কম্পিউটার

হার্ড ড্রাইভের মধ্যে ইনস্টল করা পিসি গেমগুলি কীভাবে সরানো যায়

হার্ড ড্রাইভের মধ্যে ইনস্টল করা পিসি গেমগুলি কীভাবে সরানো যায়

এটি একটি সাধারণ দৃশ্যকল্প। আপনি এইমাত্র নিজের জন্য একটি নতুন হার্ড ড্রাইভ কিনেছেন (SSD, আমি অনুমান করছি) এবং আপনার সবচেয়ে বড় গেমগুলিকে এতে স্থানান্তর করতে চান যাতে আপনি ভয়ঙ্কর লোডিং সময়ে চিরতরে বিদায় নিতে পারেন। কিন্তু গেমগুলি আবার আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করতে কয়েক ঘন্টা সময় লাগতে পারে, বিশেষ করে যখন আপনি এই বিষয়টি বিবেচনা করেন যে আপনাকে সম্ভবত সেগুলি পুনরায় ডাউনলোড করতে হবে।

সমাধান হল আপনার ইনস্টল করা পিসি গেমগুলি পুনরায় ইনস্টল করার পরিবর্তে সরাসরি সরানো। দুঃখের বিষয়, এটা বেশ নয় আপনি যেখানে চান সেখানে কপি এবং পেস্ট করার মতোই সহজ, তবে এটি খুব বেশি জটিলও নয়৷

ম্যানুয়াল পদ্ধতি

আপনি স্টিম, অরিজিন বা আপপ্লেতে থাকা একটি গেম সরাতে চাইছেন না কেন, আপনি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ছাড়াই এটি করতে পারেন। আমরা স্টিমকে উদাহরণ হিসেবে ব্যবহার করব কারণ এটি সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম, কিন্তু একই নীতি অন্যান্য প্ল্যাটফর্মেও প্রযোজ্য।

প্রথমে, গেমের ইনস্টলেশন ডিরেক্টরিতে যান এবং নতুন হার্ড ড্রাইভে যেখানে এটি চান সেখানে কেটে পেস্ট করুন। (আপনি যদি একটি স্টিম গেম পেস্ট করেন, তবে নিশ্চিত করুন যে এটি "steamapps/common" ফোল্ডারে রয়েছে কারণ স্টিম স্বয়ংক্রিয়ভাবে সেই সাব-ডিরেক্টরিগুলি সন্ধান করে৷ তাই গেমগুলিকে পেস্ট করুন, উদাহরণস্বরূপ, "My Games/steamapps/common" বা "Steam গেমস/স্টিমঅ্যাপস/সাধারণ।")

হার্ড ড্রাইভের মধ্যে ইনস্টল করা পিসি গেমগুলি কীভাবে সরানো যায়

এটি হয়ে গেলে, আপনার স্টিম লাইব্রেরিতে নেভিগেট করে স্টিম ব্যবহার করে আপনার পিসি থেকে গেমটি আনইনস্টল করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং "স্থানীয় সামগ্রী মুছুন" এ ক্লিক করুন।

আপনার স্টিম ডাউনলোড সেটিংসে যান, (স্টিমে, উপরের বাম দিকে স্টিমে ক্লিক করুন -> সেটিংস -> ডাউনলোডগুলি।) "স্টিম লাইব্রেরি ফোল্ডার -> লাইব্রেরি ফোল্ডার যুক্ত করুন" এ ক্লিক করুন, তারপরে আপনি আপনার গেমটি যেখানে পেস্ট করেছেন সেটি নির্বাচন করুন৷ (এখানে "স্টিমঅ্যাপস/সাধারণ" অংশটি অন্তর্ভুক্ত করবেন না, কারণ স্টিম এটি স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করবে।)

হার্ড ড্রাইভের মধ্যে ইনস্টল করা পিসি গেমগুলি কীভাবে সরানো যায়

সেটিংস উইন্ডোটি বন্ধ করুন, আপনার স্টিম লাইব্রেরিতে আপনার (আনইন্সটল করা) গেমটিতে যান, তারপরে ইনস্টল ক্লিক করুন এবং আপনি এইমাত্র স্টিমে যুক্ত করা নতুন ইনস্টল ডিরেক্টরি নির্বাচন করুন৷ যেহেতু সমস্ত গেম ফাইল সেখানে রয়েছে, স্টিম ডাউনলোড প্রক্রিয়াটি এড়িয়ে যাবে এবং নতুন ড্রাইভে আপনার গেম ইনস্টল করা শুরু করবে৷

হার্ড ড্রাইভের মধ্যে ইনস্টল করা পিসি গেমগুলি কীভাবে সরানো যায়

সঠিক বিবরণ পরিবর্তিত হবে, কিন্তু আপনি প্রায় একই জিনিস করতে পারেন - গেমটি কপি এবং পেস্ট করুন, এটি আনইনস্টল করুন, তারপরে পুনরায় ডাউনলোড না করেই এটি পুনরায় ইনস্টল করুন - Uplay, Origin, ইত্যাদিতে৷

স্টিম মুভার ব্যবহার করুন

বিকল্পভাবে, আপনি স্টিম মুভার নামে একটি অত্যন্ত হালকা কিন্তু দরকারী ছোট টুল ব্যবহার করতে পারেন . স্টিম মুভার যেভাবে কাজ করে তা হল মূল স্থানে একটি জংশন পয়েন্ট রেখে সমস্ত গেম ফাইলকে আপনার পছন্দের একটি স্থানে সরানো। এর মানে হল যে গেমের ফোল্ডারগুলিকে গেমের আসল অবস্থানে রেখে দেওয়া আপনার মুছে ফেলা উচিত নয়, কারণ এটি জংশন পয়েন্টটি মুছে ফেলবে এবং আপনি যখন সেগুলি চালানোর চেষ্টা করবেন তখন স্টিম সেগুলি খুঁজে পাবে না। নাম থাকা সত্ত্বেও, আপনি অরিজিন, GOG, Uplay বা অন্যান্য গেমের জন্য স্টিম মুভারও ব্যবহার করতে পারেন – এবং অন্য যেকোন প্রোগ্রাম এবং ফাইলের জন্য যা আপনি চান!

আপনি এখানে স্টিম মুভার ডাউনলোড করতে পারেন। (আপনাকে 'ডাউনলোড' সাবহেডে বেশ খানিকটা নিচে স্ক্রোল করতে হবে।) একবার আপনি এটি করে ফেললে, আপনি যেখানে খুশি সেটিকে বের করে ইনস্টল করুন।

হার্ড ড্রাইভের মধ্যে ইনস্টল করা পিসি গেমগুলি কীভাবে সরানো যায়

স্টিম মুভার খুলুন, এবং এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার লাইব্রেরিতে সমস্ত স্টিম গেম সনাক্ত এবং তালিকাভুক্ত করবে। যদি না হয়, আপনার হার্ড ড্রাইভে ম্যানুয়ালি আপনার স্টিম লাইব্রেরি খুঁজে পেতে "স্টিম অ্যাপস কমন ফোল্ডার" এর পাশের তিনটি বিন্দুতে ক্লিক করুন, তারপর এটি নির্বাচন করুন এবং "রিফ্রেশ করুন" এ ক্লিক করুন৷

এরপরে, স্টিম মুভারের "বিকল্প ফোল্ডার" এর অধীনে তিনটি বিন্দুতে ক্লিক করুন যেখানে আপনি আপনার স্টিম গেমগুলিকে সরাতে চান সেটি নির্বাচন করতে (সম্ভবত, আপনার নতুন হার্ড ড্রাইভে কোথাও)।

এরপরে, তালিকাভুক্ত আপনার গেমগুলির সাথে, প্রতিটিতে ক্লিক করার সময় Ctrl ধরে রেখে আপনি যেগুলি সরাতে চান সেগুলি নির্বাচন করুন যাতে সেগুলি সব হাইলাইট হয়। একবার আপনি এটি সম্পন্ন করার পরে, আপনার সমস্ত নির্বাচিত গেমগুলিকে নতুন ড্রাইভে সরাতে উইন্ডোর নীচে নীল, ডান-পয়েন্টিং তীরটিতে ক্লিক করুন। একটি কমান্ড প্রম্পট উইন্ডো প্রদর্শিত হবে, সমস্ত ফাইলগুলিকে স্থানান্তরিত করার সাথে সাথে দ্রুত গতিতে হবে। যখন কমান্ড প্রম্পট বন্ধ হয়ে যায়, এবং আপনি ডানদিকের কলামে প্রতিটি গেমের জন্য নীল তীর দেখতে পান, কাজটি সম্পূর্ণ হয়৷

হার্ড ড্রাইভের মধ্যে ইনস্টল করা পিসি গেমগুলি কীভাবে সরানো যায়

উপসংহার

আপনার ইনস্টল করা পিসি গেমগুলিকে হার্ড ড্রাইভগুলির মধ্যে সহজে সরাতে সক্ষম হওয়া একটি সহজ দক্ষতা, এটি কেবল সময় বাঁচায় না, বরং এটি সম্ভাব্যভাবে হতাশাজনক পুনরায় ডাউনলোডের গিগাবাইটের উপর গিগাবাইট সংরক্ষণ করে৷ যদি আপনার ডাউনলোডে ক্যাপ থাকে, অথবা আপনি যদি অল্প সময়ের মধ্যে খুব বেশি ডাউনলোড করেন তাহলে আপনার সংযোগ থ্রোটল হয়ে যায়, তাহলে এটি আপনাকে অনেক মাথাব্যথা বাঁচাতে পারে!


  1. কীভাবে এক্সটার্নাল হার্ড ড্রাইভে স্টিম গেম ডাউনলোড করবেন

  2. কীভাবে স্টিম গেমস ব্যাকআপ করবেন

  3. কীভাবে বাষ্পে মাইক্রোসফ্ট গেমস যুক্ত করবেন

  4. কিভাবে স্টিম গেম আনইনস্টল করবেন