কম্পিউটার

Windows 10 এ অ্যাপের ব্যাটারি ব্যবহার খুঁজুন

Windows 10 এ অ্যাপের ব্যাটারি ব্যবহার খুঁজুন

Windows 10 উত্তরাধিকারসূত্রে দুটি আকর্ষণীয় ফাংশন পেয়েছে যা আগে শুধুমাত্র উইন্ডোজ ফোনে উপলব্ধ ছিল। আমি WiFi সেন্সর এবং ব্যাটারি সেন্সর উল্লেখ করছি, দুটি ছোট টুল যা আমাদের মোবাইল ডেটা এবং শক্তি পরিচালনা করতে, দরকারী তথ্য সংগ্রহ করতে এবং স্বয়ংক্রিয়ভাবে এটি পরিমাপ করতে সাহায্য করার জন্য তৈরি করা হয়েছিল যাতে আমরা সম্পদ সংরক্ষণ করতে পারি।

সংগৃহীত সেই মূল্যবান তথ্যের মধ্যে আমরা দেখতে পারি যে কোন অ্যাপ্লিকেশনগুলি ডেটা স্থানান্তর করতে বেশি সক্রিয় ছিল এবং তারা গত ত্রিশ দিনে কত ডেটা স্থানান্তর করেছে৷

কোন অ্যাপ্লিকেশানগুলি সবচেয়ে বেশি সম্পদ ব্যবহার করে তা জানা অত্যাবশ্যক (বিশেষত যখন আপনি মোবাইলে চলে যান) কারণ আপনার কাছে সর্বদা একটি ওয়াল সকেট অ্যাক্সেস নাও থাকতে পারে এবং আপনি যখন গুরুত্বপূর্ণ কিছুর মাঝখানে থাকেন তখন আপনার ল্যাপটপটি বন্ধ করে দেওয়া ধ্বংসাত্মক হতে পারে . এই তথ্যটি দেখতে আপনাকে টাস্কবারে উইন্ডোজ আইকনে ক্লিক করতে হবে এবং সেটিংস নির্বাচন করতে হবে।

Windows 10 এ অ্যাপের ব্যাটারি ব্যবহার খুঁজুন

বাম পাশে ব্যাটারি সেভারে ক্লিক করুন। সেখানে একবার, ব্যাটারি ব্যবহার ক্লিক করুন. ব্যাটারি ব্যবহারের উপরেও আপনি দেখতে পারবেন আপনার কতটা ব্যাটারি বাকি আছে এবং Windows মনে করে আপনি কতটা সময় রেখে গেছেন।

Windows 10 এ অ্যাপের ব্যাটারি ব্যবহার খুঁজুন

এখানে আপনি দেখতে সক্ষম হবেন যে কোন অ্যাপগুলি সবচেয়ে বেশি বা সর্বনিম্ন শক্তি ব্যবহার করে। আপনি যদি ব্যাটারি কম চালান এবং যতটা সম্ভব শক্তি সঞ্চয় করতে চান, তাহলে আপনি এখন জানতে পারবেন কোন অ্যাপ থেকে দূরে থাকতে হবে।

ড্রপ-ডাউন মেনুর জন্য ধন্যবাদ, আপনি দেখতে পাচ্ছেন গত সপ্তাহে নির্দিষ্ট অ্যাপ কতটা ব্যাটারি ব্যবহার করেছে, আটচল্লিশ ঘণ্টা বা চব্বিশ ঘণ্টা।

Windows 10 এ অ্যাপের ব্যাটারি ব্যবহার খুঁজুন

নির্দিষ্ট অ্যাপগুলি কতটা ব্যাটারি ব্যবহার করে তা দেখার পাশাপাশি, আপনি Wifi (ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকলে ব্যাটারি খরচ হয়), ডিসপ্লে এবং সিস্টেম (Windows 10 OS) কতটা শক্তি নিচ্ছে তাও দেখতে পারেন। আপনার ডিসপ্লেতে সর্বোচ্চ শতাংশ ব্যাটারি ব্যবহারের সম্ভাবনা রয়েছে। ভাগ্যক্রমে, এটি এমন কিছু যা আপনি ঠিক করতে পারেন। আপনি "সেটিংস -> সিস্টেম -> পাওয়ার এবং স্লিপ" এ গিয়ে আপনার ডিসপ্লের উজ্জ্বলতা কমাতে পারেন৷

আপনি যদি চলতে থাকেন এবং বিপজ্জনকভাবে ব্যাটারি কম চালান, আপনি অ্যাপগুলিকে কনফিগার করতে পারেন যাতে সেগুলি ব্যাকগ্রাউন্ডে চলতে না পারে এবং আশা করি আপনি প্রাচীরের সকেটে না পৌঁছানো পর্যন্ত আপনি যথেষ্ট ব্যাটারি শক্তি সঞ্চয় করবেন। আপনি "ব্যাকগ্রাউন্ড অ্যাপ সেটিংস পরিবর্তন করুন" এ ক্লিক করে এটি করতে পারেন এবং প্রয়োজনীয় পরিবর্তনগুলি করতে পারেন৷ এটি শুধুমাত্র তখনই কাজ করবে যখন Windows 10 অ্যাপগুলি সার্বজনীন হয় এবং স্বয়ংক্রিয়ভাবে আপনার লাইভ টাইলসের জন্য নতুন তথ্য পাবে না, কোনো বিজ্ঞপ্তি পাবে না বা ব্যাকগ্রাউন্ডে কাজগুলি সম্পন্ন করবে।

আপনি তথ্য চান একটি অ্যাপ দেখতে সমস্যা হচ্ছে? আপনি যদি একটি অ্যাপ দেখতে না পান যে এটি কতটা ব্যাটারি শক্তি ব্যবহার করে, এর কারণ হল আপনার ল্যাপটপের ব্যাটারি চলাকালীন আপনি এটি ব্যবহার করেননি। আপনি শুধুমাত্র সেই অ্যাপগুলোই দেখতে পাবেন যেগুলো আপনি মোবাইল থাকাকালীন ব্যবহার করেছেন।

উপসংহার

এখন আপনি জানেন যে কোন অ্যাপ্লিকেশানগুলি সবচেয়ে বেশি শক্তি ব্যবহার করে, আপনার ব্যাটারির শক্তি কম থাকলে সেগুলি থেকে দূরে থাকা আপনার উপর নির্ভর করে৷ কোন অ্যাপ আপনার Windows 10 কম্পিউটারে সবচেয়ে বেশি ব্যাটারি খরচ করে? কমেন্টে আমাদের জানান।


  1. Windows 10-এ ফিক্স অ্যাপগুলি ধূসর হয়ে গেছে

  2. কিভাবে উইন্ডোজ 10 অ্যাপস সাইডলোড করবেন

  3. আপনার উইন্ডোজ পিসি কি হ্যাক করা সহজ? চলুন জেনে নেওয়া যাক

  4. Windows 11 এ কিভাবে অ্যাপস আর্কাইভ করবেন?