কম্পিউটার

উইন্ডোজ 11/10 এর জন্য ল্যাপটপ ব্যাটারি ব্যবহারের টিপস এবং অপ্টিমাইজেশান গাইড

Windows-এর পাওয়ার ম্যানেজমেন্ট প্রযুক্তি প্ল্যাটফর্ম এবং প্রসেসরের কার্যকারিতা প্রদান করে যা পাওয়ার খরচ কমায় এবং শক্তি খরচ কমাতে সাহায্য করতে পারে। এটি নির্দিষ্ট পরিস্থিতিতে দীর্ঘ ব্যাটারি লাইফ সহ আরও ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রদান করে৷

ল্যাপটপের ব্যাটারি ব্যবহারের পরামর্শ

উইন্ডোজ 11/10 এর জন্য ল্যাপটপ ব্যাটারি ব্যবহারের টিপস এবং অপ্টিমাইজেশান গাইড

আপনার ল্যাপটপের ব্যাটারি কীভাবে সঠিকভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে এখানে কিছু টিপস এবং প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন রয়েছে:

আমাকে কি ব্যাটারি সম্পূর্ণভাবে ডিসচার্জ এবং চার্জ করতে হবে?

লিথিয়াম-ভিত্তিক ব্যাটারিতে এটি আসলে একটি মিথ, এটি শুধুমাত্র পুরানো নিকেল-ভিত্তিক ব্যাটারির ক্ষেত্রে প্রযোজ্য। তাই ব্যাটারি সম্পূর্ণরূপে নিষ্কাশন এবং চার্জ করা সম্পূর্ণরূপে অকেজো এমনকি ক্ষতিকারক। লিথিয়াম-আয়ন ব্যাটারি "মেমরির প্রভাবে" ভুগে না, একটি খারাপ-পারফর্মিং ল্যাপটপ ব্যাটারি ক্ষতি বা বয়সের কারণে হতে পারে যার অর্থ একটি নতুনের জন্য সময়।

লিথিয়াম-আয়ন ব্যাটারিতে 300-600 চার্জ চক্র থাকে, যা গড় ব্যবহারকারীর জন্য 2-4 বছর ব্যবহার করা হয়৷

A/C প্লাগ ইন করা অবস্থায় কি ব্যাটারি খুলে ফেলতে হবে?

অনেক ল্যাপটপ ব্যবহারকারীদের এই প্রশ্নটি আছে, এবং আমরা এখনই এর উত্তর দেব:উত্তর হল:হ্যাঁ এবং না, এটি পরিস্থিতির উপর নির্ভর করে৷

ব্যাটারি সম্পূর্ণ চার্জ করা এবং ল্যাপটপ প্লাগ ইন করা ক্ষতিকারক নয়, কারণ চার্জের মাত্রা 100% এ পৌঁছানোর সাথে সাথে ব্যাটারি চার্জিং শক্তি গ্রহণ করা বন্ধ করে দেয় এবং এই শক্তি সরাসরি বাইপাস হয় ল্যাপটপের পাওয়ার সাপ্লাই সিস্টেমে।

তবে, ল্যাপটপ প্লাগ ইন করার সময় ব্যাটারি সকেটে রাখার একটা অসুবিধা আছে, কিন্তু শুধুমাত্র যদি এটি বর্তমানে ল্যাপটপের হার্ডওয়্যারের কারণে অত্যধিক গরমে ভুগছে।

– সম্পূর্ণ ব্যাটারি ডিসচার্জ (ল্যাপটপের পাওয়ার শাটডাউন পর্যন্ত, 0%) এড়ানো উচিত কারণ এটি ব্যাটারিকে অনেক বেশি চাপ দেয় এবং এমনকি এটি ক্ষতি করতে পারে। 20~30% ধারণক্ষমতার স্তরে আংশিক ডিসচার্জ এবং ঘন ঘন চার্জ করার জন্য সুপারিশ করা হয়, সম্পূর্ণ চার্জিং এর পরে সম্পূর্ণ চার্জ করার পরিবর্তে।

কেউ কেউ আপনাকে বিশ্বাস করবে যে আপনি একটি ল্যাপটপের ব্যাটারি রিচার্জ করার আগে সম্পূর্ণরূপে ডিসচার্জ করতে হবে, যা আপনার করা উচিত নয়৷ লিথিয়াম-আয়ন ল্যাপটপ ব্যাটারির চার্জ চক্রের একটি সীমিত পরিমাণ থাকে (সাইকেল =সম্পূর্ণ ডিসচার্জ এবং তারপরে সম্পূর্ণ চার্জ), তাই আপনি যদি প্রতিবার চার্জ করার আগে আপনার ব্যাটারি সম্পূর্ণভাবে ডিসচার্জ করেন, তাহলে আপনি প্যাকের আয়ু অনেক কমিয়ে দেন।

– দীর্ঘ সময়ের জন্য একটি ব্যাটারি সংরক্ষণ করতে, এর চার্জ ক্ষমতা প্রায় 40% হওয়া উচিত এবং এটি একটি তাজা এবং শুকনো জায়গায় সংরক্ষণ করা উচিত৷ একটি ফ্রিজ ব্যবহার করা যেতে পারে (0ºC-10ºC), তবে শুধুমাত্র যদি ব্যাটারি কোনো আর্দ্রতা থেকে বিচ্ছিন্ন থাকে। একজনকে আবার বলতে হবে যে ব্যাটারির সবচেয়ে খারাপ শত্রু হল তাপ, তাই গরমের দিনে ল্যাপটপ গাড়িতে রেখে ব্যাটারি মারার একটি সহজ উপায়।

পড়ুন:৷ ল্যাপটপের ঢাকনা বন্ধ রেখে কীভাবে আপনার ফোন স্লিপ মোডে চার্জ করবেন।

ল্যাপটপের ব্যাটারি অপ্টিমাইজার সফ্টওয়্যার

উইন্ডোজ 11/10 এর জন্য ল্যাপটপ ব্যাটারি ব্যবহারের টিপস এবং অপ্টিমাইজেশান গাইড

BatteryCare হল একটি ফ্রিওয়্যার যা আধুনিক ল্যাপটপের ব্যাটারির ব্যবহার এবং কর্মক্ষমতাকে অপ্টিমাইজ করে৷ এটি ব্যাটারির ডিসচার্জ চক্র নিরীক্ষণ করে এবং এর স্বায়ত্তশাসন বাড়াতে এবং এর জীবনকাল উন্নত করতে সহায়তা করে। এটি আপনাকে ব্যাটারির মোট ক্ষমতা, ভোল্টেজ, সিপিইউ তাপমাত্রা এবং তথ্য উপলব্ধ থাকলে প্রস্তুতকারকের মতো তথ্য সরবরাহ করে। প্রোগ্রামটি আপনার ব্যাটারির ডিসচার্জ সাইকেলও ট্র্যাক করে।

এটি ছাড়াও, ব্যাটারি ব্যবহার করার সময়, কিছু অপারেটিং সিস্টেম বৈশিষ্ট্য স্থগিত করার সম্ভাবনা রয়েছে যা স্বায়ত্তশাসনকে হ্রাস করতে সাহায্য করে (শুধুমাত্র Windows Vista বা তার উপরে):

  • Windows Aero, থিম যা ভিজ্যুয়াল ইফেক্ট যেমন উইন্ডো ট্রান্সপারেন্সির জন্য মঞ্জুরি দেয়, এর জন্য গ্রাফিক্স কার্ডের ত্বরণ প্রয়োজন, যা স্পষ্টতই ব্যাটারি লাইফটাইম কমাতে সাহায্য করবে;
  • SuperFetch, ReadyBoost এবং SearchIndexer হল তিনটি Windows 10/8/7/Vista পরিষেবা যা এমনকি ব্যাটারি মোডেও হার্ডডিস্ক অনেক বেশি ব্যবহার করে এবং মোট শক্তি খরচ বাড়ায়, এইভাবে ব্যাটারির আয়ুষ্কাল কমে যায়৷ এই পরিষেবাগুলি স্থগিত করার ফলে সিস্টেমের কার্যকারিতা বা নিরাপত্তার উপর একেবারে নেতিবাচক প্রভাব পড়ে না৷

ল্যাপটপ A/C পাওয়ারে প্লাগ করা হয়ে গেলে এই বৈশিষ্ট্যগুলি BatteryCare আবার চালু করে।

ব্যাটারি অপ্টিমাইজার হল একটি ফ্রিওয়্যার যা উন্নত ডায়াগনস্টিকস এবং টেস্টিং চালাবে এবং কীভাবে আপনি আপনার ব্যাটারির আরও ভাল ব্যবহার করতে পারেন সে সম্পর্কে সুপারিশ প্রদান করবে৷ এটি আপনাকে আপনার ব্যাটারির স্বাস্থ্য বা অবস্থাও বলে দেবে৷

আপনি যদি আপনার ব্যাটারি সম্পর্কে আরও ভালভাবে জানতে চান তবে BatteryInfoView ব্যবহার করুন। এটি ল্যাপটপ এবং নেটবুকের জন্য একটি বিনামূল্যের টুল যা আপনার কম্পিউটারের ব্যাটারি সম্পর্কে অনেক তথ্য প্রদর্শন করে।

পড়ুন :আপনার ব্যাটারি স্থায়ীভাবে ব্যর্থ হয়েছে এবং প্রতিস্থাপন করা প্রয়োজন৷

Windows 11/10/7/8/Vista যখন ব্যাটারি একটি জটিল পর্যায়ে পৌঁছে তখন একটি শব্দ বাজায়। এটি সম্পূর্ণরূপে চার্জ হয়ে গেলে আপনি একটি বিজ্ঞপ্তি বাড়াতে এটি সেট করতে পারেন৷

আপনি এটি নিম্নরূপ নিশ্চিত করতে পারেন:

কন্ট্রোল প্যানেল খুলুন> সাউন্ড> সাউন্ডস> হাইলাইট / পরীক্ষা করুন যে ক্রিটিক্যাল ব্যাটারি অ্যালার্ম ঠিক আছে।

আপনি যদি একজন Windows 11/10 হন ব্যবহারকারী, আপনি ব্যাটারি সেভার মোড সক্ষম করতে পারেন।

এছাড়াও পড়ুন৷ :স্ক্রিনঅফ দিয়ে উইন্ডোজ ল্যাপটপ স্ক্রিন বন্ধ করুন।

আপনার ব্যাটারি সম্পর্কে আরও পোস্ট যা নিশ্চিত আপনার আগ্রহের বিষয়:

  1. সেলফোন এবং ল্যাপটপের ব্যাটারি বিস্ফোরণ – কারণ এবং প্রতিরোধ
  2. সতর্ক, সিস্টেম ব্যাটারি ভোল্টেজ কম
  3. সেরা ল্যাপটপ ব্যাটারি টেস্ট সফ্টওয়্যার এবং ডায়াগনস্টিক টুলস
  4. ব্যাটারি ড্রেন সমস্যা সমাধানের টিপস।
  5. আপনার ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করতে উইন্ডোজে পাওয়ার এফিসিয়েন্সি ডায়াগনস্টিক রিপোর্ট টুল
  6. ওয়্যারলেস কীবোর্ড এবং মাউসের ব্যাটারি লাইফ উন্নত করার টিপস
  7. ল্যাপটপের ব্যাটারি সূচক আইকন ব্যাটারি পূর্ণ থাকা সত্ত্বেও খালি দেখাচ্ছে
  8. উইন্ডোজে ক্রিটিক্যাল এবং লো-লেভেল ব্যাটারি অ্যাকশন পরিবর্তন করুন।

উইন্ডোজ 11/10 এর জন্য ল্যাপটপ ব্যাটারি ব্যবহারের টিপস এবং অপ্টিমাইজেশান গাইড
  1. Windows 11/10-এ ল্যাপটপের ব্যাটারি ফুল চার্জের বিজ্ঞপ্তি তৈরি করুন

  2. উইন্ডোজ 11/10-এ সর্বোত্তম পাওয়ার ম্যানেজমেন্টের জন্য প্রসেসরের ব্যবহার পরিচালনা করুন

  3. উইন্ডোজ 11/10 এ আরও ভাল স্ক্রিন ক্যাপচারের জন্য টিপস এবং কৌশল

  4. Windows 11/10 এর জন্য 10 সেরা টার্মিনাল এমুলেটর