস্ত ফাইলের অপসারণযোগ্য মুছে ফেলার কারণ হবে। আপনার প্রয়োজন হতে পারে এমন যেকোনো ফাইলের ব্যাকআপ নিশ্চিত করুন।


একবার আপনি রুফাস ডাউনলোড করলে, এটি চালু করুন এবং নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

কিভাবে USB থেকে আপনার কম্পিউটারে Zorin OS ইনস্টল করবেন
  1. রুফাসের ভিতরে, ডিভাইসের অধীনে , আপনার USB ড্রাইভ নির্বাচন করুন. নিশ্চিত করুন যে আপনি যে ইউএসবিটি ব্যবহার করতে চান তার ক্ষমতা কমপক্ষে 4 গিগাবাইট।
  2. বুট নির্বাচন এর পাশে , নির্বাচন করুন ক্লিক করুন এবং Zorin OS ISO ফাইলটি নির্বাচন করুন।
  3. START ক্লিক করুন .
  4. ঠিক আছে টিপুন পপ-আপ উইন্ডো এবং সতর্কীকরণ উইন্ডোতে। এটি একটি চূড়ান্ত সতর্কতা যে আপনার USB ড্রাইভের সমস্ত ডেটা মুছে ফেলা হবে৷
  5. Rufus এখন আপনার USB-এ ফাইল কপি করা শুরু করবে। এটি একটি সময় লাগবে.

ধাপ 2:আপনার পিসিতে Zorin OS ইনস্টল করুন

কিভাবে USB থেকে আপনার কম্পিউটারে Zorin OS ইনস্টল করবেন

একবার আপনার ইউএসবি প্রস্তুত হয়ে গেলে, এটি আপনার পিসিতে আটকে দিন এবং তারপরে আপনার পিসি রিবুট করুন। USB থেকে Zorin OS ইনস্টল করতে, আপনাকে আপনার কম্পিউটারের BIOS-এর বুট মেনু অ্যাক্সেস করতে হবে। এটি প্রস্তুতকারক থেকে প্রস্তুতকারকের মধ্যে পরিবর্তিত হয়, তবে সাধারণত, আপনাকে F2 টিপতে হবে৷ , F10 , F12 , অথবা ডেল BIOS আপনার বিদ্যমান অপারেটিং সিস্টেমে কম্পিউটার হস্তান্তর করার আগে আপনার কীবোর্ডে৷

একবার আপনি BIOS মেনুতে গেলে, বুটলোডারে যান এবং USB ড্রাইভটি নির্বাচন করুন৷ এটি এখন বিদ্যমান অপারেটিং সিস্টেমের পরিবর্তে USB ড্রাইভ থেকে সিস্টেমটিকে বুট করবে৷ এখন Zorin OS ইনস্টল করার সময়।

প্রাথমিক মেনুতে, আপনি যে ইনস্টলেশন গ্রাফিক্স দেখতে চান তা নির্বাচন করুন। আপনার কাছে থাকলে আধুনিক NVIDIA ড্রাইভার নির্বাচন করুন, অথবা আপনি অনিশ্চিত হলে প্রথম বিকল্পটি নির্বাচন করুন। আপনি তীর কীগুলির সাহায্যে নেভিগেট করতে পারেন এবং এন্টার টিপুন৷ একটি বিকল্প নির্বাচন করতে। সবকিছু ঠিকঠাক আছে কিনা তা দেখতে সেটআপ এখন ফাইলগুলি পরীক্ষা করবে৷

কিভাবে USB থেকে আপনার কম্পিউটারে Zorin OS ইনস্টল করবেন

একবার Zorin OS ফাইলগুলি পরীক্ষা করা শেষ হলে, ইনস্টলেশন উইন্ডো প্রদর্শিত হবে। আপনার কাছে এখানে Zorin OS ইনস্টল না করে চেষ্টা করার বিকল্প আছে, অথবা এখনই এটি ইনস্টল করার জন্য। আপনার ভাষা নির্বাচন করুন এবং তারপর জোরিন ওএস ইনস্টল করুন ক্লিক করুন৷ ইনস্টলেশন শুরু করতে।

কিভাবে USB থেকে আপনার কম্পিউটারে Zorin OS ইনস্টল করবেন

পরবর্তী ধাপে, আপনার কীবোর্ড লেআউট নির্বাচন করুন। আপনি এখানে অতিরিক্ত কীবোর্ড লেআউট যোগ করতে পারেন। একবার আপনি আপনার কীবোর্ড লেআউট নির্বাচন করলে, চালিয়ে যান ক্লিক করুন এগিয়ে যেতে।

কিভাবে USB থেকে আপনার কম্পিউটারে Zorin OS ইনস্টল করবেন

এখানে আপনি অতিরিক্ত ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করতে চান কিনা তা পরীক্ষা করতে পারেন। ইনস্টলেশনের অগ্রগতির সময় আপনি Zorin OS আপডেটগুলি ডাউনলোড করতে চান কিনা তাও আপনি পরীক্ষা করতে পারেন। চালিয়ে যান ক্লিক করুন৷ পরবর্তী ধাপে যেতে।

কিভাবে USB থেকে আপনার কম্পিউটারে Zorin OS ইনস্টল করবেন

আপনি যদি আপনার প্রাক্তন অপারেটিং সিস্টেম এবং ডুয়াল বুট Zorin OS রাখতে চান তবে অন্য কিছু চেক করুন এবং তারপর এখনই ইনস্টল করুন ক্লিক করুন . এটি আপনাকে পার্টিশন সেটিংসে নিয়ে যাবে যেখানে আপনি নির্দ্বিধায় মুছে ফেলতে এবং পার্টিশন তৈরি করতে পারেন। অন্যথায়, আপনি যদি অন্য সবকিছু মুছে ফেলতে চান এবং Zorin OS ইনস্টল করতে চান তবে ডিস্ক মুছুন এবং Zorin OS ইনস্টল করুন চেক করুন এবং তারপর এখনই ইনস্টল করুন ক্লিক করুন .

কিভাবে USB থেকে আপনার কম্পিউটারে Zorin OS ইনস্টল করবেন

ড্রপ-ডাউন মেনু থেকে আপনার অঞ্চল নির্বাচন করুন এবং তারপর চালিয়ে যান ক্লিক করুন৷ . পরবর্তী ধাপে, ইনস্টলার আপনাকে আপনার অ্যাকাউন্টের জন্য আপনার নাম এবং শংসাপত্র লিখতে বলবে। চালিয়ে যান ক্লিক করুন৷ যখন আপনি সম্পন্ন করেন।

কিভাবে USB থেকে আপনার কম্পিউটারে Zorin OS ইনস্টল করবেন

এখন Zorin OS ইনস্টল করা শুরু হবে। আপনার কম্পিউটার এবং আপনার সেটিংসের উপর নির্ভর করে ইনস্টলেশনে কিছু সময় লাগবে।

ইনস্টলেশন সম্পূর্ণ হলে Zorin OS রিবুট হবে। আপনাকে একটি কালো স্ক্রিন দিয়ে আপনাকে ইউএসবি সরাতে বলা হবে। USB সরান এবং তারপর Enter টিপুন৷ আপনার কীবোর্ডে৷

কিভাবে USB থেকে আপনার কম্পিউটারে Zorin OS ইনস্টল করবেন

Zorin OS এ স্বাগতম! একবার ঘুরে আসুন এবং আপনার নতুন লিনাক্স অপারেটিং সিস্টেমের সাথে আরামদায়ক হন।

কিভাবে USB থেকে আপনার কম্পিউটারে Zorin OS ইনস্টল করবেন

সম্পর্কিত:আপনার ভিজ্যুয়াল সেন্সগুলিকে খুশি করার জন্য সবচেয়ে সুন্দর লিনাক্স ডিস্ট্রোস

জোরিন OS দিয়ে লিনাক্সে নির্বিঘ্নে রূপান্তর

অপারেটিং সিস্টেম ইনস্টল করা একটি কঠিন কাজ ছিল যা পেশাদারদের জন্য সেরা ছেড়ে দেওয়া হয়েছিল, কিন্তু এখন এমনকি লিনাক্সও ইনস্টল করা সহজ, নতুন গ্রাফিকাল ইন্টারফেসের জন্য ধন্যবাদ৷

এই লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে একটি হল Zorin OS যা ব্যবহারকারী-বান্ধব হওয়ার উপর জোর দেয়। Zorin OS ইনস্টল এবং ব্যবহার করা সহজ, এবং লেআউট এবং চেহারাতে Windows বা Mac এর মতই। তবে চেহারাগুলি আপনাকে বোকা বানাতে দেবেন না, টার্মিনালের সাথে ব্যাকএন্ড কোডিংয়ের ক্ষেত্রে Zorin OS এখনও উবুন্টুর মতোই সক্ষম৷


  1. কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 11 ইনস্টল পরিষ্কার করবেন।

  2. কিভাবে TPM v1.2 ডিভাইসে USB থেকে Windows 11 ইনস্টল করবেন।

  3. কিভাবে আপনার কম্পিউটারকে ম্যালওয়ারের হুমকি থেকে রক্ষা করবেন

  4. কীভাবে স্ক্র্যাচ থেকে উইন্ডোজ 11 ইনস্টল করবেন (ইউএসবি ব্যবহার করে ইনস্টল করুন)