কম্পিউটার

উইন্ডোজে যেকোনো কিছু স্বয়ংক্রিয় করতে অটোহটকি কীভাবে ব্যবহার করবেন

উইন্ডোজে যেকোনো কিছু স্বয়ংক্রিয় করতে অটোহটকি কীভাবে ব্যবহার করবেন

অটোহটকি প্রযুক্তিকে আরও সহজ করতে অপরিচিত নয়, তবে অতীতে আমরা প্রধানত পূর্বনির্ধারিত সমাধান সম্পর্কে কথা বলেছি। ব্যাপারটা হল, অটোহটকি (শুধু) অন্য কারো তৈরি স্ক্রিপ্ট চালানোর জন্য একটি প্ল্যাটফর্ম নয়; এটি প্রাথমিকভাবে একটি স্ক্রিপ্টিং ভাষা যা আপনাকে আপনার নির্দিষ্ট প্রয়োজনের জন্য আপনার নিজস্ব সমাধান তৈরি করতে এবং আপনার উইন্ডোজ ডেস্কটপে আপনি যা কিছু করেন তা স্বয়ংক্রিয়ভাবে তৈরি করতে দেয়। এটির সম্পূর্ণ কার্যকারিতা কভার করার জন্য অনেকগুলি বইয়ের প্রয়োজন হবে যেহেতু অটোহটকি একটি সম্পূর্ণ প্রোগ্রামিং ভাষায় বিকশিত হয়েছে এবং এখন এটি দিয়ে অ্যাপ তৈরি করার অনুমতি দেয়৷

এই টিউটোরিয়ালের জন্য, আমরা বেয়ার বেসিক দিয়ে শুরু করি যা আপনাকে যেকোন মাল্টি-স্টেপ প্রক্রিয়াকে একটি একক কীস্ট্রোকে পরিণত করতে শুরু করবে।

ইনস্টলেশন

এর অফিসিয়াল সাইট থেকে AutoHotkey ডাউনলোড এবং ইনস্টল করুন। বর্তমান সংস্করণ নির্বাচন করুন. অন্য দুটি বিকল্প উপেক্ষা করুন - "V2" একটি নতুন সংস্করণ, বিদ্যমান স্ক্রিপ্টগুলির সাথে বেমানান এবং একটি সামান্য ভিন্ন সিনট্যাক্স সহ, যখন "V1.0 অবচয়" পুরানো এবং সীমাবদ্ধ৷

একটি ফাঁকা স্ক্রিপ্ট তৈরি করুন

এটির ইনস্টলেশনের পরে, AutoHotkey AHK এক্সটেনশনের সাথে ফাইলগুলির জন্য ডিফল্ট অ্যাপ হিসাবে নিবন্ধিত হবে। এই কারণেই তারা এক্সিকিউটেবল হিসাবে কাজ করে - অটোহটকি তাদের রিয়েলটাইমে পার্স করে এবং তাদের বিষয়বস্তু কার্যকর করে। প্রকৃতপক্ষে, যদিও, AHK ফাইলগুলি হল স্ক্রিপ্ট যা আপনি যেকোনো টেক্সট এডিটরে খুলতে পারেন।

উইন্ডোজে যেকোনো কিছু স্বয়ংক্রিয় করতে অটোহটকি কীভাবে ব্যবহার করবেন

আপনার প্রথম অটোহটকি স্ক্রিপ্টের জন্য একটি নতুন ফোল্ডার তৈরি করুন যেখানে আপনি চান, এটি লিখুন, ডান-ক্লিক করুন এবং আপনার ডান-ক্লিক মেনুতে নতুন বিকল্প থেকে একটি "নতুন -> অটোহটকি স্ক্রিপ্ট" তৈরি করুন। আপনার ইচ্ছামত নাম দিন।

আপনি কীভাবে আপনার স্ক্রিপ্টগুলি সম্পাদনা করবেন তা চয়ন করুন

আপনার তৈরি করা AHK ফাইলটিতে ডাবল-ক্লিক করার পরিবর্তে আপনি যেমন একটি প্রি-মেড স্ক্রিপ্ট চালাতে চান, এটিতে ডান-ক্লিক করুন এবং সম্পাদনা নির্বাচন করুন। আপনি যেকোন টেক্সট এডিটরে AHK ফাইল এডিট করতে পারেন, কিন্তু যেহেতু স্ক্রিপ্টিং হল প্রোগ্রামিং এর একটি লাইট ভার্সন, আপনি যদি সেই উদ্দেশ্যে তৈরি একটি প্রোগ্রাম ব্যবহার করেন তাহলে ভালো হয়। এটম থেকে সাবলাইম টেক্সট বা ভিএস কোড পর্যন্ত যেকোনো কিছু করবে। যদি আপনার কাছে এমন কোনো টুল ইনস্টল না থাকে এবং যেহেতু আপনার প্রথম স্ক্রিপ্টগুলো সহজ হবে, আপনি এমনকি Windows এর নোটপ্যাড ব্যবহার করতে পারেন।

যারা ভাবছেন তাদের জন্য, আমি ব্যক্তিগতভাবে অন্যান্য উদ্দেশ্যে (যেমন HTML, CSS, এবং কিছু খুব মৌলিক JS, PHP, এবং Python) এই সমস্ত সরঞ্জামগুলি ব্যবহার করি, কিন্তু AHK স্ক্রিপ্ট সম্পাদনা করার জন্য, আমি নিজেকে জনপ্রিয় Notepad++-এ ফিরে যাচ্ছি।

নির্দিষ্ট অ্যাপ বা উইন্ডোকে লক্ষ্য করুন

আমরা শুরু করার আগে, আসুন প্রথমে আমরা যে প্রোগ্রামটির জন্য একটি স্ক্রিপ্ট তৈরি করতে চাই তা পরীক্ষা করে দেখি।

আপনি অটোহটকিতে গ্লোবাল স্ক্রিপ্ট তৈরি করতে পারেন যা সব জায়গায়, প্রতিটি অ্যাপ এবং উইন্ডোজ ডেস্কটপে কাজ করবে, তবে আপনি অ্যাপগুলিকেও লক্ষ্য করতে পারেন। এটি আপনাকে অনুমতি দেয়, উদাহরণস্বরূপ, একই শর্টকাট দুটি ভিন্ন প্রোগ্রামে ভিন্ন ভিন্ন জিনিস করতে।

উইন্ডোজে যেকোনো কিছু স্বয়ংক্রিয় করতে অটোহটকি কীভাবে ব্যবহার করবেন

আপনার স্ক্রিপ্ট কিছু মৌলিক সেটিংস সহ প্রাক-পপুলেট করা হবে। তাদের পরিবর্তন করবেন না - তাদের পরে টাইপ করুন। একবার বা দুবার এন্টার টিপুন৷

আপনার স্ক্রিপ্টে এটি লিখুন:

#IfWinActive ahk_class Notepad
 
#if

এটি অটোহটকিকে বলে যে "ifWinActive" অনুসরণ করা যেকোনো কিছু শুধুমাত্র একটি নোটপ্যাড ক্লাস (ahk_class Notepad) সহ একটি উইন্ডোতে কাজ করা উচিত ) #If এটি বিভাগটি বন্ধ করার পরে যাতে এটি অনুসরণ করা কিছু নোটপ্যাড ক্লাস সহ উইন্ডোতে সীমাবদ্ধ না থাকে৷

মিট উইন্ডো স্পাই

উইন্ডোজ ট্রেতে AHK আইকনটি উপস্থিত হওয়ার জন্য আপনার খালি স্ক্রিপ্টটি চালান। এটিতে ডান-ক্লিক করুন এবং পপ আপ হওয়া মেনু থেকে উইন্ডো স্পাই নির্বাচন করুন। এখন, যখনই আপনি অন্য কোনো উইন্ডোতে ক্লিক করবেন, অটোহটকির উইন্ডো স্পাই আপনাকে এটি সম্পর্কে তথ্য উপস্থাপন করবে।

উইন্ডোজে যেকোনো কিছু স্বয়ংক্রিয় করতে অটোহটকি কীভাবে ব্যবহার করবেন

একেবারে শীর্ষে আপনি এটির শিরোনাম, ক্লাস এবং এক্সিকিউটেবলের উপর ভিত্তি করে বিভিন্ন উপায়ে লক্ষ্য করতে পারেন তা দেখতে সক্ষম হবেন। আপনি যদি ফায়ারফক্স চালান এবং আপনার স্ক্রিনে উইন্ডো স্পাই সহ, তার উইন্ডোতে ক্লিক করুন। আপনি দেখতে পাবেন যে এটির এক্সিকিউটেবল হল "firefox.exe।" #IfWinActive ahk_exe firefox.exe এর জন্য নোটপ্যাড রেফারেন্স অদলবদল করে আপনার স্ক্রিপ্ট সংশোধন করুন . আপনি একইভাবে অন্য যেকোন উইন্ডোকে টার্গেট করতে পারেন - এর শিরোনাম, ক্লাস বা এক্সিকিউটেবল তদন্ত করতে উইন্ডো স্পাই ব্যবহার করুন এবং তাদের যেকোনও টার্গেট করুন। এখানে এটি সম্পর্কে আরও পড়ুন। সংক্ষিপ্ত সংস্করণ হল:

  • আপনি #IfWinActive ব্যবহার করে তাদের শিরোনাম অনুসারে উইন্ডোগুলিকে টার্গেট করতে পারেন শিরোনাম সহ।
  • আপনি #IfWinActive ahk_class ব্যবহার করে তাদের ক্লাস অনুসারে উইন্ডোগুলিকে টার্গেট করতে পারেন , এর পরে উইন্ডো স্পাই স্বীকৃত।
  • আপনি #IfWinActive ahk_exe এর মাধ্যমে নির্বাহযোগ্য প্রোগ্রামগুলিকে লক্ষ্য করতে পারেন এবং এক্সিকিউটেবল ফাইলের নাম। মনে রাখবেন যে এইভাবে, আপনি সমস্ত প্রোগ্রামের উইন্ডোগুলিকে টার্গেট করেন, এবং একটি নির্দিষ্ট নয়৷

আপনার মাউস স্থানাঙ্ক পরীক্ষা করুন

উইন্ডো স্পাই সক্রিয় থাকলে, ভেরিয়েবলের "মাউস পজিশন" গ্রুপে আপনার মনোযোগ দিন। এগুলি আপনাকে মাউসের সঠিক অবস্থান দেখায়৷

  • পরম আপনার পুরো স্ক্রিনের রেজোলিউশনের সাথে সম্পর্কিত অবস্থান দেখায়।
  • সক্রিয় উইন্ডোর মধ্যে রিলেটিভ লোকেশন দেখায় স্ক্রিনে এর বসানো দ্বারা প্রভাবিত না হয়ে। এটি ডিফল্ট এবং বেশিরভাগ ক্ষেত্রে, আপনি সম্ভবত যা ব্যবহার করবেন।
  • ক্লায়েন্ট আপেক্ষিক হিসাবে একই কিন্তু কোনো উইন্ডোর সাজসজ্জা বিবেচনা করে না - যেমন শিরোনাম বার বা সীমানা।

মাউসের গতিবিধি এবং ক্লিকের প্রতিলিপি করা

আপনি এখন জানেন কিভাবে একটি নতুন AHK স্ক্রিপ্ট তৈরি করতে হয় এবং একটি নির্দিষ্ট উইন্ডোকে টার্গেট করতে হয়, কিন্তু আমরা যে মাউস কোঅর্ডিনেটের কথা বলেছি তার কী হবে? আপনার মাউসকে X, Y, যেমন উইন্ডো স্পাই দ্বারা পঠিত স্থানাঙ্কে নিয়ে যেতে, MouseMove, X, Y ; ব্যবহার করুন . এটি মাউসকে X, Y অবস্থানে নিয়ে যায়। মনে রাখবেন:আপেক্ষিক স্থানাঙ্কগুলি ডিফল্ট।

এছাড়াও, ;-এর পরে আপনি কীভাবে আপনার কোডে মন্তব্য যোগ করতে পারেন তা নোট করুন চরিত্র বহু-লাইন মন্তব্যের জন্য, "/" দিয়ে শুরু করুন এবং "/" দিয়ে শেষ করুন - উদ্ধৃতি চিহ্ন ছাড়াই। মাউস সরানো এক জিনিস। ক্লিক করতে, আপনাকে আগে থেকে একটি নির্দিষ্ট অবস্থানে মাউস সরাতে হবে না। শুধু ব্যবহার করুন:

Click, X, Y ;For a left-click, or...
 
Click, right, X, Y ;For a right-click.

উইন্ডোজে যেকোনো কিছু স্বয়ংক্রিয় করতে অটোহটকি কীভাবে ব্যবহার করবেন

মনে রাখবেন যে আপনি যদি কোনো স্থানাঙ্ক প্রবেশ না করেন, তবে মাউস কার্সার যেখানে থাকবে সেখানে ক্লিকটি ঘটবে।

যেকোন কীবোর্ড কীপ্রেস প্রতিলিপি করুন

আমরা শেষের জন্য সমীকরণের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি রেখেছি:sendkeys . এটি অটোহটকি-তে যে কোন কীপ্রেসের প্রতিলিপি করতে ব্যবহৃত কমান্ড। এটি ব্যবহার করে, আপনি অটোহটকিকে নির্দেশ দিতে পারেন যেকোন প্রোগ্রামে কীপ্রেসের যেকোন স্ট্রিং পাঠাতে, ঠিক যেমন আপনি নিজেই কী টিপেছেন। উদাহরণস্বরূপ, নিম্নলিখিত:

sendkeys, Make Tech Easier

অটোহটকিকে কী-প্রেসগুলি পাঠাতে বলে যা "প্রযুক্তি সহজ করুন" শব্দগুচ্ছ তৈরি করে। আপনি যেকোনো অক্ষর বা সংখ্যা ব্যবহার করতে পারেন। বিশেষ কীগুলির নিজস্ব শর্টকোড রয়েছে এবং এটি বন্ধনী দ্বারা বেষ্টিত। তাদের মধ্যে কয়েকটি হল:

  • {Tab}
  • {Shift}
  • {Control} বা {Ctrl}
  • {Alt}
  • {F1 – F12)
  • {LWin}{RWin} যথাক্রমে বাম এবং ডান উইন্ডোজ কী
  • {Enter}
  • {স্পেস
  • {ব্যাকস্পেস
  • {মুছুন
  • {Up}{Down}{Left}{Right};Cursor keys Up, Down, Left and Right
  • {হোম
  • {End}
  • {PgUp}{PgDown};পেজ আপ এবং পেজ ডাউন
  • {Volume_Up}{Volume_Down}{Volume_Mute};সাউন্ড ভলিউম নিয়ন্ত্রণের জন্য মিডিয়া নিয়ন্ত্রণ শর্টকাট

আপনি বারবার কীপ্রেস অনুকরণ করতে সংখ্যা ব্যবহার করতে পারেন। নিম্নলিখিতটি অটোহটকিকে যেকোনো সক্রিয় উইন্ডোতে পাঁচটি স্পেস পাঠাবে, ঠিক যেমন আপনি স্পেস বারটি পাঁচবার চাপলে। তারপরে, "মেক টেক ইজিয়ার" টাইপ করুন, তারপরে ট্যাব কী এবং একটি এন্টার টিপুন৷

Send, {Space 5}Make Tech Easier{Tab 2}{Enter}

অটোহটকি চারটি চিহ্ন সংশোধক হিসাবে সেট করে যা সক্রিয় প্রোগ্রামে শর্টকাট কী সংমিশ্রণ পাঠাতে সহায়তা করে। এগুলি তাদের অনুসরণ করে শুধুমাত্র পরবর্তী অক্ষরকে প্রভাবিত করে এবং হল:

  • ! Alt
  • এর জন্য
  • + Shift এর জন্য
  • ^ নিয়ন্ত্রণের জন্য
  • # Windows Key-এর জন্য

নিম্নলিখিতটি সক্রিয় উইন্ডোতে Ctrl সংমিশ্রণ পাঠাবে + A বলতে, সমস্ত পাঠ্য নির্বাচন করুন, তারপর Ctrl + C ক্লিপবোর্ডে কপি করতে:

Send, ^A^C

আপনার প্রথম স্ক্রিপ্ট তৈরি করুন

আসুন দেখি কিভাবে আমরা এখন পর্যন্ত যা দেখেছি তা একটি বাস্তব-বিশ্বের উদাহরণে অনুবাদ করে একটি স্ক্রিপ্ট তৈরি করে যা মেক টেক ইজিয়ার সার্চ ফাংশনে একটি শর্টকাট যোগ করবে। একটি হটকি টিপে, মাউস সরে যাবে এবং আমাদের সাইটে অনুসন্ধান আইকনে ক্লিক করবে। তারপর অনুসন্ধান ক্ষেত্রে ক্লিপবোর্ডে যা আছে তা লিখুন এবং একটি অনুসন্ধান শুরু করতে একটি "এন্টার" পাঠান৷

উইন্ডোজে যেকোনো কিছু স্বয়ংক্রিয় করতে অটোহটকি কীভাবে ব্যবহার করবেন

আমরা উইন্ডো স্পাই দিয়ে চেক করে শুরু করি এবং দেখতে পাই যে যখন ফায়ারফক্সের উইন্ডো 1920 x 1080 স্ক্রিনে সর্বাধিক করা হয় তখন সার্চ আইকনের জন্য স্থানাঙ্কগুলি X=1835 এবং Y=135 এর কাছাকাছি। এই সংখ্যাগুলি পরিবর্তিত হয় কারণ অনুসন্ধান আইকনটি একটি একক পিক্সেলের চেয়ে বড়, তাই X =1830 এবং Y =140ও কাজ করবে যেহেতু কার্সার এখনও সেই স্থানাঙ্কগুলিতে আইকনের দিকে নির্দেশ করছে৷ এটি জেনে, আমরা লিখতে পারি:

#IfWinActive, ahk_exe firefox.exe ;Only activate if the window belongs to the firefox.exe application.
 
!+M:: ;The script will activate whenever we press the combination Alt+Shift+M.
 
Click, 1830, 140
 
Sleep, 50 ;Small delay, to make sure the search field has appeared on the screen.
 
Send, {Clipboard}{Enter} ;Send the contents of the Clipboard to the search field and then press enter to initiate a search.
 
return ;End the specific part of the script that, in this case, sets up a hotkey.
 
#If ;Stop targeting the specific app\window.

হ্যাঁ, এটা যে সহজ, প্রায় সরল ইংরেজিতে লেখার মত। এবং, যদি আপনি এটি সম্পর্কে চিন্তা করেন, তাহলে এটি আপনাকে আপনার কম্পিউটারে আপনি যা কিছু করেন তা স্বয়ংক্রিয় করতে দেয়৷

  • আপনি কি পাঁচটি অ্যাপ্লিকেশান লঞ্চ করার জন্য ম্যাপ করতে চান বা স্ট্রিট ফাইটারে Ryu-এর "Hadouken" একটি একক কীস্ট্রোকে স্থানান্তর করতে চান?
  • মাউস কার্সারকে একটি উইন্ডোতে একটি নির্দিষ্ট বিন্দুতে সরাতে এবং অমানবিক দ্রুত উত্তরাধিকারে 50 বার ক্লিক করতে?
  • ক্যাপস লককে মিডল-ক্লিকে পরিণত করে আরও উপযোগী করতে আপনার মাউসের অভাব আছে?

এই সব অবিকল একই ভাবে সম্ভব! আপনি যে সমস্ত পদ্ধতিগুলি প্রতিদিন পুনরাবৃত্তি করেন সেগুলি সম্পর্কে চিন্তা করুন, সেগুলিকে তাদের যোগফলের অংশগুলিতে ভেঙে দিন এবং আপনি কীভাবে আপনার কম্পিউটার ব্যবহার করেন এবং আপনার উত্পাদনশীলতা বাড়ান তা ব্যাপকভাবে সহজ করার জন্য অটোহটকি দিয়ে প্রতিটি অংশ প্রতিলিপি করুন৷ এগিয়ে যান এবং স্বয়ংক্রিয় করুন!


  1. উইন্ডোজ 11 বা উইন্ডোজ 10 এ কীভাবে ইমোজি ব্যবহার করবেন

  2. উইন্ডোজ 11 এ মাইক্রোসফ্ট পেইন্ট কীভাবে ব্যবহার করবেন

  3. উইন্ডোজ পিসিতে মাইক্রোসফ্ট ওয়াই-ফাই কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে Windows 10 ক্যালেন্ডার অ্যাপ ব্যবহার করবেন