কম্পিউটার

আপনার কম্পিউটার বন্ধ করবেন না উইন্ডোজ প্রস্তুত করুন ঠিক করুন

আপনি যদি Windows 11 বা 10 ব্যবহার করেন, তাহলে আপনি বিজ্ঞপ্তিটির সাথে পরিচিত হবেন – 'Windows প্রস্তুত করা আপনার কম্পিউটার বন্ধ করবেন না।' এটি প্রায়শই ঘটে যখন আপনি পুনরায় চালু করার চেষ্টা করছেন, বন্ধ করুন বা আপনার চালু করার চেষ্টা করছেন। পিসি কখনও কখনও, আপনাকে সাফল্য ছাড়াই বিজ্ঞপ্তিটি সাফ করার জন্য অপেক্ষা করতে হবে। আপনি যদি নিয়মিত এটি অনুভব করেন তবে আপনাকে আর এটি নিয়ে চিন্তা করতে হবে না। এই পোস্টটি আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করার জন্য চারটি সমাধান শেয়ার করেছে৷

পদ্ধতি #1:উইন্ডোজ আপডেট শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন

সমস্যাটি সমাধান করার জন্য এটি সবচেয়ে প্রস্তাবিত পদ্ধতি। এটি ঠিক করার সবচেয়ে সহজ উপায় কারণ আপনাকে অপেক্ষা করা ছাড়া আর কিছু করতে হবে না। আপনি যখন বিজ্ঞপ্তিটি দেখতে পান, 'Windows 10 এ উইন্ডোজ প্রস্তুত হচ্ছে আপনার কম্পিউটার বন্ধ করবেন না', এর অর্থ হতে পারে আপনার অপারেটিং সিস্টেম ব্যাকগ্রাউন্ডে কিছু ডেটা প্রক্রিয়া করছে। আপনার অপারেটিং সিস্টেম হয়ত কিছু মডিউল এবং অ্যাপ্লিকেশনের সেটিংস পরিবর্তন করছে, একটি Windows আপডেট প্রক্রিয়া শুরু করছে, অথবা কিছু ফাইল ডাউনলোড ও ইনস্টল করছে, অন্যদের মধ্যে।

আপনার পিসিকে সঠিকভাবে বুট করতে সক্ষম করতে সিস্টেমের কাজগুলি সম্পূর্ণ করতে কিছু সময় লাগতে পারে। Microsoft সহায়তা প্রযুক্তিবিদরা সাধারণত সমস্যা সমাধানের জন্য এই পদ্ধতির পরামর্শ দেন। সিস্টেমের কাজগুলি সম্পূর্ণ করার জন্য আপনার প্রায় দুই থেকে তিন ঘন্টা অপেক্ষা করা উচিত। যাইহোক, আপনি যদি এখনও আপনার স্ক্রিনে ‘Get Windows রেডি না করে আপনার কম্পিউটার বন্ধ করবেন না’ বিজ্ঞপ্তি দেখতে পাচ্ছেন, তাহলে সমস্যা সমাধানের জন্য অন্যান্য পদ্ধতি ব্যবহার করার সময় এসেছে।

পদ্ধতি #2:জোর করে পাওয়ার-অফ কম্পিউটার এবং পাওয়ার রিসেট কম্পিউটার

আপনার পিসি বন্ধ করতে বাধ্য করা এবং আপনার কম্পিউটারকে পাওয়ার রিসেট করা ডিস্কের সম্পূর্ণ ডেটা সাফ করতে পারে তবে এটি ডেটা ধ্বংস করবে না। এই পদ্ধতিটি ব্যবহার করে কিছু সমস্যা সমাধান করতে পারে যা আপনার পিসিতে ফাইল দুর্নীতির সাথে সম্পর্কিত। আপনি যদি আপনার কম্পিউটারে ‘Windows প্রস্তুত হচ্ছে আপনার কম্পিউটার বন্ধ করবেন না’ বিজ্ঞপ্তি দেখতে পাচ্ছেন, তাহলে এই পদ্ধতিটি ব্যবহার করলে তা ঠিক করতেও সাহায্য করতে পারে। এই পদ্ধতিটি ব্যবহার করতে নীচের ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করুন:

  1. পাওয়ার বোতাম টিপে কম্পিউটার বন্ধ করুন।
  2. এয়ারফোন, এক্সটার্নাল হার্ড ড্রাইভ এবং ইউএসবি ড্রাইভের মতো সমস্ত বাহ্যিক ডিভাইস সরান৷ আপনার কম্পিউটার থেকে অ্যাডাপ্টার বা পাওয়ার কেবলটিও আনপ্লাগ করা উচিত৷
  3. যদি আপনার কম্পিউটার একটি ল্যাপটপ হয় এবং আপনি ব্যাটারিটি আলাদা করতে পারেন তবে এটি অপসারণের জন্য ব্যাটারি কম্পার্টমেন্টটি খুলুন৷
  4. ক্যাপাসিটর থেকে অবশিষ্টাংশ নিষ্কাশন করতে আপনার পিসিতে পাওয়ার বোতামটি 20-30 সেকেন্ডের জন্য ধরে রাখুন৷
  5. এখন ল্যাপটপের ব্যাটারি পুনরায় ঢোকান বা ডেস্কটপ পিসি হলে পাওয়ার ক্যাবলটিকে কম্পিউটারে পুনরায় সংযোগ করুন। এই মুহুর্তে আপনার কম্পিউটারের সাথে কোনো বাহ্যিক ডিভাইস পুনরায় সংযোগ করা উচিত নয়।
  6. পিসি বুটিং সম্পূর্ণ করতে পাওয়ার বোতাম টিপুন। এটি সমস্যার সমাধান করা উচিত এবং এর পরে আপনি 'Windows প্রস্তুত হওয়া আপনার কম্পিউটার 2022 বন্ধ করবেন না' দেখতে পাবেন না।

পদ্ধতি #3:কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যা সমাধান করুন

যখন Windows 10 বলে যে আপনার কম্পিউটার বন্ধ না করে Windows প্রস্তুত করা হচ্ছে তখন সমস্যাটি সমাধান করার আরেকটি পদ্ধতি হল কম্পিউটারটি পুনরায় চালু করা যাতে আপনি সমস্যার সমাধান করতে পারেন। কখনও কখনও, সমস্যাটি কম্পিউটারে দূষিত ফাইলগুলির সাথে করতে হতে পারে। এই সমস্যাটি প্রায়ই উইন্ডোজের দিকে পরিচালিত করে যখনই আপনি রিবুট করতে চান তখন আপডেটের জন্য প্রস্তুত হওয়ার চেষ্টা করে। আপনি খুব চাপ ছাড়া এই সমস্যা সমাধান করতে পারেন. সমস্যা সমাধানের জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ট্যাবে ক্লিক করুন এবং 'রিস্টার্ট' এ ক্লিক করুন। এটি উইন্ডোজ বুট বিকল্প উইন্ডো আনবে৷
  2. উইন্ডোজ বুট অপশন মেনুতে ক্লিক করুন এবং 'ট্রাবলশুট' নির্বাচন করুন। এরপর, 'উন্নত বিকল্প' এবং তারপর 'কমান্ড প্রম্পট'-এ ক্লিক করুন।
  3. খোলা কমান্ড লাইনে 'C:cd Windows\System32\LogFiles\Srt.SetTrail.txt' টাইপ করুন এবং 'এন্টার' বোতামে ক্লিক করুন।
  4. কোনও দুর্নীতিগ্রস্ত ফাইল থাকলে, আপনি এই লাইনে কিছু দেখতে পাবেন - 'বুট ক্রিটিকাল ফাইল c:\windows\system32\drivers\vsock.sys - দুর্নীতিগ্রস্ত'। যদি এরকম কিছু আসে, কমান্ড প্রম্পট দিয়ে নির্দিষ্ট দুর্নীতিগ্রস্ত ফাইলের অবস্থান সনাক্ত করার চেষ্টা করুন। আপনি যখন ফাইলটি খুঁজে পেয়েছেন, এটি অপসারণ করতে 'ডেল' কমান্ড লিখুন।

এর ফলে 'Windows 11 এর সমস্যাগুলি সমাধান করা উচিত Windows 11 থেকে Windows রেডি হলে আপনার কম্পিউটার বন্ধ করবেন না' যদি সমস্যাটি দূষিত ফাইলগুলির সাথে হয়৷

পদ্ধতি #4:সিস্টেম পুনরুদ্ধার করুন বা কম্পিউটারকে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করুন

আপনি যখন অন্য প্রতিটি পদ্ধতি চেষ্টা করেছেন এবং সমস্যাটি থেকে যায়, তখন পরবর্তী পদক্ষেপটি হতে পারে সিস্টেম রিসেট করা বা ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করা। আপনি এটি করার আগে, আপনাকে অবশ্যই আপনার ডেটা রপ্তানি করতে হবে এবং গুরুত্বপূর্ণ ফাইলগুলি হারানো এড়াতে তাদের ব্যাক আপ করতে হবে৷ ডেটা ব্যাক আপ করতে, আমরা iBeesoft Dbackup সফ্টওয়্যার সুপারিশ করব৷ এটি আপনার গুরুত্বপূর্ণ ফাইল, ফোল্ডার বা এমনকি একটি সম্পূর্ণ হার্ড ড্রাইভ সহজেই ব্যাক আপ করতে সক্ষম। আসুন দেখি কিভাবে একটি সিস্টেম পুনরুদ্ধার বা ফ্যাক্টরি সেটিংসে রিসেট করতে হয়।

  1. উইন্ডোজ বুট অপশন মেনু খুলুন এবং 'সমস্যা সমাধান' নির্বাচন করুন। এরপরে, 'উন্নত বিকল্প' এবং তারপরে 'সিস্টেম পুনরুদ্ধার'
  2. নির্বাচন করুন
  3. অনস্ক্রিন উইজার্ড নির্দেশ অনুসরণ করুন এবং প্রাসঙ্গিক পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করুন।
  4. সিস্টেম পুনরুদ্ধার করার জন্য শেষ ধাপটি সম্পন্ন হলে 'ফিনিশ' বোতামে ক্লিক করুন।

এটি স্থায়ীভাবে সমস্যা সমাধান করা উচিত. এই পদ্ধতির একমাত্র নেতিবাচক দিক হল ডেটা হারানোর উচ্চ সম্ভাবনা। যদিও আপনাকে চিন্তা করতে হবে না। আপনি আপনার কম্পিউটার পুনরুদ্ধার করার আগে ডেটা ব্যাক আপ না করে থাকলে, আপনি iBeesoft ডেটা রিকভারি সফ্টওয়্যার দিয়ে হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে পারেন৷

iBeesoft ডেটা রিকভারি সফটওয়্যার কি?

iBeesoft ডেটা রিকভারি ব্যবহারকারীদের তাদের পিসি বা অন্যান্য বাহ্যিক ডিভাইস থেকে মুছে ফেলা বা হারিয়ে যাওয়া ফাইল পুনরুদ্ধার করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। এই টুলের সাহায্যে ডেটা পুনরুদ্ধার করতে আপনার কোন প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন নেই। আপনাকে যা করতে হবে তা হল ড্রাইভটি স্ক্যান করতে, হারিয়ে যাওয়া ফাইলগুলির পূর্বরূপ দেখতে এবং আপনি যে নির্দিষ্ট ফাইলগুলি চান তা পুনরুদ্ধার করতে সফ্টওয়্যারটি চালান৷ এটা তার মতই সহজ!

আপনার কার্যকরী ফাইল পুনরুদ্ধার সফ্টওয়্যার

(1695 ব্যবহারকারীদের দ্বারা ট্রাস্ট স্কোর 4.7)
  • এটি উইন্ডোজ 8 এবং 10 থেকে মুছে ফেলা নথি, ইমেল, ফটো, ভিডিও, অডিও, আর্কাইভ এবং অন্যান্য ফাইল এবং ফোল্ডার পুনরুদ্ধার সমর্থন করে৷
  • এটি দুটি পুনরুদ্ধারের বিকল্প অফার করে - দ্রুত স্ক্যান এবং গভীর স্ক্যান, সফলভাবে হারিয়ে যাওয়া ফাইল পুনরুদ্ধার করতে।
  • এটি হার্ড ড্রাইভ, মেমরি কার্ড, এসএসডি, ইউএসবি ড্রাইভ, পেনড্রাইভ, ডিজিটাল ক্যামেরা এবং অন্যান্য বাহ্যিক স্টোরেজ ডিভাইস সহ বিস্তৃত স্টোরেজ ডিভাইস সমর্থন করে।
বিনামুল্যে ডাউনলোড

উইন্ডোজ পিসিতে হারিয়ে যাওয়া ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

প্রথম ধাপ:উইন্ডোজ 11, 10 এর জন্য iBeesoft ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করুন। শুরু করতে আপনি সফ্টওয়্যারটির বিনামূল্যে ট্রায়াল সংস্করণ ডাউনলোড করতে পারেন। ডাউনলোড করার পরে, এটি ইনস্টল করুন এবং চালু করুন।

উইন্ডোজের জন্য ডাউনলোড করুন

ধাপ দুই:স্ক্যান করতে হার্ড ড্রাইভ নির্বাচন করুন। প্রধান উইন্ডো থেকে, আপনি সব হার্ড ড্রাইভ বা পার্টিশন তালিকাভুক্ত দেখতে পারেন. অনুগ্রহ করে ফাইলগুলি যেখানে হারিয়ে গেছে সেটি নির্বাচন করুন এবং এর পাশে "স্ক্যান" বোতামে ক্লিক করুন, সফ্টওয়্যারটি আপনার জন্য হারিয়ে যাওয়া ফাইলগুলি স্ক্যান করতে দেয়৷

ধাপ তিন:আপনার পিসিতে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করুন। আপনি যে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান তা নির্বাচন করতে পারেন এবং পুনরুদ্ধার করতে এবং আপনার পিসিতে সংরক্ষণ করতে 'পুনরুদ্ধার' বোতামে ক্লিক করতে পারেন। যদি কিছু ফাইল পাওয়া না যায়, তাহলে আরও অনুসন্ধানের জন্য আপনাকে 'ডিপ স্ক্যান' বোতামটি ব্যবহার করতে হবে।

এই পোস্টে, আমরা কীভাবে 'উইন্ডোজ প্রস্তুত করা আপনার কম্পিউটার বন্ধ করবেন না' সমস্যাটি ঠিক করতে চারটি সমাধান শেয়ার করেছি। সিস্টেম পুনরুদ্ধার বা রিসেট করার পরে কীভাবে হারানো ডেটা পুনরুদ্ধার করা যায় তাও আমরা অন্বেষণ করেছি। আপনি যদি উপরে বর্ণিত চারটি পদ্ধতি চেষ্টা করেন এবং কোনোটিই কাজ না করে, তাহলে আপনাকে Windows 8 বা 10 পুনরায় ইনস্টল করতে হবে।


  1. ফিক্স:উইন্ডোজ প্রস্তুত করা, উইন্ডোজ 10/11 এ আটকে থাকা আপনার কম্পিউটারটি বন্ধ করবেন না।

  2. পিসি আটকে আছে লুপে “উইন্ডোজ রেডি হচ্ছে। আপনার কম্পিউটার বন্ধ করবেন না” (2022)

  3. ল্যাপটপ আটকে উইন্ডোজ প্রস্তুত হচ্ছে আপনার কম্পিউটার বন্ধ করবেন না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  4. বিনামূল্যে Windows 11 আপগ্রেডের জন্য আপনার পিসি প্রস্তুত করুন