কম্পিউটার

কীভাবে রিয়েলটেক এইচডি অডিও ম্যানেজার আপডেট এবং পুনরায় ইনস্টল করবেন

কীভাবে রিয়েলটেক এইচডি অডিও ম্যানেজার আপডেট এবং পুনরায় ইনস্টল করবেন

রিয়েলটেক এইচডি অডিও ম্যানেজার হল সবচেয়ে সাধারণ এবং দরকারী সফ্টওয়্যার যা উইন্ডোজ ব্যবহারকারীরা তাদের পিসিতে উপলব্ধি না করেও করে থাকেন। এইচডি অডিও ম্যানেজার হল রিয়েলটেক এইচডি অডিও ড্রাইভারের জিইউআই শেষ, যা বেশিরভাগ পিসি সাউন্ড কার্ডের জন্য ডিফল্ট সাউন্ড ড্রাইভার (মাদারবোর্ডে একীভূত হওয়া সহ)। এটি প্রায়শই আপনার পিসিতে থাকে, কিন্তু আপনি Windows অনুসন্ধান ব্যবহার করেও এটি খুঁজে পান না৷

তাহলে আপনি কীভাবে রিয়েলটেক এইচডি অডিও ম্যানেজার খুঁজে পাবেন এবং আপনি কীভাবে রিয়েলটেক ড্রাইভারগুলি আপডেট এবং পুনরায় ইনস্টল করবেন? আপনার যা জানা দরকার তা আমাদের এখানে রয়েছে।

রিয়েলটেক এইচডি অডিও ম্যানেজার কোথায়?

রিয়েলটেক এইচডি অডিও ম্যানেজারকে টুইক করার আগে, আপনাকে আসলে এটি কোথায় পাওয়া যাবে তা জানতে হবে। Realtek-এর জন্য ডিফল্ট ইনস্টলেশন ডিরেক্টরি হতে হবে "C:\Program Files\Realtek\Audio\HDA।" এখানে আপনি আপাতদৃষ্টিতে এক্সিকিউটেবল (.exe) ফাইলের একটি বড় সংখ্যা পাবেন, কিন্তু যেটি সত্যিই গুরুত্বপূর্ণ সেটি হল "RtkNGUI64।" এটিতে ডাবল ক্লিক করলে রিয়েলটেক এইচডি অডিও ম্যানেজার খুলবে।

কীভাবে রিয়েলটেক এইচডি অডিও ম্যানেজার আপডেট এবং পুনরায় ইনস্টল করবেন

আপনি এখানে আপনার সাউন্ড সেটিংসে বিভিন্ন পরিবর্তন করতে পারেন যা আপনি অন্য কোথাও করতে পারবেন না। (উদাহরণস্বরূপ, কগ আইকনে ক্লিক করুন, তারপরে বিকল্প, এবং আপনি দুটি পৃথক অডিও ডিভাইসে একই সাথে শব্দ চালানোর জন্য সহজ বৈশিষ্ট্যটি সক্ষম করতে পারেন – আপনি যদি হেডসেটে কারও সাথে চ্যাট করার সময় গেমের শব্দ শোনার জন্য স্পিকার ব্যবহার করতে চান তবে ভাল৷

কীভাবে রিয়েলটেক এইচডি অডিও ম্যানেজার আপডেট এবং পুনরায় ইনস্টল করবেন

আরেকটি দরকারী বিকল্প হল "বিজ্ঞপ্তি এলাকায় প্রদর্শন আইকন" যা আপনাকে বিজ্ঞপ্তি এলাকা থেকে এইচডি অডিও ম্যানেজার অ্যাক্সেস করতে দেবে, এর সু-লুকানো ডিরেক্টরির পরিবর্তে৷

এছাড়াও, আপনার ড্রাইভার সংস্করণ দেখতে কগ আইকনে ক্লিক করুন, তারপর "সম্পর্কে" ক্লিক করুন। আপনি যদি ম্যানুয়ালি Realtek ড্রাইভার ইনস্টল করতে চান তবে এটি গুরুত্বপূর্ণ।

রিয়েলটেক এইচডি অডিও ড্রাইভার কিভাবে আপডেট করবেন

Realtek HD অডিও ম্যানেজার আপডেট করা সহজ হওয়া উচিত। স্টার্ট বোতামে ক্লিক করুন, তারপরে 'ডিভাইস ম্যানেজার' টাইপ করুন এবং এটি প্রদর্শিত হলে ডিভাইস ম্যানেজারে ক্লিক করুন।

এর পরে, আপনার অডিও ডিভাইসগুলির একটি তালিকা দেখাতে অডিও ইনপুট এবং আউটপুটগুলির পাশের তীরটিতে ক্লিক করুন৷ আপনি "স্পিকার (রিয়েলটেক হাই ডেফিনিশন অডিও)" এর লাইন বরাবর কিছু দেখতে পাবেন। এটিতে ডান ক্লিক করুন এবং "আপডেট ড্রাইভার" এ ক্লিক করুন। (উইন্ডোজ সাধারণত এই ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আপডেট করা উচিত, কিন্তু এটি কাজ করে না বলে জানা গেছে।)

কীভাবে রিয়েলটেক এইচডি অডিও ম্যানেজার আপডেট এবং পুনরায় ইনস্টল করবেন

আপনার ড্রাইভার পুনরায় ইনস্টল করতে, ডিভাইস ম্যানেজারে ডান-ক্লিক করুন, "ডিভাইস আনইনস্টল করুন" এ ক্লিক করুন, তারপর আপনার পিসি রিবুট করুন।

যদি রিয়েলটেক আপডেট করে তবে এটি একটি ভাল খবর, তবে আরেকটি সতর্কতা হল যে সর্বশেষ ড্রাইভারটি সর্বদা সেরা নয় এবং সম্ভবত আপনি ড্রাইভারের একটি ভিন্ন সংস্করণ চয়ন করতে চান। অথবা কখনও কখনও আপনার মাদারবোর্ডের দ্বারা প্রদত্ত সাম্প্রতিক ড্রাইভারগুলি সর্বশেষ উপলব্ধ নয় এবং আপনি সেরা সাউন্ড কোয়ালিটি মিস করতে পারেন৷

রিয়েলটেক এইচডি অডিও ড্রাইভার ম্যানুয়ালি ইনস্টল করুন

আপনার Realtek HD অডিও ড্রাইভার ম্যানুয়ালি আপডেট করতে, আপনাকে Tenforums-এ এই থ্রেডে যেতে হবে যেখানে তারা নিয়মিতভাবে Microsoft ক্যাটালগে সর্বশেষ Realtek অডিও ড্রাইভারের লিঙ্ক প্রদান করে। (এই থ্রেডটি রিয়েলটেক অডিও ড্রাইভারের মধ্যে পার্থক্য ব্যাখ্যা করার জন্য একটি ভাল কাজ করে)। কোন ড্রাইভারগুলি সবচেয়ে ভাল শোনাচ্ছে সে বিষয়ে সেখানকার লোকজনের বিভিন্ন মতামত রয়েছে, তাই পড়ুন এবং নিজের সিদ্ধান্ত নিন।

মাইক্রোসফ্ট ক্যাটালগ থেকে প্রকৃত ড্রাইভার ইনস্টল করার ক্ষেত্রে, তারা CAB ফাইল হিসাবে আসে। CAB ফাইল ডাউনলোড করার পরে, CAB ফাইলটিকে তার নিজস্ব ফোল্ডারে বের করতে আপনাকে 7-Zip বা WinRAR এর মত একটি নিষ্কাশন সরঞ্জাম ব্যবহার করতে হবে।

একবার আপনি এটি বের করে নিলে, ডিভাইস ম্যানেজারে ফিরে যান, Realtek হাই ডেফিনিশন অডিও ড্রাইভারে ডান-ক্লিক করুন এবং "আপডেট ড্রাইভার" এ ক্লিক করুন।

তারপরে, "ড্রাইভার সফ্টওয়্যারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন" এ ক্লিক করুন, তারপরে পরবর্তী স্ক্রিনে "আমাকে উপলব্ধ ড্রাইভারগুলির একটি তালিকা থেকে বাছাই করতে দিন।"

কীভাবে রিয়েলটেক এইচডি অডিও ম্যানেজার আপডেট এবং পুনরায় ইনস্টল করবেন

"ডিস্ক আছে" এ ক্লিক করুন, ব্রাউজ করুন, তারপর আপনার নিষ্কাশিত CAB ফোল্ডারে যান এবং এটি থেকে প্রথম ".inf" ফাইলটি বেছে নিন।

কীভাবে রিয়েলটেক এইচডি অডিও ম্যানেজার আপডেট এবং পুনরায় ইনস্টল করবেন

একবার আপনি এটি সম্পন্ন করলে, ঠিক আছে ক্লিক করুন এবং ড্রাইভারটি ইনস্টল করা উচিত।

উপসংহার

এটি আপনাকে রিয়েলটেক এইচডি অডিও ম্যানেজার এবং এর ড্রাইভারদের রহস্যময় কাজের সাথে গতিশীল করতে হবে। এটা মনে রাখা দরকার যে উইন্ডোজ সাধারণত আপনার পিসির জন্য সঠিক অডিও ড্রাইভার আপডেট এবং মেলানোর ক্ষেত্রে ভালো, তাই আপনি যদি আপনার সাউন্ড কোয়ালিটি নিয়ে সন্তুষ্ট হন এবং কোনো সমস্যা না থাকে, তাহলে অনেক কিছু করার কোনো মানে নেই।

যেভাবেই হোক, ম্যানেজার অ্যাপটি কোথায় লুকিয়ে আছে তা সর্বদাই জানা মূল্যবান, কারণ এর কিছু পরিচ্ছন্ন ফাংশন রয়েছে।


  1. কীভাবে ডেল মনিটর ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করবেন

  2. কিভাবে মাইক্রোসফ্ট ব্লুটুথ ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করবেন

  3. Realtek HD অডিও ম্যানেজার উইন্ডোজ 10 আপডেট করার পরে অনুপস্থিত? এখানে কিভাবে এটি ফিরে পেতে হয়

  4. কিভাবে উইন্ডোজ 11 আপডেটগুলি পুনরায় ইনস্টল করবেন